নিউজ ও রিভিউহোম এবং লিভিং

বাংলাদেশের ফার্নিচার মার্কেটঃ পরিসর, শেয়ার এবং ট্রেন্ড

সমৃদ্ধ দেশীয় সংস্কৃতি, হস্তশিল্প এবং আকর্ষণীয় শিল্পকলার কারণে বাংলাদেশ সবসময়ই ফার্নিচার এবং ব্যতিক্রমী ডিজাইনের জন্য সুপরিচিত। দেশের অভ্যন্তরের মতো দেশের বাইরেও আমাদের ফার্নিচার মার্কেটের সুখ্যাতি রয়েছে। ৬০ এর দশকের শুরু থেকে, মার্কেটটি ধীরে ধীরে পরিবর্তিত হয়েছে। গতানুগতিক চেয়ার এবং টেবিল থেকে বেরিয়ে এসে মার্কেটে নানান ডিজাইনের ফার্নিচার যেমন সোফা, কিচেন এপ্লায়েন্স, ওয়ারড্রোব এবং এমন আরও অনেক কিছু অন্তর্ভুক্ত হয়েছে।

মধ্যম মানের অর্থনীতি, নিষ্পত্তিযোগ্য আয়, এবং দ্রুত নগরায়ন ক্রমাগত বাংলাদেশি ফার্নিচার বাজারের সম্প্রসারণে অবদান রাখছে। অন্যদিকে দেশীয় ফার্নিচার কোম্পানিগুলোর বাজারে আসার মাধ্যমে আগামী বছরগুলোতেও ফার্নিচার মার্কেটের শেয়ার আরও প্রসারিত হবে বলে ধারণা করা হয়।

আজকের লেখায় বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস – Bikroy.com- এর পক্ষ থেকে আমরা বাংলাদেশের ফার্নিচার মার্কেট সম্পর্কে জানাতে চমৎকার একটি ইনফোগ্রাফিক উপস্থাপন করবো।

তাহলে চলুন বাংলাদেশে ফার্নিচার ইন্ডাস্ট্রি এবং বর্তমানে দেশের বাজারে ফার্নিচারের দরদাম সম্পর্কে জেনে আসা যাক।

Bikroy-এ সর্বাধিক সার্চকৃত ফার্নিচার ক্যাটাগরি

Bikroy-এ সর্বাধিক সার্চকৃত ফার্নিচার ক্যাটাগরি
Bikroy-এ সর্বাধিক সার্চকৃত ফার্নিচার ক্যাটাগরি

ডিজাইনকৃত ফার্নিচারের প্রতি গ্রাহকদের আকাঙ্ক্ষা আসবাব শিল্পের বৃদ্ধি ও চাহিদাকে প্রতিনিয়ত ত্বরান্বিত করছে। Bikroy.com-থেকে প্রাপ্ত তথ্য থেকে ২০২২ সালে সর্বাধিক অনুসন্ধান করা ফার্নিচারের ক্যাটাগরিগুলো এই অংশে দেখানো হয়েছে।

ইনফোগ্রাফিক্স অনুযায়ী, তালিকার শীর্ষে রয়েছে লিভিং রুম ফার্নিচার, কারণ আমরা সবসময় এই ক্যাটাগরির ফার্নিচারগুলো বিভিন্ন শোরুমের ডিসপ্লেতে দেখি এবং ঘর সজ্জার উদ্দেশ্যে সেগুলো কিনে থাকি। তারপর তালিকায় রয়েছে যথাক্রমে বেডরুম ফার্নিচার, অফিস ফার্নিচার, শপ ফার্নিচার এবং রেস্টুরেন্ট ফার্নিচার।

ফার্নিচারের কন্ডিশন অনুযায়ী পোস্টকৃত বিজ্ঞাপন

ফার্নিচারের কন্ডিশন অনুযায়ী পোস্টকৃত বিজ্ঞাপন
ফার্নিচারের কন্ডিশন অনুযায়ী পোস্টকৃত বিজ্ঞাপন

দেশীয় ক্রেতাদের ক্রমবর্ধমান অনলাইনে কেনাকাটার প্রবণতা বিক্রিত ফার্নিচারের কন্ডিশন সম্পর্কে জানতে পারাকে কিছুটা সহজ করে তুলেছে। ইনফোগ্রাফিক অনুযায়ী, নতুন ও পুরোনো আসবাবপত্র যথাক্রমে সমস্ত বিজ্ঞাপনের ৫২% এবং ৪৮% জায়গা নিয়ে আছে। অর্থাৎ নতুন ও পুরোনো ফার্নিচারের বাজার তুলনামূলকভাবে একই গতিতে পাল্লা দিয়ে চলছে।

Bikroy মেম্বার বনাম নন-মেম্বারদের বিজ্ঞাপন সংখ্যা

Bikroy মেম্বার বনাম নন-মেম্বারদের বিজ্ঞাপন সংখ্যা
Bikroy মেম্বার বনাম নন-মেম্বারদের বিজ্ঞাপন সংখ্যা

দেশীয় এসএমই (ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোক্তাদের) সহায়তা করার জন্য Bikroy একটি ‘মেম্বারশিপ সার্ভিস‘ অফার করে থাকে। ইনফোগ্রাফিক-এর মাধ্যমে পাওয়া তথ্য মতে, মোট বিজ্ঞাপনের প্রায় ৫২% বিজ্ঞাপন Bikroy মেম্বাররা পোস্ট করেছেন যেখানে ব্যক্তিগত ব্যবহারকারীরা পোস্ট করেছেন বাকি ৪৮% বিজ্ঞাপন।

লোকেশন-ভিত্তিক বিজ্ঞাপন

লোকেশন-ভিত্তিক বিজ্ঞাপন
লোকেশন-ভিত্তিক বিজ্ঞাপন

বাংলাদেশী ফার্নিচার মার্কেটে ঢাকা একটি বড় বাণিজ্য কেন্দ্র। ঢাকা Bikroy-এর সম্পূর্ণ আসবাবপত্র বিজ্ঞাপনের প্রায় ৭৪% জায়গা নিয়ে আছে, এরপরেই চট্টগ্রাম, সিলেট এবং খুলনা যথাক্রমে ৮%, ৪% এবং ৩% জায়গা নিয়ে রয়েছে। যেখানে, বাকি ১১% বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে দেশের অন্যান্য শহর থেকে। উল্লেখিত স্থানগুলো নতুন এবং ব্যবহৃত আসবাবপত্রের বিজ্ঞাপন অনুযায়ী হিসেব করা হয়েছে।

ফার্নিচারের ধরণ

ফার্নিচারের ধরণ
ফার্নিচারের ধরণ

মহামারী শুরু হওয়ার পর পর অন্যান্য শিল্পের মতো বিধিনিষেধের কারণে আসবাবপত্রের বাজারও কিছুটা ক্ষতিগ্রস্থ হয়েছিলো। তবে একই সময়ে Bikroy.com-এর মতো অনলাইন প্ল্যাটফর্মগুলোর কারণে ফার্নিচার মার্কেট প্রবৃদ্ধি অর্জন করেছে।

Bikroy-এ সমস্ত তালিকাভুক্ত ফার্নিচার আইটেমগুলোর মধ্যে লিভিং রুম ফার্নিচার, বেডরুম ফার্নিচার, অফিস ফার্নিচার ও শপ ফার্নিচার যথাক্রমে সম্পূর্ণ বিজ্ঞাপনের মধ্যে সর্বাধিক ৩৯%, ৩৫% এবং ১৪% জায়গা নিয়ে আছে। 

অন্যদিকে কিচেন ও ডাইনিং ফার্নিচার এবং শিশুদের ফার্নিচার যথাক্রমে সমগ্র বিজ্ঞাপনের ৯% ও ৩% জায়গা জুড়ে আছে।

একনজরে ফার্নিচার মার্কেট

একনজরে ফার্নিচার মার্কেট
একনজরে ফার্নিচার মার্কেট

দেশীয় অর্থনীতির প্রসার গত তিন দশকে বাংলাদেশের ফার্নিচার ইন্ডাস্ট্রিকে উন্নীত করেছে বহুগুণ। উৎপাদন ও সাপ্লাই চেইন সিস্টেমে এসেছে অগ্রগতি। আবার ক্রমবর্ধমান আবাসিক ও বাণিজ্যিক নির্মাণও বাড়িয়েছে আসবাবপত্রের চাহিদা।

ইপিবি (রপ্তানি উন্নয়ন ব্যুরো) থেকে পাওয়া তথ্য অনুযায়ী, দেশের ফার্নিচার মার্কেটের আকার প্রায় ২৫ হাজার কোটি টাকা। এছাড়াও বাংলাদেশে বর্তমানে ফার্নিচার ইন্ডাস্ট্রিতে কাজ করছে প্রায় ৭১,০৩৪ জন উদ্যোক্তা এবং ১৮ লক্ষাধিক মানুষ পেশাগতভাবে এই শিল্পের সাথে যুক্ত আছে।

দেশের সেরা ৫টি ফার্নিচার ব্র্যান্ড

দেশের সেরা ৫টি ফার্নিচার ব্র্যান্ড
দেশের সেরা ৫টি ফার্নিচার ব্র্যান্ড

বাংলাদেশের ফার্নিচার ইন্ডাস্ট্রিকে বিশ্লেষণ করলে বেশ কিছু সুপরিচিত নাম দেখতে পাওয়া যায়। Bikroy.com, ২০২১ সালে ব্যবহারকারীদের তথ্যের উপর ভিত্তি করে দেশের সেরা ৫টি ফার্নিচার ব্র্যান্ডের নাম তুলে ধরেছেঃ 

  • Hatil Furniture
  • Navana Furniture
  • Akhtar Furnishers
  • OTOBI
  • Partex Furniture

Bikroy-এর সেরা ৫ জন মেম্বার

Bikroy-এর সেরা ৫ জন মেম্বার
Bikroy-এর সেরা ৫ জন মেম্বার

ইনফোগ্রাফিক্সের এই অংশে Bikroy.com বর্তমানে তাদের মেম্বারশিপ ফিচারটি উপভোগ করছেন এমন ৫টি সেরা ফার্নিচার মেম্বারদের তালিকাভুক্ত করেছে। এই মেম্বাররা হলোঃ 

  • SAGOR
  • Dhaka Shoilpik Furniture
  • Badhon Furniture
  • Sapno Bilash Furniture
  • Nasim Furniture Mart

শেষ কথা

ক্রমবর্ধমান জনসংখ্যা ও সাশ্রয়ী আবাসন ফার্নিচার ইন্ডাস্ট্রিকে আরও প্রসারিত করতে সহায়তা করছে। পাশাপাশি বাজারের সম্ভাবনার কথা মাথায় রেখে গত এক দশকে এই খাতে উদ্যোক্তাদের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে ব্যাপকভাবে।

বাংলাদেশের ফার্নিচার মার্কেট ট্রেন্ড এবং এই সম্পর্কিত অন্যান্য খবর জানতে চোখ রাখুন – Bikroy.com-এ।

একটি সুন্দর এবং সমৃদ্ধ জীবনের জন্য আপনার প্রতি শুভকামনা!

সর্বশেষ বিজ্ঞাপনগুলি ব্রাউজ করুন:
Sofa 2 Seat
Mymensingh, Living Room Furniture
Tk 6,000
কিচেন র‍্যাক
Dhaka, Kitchen & Dining Furniture
Tk 2,800
ওভেন র‍্যাক
Khulna, Kitchen & Dining Furniture
Tk 12,000
Vision Electric Kettly
Dhaka, Household Items
Tk 500
Miyako brand er 5 liter deep fried machine
Dhaka, Home Appliances
Tk 4,500
View all 33340 ads..

ঢাকা এ বিক্রির জন্য বাসা ও লিভিং রুমের পণ্যচট্টগ্রাম এ বিক্রির জন্য বাসা ও লিভিং রুমের পণ্য
ঢাকা বিভাগ এ বিক্রির জন্য বাসা ও লিভিং রুমের পণ্যখুলনা বিভাগ এ বিক্রির জন্য বাসা ও লিভিং রুমের পণ্য
সিলেট এ বিক্রির জন্য বাসা ও লিভিং রুমের পণ্যচট্টগ্রাম বিভাগ এ বিক্রির জন্য বাসা ও লিভিং রুমের পণ্য
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close