Bikroy আপডেটটিপস ও গাইড

বিক্রয় ডট কম-এ বিজ্ঞাপন দেওয়ার সহজ এবং দ্রুততম উপায়

হাতের কাছে থাকা পুরোনো কোনো মোবাইল ফোন, ল্যাপটপ, অথবা আপনার গিটারটি বিক্রি করার কথা ভাবছেন? কিংবা আপনার পুরোনো মোটরসাইকেলটি বদলে নতুন একটি কেনার কথা ভাবছেন! এরকম যেকোনো পুরোনো অথবা অপ্রয়োজনীয় জিনিস থেকে মুক্তি পাওয়ার একটি অন্যতম উপায় হচ্ছে বিক্রয় ডট কম ব্যবহার করে সেগুলো বিক্রি করে দেওয়া। 

দেশজুড়ে অনলাইনে ক্রেতা এবং বিক্রেতাদের একত্রিত করার কাজটি দীর্ঘ ৯ বছর ধরে করে যাচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস – বিক্রয় ডট কম। প্রতিদিন পোস্ট হওয়া হাজারো বিজ্ঞাপন ব্রাউজ করার পাশাপাশি প্রচুর পণ্য বিক্রি করার জন্য এখানে রয়েছে ফ্রি বিজ্ঞাপন দেওয়ার সুবিধা। 

আজকের লেখায় আমরা কীভাবে বিক্রয় ডট কম-এ সহজ এবং দ্রুততম উপায়ে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে আপনার পণ্যটি সঠিক দামে বিক্রি করা যেতে পারে সেটি নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

বিক্রয় ডট কম-এ বিজ্ঞাপন দেওয়ার কৌশল

বিভিন্ন মাধ্যম ব্যবহার করে লগইন করতে পারেন
বিভিন্ন মাধ্যম ব্যবহার করে লগইন করতে পারেন

পণ্যের বিজ্ঞাপন দেওয়ার প্রথম পদক্ষেপ হিসেবে আপনার ডেস্কটপ বা ল্যাপটপ অথবা মোবাইল থেকে সরাসরি বিক্রয় ডট কম – এর সাইটে প্রবেশ করতে পারেন। এছাড়াও আমাদের মোবাইলে অ্যাপ ডাউনলোড করে তার মাধ্যমেও বিজ্ঞাপন দেওয়া যেতে পারে।

ওয়েবসাইট বা বিক্রয় অ্যাপে প্রবেশ করার পর আপনি বিজ্ঞাপন পোস্ট করার জন্য একটি বাটন সহ হোম স্ক্রিন দেখতে পাবেন। ওয়েবসাইটের ‘আপনার বিজ্ঞাপন দিন’ বাটনে অথবা আপনার অ্যাপের ‘প্লাস’ আইকনে ক্লিক করলে আপনাকে একটি পেজে নিয়ে যাওয়া হবে যেখানে আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করতে বা সাইন-ইন করতে পারবেন।

গ্রাহকদের সুবিধার্থে বিক্রয়-এ রয়েছে সিঙ্গেল লগ-ইন সুবিধা, অর্থাৎ আপনি আপনার Facebook এবং Google অ্যাকাউন্ট ব্যবহার করার মাধ্যমেও এখানে সাইন-আপ বা লগ-ইন করতে পারবেন। আপনি সফলভাবে একটি অ্যাকাউন্ট তৈরি বা লগ-ইন করার পরে, পরবর্তী ধাপ অনুসরণ করে আপনি বিজ্ঞাপন দিতে সক্ষম হবেন। 

১. সঠিক ক্যাটাগরি বাছাই করুন

সঠিক ক্যাটাগরি নির্বাচন করুন
সঠিক ক্যাটাগরি নির্বাচন করুন

পরবর্তী ধাপ হলো, সঠিক ক্যাটাগরি নির্বাচন করা। এই ধাপটি বিজ্ঞাপন পোস্ট করার সবচেয়ে গুরুত্বপূর্ণ স্টেপগুলোর মধ্যে একটি। কারণ ব্যবহারকারীরা উক্ত ক্যাটাগরি এবং সাব-ক্যাটাগরি ব্যবহার করে পণ্য অথবা সেবার জন্য অনুসন্ধান করবে। অতএব, আপনার বিজ্ঞাপনটি সঠিক ক্যাটাগরিতে পোস্ট করা গুরুত্বপূর্ণ। 

আপনি যেই পণ্য বা সেবা বিক্রি করার চেষ্টা করছেন, সেটি বিক্রয়-এ প্রদত্ত ক্যাটাগরি অনুযায়ী সংশ্লিষ্ট ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করতে হবে। উপযুক্ত ক্যাটাগরি বাছাই করার উদ্দেশ্যে সেখানে ক্লিক করার পর আপনার পণ্য বা সেবা সবচেয়ে বেশি ফিট করে এমন একটি সাব-ক্যাটাগরি নির্বাচন করুন।

২. আপনার লোকেশন বা অবস্থান নির্বাচন করুন

সঠিক লোকেশন নির্বাচন করুন
সঠিক লোকেশন নির্বাচন করুন

সঠিক ক্যাটাগরি নির্বাচন করার পরে আপনি যেখান থেকে আপনার পণ্য বা সেবা বিক্রি করতে চান সেই লোকেশন বা অবস্থান নির্বাচন করুন। আপনার অবস্থান এলাকা, শহর ও বিভাগ অনুযায়ী বিভক্ত হতে পারে। সঠিক লোকেশন দেওয়ার মাধ্যমে আপনার আশেপাশে বসবাসরত ক্রেতারা সহজেই আপনার পণ্য বা সেবা কিনতে পারবেন, এমনকি কিছুক্ষেত্রে মুক্তি মিলবে ডেলিভারি চার্জ থেকেও!

৩. বিশদ বিবরণ যুক্ত করুন

যত বিশদ বিবরণ তত দ্রুত সেল
যত বিশদ বিবরণ তত দ্রুত সেল

এই পর্যায়ে আপনি যা বিক্রি করতে ইচ্ছুক সেই পণ্য বা সেবা সম্পর্কে তথ্য যোগ করতে হবে। বিজ্ঞাপনের একটি উপযুক্ত, সংক্ষিপ্ত শিরোনাম দিন, এবং বিবরণ অন্তর্ভুক্ত করুন। ক্রেতাদের আকর্ষণ করতে সঠিক কীওয়ার্ড এবং তথ্য অন্তর্ভুক্ত করতে পারেন।

মনে রাখতে হবে, যত বেশি বর্ণনা তত বেশি ভিউ! বিস্তারিত বিবরণের পর আপনি মূল্য, যোগাযোগের তথ্য এবং দামটি আলোচনা সাপেক্ষ কিনা ইত্যাদি তথ্য যোগ করতে পারেন। প্রদত্ত সকল তথ্য সত্য এবং নির্ভুল কিনা যাচাই করে নিন।

৪. আকর্ষণীয় ছবি সংযুক্ত করুন

আকর্ষণীয় ছবি আপলোড করুন
আকর্ষণীয় ছবি আপলোড করুন

সহজেই গ্রাহকদের নজর কাড়তে সক্ষম এমন তথ্যগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি হলো আপনি যেই পণ্য বা সেবা বিক্রি করছেন তার ছবি। আপলোড করা ছবি মুহূর্তেই গ্রাহকদের আপনার পণ্য অথবা সেবা সম্পর্কে একটি পরিষ্কার ধারণা দিতে সক্ষম, তাই নিশ্চিত করতে হবে যে আপনি ভালো মানের হাই কোয়ালিটি ছবি আপলোড করেছেন৷ গ্রাহকদের দেখার সুবিধার্থে পণ্যের বিভিন্ন আঙ্গিক থেকে তোলা একাধিক ছবি আপলোড করা যেতে পারে। কারণ বেশি ছবি মানেই বেশি ভিউ! আর বেশি ভিউ মানেই দ্রুত সেল

‘বিজ্ঞাপন দিন’ বাটনে ক্লিক করার মাধ্যমে বিজ্ঞাপনটি পর্যালোচনার জন্য আমাদের টিমের কাছে পাঠানো হবে যারা বিজ্ঞাপনটি আমাদের নির্দেশিকা, নিয়ম এবং নীতিমালা মেনে চলছে কিনা তা দেখার জন্য পর্যালোচনা করবে।

ব্যবহারকারীরা যাতে প্রতারিত, দুর্ব্যবহার বা হুমকির সম্মুখীন না হন তা নিশ্চিত করার লক্ষ্যে আমরা এই পদক্ষেপটি অনুসরণ করে থাকি। আমরা চাই বিক্রয় ডট কম-এর ব্যবহারকারীরা একটি নিরাপদ ক্রয় ও বিক্রয়ের অভিজ্ঞতা লাভ করুক।

কিছুক্ষণ পর আমাদের পর্যালোচনা দল আপনার বিজ্ঞাপন অনুমোদন করলে, আপনার বিজ্ঞাপন লাইভ করা হবে এবং আপনি একটি নোটিফিকেশন পাবেন। 

তাহলে আর অপেক্ষা কিসের? আপনার পণ্য বা সেবা বিক্রি করার জন্য বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস – বিক্রয় ডট কম ভিজিট করুন এবং বিজ্ঞাপন পোস্ট করুন!

বিক্রয় ডট কম সংক্রান্ত প্রশ্নোত্তর

  • বিক্রয় ডট কম-এ বিজ্ঞাপন এডিট করা যায় কীভাবে? 

বিজ্ঞাপন এডিট করতে অনুগ্রহ করে আপনার বিজ্ঞাপনের পেইজে যান এবং ‘বিজ্ঞাপন এডিট করুন’ বাটনে ক্লিক করুন। 

আপনার বিক্রয় অ্যাকাউন্টে লগ-ইন করে ‘আমার বিজ্ঞাপনসমূহ’ পেইজে গিয়ে সহজেই আপনার বিজ্ঞাপন খুঁজে পেতে পারেন।

  • বিক্রয় ডট কম-এ বিজ্ঞাপন ডিলিট করা যায় কীভাবে? 

বিজ্ঞাপন ডিলিট করতে অনুগ্রহ করে আপনার বিজ্ঞাপনের পেইজে যান এবং ‘মুছে ফেলুন’ বাটনে ক্লিক করুন।

আপনার বিক্রয় অ্যাকাউন্টে লগ-ইন করে ‘আমার বিজ্ঞাপনসমূহ’ পেইজে গিয়ে সহজেই আপনার বিজ্ঞাপন খুঁজে পেতে পারেন। 

  • বিক্রয় ডট কম-এ পাসওয়ার্ড পরিবর্তন করা যায় কীভাবে? 

নতুন পাসওয়ার্ড দিতে অনুগ্রহ করে আপনার অ্যাকাউন্টে লগ-ইন করে ‘সেটিংস’ পেইজে যান এবং একটি নতুন পাসওয়ার্ড দিন।

আপনি যদি আপনার বিক্রয় ডট কমের পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন, সেক্ষেত্রেঃ

লগ-ইন পেইজে যান। আপনি যেই মাধ্যম ব্যবহার করে লগ-ইন করতে ইচ্ছুক সেটি নির্বাচন করুন এবং ‘ফরগট পাসওয়ার্ড’-এ ক্লিক করুন। এরপর আপনার ইমেইলে বা অন্যান্য মাধ্যম অনুযায়ী একটি রিকভারি লিংক পাঠানো হবে। সেখানে ক্লিক করার মাধ্যমে আপনি পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। 

  • বিক্রয় ডট কম- এ বিজ্ঞাপন লাইভ থাকে কতদিন?

আপনার দেওয়া বিজ্ঞাপন অথবা বিজ্ঞাপনগুলো আপনি ডিলিট না করলে ৬০ দিন আমাদের সাইটে প্রদর্শিত হবে। এরপর বিজ্ঞাপনটি নিজে থেকেই ডিলিট হয়ে যাবে।

  • বিক্রয় ডট কম-এ অ্যাড রিজেকশন এর কারণ কী কী? 

বিক্রয় ডট কম ম্যানুয়ালি সকল বিজ্ঞাপন পর্যালোচনা করে থাকে, যদি আপনি বিজ্ঞাপন পোস্ট করার সময়ে ভুল এড়িয়ে চলতে পারেন তাহলে সেই বিজ্ঞাপনটি ৪ ঘণ্টার মধ্যেই অনুমোদন করা হবে। অন্যদিকে বিজ্ঞাপন প্রত্যাখ্যাত হলে ফিরতি ইমেইলে আপনাকে জানানো হবে, যে বিজ্ঞাপনটি অনুমোদন করার জন্য আপনাকে কী কী পরিবর্তন আনা প্রয়োজন।

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close