Bikroy আপডেট

নারী কর্মীদের অনুপ্রেরণায় Bikroy.com-এর আয়োজন ‘মনের জানালা’

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়াহিদা শারমিন

বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস Bikroy.com গত ২৯ সেপ্টেম্বর, কর্মীদের অংশগ্রহণে Bikroy-এর প্রধান কার্যালয়ে ‘মনের জানালা’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে। Bikroy.com ইউএন ওমেন-এর #HeforShe প্রোগ্রামের সঙ্গে যুক্ত হয়ে ‘মনের জানালা’ শীর্ষক একটি ফোরাম তৈরি করেছে। তরুণ নারী কর্মীদের মধ্যে নেতৃত্বের গুণগত মান বাড়ানোর লক্ষ্যে গত ছয় বছর ধরে প্রতি তিন মাস অন্তর এ অনুষ্ঠানটি হয়ে আসছে।

এবারের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিট এলিগেন্স-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ওয়াহিদা শারমিন। এছাড়াও Bikroy-এর পক্ষ থেকে অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন সিইও ঈশিতা শারমিন এবং হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম।

কর্মস্থলে নারী কর্মীদের অংশগ্রহণের অনুপাত বাড়াতে এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে ‘মনের জানালা’ ফোরামটি গঠিত হয়। ‘মনের জানালা’ ফোরামটি প্রতিনিয়ত লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং সকল ক্ষেত্রে নারী সদস্যগণের অংশগ্রহণ উৎসাহিত করার উদ্দেশ্যে কাজ করছে। এই লক্ষ্য বাস্তবায়নে ফোরামের উপদেষ্টা – রেহেনুমা ইসলাম এবং ঈশিতা শারমিন নিয়মিত কাজ করে যাচ্ছেন। নারী কর্মীদের পাশাপাশি এই ফোরামে পুরুষ কর্মীরাও তাঁদের মতামত জানাতে পারেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ফিট এলিগেন্স-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ওয়াহিদা শারমিন বলেন, “নারীর জন্য গন্ডি নির্ধারণের মানসিকতা আমাদের সমাজের গভীরে গেঁথে রয়েছে। তবে অনেক নারীই প্রচলিত ধ্যানধারণাকে ভেঙে ভিন্ন ভিন্ন জগতে কাজের মাধ্যমে নিজ পরিচয়ে উজ্জ্বল। নারীদের জন্যে সব সময় শুরুটা অন্যদের মতো মসৃণ হয় না। আমাকেও নানান চড়াই-উৎরাই পার হয়ে আজকের এই অবস্থানে আসতে হয়েছে। প্রত্যেক নারীর একক সত্তা রয়েছে, তাদের নিজ নামে পরিচিত হওয়ার অধিকার রয়েছে। আর পরিচয় প্রতিষ্ঠার প্রথম ধাপটিই হলো কাজ, যা তাঁর মধ্যে আত্মবিশ্বাস তৈরি করে। ধন্যবাদ Bikroy.com-কে এই ধরণের অনুষ্ঠানের আয়োজন করার জন্য যেখানে কর্মজীবী মেয়েরা নির্দ্বিধায় নিজেদের চ্যালেঞ্জগুলো তুলে ধরতে পারেন।”

Bikroy-এর হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম বলেন, “‘মনের জানালা’” হছে এমন একটি প্লাটফর্ম যেখানে আমাদের নারী কর্মীরা তাদের কাজের পরিবেশ এবং কাজ করতে গিয়ে তাদের যেসকল প্রতিকূলতার সম্মুখীন হতে হয় হয় তা নিয়ে আলোচনা করতে পারেন। ‘মনের জানালা’ আয়োজনের মাধ্যমে আমরা মূলত নারী কর্মীদের মানসিক উন্নয়ন এবং তাদের কর্মক্ষেত্র ও নিজস্ব জীবনের মধ্যে ভারসাম্য আনার বিষয়টিকে গুরুত্ব দিয়ে থাকি। এবারের অনুষ্ঠানে আমরা আমন্ত্রণ জানিয়েছি ফিট এলিগেন্স-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ওয়াহিদা শারমিন-কে। তিনি আমাদের সাথে শেয়ার করেছেন কীভাবে বিভিন্ন বাধা ও প্রতিকূলতা মোকাবিলা করে তিনি এই পর্যায়ে এসেছেন। এইবারের আয়োজনটিও সবাই সাদরে গ্রহণ করেছেন এবং আশা করি সামনের দিনগুলোতেও আমাদের বিশেষ এই আয়োজনটি অব্যাহত থাকবে।”

Bikroy-এর সিইও ঈশিতা শারমিন বলেন, “দেশের বিভিন্ন ব্যবসায়িক অঙ্গনে বাংলাদেশের নারীরা অনেক বড় বড় পদে আসীন হচ্ছেন। এখন আর পিছনে ফিরে তাকানোর সময় নেই। Bikroy-এ আমরা নিয়মিত নারী-পুরুষের সমতা ও সম অধিকার চর্চা করে থাকি। ‘মনের জানালা’ Bikroy-এর তেমনি একটি উদ্যোগ। একজন নারী কর্মী হিসেবে এই ধরণের অনুষ্ঠানের অংশ হতে পেরে আমি গর্বিত। ওয়াহিদা শারমিন-এর মতো একজন ব্যক্তিত্বকে আমাদের বিশেষ অতিথি হিসেবে পেয়ে আমরা সত্যিই আনন্দিত, বিভিন্ন প্রতিকূলতা পেরিয়ে কর্মক্ষেত্রে এগিয়ে যাওয়া এবং সাফল্য অর্জনের জন্য মানসিক স্বাস্থ্যের প্রতি গুরুত্বের ব্যাপারে তার চিন্তা-ভাবনা শিক্ষণীয়।”

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close