জীবনকে সহজ করে তুলতে হাতের কাছেই প্রয়োজনীয় কিছু সার্ভিস

Share

এখন পুরোদমে বর্ষাকাল চলছে এবং পরিবার বা বন্ধু-বান্ধব নিয়ে আকর্ষণীয় জায়গায়গুলোতে ঘুরাঘুরির এখনি সেরা সময়। এজন্য আপনার দরকার পড়বে ভিসা, প্লেন টিকিট, হোটেল রিজার্ভেশন এবং আরো আনুষাঙ্গিক জিনিসপত্রের।

স্বস্তির খবর এই যে, ইন্টারনেটের সাহায্যে আপনি এখন ঘরে বসেই এই সুবিধাগুলো খুব সহজেই উপভোগ করতে পারবেন। সেই সাথে, চাইলে অনলাইনে পার্টি বা অনুষ্ঠানের জন্য ডি জে, ফটোগ্রাফারেরও খোঁজ পেয়ে যেতে পারেন। নিজের কোম্পানির জন্য ওয়েবসাইট বানানোর জন্য প্রফেশনাল কারো সাথে নিমেষেই যোগাযোগ করতে পারবেন। এরকম হাজারো সুবিধার কথা বলে আর শেষ করা যাবেনা। 

বর্তমানের ই-কমার্সের বদৌলতে অনলাইনে জিনিসপত্র বেচা-কেনা যেমন সহজলভ্য হয়ে গিয়েছে তেমনিভাবে সার্ভিস ইন্ড্রাস্ট্রিও গ্রাহকদের সুবিধা প্রদানের দিক থেকে পিছিয়ে নেই। শুধুমাত্র কয়েকটা ক্লিকের মাধ্যমেই ইন্টারনেটে এখন প্রায় সব ধরণের সার্ভিসই পাওয়া যায়। হোক সেটা ছুটিতে ট্যুর প্ল্যান প্যাকেজ বা কোনো জরুরি অনুষ্ঠানের আয়োজন, নতুন অফিস সাজানো বা কোম্পানির ওয়েবসাইট তৈরি – প্রায় সব ধরণের কাজের জন্য অনলাইনে কাউকে না কাউকে পাওয়া যায়ই যে কিনা আপনার কাজটি করে দিবে অনায়াসে। 

চলুন এক ঝলকে দেখে নেওয়া যাক, বর্তমানে বাংলাদেশে সবচেয়ে প্রচলিত অনলাইন সার্ভিসগুলোর কথা-  

অনলাইন সার্ভিস প্ল্যাটফর্মের অপরিহার্য সুবিধাসমূহঃ

১। ব্যবসা বানিজ্য এবং টেকনিক্যাল সার্ভিস

এ যুগে ব্যবসা বানিজ্য এবং টেকনোলজি দুটোই পাশাপাশি চলছে। এজন্য আমাদের সাইটে সব সময়েই প্রায় ৫০০ শ-এর মত বিভিন্ন ধরণের বিজ্ঞাপন থাকে। টেকনোলজির যেভাবে প্রসার ঘটছে, সেই হারে ব্যবসা বানিজ্যকেও ডিজিটাল এবং বাহ্যিকভাবে প্রসারিত হতে হচ্ছে। প্রতিদিনই নতুন নতুন ব্যবসায়িক প্রতিষ্ঠান খুলছে এবং ইন্টারনেটের সাহায্যে নিজেদের পণ্য এবং সার্ভিসগুলো খুব সহজেই তাদের কাস্টমারদের কাছে প্রচার করছে।  এতে করে বুঝা যায়, সারাদেশে ওয়েব হোস্টিং সার্ভিসের চাহিদা কতখানি বাড়ছে। এরকম সার্ভিস প্রদানকারীদের অনেকেই নিজেদের প্রচারের জন্য Bikroy.com এর মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে থাকেন। এধরণের সার্ভিসের আর একটা অংশ, যা বর্তমান সময়ে খুব জনপ্রিয়তা অর্জন করেছে তা হলো ইন্টেরিয়র ডিজাইন যার মাধ্যমে আধুনিক যুগের আঙ্গিকে কমার্শিয়াল স্পেস-কে সাজিয়ে তোলা হয়।    

