২০১৮ এর পরিসংখ্যান অনুসারে বাংলাদেশের গাড়ির মার্কেট | ইনফোগ্রাফিক

বাংলাদেশের গাড়ির মার্কেট
Share

২০১৮ সালে Bikroy এদেশে গাড়ি ক্রয়-বিক্রয়ের পরিসংখ্যান অনুসারে বাংলাদেশের গাড়ির মার্কেট নিয়ে একটি ইনফোগ্রাফিক প্রকাশ করছে। শুধুমাত্র Bikroy প্লাটফর্ম ব্যবহারকারীদের বিস্তারিত তথ্য-উপাত্ত নিয়ে এটি সাজানো বলে এটি ফলপ্রসূতা পেয়েছে তা নয়, এই ইনফোগ্রাফিকটি ২০১৯ সালের বাংলাদেশের গাড়ির বাজার সম্পর্কে একটি কার্যকরী ধারণা দিতেও সক্ষম।

এই ইনফোগ্রাফিকটি বাংলাদেশের গাড়ির বাজারের পাঁচ গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছে যা হলোঃ

) এলাকা ভিত্তিক গাড়ির বিজ্ঞাপনের হার

) দামের অনুযায়ী গাড়ির শ্রেণীবিভাগ

) বিজ্ঞাপনের এর ভিত্তিতে পাঁচটি জনপ্রিয় গাড়ির ব্র্যান্ড

৪) সেরা পাঁচ সর্বাধিক খোঁজা গাড়ির ব্র্যান্ড

৫) নতুন, ব্যবহৃত ও রিকন্ডিশন গাড়ি

গাড়ি, প্রপার্টি, মোবাইল ফোন কেনাবেচার সঙ্গে চাকরি খোঁজা, এ সমস্ত জিনিস একসাথে দিয়ে গ্রাহকদের কাছে একটি স্বয়ংসম্পূর্ণ অনলাইন প্লাটফর্ম পরিণত হয়েছে Bikroy। প্লাটফর্মটি প্রপার্টি কিংবা গাড়ি ক্রয়-বিক্রয়ের প্রাথমিক মূল্যায়নের যথার্থ যায়গা হিসেবে ব্যবহারকারীদের মনে স্থান করে নিয়েছে। ব্যবহারকারীদের প্রয়োজনকে বোঝা ও তাদের দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলোর পরামর্শ ও সমাধান দিয়ে আজ এই পর্যায়ে পৌছেছে প্ল্যাটফর্ম।

এলাকা ভিত্তিক গাড়ির বিজ্ঞাপনের হার

বিভাগ ভিত্তিক গাড়ির বিজ্ঞাপনের হার

অনলাইন মার্কেটপ্লেস প্লাটফর্মের কারনে বাংলাদেশের সমস্ত বিভাগে Bikroy এখন একটি নির্ভরযোগ্য নাম। যদিও যখন Bikroy-এ গাড়ির বিজ্ঞাপনের কথা আসে, দেখা যায় তার সিংহভাগ বিজ্ঞাপনই প্রকাশ করা হয় রাজধানী ঢাকা থেকে। Bikroy-এ ঢাকা থেকে প্রকাশিত গাড়ির বিজ্ঞাপন তাই ৭৭ শতাংশ। এরপরই পাঁচভাগের একভাগ বিজ্ঞাপন (১৮ শতাংশ) প্রকাশিত হয় চট্টগ্রাম বিভাগ থেকে। এছাড়া বাকি অন্যান্য বিভাগ থেকে বিজ্ঞাপন আসে মাত্র ৫ শতাংশ।

যেহেতু রাজধানী ঢাকার রাস্তায় এদেশের সর্বাধিক সংখ্যক গাড়ি চলাচল করে, তাই স্বভাবতই সবচেয়ে বেশী বিজ্ঞাপন এ শহর থেকেই প্রকাশ করা হয়। তবে জ্বালানী ও বসবাসের খরচের উর্দ্ধগতি একটি উদ্ধেগের বিষয়, তাই এদেশের গাড়ি চালানোর সময় জ্বালানীর খরচ কমানোর উপায়গুলো বিবেচনায় রাখা উচিৎ।

দাম অনুযায়ী গাড়ির বিজ্ঞাপন

দামের রেঞ্জ অনুযায়ী গাড়ি

২০১৮ সালের যানবাহনের বিজ্ঞাপনের তথ্য অনুযায়ী, যেসব গাড়ির দাম ১০ থেকে ২০ লক্ষ টাকা সেগুলো Bikroy এর বিজ্ঞাপনগুলোর মধ্যে সর্বাধিক অংশ জুড়ে আছে। এই ১০ থেকে ২০ লক্ষ টাকা মূল্যমানের গাড়িগুলো বিজ্ঞাপনগুলোর ৩৬ শতাংশ যায়গা জুড়ে রয়েছে। ২৫ শতাংশ হয়ে পরবর্তী বড় বিজ্ঞাপনের ভাগ নিয়েছে একটি বাড়তি মূল্যমানের গাড়িগুলো যেগুলোর দাম ২০ থেকে ৩০ লক্ষের মধ্যে।

সাশ্রয়ী মূল্যের গাড়িও পিছিয়ে নেই, ১ থেকে ১০ লক্ষ টাকার গাড়িগুলোও সম্পূর্ণের এক পঞ্চমাংশ মানে ২০ শতাংশ যায়গা দখল করেছে। ৫ শতাংশ যায়গা নিয়েছে ১ লক্ষ টাকার নিচের যানবাহনগুলো। এছাড়া ৩০ লক্ষের অধিক দামী গাড়িগুলো বিজ্ঞাপনের ১৪ শতাংশ অংশ জুড়ে আছে।

পাঁচটি জনপ্রিয় গাড়ির ব্র্যান্ড

অ্যাডস এর ভিত্তিতে পাঁচটি জনপ্রিয় গাড়ির ব্রান্ড

আমরা ইতিমধ্যেই জানলাম যে রাজধানী ঢাকার বিজ্ঞাপনগুলো সমগ্র বিজ্ঞাপনের ৭৭ শতাংশ যায়গা জুড়ে রয়েছে এবং ১০ থেকে ৩০ লক্ষ টাকা মূল্যমানের গাড়িগুলো সমগ্র বিজ্ঞাপনের ৫১ শতাংশ স্থান দখল করেছে। কিন্তু কোনটি সর্বাধিক জনপ্রিয় গাড়ির ব্র্যান্ড সেটি এখনো জানা হয়নি। ২০১৮ এর Bikroy এর বিজ্ঞাপনের তথ্য অনুসারে সর্বাধিক জনপ্রিয় ৫ টি গাড়ির ব্র্যান্ডের নাম নিম্নে উল্লেখিত হলো।

১) টয়োটা – ৮০%

২) হোন্ডা – ৭%

৩) নিসান – ৬%

৪) মিতশুবিশি – ৫% এর কম

৫) হুন্দাই – ৫% এর কম

যেখানে টয়োটা নিঃসন্দেহে এদেশে সর্বাধিক জনপ্রিয় গাড়ির ব্র্যান্ডের নাম, এর সাথে তালিকায় অন্যান্য ব্র্যান্ডগুলোর নামও শোভা পাচ্ছে। টয়োটা গাড়ির এই ৮০ শতাংশ মার্কেট শেয়ারের মধ্যে রয়েছে ব্র্যান্ডটির কিছু নির্ভরযোগ্য গাড়ির মডেল।

টয়োটা এদেশে সর্বাধিক জনপ্রিয় গাড়ির ব্রান্ড

যার মধ্যে রয়েছে প্রিমিও ১৪ শতাংশ, এক্সিও ১১ শতাংশ, এলিয়ন ১০ শতাংশ ও করোলা ১০ শতাংশ। টয়োটা নোয়াহ অধিকার করেছে ৮ শতাংশ স্থান এবং টয়োটার অন্যান্য মডেলের গাড়িগুলো নিয়েছে ৪৭ শতাংশ স্থান।

আমাদের আরেকটি প্রবন্ধ থেকে দেখে নিন বাংলাদেশের সেরা ৫ সর্বাধিক বিক্রিত গাড়িগুলো.

সেরা পাঁচ সর্বাধিক সার্চ করা গাড়ির ব্র্যান্ড

সেরা পাঁচ সর্বাধিক খোঁজা গাড়ির ব্রান্ড

মজার ব্যাপার হচ্ছে, ব্যবহারকারীর আচরণগত তথ্য অনুযায়ী Bikroy সার্চ ইঞ্জিনে ৫ টি গাড়ির ব্র্যান্ড পাওয়া গিয়েছে যেগুলো সর্বাধিক সার্চ করা বা খোঁজা হয়েছে। কাউকে অবাক না করে এ তালিকার শীর্ষে স্থান নিয়েছে টয়োটা, এরপর রয়েছে হোন্ডা ও নিসান। তবে এর পরের সার্চ করা দুইটি ব্র্যান্ড আবার কিছুটা ব্যতিক্রমী আর তা হলো সুজুকি ও বিএমডব্লিউ।

যদি আপনি আপনার পরিবারের জন্য সেরা গাড়িটি কেনার কথা ভাবেন, আপনি তা অবশ্যই পাবেন Bikroy-এ।

নতুন, ব্যবহৃত ও রিকন্ডিশনড গাড়ির হার

Bikroy-এ নতুন, ব্যবহৃত ও রিকন্ডিশন গাড়ি

Bikroy প্লাটফর্মে ২০১৮ সালের যানবাহন ক্রয়-বিক্রয়ের তথ্য থেকে আরেকটি বিষয় উঠে এসেছে আর তা হলো বাজারে থাকা গাড়িগুলোর কন্ডিশন। বাজারে থাকা ৪৫ শতাংশ গাড়িই ব্যবহৃত যা বাজারের প্রায় অর্ধেক। এটি এদেশে একটি সুষম সেকেন্ড হ্যান্ড গাড়ির বাজার তৈরি করছে। বাজারে থাকা মাত্র ৫ শতাংশ গাড়ি একেবারে নতুন কিংবা ব্রান্ড নিউ, আর ৫০ শতাংশ গাড়ি রিকন্ডিশন যেটি বাংলাদেশের বাজারে নতুন গাড়ি হিসেবে গণ্য করা হয়।

আপনি যদি ব্যবহৃত অথবা সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার কথা ভেবে থাকেন, তাহলে এখান থেকে দেখে নিন কেনার আগে কিছু বিষয়ের কথা অবশ্যই মাথায় রাখবেন

শেষকথা

২০১২ সালে আত্মপ্রকাশের পর থেকেই Bikroy.com বাংলাদেশের প্রতিদিনের অনলাইন ব্যবহারকারী ও ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীদের জীবনে গুরুত্বপূর্ণ একটি জায়গা দখল করে নিয়েছে। গাড়ি ও যানবাহন, প্রপার্টি, ইলেকট্রনিক্স, হোম অ্যাপ্লায়েন্স, ব্যক্রিগত সামগ্রী, খেলাধুলা ও সৌখিন উপাদান এমনকি চাকরির বিজ্ঞাপন.. এসব দিয়ে খুব দ্রুত সময়ের মধ্যেই গ্রাহকদের কাছে একটি স্বয়ংসম্পূর্ণ অনলাইন প্লাটফর্ম পরিণত হয়েছে Bikroy।

আপনি যদি ২০১৯ সালে নতুন একটি গাড়ি কেনার কথা ভেবে থাকেন তবে ২০১৮ সালের বাংলাদেশের গাড়ির বাজার বিশ্লেষণ আপনাকে সেরা সিদ্ধান্ত নিয়ে সাহায্য করবে। 

সম্পূর্ণ ইনফোগ্রাফিকটি দেখুন

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments