প্রপার্টি

ফ্ল্যাট বিক্রিঃ ৬ টি বেসিক টিপসের মাধ্যমে এবার সহজেই বিক্রি করুন আপনার ফ্ল্যাট

প্রপার্টি কেনা যেমন একটি সময়সাপেক্ষ কাজ ঠিক তেমনি আপনার নিজস্ব কোনো প্রপার্টি সঠিক এবং দ্রুত বিক্রি করাটাও এতখানি সহজ নয়। আপনার আকাঙ্খিত মূল্য পাওয়ার জন্য লেগে যাতে পারে বেশ কিছু মাস এমনকি বছরও। 

একজন প্রপার্টি মালিক হিসেবে আপনি যখন আপনার ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্টটি বিক্রি করার কথা ভাবছেন তখন সঠিক দাম এবং নিরাপদ লেনদেন করার জন্য আপনাকে বেশ কিছু ব্যাপারে খেয়াল রাখতে হবে। 

আজকের লেখায় আমরা সেই সমস্ত টিপস এবং নিয়ম-এর কথা তুলে ধরার চেষ্টা করেছি যার মাধ্যমে যেসব আগ্রহী ক্রেতারা বিক্রির জন্য ফ্ল্যাট খুঁজছেন, তাদের দৃষ্টি আকর্ষণ করা আপনার জন্য সহজ হয়ে উঠে। চলুন শুরু করা যাক-  

১. বাজারের বর্তমান ট্রেন্ড সম্পর্কে খোঁজখবর রাখুন

একজন বিক্রেতা হিসেবে যখন আপনি বাংলাদেশের প্রপার্টি মার্কেটে প্রবেশ করতে চলেছেন ঠিক তখন থেকেই আপনাকে মার্কেটের বর্তমান হালচাল সম্পর্কে খোঁজখবর রাখতে হবে। এটি আপনাকে আপনার প্রপার্টি বা সম্পত্তির নির্ধারিত মূল্য পেতে সাহায্য করবে। অন্তত আপনাকে পরবর্তী সময়ে ভুল দামে বিক্রি করার জন্য আক্ষেপ করতে হবেনা। 

প্রথমেই আপনার এলাকায় মোট কতগুলো প্রপার্টি এই মুহূর্তে বিক্রির অপেক্ষায় আছে এবং সেগুলোর দাম কীরকম তা সম্পর্কে ধারণা নিন। প্রপার্টিগুলোর বিভিন্ন দিক বিবেচনা করে আপনার নিজের ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্ট এর সাথে তুলনা করে দেখতে পারেন। 

এবার আপনার প্রপার্টি যেই এলাকায় অবস্থিত সেই এলাকার চাহিদা এবং আপনার ক্রেতাদের চাহিদা মিলিয়ে মূল্য নির্ধারণ করুন। বলে রাখা ভালো, অকারণেই আকাশচুম্বী মূল্য নির্ধারণ করলে আপনার ফ্ল্যাট বিক্রি হবার সম্ভাবনা কমে যেতে পারে। 

২. ফ্ল্যাটের নান্দনিক ডিজাইন এবং ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ

আপনার অ্যাপার্টমেন্ট বা ফ্ল্যাটের ডিজাইন নিয়ে একটু সচেতন থাকলে সহজেই ক্রেতাদের নজর কাড়তে সক্ষম হবেন। চলুন দেখে নেই ঠিক কী কী দিকে মনোযোগ দিলে আপনার ফ্ল্যাটটি অনায়াসেই ধরা দেবে ক্রেতাদের চোখেঃ 

  • শুরুতেই নিশ্চিত করুন ফ্ল্যাটের কিচেন বা রান্নাঘরটি গোছালো এবং পরিছন্ন অবস্থায় রয়েছে। অর্থাৎ কোনো লিকেজ অথবা ক্ষতিগ্রস্থ ফিটিংস থাকলে সারিয়ে নিন। 
  • অ্যাপার্টমেন্ট এর ছোট ছোট জায়গাগুলোকে এমন ভাবে রাখুন যাতে তা পর্যাপ্ত মনে হয় এবং একজন ক্রেতা সহজেই কীভাবে তা সাজিয়ে নিতে পারবে তা অনুমান করতে পারেন। 
  • ইন্টেরিয়র ডিজাইন করুন সুচারু ভাবে। প্রতিটি রুমের মধ্যে রং এবং ডিজাইন এর মধ্যে অন্তর্মিল রাখার চেষ্টা রাখুন। 
  • ফ্ল্যাটে কোথাও একটি বিশেষ আকর্ষণ রাখার চেষ্টা করুন। সেটা হতে পারে নান্দনিক কোনো বইয়ের তাক কিংবা ড্রয়িং রুমের ওয়ালে ঝোলানো চমৎকার একটি আর্টওয়ার্ক। 
  • আপনার ফ্ল্যাটটি কিছুটা পুরাতন আঙ্গিকের হয়ে থাকলে সহজেই ভেতরের ডিজাইন পরিবর্তন করা সম্ভব না। তবে এই সুযোগে অনলাইনের সাহায্য নিয়ে ক্রেতাদের আকর্ষণ করার জন্য সনাতনী ধাঁচেই  সাজিয়ে ফেলতে পারেন ফ্ল্যাট। 

সর্বোপরি উপরে উল্লেখিত কিছু ব্যাপার খরচ সাপেক্ষ হতে পারে, তাই প্রপার্টির মালিক হিসেবে আপনাকে ফ্ল্যাট কিংবা অ্যাপার্টমেন্ট এর সঠিক মূল্য নির্ধারণ করতে হবে। এই কাজে এগিয়ে থাকার জন্য ফ্ল্যাটের রেনোভেশনের জন্য বরাদ্দ মূল্য ধরে নিয়েই মূল ফ্ল্যাটের দাম নির্ধারণ করলে সুবিধা হবে। 

৩. সাজিয়ে তুলুন আপনার ফ্ল্যাটটিকে

প্রথম দেখাতেই গ্রাহকদের নিশ্চিত করুন যে ফ্ল্যাটের সব কিছুই খুব যত্ন এবং পরিষ্কার-পরিছন্ন অবস্থায় রয়েছে। এছাড়াও অন্যান্য যেসমস্ত জায়গাকে আকর্ষণীয় করে তোলা যেতে পারেঃ 

  • কিচেন/রান্নাঘর- কিচেন বা রান্নাঘর এমন একটি প্রয়োজনীয় অংশ যা কিনা গ্রাহকদের সহজেই আপনার ফ্ল্যাটের প্রতি আকর্ষিত করে তুলতে পারে আবার তারা রান্নাঘর দেখেই আগ্রহ হারিয়ে ফেলতে পারেন। সুতরাং রান্নাঘরে চাই আধুনিকতার ছোঁয়া। 
  • লিভিং স্পেস বা লিভিং রুম-  থাকার জায়গাটি যত বড় এবং খোলামেলা পরিসরে তুলে ধরা যায় ততই তা গ্রাহকদের দৃষ্টিগোচর হবে। 
  • আউটডোর- আউটডোরের সমস্ত জায়গাটুকু ব্যবহার করার চেষ্টা করুন। বড় ব্যালকনি থাকলে তা সাজিয়ে রাখার চেষ্টা করতে পারেন। 
  • বাথরুম- বাথরুমে টাইলস থাকলে তা পরিষ্কার রাখা ছাড়াও অন্যান্য আয়না, জানালা, এবং ব্যবহার্য্য ফিটিংস ঠিকঠাক রাখুন। তবে ছোট আকারের বাথরুম থাকলে সেক্ষেত্রে বাথরুম বড় দেখানোর জন্য প্রয়োজনে একটি বড় আয়না লাগাতে পারেন।

তবে বড় শহর, যেমন ঢাকায় ফ্ল্যাট বিক্রি করার চিন্তাভাবনা থাকলে গ্রাহকদের চাহিদা বুঝে সেই অনুযায়ী আগালে ভালো ফল পাওয়া যেতে পারে। 

  ৪. সঠিক মূল্য পাওয়া পর্যন্ত অপেক্ষা করুন 

সঠিক গ্রাহক পাওয়ার পাশাপাশি সঠিক মূল্য পাওয়াটাও একই রকম প্রয়োজনীয়। তবে মূল্য নির্ধারণের ক্ষেত্রে বাস্তবসম্মত চিন্তাভাবনা করতে হবে। আবার বাসা কিছুটা পুরনো ধাঁচের হলেও মার্কেটের তুলনায় একেবারে দাম কমিয়ে ফেলতে হবে এমনটাও না।

তবে ফ্ল্যাটের কিছু ডিজাইন পরিবর্তন বা রেনোভেশন করতে পারলে তা আপনাকে ভালো দাম পেতে সহায়তা করবে। এছাড়াও আপনার ফ্ল্যাট যে জায়গায় অবস্থিত, সেখান থেকে অন্যান্য জায়গার যোগাযোগ ব্যবস্থা, সামাজিক বা অবস্থানগত অবকাঠামো ইত্যাদি নানাবিধ ব্যাপারের উপর নির্ভর করবে আপনার অ্যাপার্টমেন্ট এর মূল্য। 

৫. ক্রেতার পছন্দ-অপছন্দের ব্যাপারে জানুন

গ্রাহককে নিজের ফ্ল্যাটের বিস্তারিত জানানোর পাশাপাশি তার সম্পর্কেও কিছুটা খোঁজখবর রাখুন, যেমন ঠিকানা, পেশা, ইত্যাদি। গ্রাহক প্রোফাইলিং বা গ্রাহকের ব্যাপারে জানাটা খুবই গুরুত্বপূর্ণ অংশ। এছাড়াও আপনি ব্রোকার বা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও খোঁজ নিতে পারেন। 

তবে একবার আপনার গ্রাহকের চাহিদা সম্পর্কে স্পষ্ট ধারণা পেলে আপনি তার রুচি এবং পছন্দ অনুযায়ী তাদেরকে এমন একটি ফ্ল্যাট অফার করতে সমর্থ হবেন যা তাদের সহজেই পছন্দ হবে।  

৬. অনলাইনে বিজ্ঞাপন পোস্ট করতে পারেন

অনলাইনে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে এখন সহজেই বিক্রি করতে পারেন আপনার অ্যাপার্টমেন্ট। দেশে এই মুহূর্তে বেশ কিছু ক্ল্যাসিফাইড ওয়েবসাইট রয়েছে যেখানে প্রপার্টি সংক্রান্ত বিজ্ঞাপন দেওয়ার সুযোগ থাকছে, যার মধ্যে অন্যতম হলো Bikroy.com। বাংলাদেশের প্রপার্টি মার্কেট সংক্রান্ত একটি ইনফোগ্রাফিক্স এর তথ্যানুযায়ী, যে কোনো ধরণের প্রপার্টি অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে খুব সহজেই হাজার হাজার গ্রাহকের কাছে পৌঁছানোর মাধ্যমে কাঙ্ক্ষিত সময়েই  বিক্রি হয়ে যেতে পারে।  

তবে আপনার প্রপার্টি Bikroy-এ তালিকাভুক্ত করার সময় অবশ্যই এর সাথে ফ্ল্যাটের ভেতর এবং বাহিরের বেশ কিছু ভালো রেজ্যুলেশনের ছবি জুড়ে দিতে ভুলবেন না। কারণ অনেকেই আছেন যারা প্রপার্টি স্বচক্ষে দেখার আগে ভার্চুয়ালি তাঁর সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন। পরবর্তীতে ভালো লাগলে বিক্রেতার সাথে যোগাযোগ করে থাকেন। 

শেষকথা

প্রপার্টি বিক্রি করা নিঃসন্দেহে কোনো সোজা কোনো কাজ নয়। আপনার নির্ধারণ করা মূল্য সঠিক না হওয়ার কারণে দীর্ঘদিন ফ্ল্যাটটি অবিক্রিত অবস্থাতেও থাকতে পারে। এমতাবস্থায় কিছুদিন ধৈর্য্য ধারণ করুন, এবং নতুন উপায়ে আপনার বিজ্ঞাপন সাজান এবং পুনরায় নতুন কোনো ছবি, তথ্য এবং অবশ্যই নতুন মূল্য নির্ধারণ করে দিন। 

আমরা আশা করি আমাদের আজকের লেখার মাধ্যমে আপনি কিছুটা হলেও আপনার ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্ট বিক্রি করার প্রয়াসে সফল হবেন। উপরোল্লেখিত টিপসগুলো মেনে চলুন এবং সহজেই বাংলাদেশের যেকোন স্থানে ফ্ল্যাট বিক্রি করুন। 

আপনার জন্য শুভকামনা!  

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close