  • ইন্টেরিয়র ডিজাইন

ইন্টেরিয়র ডিজাইন বাংলাদেশে তুলনামূলক নতুন একটি কনসেপ্ট। বর্তমানে অনেকেই অফিস সাজানোর জন্য এমন একজন ডিজাইনার চান যিনি কিনা খোলামেলা এবং আধুনিকতার ছোঁয়া রেখে অফিসের ইন্টেরিয়রটা সাজাতে পারবেন। অফিস ইন্টেরিয়র ডিজাইন আজকাল জনপ্রিয় হয়ে উঠছে যেহেতু ছোট বড় যেকোনো ব্যবসা প্রতিষ্ঠানই সুন্দর, সুচারুরুপে কর্মক্ষেত্রকে সাজিয়ে তুলতে চান। মর্ডান ইন্টেরিয়র ডিজাইন শুধুমাত্র এর কাজের ধরণের জন্য জনপ্রিয় নয় বরং সুন্দর ইন্টেরিয়রের কর্মক্ষেত্র সেখানকার কর্মীদের দক্ষতা, এবং ইন্টারপার্সোনাল কমিউনিকেশনও বাড়াতে সহায়তা করে। অনলাইনে আপনার বাজেট ও প্রয়োজনীয়তা অনুযায়ী খুব সহজেই পেয়ে যাবেন এই সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানের।

  • ওয়েব হোস্টিং

একবিংশ শতাব্দিতে ব্যবসায় সাফল্য অর্জনের জন্য অনলাইনে নিজেদের ব্যবসার উপস্থিতি বাড়ানোর কোন বিকল্প নেই। ইন্টারনেটের ব্যবহার যত বেড়ে যাচ্ছে তত বেশি ট্র্যাডিশনাল শপ বা দোকানের সংখ্যা কমে আসছে। অনেক জনপ্রিয় ব্যবসাগুলোও এ কারণে এখন ডিজ়িটাল মার্কেটপ্লেসে নিজেদের জায়গা করে নিচ্ছে।

এমন যদি হয়, আপনি নতুন ব্যবসা শুরু করার পরিকল্পনা করছেন তাহলে কোম্পানির ওয়েবসাইট খোলার জন্য আপনার একটি ভালো ওয়েব হোস্টিং সার্ভিসের দরকার পড়বে। ওয়েবসাইট খোলার বিষয়টি যেহেতু বেশ সময়সাপেক্ষ এবং জটিল, সুতরাং এক্ষেত্রে একজন অভিজ্ঞ ব্যক্তির সাহায্য নেওয়া উচিত হবে। হোস্টিং সার্ভিস কোম্পানি আপনাকে ওয়েবসাইটের জন্য দরকারি ডোমেইন কিনতে সাহায্য করবে সাথে আপনার পছন্দ অনুযায়ী ডোমেইনটি মডিফাই করে দিবে এবং সব প্রস্তুতি শেষে নিজেদের সার্ভারে আপনার ওয়েবসাইটটি লাইভ করে দিলে খুব সহজেই আপনার টার্গেট কাস্টমাররা সেটা ভিজিট করতে পারবে।

এসব হোস্টিং সার্ভিসের সুবিধা হচ্ছে, এরা আপনার হয়ে আপনার ওয়েবসাইটের সব কিছু ঠিকঠাকভাবে চলছে কিনা তা সার্বক্ষণিক পর্যবেক্ষণের মধ্যে রাখবে। ওয়েবসাইটে যদি কোন সমস্যা দেখা দেয় সেক্ষেত্রে আপনি তাৎক্ষণিকভাবে সমস্যা সমাধানের জন্য আপনার সার্ভিস প্রোভাইডারের সাথে যোগাযোগ করতে পারবেন। ওয়েব হোস্টিং সার্ভিসগুলো ব্যবসায়ীদের নির্ভরতার সাথে ব্যবসা পরিচালনার নিশ্চয়তা দেয়।  

টেকনোলজির পাশাপাশি, কম্পিউটার এবং টেকনিকাল অনেক যন্ত্রাংশ মেরামতেরও সুবিধা আজকাল অনলাইনে জনপ্রিয় হয়ে উঠছে। কম্পিউটার মেরামতের জন্য ভালো দোকানের নাম ঠিকানা এসব তথ্যও এখন খুব সহজেই অনলাইনে পেয়ে যাবেন। এছাড়াও অন্যান্য কাস্টমারদের রিভিউ দেখে এবং সেই সাথে মেরামতের খরচ কিরকম কি হতে পারে তারও একটা ধারণা পাওয়া যাবে।

২। ট্র্যাভেল এবং ভিসা

কোথাও ঘুরতে যাওয়ার সময় যদি আপনার জায়গাটার ব্যাপারে ধারণা না থাকে তাহলে পরবর্তীতে ঝামেলায় পড়তে হতে পারে। সঠিক মানুষের সহযোগিতা না পেলে ঠিক সময়ের মধ্যে ট্র্যাভেলের সব কিছু গুছিয়ে নেওয়া সম্ভব হয়ে উঠে না। Bikroy.com এ প্রতিদিনই অনেক ট্র্যাভেল এজেন্সি তাদের বিজ্ঞাপন পোস্ট করে থাকেন। বালি যাওয়ার টুরিস্ট ভিসা থেকে শুরু করে কানাডাতে ৫ বছরের ভিসা পর্যন্ত যার যে ধরণের  সহযোগিতা দরকার সব কিছুই পাওয়া যায় ট্র্যাভেল এজেন্সির কাছে।   

  • ট্র্যাভেল এজেন্টস

আপনার বাজেটের মধ্যে সবচেয়ে মানানসই প্যাকেজের সব ব্যবস্থার আয়োজন করে দিবে ট্র্যাভেল এজেন্সির এজেন্টরা। আপনার ভিসা প্রসেসিং থেকে শুরু করে হোটেল বুকিং দেওয়া এবং আনুষাঙ্গিক সবকিছু আপনার হয়ে তারাই এ অ্যারেঞ্জ করে দিবে যাতে ট্রিপে যাওয়া নিয়ে আপনাকে আর কোনো ঝামেলা পোহাতে না হয়।    

ট্র্যাভেল এজেন্টরা শুধু ট্র্যাভেলিং এর আগেই নয় আপনি ট্যুরে থাকাকালিনও যদি কোন সমস্যার সম্মুখীন হোন সেক্ষেত্রেও তারা আপনাকে সর্বোচ্চ সহায়তা দিবে। ফ্লাইট, হোটেলে থাকা খাওয়া, যাতায়াত – যেকোনো সমস্যায় পড়লে আপনি যদি ট্র্যাভেল এজেন্টদের জানিয়ে দেন তারা যত দ্রুত সম্ভব সেটি ঠিক করে দেওয়ার চেষ্টা করবেন।

এছাড়াও, ট্র্যাভেল এজেন্টরা আপনার পছন্দানুযায়ী বাজেটের মধ্যে কোনটা সবচেয়ে ভালো হবে এসব বিষয়েও মতামত দিয়ে থাকেন। আপনি যদি এমন কোনো দেশে ঘুরতে যাওয়ার চিন্তা ভাবনা করছেন, যেখানে আগে কখনো যাননি এবং খুব একটা জানাশোনাও নেই সেক্ষেত্রে ট্র্যাভেল এজেন্টরা আপনাকে বিস্তারিতভাবে মতামত দিয়ে আপনাকে সিন্ধান্ত নিতে সহায়তা করবেন যেনো আপনার ট্যুরটি সুন্দর এবং আনন্দদায়ক হয়। 

এসব এজেন্টরাও বিভিন্ন এয়ারলাইন্স এবং হোটেল – যাদের সাথে তাদের বড় পরিসরে ব্যবসা রয়েছে তাদের কাছ থেকেও নানা রকম অফার এবং ডিসকাউন্টস পেয়ে থাকেন। ফলে ওসব ট্র্যাভেল এজেন্সির মাধ্যমে কাস্টমাররাও সরাসরি এসব অফার এবং ডিসকাউন্ট পেতে পারেন।

  • টিকেট

ট্র্যাভেল এজেন্সির সহায়তা ছাড়া আপনি চাইলে নিজেও ট্যুর প্ল্যান করতে পারেন। সেক্ষেত্রে Bikroy.com এর সাইট থেকে বিশ্বস্ত সেলারের মাধ্যমে টিকেট এর ব্যবস্থা খুব অনায়াসেই করে নিতে পারবেন। অনলাইনে টিকেট কাটার সুবিধা হচ্ছে কয়েকজন সেলারের টিকেটের দামের তারতম্য যাচাই করে টিকেট কেনা যায় ফলে ঠকার সম্ভাবনা কম থাকে। 

৩। অনুষ্ঠান এবং আতিথেয়তা

আমাদের সামাজিক জীবনে অবিচ্ছেদ্য অংশ বিভিন্ন ধরণের আনন্দ উৎসব এবং অনুষ্ঠান। জন্মদিন থেকে শুরু করে বিয়ে, নানা ধরণের জাতীয় পর্যায়ের উৎসব, অফিসের বিভিন্ন প্রোগ্রাম যাই হোক না কেন, অনুষ্ঠান মানেই অনেক মানুষের সমাগম। এজন্যই ইভেন্টস এবং হসপিটালিটি ইন্ড্রাস্ট্রি সময়ের সাথে সাথে অনেক দূর এগিয়ে গিয়েছে এবং ভবিষ্যতেও এর আরও চাহিদা বাড়তে থাকবে যেহেতু এসব অনুষ্ঠান আমাদের সামাজিক জীবনের অন্যতম প্রধাণ অংশ। নিচে যেকোন ধরণের অনুষ্ঠানের জন্য অবশ্য প্রয়োজনীয় সার্ভিসগুলো উল্লেখ করা হলঃ 

  • এন্টারটেইনমেন্ট

যেকোনো প্রোগ্রামের অন্যতম আকর্ষণ হলো নাচ-গান। গান ছাড়া যেন যেকোনো অনুষ্ঠানের মজা যেন পানসে হয়ে যায়। Bikroy.com এর সাহায্যে ঢাকার মধ্যে সেরা ডিজে-এর সাথে যোগাযোগের মাধ্যমে আপনার অতিথিদের জন্য আয়োজন করতে পারেন স্মরণীয় একটি অনুষ্ঠানের। সেই সাথে চাইলে যোগাযোগ করতে পারেন প্রফেশনাল ফটোগ্রাফারদের সাথেও। অনুষ্ঠানের জন্য সুন্দর করে সাজগোজ করে গিয়ে যদি মন মতো কয়েকটা ছবিই না তোলা যায় তাহলে যেন ষোলকলা পূর্ণ হয়না। এখনকার সময়ে যেকোনো অনুষ্ঠানে এধরণের প্রফেশনালদের উপস্থিতি খুবই প্রয়োজন।

আমাদের সাইট থেকে খুব সহজেই পেয়ে যাবেন এ ধরণের প্রফেশনালদের যোগাযোগের জন্য প্রয়োজনীয় তথ্যাদি। ডিজিটাল কমিউনিকেশনের মাধ্যমে অল্প সময়ে ঘরে বসেই আয়োজন করে ফেলতে পারবেন আনন্দঘন একটা অনুষ্ঠানের।

  • ক্যাটারিং এবং ডেকোরেটিং

অনুষ্ঠানের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে খাবার এবং ডেকোরেশন। Bikroy.com এর সার্ভিস পোর্টালের মাধ্যমে আপনি খুব সহজেই শহরের সেরা ক্যাটারিং সার্ভিস ভাড়া করে সুস্বাদু খাবারের আয়োজন করতে পারবেন এবং অতিথিদের থেকে প্রশংসা কুড়িয়ে নিতে পারবেন।

আর অতিথিদের জন্য আনন্দময় একটা পরিবেশ তৈরিতে সুন্দর ডেকোরেশনের বিকল্প নেই। আপনার স্মরণীয় যেসব প্রোগ্রামগুলোতে মূলত ডেকোরেশনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।   

আপনি যদি বিনা ঝামেলায় একটা ফর্মাল প্রোগ্রামের আয়োজন করতে চান তাহলে সবচেয়ে ভালো অপশন হবে একজন প্রফেশনাল প্ল্যানারকে দায়িত্বটি দিয়ে দেওয়া।

একজন প্রফেশনাল পার্টি প্ল্যানার আপনাকে আপনার বাজেটের মধ্যে সেরা অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা করে দিবে। আপনার হয়ে তারাই আপনার পুরো অনুষ্ঠানটি যত্ন সহকারে পরিচালনা করবে।  প্রফেশনাল প্ল্যানাররা, অনুষ্ঠানের ডেকোরেশন থেকে শুরু করে, খাবার, এন্টারটেইনমেন্ট সবকিছুর ব্যবস্থা করে থাকেন। ফলস্বরুপ, আপনি বিনা ঝামেলায় একটি সুন্দরভাবে পরিচালিত প্রোগ্রাম উপভোগ করতে পারবেন।

৪। স্বাস্থ্য এবং লাইফস্টাইল

স্বাস্থ্য এবং লাইফস্টাইলের দিকে খেয়াল রাখা আমাদের সার্বিক উন্নতির জন্য প্রয়োজন। আমাদের অনেকেই কাজের প্রেশারে নিজের খেয়াল রাখার সুযোগটা পাই না। এর জন্য অনলাইন স্বাস্থ্য এবং লাইফস্টাইল সম্পর্কিত সার্ভিসগুলো আমাদের নানাভাবে সাহায্য করে থাকে  যাতে করে নিজেদের বাধা ধরা রুটিন থেকে বেশি সময়ও নিতে হয় না।

আপনি চাইলে অনলাইনে অসংখ্য ফিটনেস রিলেটেড গাইড পাবেন যা জিমে যাওয়ার মতই কার্যকরী। অনলাইনে নানা ভিডিও দেখেও ঘরে বসেই নিজের মত এক্সারসাইজ করে খুব সহজেই এক্সট্রা ক্যালরি বার্ন করে ফেলতে পারবেন। এছাড়া অনলাইনে বিভিন্ন সোর্স থেকে এক্সপার্টদের মতামত নিতে পারবেন এবং নিজের জীবনে সেই টিপস প্রয়োগ করে থাকতে পারবেন সুস্থ এবং ফিট। প্রয়োজনে অন্যদের সাথেও শেয়ার করতে পারবেন এসব টিপস।

উপসংহার

সময়ের সাথে সাথে অনেক কিছুই বদলে গিয়েছে। আমাদের সামাজিক জীবনে এবং অর্থনীতির  উন্নতিতে ইন্টারনেট এবং টেকনোলজির যথেষ্ট ভূমিকা আছে। এরই ফলশ্রুতিতে ই-কমার্স ইন্ডাস্ট্রিরও অনেক উন্নতি হয়েছে এবং ডিজিটাল মার্কেটপ্লেসে বিভিন্ন ব্যবসার প্রসার ঘটেছে। ইন্টারনেটের সহায়তায় কাস্টমারদের হাতের নাগালে এখন অনেক তথ্য থাকে এবং এজন্য অনলাইনে সার্ভিস সেক্টরের জনপ্রিয়তাও প্রতিনিয়ত বেড়ে যাচ্ছে ভবিষ্যতে যার সংখ্যা আরও বেড়ে যাবে।

জীবনকে সহজ করে তুলতে পারে এমন আরো সার্ভিসের কথা আপনার জানা থাকলে চাইলে আমাদের সাথে শেয়ার করতে পারেন কমেন্ট সেকশনে!

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments