ব্লু-কলার চাকরির জন্য সেরা প্ল্যাটফর্ম Bikroy.com

ব্লু-কলার চাকরির সেরা প্ল্যাটফর্ম Bikroy.com
Share

আপনি বা আপনার পরিচিত কেউ কি বাংলাদেশে ব্লু-কলার বা কায়িক শ্রমের চাকরি খুঁজছেন?
অথবা আপনি কি  আপনার প্রতিষ্ঠানে ব্লু-কলার শ্রমিক নিয়োগ দিতে চাচ্ছেন?

বাংলাদেশে ব্লু-কলার চাকরির জন্য অন্যতম সেরা ও নির্ভরযোগ্য মার্কেটপ্লেস হচ্ছে Bikroy Jobs!

আমাদের মধ্যে অনেকেই হোয়াইট-কলার বা প্রাতিষ্ঠানিক চাকরি বেশি পছন্দ করেন এবং সাফল্যের চাবিকাঠি হিসেবে এ ধরণের চাকরিকেই বেশি মূল্যায়ন করে থাকেন। কিন্তু ব্লু-কলার চাকরির গুরুত্ব এবং আমাদের সমাজ ও জীবনযাত্রায় এই ধরণের কাজের ভূমিকাও অপরিসীম।

তাহলে এবার প্রশ্ন আসে, এই ব্লু-কলার চাকরি আসলে কী রকম?

বিভিন্ন ক্ষেত্রের জন্য নানা ধরণের দক্ষ ও/বা অনভিজ্ঞ মাঠ পর্যায়ের কাজ কায়িক শ্রমের আওতায় পড়ে, যেমন- কারখানার কাজ, খনির কাজ, স্যানিটেশন ও পরিচ্ছন্নতার কাজ, রক্ষণাবেক্ষণ, টেক্সটাইল উৎপাদন, বাণিজ্যিক পর্যায়ে মাছ ধরা, খাবার প্রক্রিয়াজাতকরণ, তেলের খনির কাজ, বর্জ্য নিষ্কাশন এবং রিসাইকলিং বা পুনরায় ব্যবহারযোগ্য করে তোলা, নির্মাণ, মেকানিক, দেখাশোনার কাজ, গুদামজাতকরণ, টেকনিক্যাল যন্ত্রপাতি ইনস্টল করা ইত্যাদি। কিন্তু বাংলাদেশে মূলত যে সব কাজের সাথে কায়িক বা শারীরিক শ্রম যুক্ত থাকে সে সব কাজকেই ব্লু-কলার বা কায়িক শ্রমের কাজ বলা হয়। উদাহরণস্বরূপ সিকিউরিটি গার্ড, ড্রাইভার, ইলেক্ট্রিশিয়ান, গৃহকর্মী বা হাউস কিপিং, ডেলিভারি ম্যান, ওয়েটার, সেলস রিপ্রেজেন্টেটিভ বা এসআর, মেকানিক ইত্যাদি ব্যক্তিরা হলেন ব্লু-কলার শ্রমিক।

হয়ত আমাদের দেশের বেশির ভাগ মানুষই এই ধরণের চাকরি বা কাজকে আদর্শ মনে করেন না বা পছন্দ করেন না। কিন্তু এই কাজগুলোই আমাদের আধুনিক দিনের সমাজ ও জীবনযাত্রাকে সুন্দর করতে ও আমাদের কষ্টকে কমিয়ে আনার পেছনে সবচেয়ে বড় ভূমিকা পালন করে। কিছু মানুষ এই ধরণের কাজ করেন বলেই আমরা কঠিন ট্রাফিক জ্যামেও আমাদের গাড়ির ভালো পারফর্মেন্স পাই, পরিষ্কার রাস্তাঘাট ও ফুটপাতে চলাচল করি, বাড়িতে ও অফিসে এয়ার কন্ডিশনারের সুবিধা উপভোগ করি, বাজারে টাটকা খাবার ও ফলমূল শাকসবজি ইত্যাদি পাই।

দুর্ভাগ্যের বিষয় হচ্ছে যে, আমরা এই কায়িক শ্রমিকদের কাজকে অবহেলার চোখে দেখি এবং তাদেরকে তাদের প্রাপ্য সম্মান দিতে পারি না। কিন্তু ঠিকই আবার আমরা ভালো ও উপযুক্ত কায়িক শ্রমিক খুঁজে পাওয়ার সমস্যাটার ব্যাপারেও একমত পোষণ করি।

ব্লু-কলার চাকরিতে নিয়োগ দেয়া এবং ব্লু-কলার চাকরির খোঁজ

আজকের দিনে আমাদের দেশে নানা রকম ব্লু-কলার চাকরি যেমন ড্রাইভার, ডেলিভারি পার্সন, গৃহকর্মী, রাঁধুনি, পিয়ন, অফিস বয়, হাউজ কিপিং, বেবি সিটিং বা বাচ্চাদের দেখাশোনা করার লোক, কাঠমিস্ত্রি, প্লাম্বার বা পানি ও গ্যাসের লোক ইত্যাদি খুঁজে পাওয়া বেশ কঠিন ও কষ্টসাধ্য একটা কাজ!

শুধুমাত্র বাসা বাড়ির জন্যই নয়, বরং ছোট ব্যবসার মালিক যেমন দোকান, সেলুন, বিউটি পার্লার, ফাস্ট ফুড, হাসপাতাল ইত্যাদি ক্ষেত্রেও শ্রমিক খুঁজে পাওয়া কিংবা যারা এই ধরণের কাজ করতে ইচ্ছুক তাদের সাথে যোগাযোগ করার জন্য আমাদেরকে অনেক ঝামেলা করতে হয়। প্রচলিত পদ্ধতিতে এদের খোঁজ পাওয়া, যেমন কোন দালাল কিংবা এজেন্সির মাধ্যমে লোক নিয়োগ দিতে গেলে প্রায়ই অনেক বেশি খরচ ও ঝামেলা করতে হয়, কিংবা নির্ভরযোগ্য ও ভেজালহীন লোক পাওয়া যায় না বললেই চলে। এই বিস্তৃত ও জটিল কর্মক্ষেত্রের মধ্যে সমস্যাটি আরো বেশি জটিল এবং আজ পর্যন্ত এটির যোগ্য সমাধান পাওয়া সম্ভব হয় নি। কিন্তু আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এই সমস্যার একটি যুগোপযোগী সমাধান।

Bikroy Jobs হচ্ছে এমন একটি প্ল্যাটফর্ম যা নিয়োগকারী ও কর্মীদের মধ্যে থাকা ব্যবধানকে মিটিয়ে দিয়েছে, যাতে করে তারা এরকম ব্লু কলার সহ বিভিন্ন ধরণের চাকরির জন্য যোগাযোগ করতে পারে।

কিছু কিছু এজেন্সি রয়েছে যারা অনেক সময় কাস্টমারদেরকে ঠকানোর চেষ্টা করে, আর তাদের দুর্বলতার সুযোগ নিয়ে তাদের সাথে ছলনা করতে চায়। কিন্তু আমাদের প্রতিবেশী রাষ্ট্রের মত পদক্ষেপ আমাদেরকে অনুপ্রেরণা যোগায়। যেমন ভারতের সরকার বর্তমান সময়ের এই কঠিন সমস্যাকে নির্মূল করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তারা সঠিক মাধ্যমগুলোকে স্পনসর করেছে এবং এ ধরণের চাকরি ও ‘মেক ইন ইন্ডিয়া’, ‘ডিজিটাল ইন্ডিয়া’, ‘স্টার্ট আপ ইন্ডিয়া’ এবং ‘স্কিল ইন্ডিয়া’ এর মত বিভিন্ন নিবেদিত প্রতিষ্ঠানের ব্যাপারে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও সঠিক শিক্ষা পৌঁছে দিয়েছে।

যদিও বর্তমানে বাংলাদেশের অবস্থান যেখানে থাকা প্রয়োজন তার থেকে অনেক দূরে রয়ে গেছে, তবুও আমরা ভারতের পদক্ষেপ থেকে অনুপ্রেরণা নিতে পারি এবং আমাদের নিজস্ব কিছু সমাধান তৈরি করে নিতে পারি, যাতে করে চাকরি প্রার্থী ও নিয়োগকারী পরস্পর পরস্পরের সাথে সংযোগ স্থাপন করতে পারেন। আমাদের ডিজিটাল দূরদর্শিতা দ্রুত বৃদ্ধির সাহায্য নিয়ে ও বিভিন্ন রকম প্রযুক্তিগত পণ্য ব্যবহার করে এই পরিকল্পনার বাস্তবায়ন করা সম্ভব। যেমন বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশনের সাহায্য নেয়া যায়, যেগুলো বড় শহরের সাথে গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলগুলোকে একসূত্রে বেঁধে রাখে। Bikroy.com এর মোবাইল অ্যাপটি ব্যবহার করে চাকরি প্রার্থীরা সম্ভাব্য নিয়োগকারীদের সাথে যোগাযোগ স্থাপন করতে পারেন এবং একই ভাবে উল্টোটাও ঘটা সম্ভব, তারা দেশের যে প্রান্তেই অবস্থান করুক না কেন।

কীভাবে নতুন প্রজন্মকে ব্লু-কলার চাকরির প্রতি আকৃষ্ট করা যায়

বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ, যেখানে ডিজিটাইজেশন, শিক্ষা এবং উন্নয়নের দ্রুত প্রসার হওয়া সত্ত্বেও দেশের জনসংখ্যার একটা বিশাল অংশ এখনও অশিক্ষিত কিংবা স্বল্প-শিক্ষিত রয়ে গেছে। এই তরুণরা ব্লু কলার চাকরি খুঁজে পেতে ব্যর্থ হন এবং তাদের মধ্যে অনেকেই চুরি কিংবা বিভিন্ন রকম অপরাধের সাথে যুক্ত হয়ে পিছিয়ে পড়েন। এর পেছনে মূল কারণ হচ্ছে তাদেরকে উপযুক্ত চাকরির সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য ভালো মাধ্যমের অভাব।

এটা ভাবতেও বেশ ভয় লাগে যে ইলেক্ট্রিশিয়ান, ড্রাইভার, গৃহকর্মী, সিকিউরিটি গার্ড ইত্যাদি ব্লু-কলার চাকরিতে নিয়োগ দেয়ার মত লোকের চাহিদা আইটি ক্ষেত্রে চাকরির চেয়েও অনেক বেশি চ্যালেঞ্জিং। এর পেছনে কারণ হচ্ছে, যখন অনভিজ্ঞ বা অদক্ষ ব্লু কলার কায়িক শ্রমিকরা বয়স বাড়ার পর চাকরি ছেড়ে দিচ্ছেন, তখন সেখানে তরুণ ও দক্ষ ব্লু কলার কর্মীদের একটা অভাব রয়ে যাচ্ছে। এই ব্যবধান ও অভাব আরো বেড়ে যেতে থাকে যখন আমাদের প্রজন্মের অধিক পরিমাণ তরুণ পড়াশোনার দিকে ঝুঁকে পরছেন, আর বাকিরা সেই সময় দারিদ্র্য ও অভাবের তাড়নায় অপরাধ ও ভিক্ষাবৃত্তির মত ভুল পথে পা বাড়াতে বাধ্য হচ্ছেন।

একটি নতুন প্রজন্মকে আরো অধিক পরিমাণে ব্লু কলার চাকরির দিকে আকৃষ্ট করার বিভিন্ন উপায়ের মধ্যে কয়েকটি নিম্নে উল্লেখ করা হলো:

এই ক্ষেত্রটিতেও প্রযুক্তি এবং এর প্রসারের বিভিন্ন সুবিধা প্রয়োগ করা

শিক্ষিত হোক কিংবা অশিক্ষিত, ধনী কিংবা গরীব, আজকের নতুন প্রজন্ম হচ্ছে ডিজিটাল প্রজন্ম এবং এরা প্রযুক্তির দ্বারা বিশেষভাবে প্রভাবিত। তাই ব্লু কলার চাকরির ক্ষেত্রেও কিছুটা উদ্দেশ্যমূলক ভাবেই এই প্রযুক্তির প্রয়োগ ও বাস্তবায়ন ঘটানো প্রয়োজন। নিয়োগকারী এবং চাকরি প্রার্থী উভয় পক্ষই স্মার্টফোন এবং সোশ্যাল মিডিয়া সম্পর্কে জানেন ও বোঝেন, অতএব তারা নিশ্চয়ই তাদের কর্মক্ষেত্রে এই ধরণের উদ্ভাবনী প্রযুক্তি ব্যবহার করার যোগ্যতা রাখেন।

সিকিউরিটি গার্ডের চাকরি, ড্রাইভারের চাকরি, ইলেক্ট্রিশিয়ানের চাকরি, হাউজ কিপিং চাকরি, ডেলিভারি সার্ভিসে চাকরি, ওয়েটার চাকরি, সেলস প্রতিনিধির চাকরি, মেকানিক চাকরি সহ অন্যান্য সব ধরণের চাকরিই প্রযুক্তির সাহায্যে খোঁজ করার ও আবেদন করার সুযোগ তৈরি করে দিতে হবে।

এই ধরণের ব্যবসায়ী ও বাড়ীর মালিকদের জন্য এমন একটি প্ল্যাটফর্ম, যেমন চাকরির পোর্টাল তৈরি করে দিতে হবে, যার সাহায্যে তারা বিভিন্ন কায়িক শ্রমিকদের নিয়োগ দেয়ার জন্য খুঁজে পাবেন। বিভিন্ন এজেন্সিদের উচিত কর্মীদের প্রযুক্তি ব্যবহারের উপর ট্রেনিং দেয়ার মাধ্যমে তাদেরকে আয়ের পথ তৈরি করে নিতে সাহায্য করা। বাংলাদেশে পাঠাও কিংবা উবার এর মত কার্যকরী উপায় বাস্তবায়ন করার মাধ্যমে ব্লু কলার কর্মীদের অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে কাজ করার স্বাধীনতা দেয়া দরকার, যেমন ক্লিনার বা পরিচ্ছন্নতার কাজ, ইলেক্ট্রিশিয়ান, প্লাম্বিং বা গ্যাস ও পানির কাজ ইত্যাদি।

ব্লু কলার চাকরিকেও একটি সত্যিকারের চাকরি হিসেবে দেখা

ব্লু কলার চাকরি সম্পর্কে এদেশের মানুষের মধ্যে থেকে যাওয়া নেতিবাচক মনোভাব চাইলেই কোন কিছু দিয়ে হুট করে মুছে ফেলা যাবে না। রাতারাতিও এই পরিবর্তন ঘটা সম্ভব নয়। কিন্তু আমাদের উচিত এই ক্ষেত্রটিকেও একটি সত্যিকারের চাকরির ক্ষেত্র হিসেবে দেখা এবং একে সঠিক ভাবে মূল্যায়ন করা। শুধুমাত্র সরকারই নয়, বরং ব্যবসা প্রতিষ্ঠান, নিয়োগকারী, অভিভাবক, শিক্ষক, সাংবাদিক, রাজনীতিবিদ এবং দেশের সাধারণ জনগোষ্ঠী সকলের সমষ্টিগত মনোভাবই পারে এই অসম্ভবকে সম্ভব করে তুলতে।

আমরা সকলেই আশা ও স্বপ্ন সাথে নিয়ে এক সাথে কাজ করতে পারি, যাতে করে আমাদের ভবিষ্যত প্রজন্ম কায়িক শ্রম ও ব্লু কলার কর্মী, যেমন মেকানিক, ড্রাইভার, গৃহকর্মী ইত্যাদি পেশার মানুষদের ডাক্তার কিংবা আইনজীবীদের মত সমান ভাবে সম্মান দিতে পারে এবং সহমর্মিতা প্রকাশ করতে পারে। ফলস্বরূপ, আরো অধিক পরিমাণ মানুষ এই কাজের গুরুত্ব অনুধাবণ করতে পারবেন এবং এই পেশাজীবীদের সত্যিকারের চাকরি ক্ষেত্রের মর্যাদা দিতে পারবেন। কেননা এই ক্ষেত্রের কাজ আমাদের সমাজ গঠণ করতে ও আমাদের জীবনযাত্রার মান উন্নত করার পেছনে অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এদেশের সরকারের উচিত বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠান এবং এজেন্সিগুলোর উপর নিয়ম জারি করে ব্লু কলার চাকরি প্রার্থীদের ট্রেনিং দেয়া, ভালো বেতন, সুযোগ সুবিধা, পদোন্নতির সুযোগ, ছুটির দিন ইত্যাদি সুবিধা তৈরি করে দেয়া। যেকোন দেশের অর্থনীতির জন্য ব্লু কলার বা কায়িক শ্রমিকের ঘাটতি থাকাটা একটা বড় মাপের সমস্যা। অতএব, একটি জাতি হিসেবে আমাদের জন্য এই বিশাল সুযোগকে অনুধাবন করা এবং এই সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় সব রকম পদক্ষেপ নিশ্চিত করা অত্যাবশ্যক। আরো বেশি পরিমাণে ব্যবসা প্রতিষ্ঠানের উচিত Bikroy Jobs এর মত ভিন্ন কিছু করার চেষ্টা করা, যাতে করে বাংলাদেশে ব্লু কলার চাকরির সাথে জড়িত সব রকম সমস্যা নির্মূল করা সম্ভব হয়।

এই ধরণের অবকাঠামো তৈরি করা হলে যে সব তরুণ দারিদ্র্যের তাড়নায় অপরাধ, ভিক্ষাবৃত্তির সাথে জড়িয়ে পড়েছেন তারাও নিজেদের দক্ষতা বাড়ানোর নতুন সব সুযোগের উপর আস্থা রাখতে পারবেন। পাশাপাশি তাদের যে শুধুমাত্র ক্ষতিপূরণই হবে তা না, একই সাথে তারা তাদের কাজের জন্য সমাদৃতও অনুভব করবেন। এভাবে দেশ থেকে অপরাধ এবং অন্যান্য দুর্ঘটনা কমে যাওয়ার পাশাপাশি আমাদের অর্থনীতি ও মন মানসিকতারও উন্নয়ন হবে।

শেষকথা

আমাদের প্রতিবেদনে আজকের আলোচনা অনুযায়ী, ব্লু-কলার চাকরি আমাদের দেশের অন্যতম প্রভাবশালী এবং সংকটপূর্ণ ক্ষেত্রগুলোর মধ্যে একটি। এদেশের জনসংখ্যার সবটুকু না হোক, অন্তত একটা বড় অংশ এই কায়িক শ্রম বা ব্লু কলারের চাকরির উপর ব্যাপক ভাবে নির্ভরশীল, যেমন সিকিউরিটি গার্ডের চাকরি, ড্রাইভারের চাকরি, ইলেক্ট্রিশিয়ানের চাকরি, হাউজ কিপিং বা গৃহকর্মীর চাকরি, ডেলিভারি ম্যানের চাকরি, ওয়েটারের চাকরি, সেলস প্রতিনিধির চাকরি, মেকানিকের চাকরি সহ আরো কত কি।

আমাদের ভবিষ্যত আরো সুন্দর ও সফল করে তুলতে সাধারণ মানুষ, পেশাদার ব্যক্তি এমনকি সরকার হিসেবেও এই ব্লু-কলার চাকরির ক্ষেত্রটিকে এর যথাযথ মর্যাদা ও গুরুত্বের চোখে দেখতে হবে। আপনি যদি একজন নিয়োগকারী হন এবং ব্লু কলার কর্মী বা চাকরি প্রার্থীর খোঁজ করে থাকেন, তাহলে আপনার চাকরিটির জন্য সঠিক প্রার্থীদের খুঁজে পেতে ব্যবহার করতে পারেন Bikroy -এর চাকরির পোর্টাল। যদি আপনি কিংবা আপনার পরিচিত যে কেউ ব্লু কলার চাকরি খুঁজে থাকেন তাহলে Bikroy -এর এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে আজই খুঁজে নিন আপনার জন্য সঠিক চাকরিটি

আমাদের চাকরির পোর্টাল Bikroy.com/Jobs -এ রয়েছে শত শত ক্ষেত্রের হাজার হাজার চাকরির বিজ্ঞাপন, যার মধ্যে হোয়াইট কলার বা অফিস চাকরির পাশাপাশি রয়েছে নানা রকম ব্লু কলার চাকরি, যেমন- সিকিউরিটি গার্ড, ড্রাইভার, ইলেক্ট্রিশিয়ান, হাউজ কিপার বা গৃহকর্মী, ডেলিভারি ম্যান, ওয়েটার, সেলস প্রতিনিধি, মেকানিক, পরিচ্ছন্নতা কর্মী ইত্যাদি

আশা করি আমাদের প্রতিবেদনটি উপভোগ করেছেন, আর ব্লু কলার চাকরি সম্পর্কে এবং কীভাবে Bikroy Jobs বাংলাদেশে এই চাকরির ক্ষেত্রকে উন্নত করার জন্য কাজ করে যাচ্ছে তা জানতে পেরেছেন। আমাদের কমেন্ট সেকশনে আপনার চিন্তা ভাবনা ও মতামত জানাতে ভুলবেন না যেন!

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments