ভাড়ার জন্য বাড়ি খোঁজা আর নয়! এখন নিজের বাড়ি কিনুন

buy your home
Share

আপনি কি বাসা ভাড়া খুঁজছেন? আমরা অ্যাপার্টমেন্ট, বাংলো বা অন্য যা-ই খুঁজি, আমরা সত্যিকার অর্থে যা চাই তা হলো এমন একটি প্রশান্তিময় বাসস্থান যা একান্তই আমাদের নিজেদের। এটা বলা হয়তো ভুল হবে না যে আমরা প্রায় প্রত্যেকেই সবসময় নিজেদের একটি বাড়ির স্বপ্ন দেখে এসেছি। বেশিরভাগ সময়েই আমরা এটি বুঝতে ভুল করি যে ভাড়া বাসার চেয়ে নিজস্ব বাসা থাকাটা যে কত লাভজনক। হ্যা, নিজস্ব বাসা এবং ভাড়া বাসা উভয়েরই ভাল ও খারাপ দিক রয়েছে, তবে বেশিরভাগ ক্ষেত্রে সাশ্রয়ের পার্থক্যের বিষয়টি আমরা কমই চিন্তা করি।

বাড়ি মালিক হওয়া কিংবা ভাড়াটিয়া হওয়া উভয় ক্ষেত্রেই সুবিধা এবং অসুবিধা রয়েছে। যেমন ধরা যাক, বাসা ভাড়া নিলে আপনার মাথাব্যাথা শুধুমাত্র বাসা ভাড়া দেয়া পর্যন্তই, এর বাইরে আপনাকে আর কোন কিছু নিয়ে মাথা ঘামাতে হবে না। বাসা ভাড়ার খরচ আপনার অন্যান্য সাধারণ খরচের মতই, এই খরচ থেকে আপনি আর কিছু পাচ্ছেন না। বাড়ির মালিক হওয়ার বিষয়টি ভিন্নরকম। এক্ষেত্রে কিছু দায়িত্ব পালন করার প্রয়োজন পরে এবং আপনি বাড়ি ক্রয় করা এক ধরণের ইনভেস্টমেন্ট যা ভবিষ্যতে আপনাকে আর্থিকভাবে লাভবান করার সামর্থ্য রাখে। কেন আপনি বাড়ি ভাড়া না খুঁজে Bikroy Property Portal (ঝামেলা ছাড়াই সঠিক বাড়িটি ক্রয় করার ক্ষেত্রে আপনার নির্ভরযোগ্য গাইড) থেকে ক্রয়ের উদ্দেশ্যে বাড়ি খুঁজবেন তা নিয়ে চলুন আরও বিস্তারিত আলোচনা করা যাক।

বাড়ি ক্রয় করার সুবিধাসমূহ

আমাদের সাথে বেশিরভাগ মানুষই সহমত পোষণ করবেন যে, নিজের বাড়ি থাকা একটি পরিবারকে কতটা নিরবিচ্ছিন্নভাবে আর্থিক নিরাপত্তা দিয়ে থাকে। একটি প্রপার্টির মূল্য – হোক তা বাড়ি কিংবা ব্যবসায় প্রতিষ্ঠান, সময়ের সাথে সাথে বাড়তে থাকে। যেহেতু মূল্য বাড়তে থাকে সেহেতু এ ধরণের প্রপার্টি বিক্রি করে, আরও বড় করে হাই-রাইজ বিল্ডিং তৈরি করে অথবা ভাড়া দিয়ে বিভিন্ন উপায়ে সুবিধা ভোগ করা যায়। যে বিষয়গুলো নিয়ে আপনাকে ভাবতে হবে তা হলো – ব্যবস্থাপনা এবং মেরামত, কিন্তু এটি কখনই আপনার ভবিষ্যৎ আর্থিক লাভকে অতিক্রম করবে না। বিশেষ করে নতুন অ্যাপার্টমেন্টের বেলায় আপনি ঠিক যেভাবে আপনার বাড়ি সাজাতে চেয়েছিলেন ঠিক সেভাবে মনের মাধুরি মিশিয়ে আপনার বাড়িটি সাজাতে পারবেন।

  • দীর্ঘমেয়াদি সুবিধা যেমন আর্থিক নিরাপত্তা এবং বিনিয়োগের লাভজনক রিটার্ন
  • ব্যক্তিগত সম্পদ বৃদ্ধি যেহেতু সময়ের সাথে সাথে সম্পদের মূল্য বাড়তে থাকে
  • বিক্রি করলে সবসময় অনেক বেশি লাভবান হওয়া যায়
  • নিজের বাড়িতে কোন রকম বিধি নিষেধ ছাড়াই বসবাস করা
  • প্রয়োজনে বড় ঘর দরকার হলে আপনি বড় করে নিতে পারবেন বা অতিরিক্ত ঘর বা অতিরিক্ত ফ্লোর তৈরি করতে পারবেন
  • আপনার মনের ইচ্ছে অনুযায়ী বাড়ি সাজাতে পারবেন, ইচ্ছে অনুযায়ী পরিবর্তন করতে পারবেন, ল্যান্ডস্কেপিং করতে পারবেন, শোভা বর্ধন করতে পারবেন, রেনোভেট করতে পারবেন
  • অব্যবহৃত ঘর, ফ্লোর বা গ্যারেজ ভাড়া দিয়ে অতিরিক্ত আয় করতে পারবেন
  • যদি কোন অতিরিক্ত প্রপার্টি ক্রয় করার প্রয়োজন থাকে তবে আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে ব্যক্তিগত লোন নিতে পারবেন
  • আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে ক্রেডিট কার্ডের ভালো সুবিধা, কার্ডের মাধ্যমে বেশি পরিমাণ অর্থ ক্রয়ের সুবিধা এবং বিনিয়োগের সুযোগ ইত্যাদি বেশি পাবেন
  • আজীবনের জন্য একটি সম্পদ পাবেন যা আপনি আপনার স্ত্রী-সন্তানাদির জন্য রেখে যেতে পারবেন এবং তারা স্বাচ্ছন্দ্যে জীবন যাপন করতে পারবে

বাড়ি ভাড়া নেয়ার অসুবিধাসমূহ

প্রথমত, এ বিষয়টি নিয়ে কোন সন্দেহ নেই যে ভাড়া বাসায় থাকার চেয়ে নিজের বাড়ি থাকা সবচেয়ে লাভজনক যদিও বাড়ি ক্রয় করতে গেলে অনেক অর্থ খরচ হয়ে যায়। কিন্তু Bikroy Property portal অথবা অন্য যেকোন স্থান থেকে বাড়ি বা প্রপার্টি ক্রয় করাটা বিশ্বব্যাপী সবচেয়ে সেরা ইনভেস্টমেন্ট। আর যত যা-ই হোক এটি একেবারেই পরিষ্কার যে বাড়ি ভাড়া খরচ থেকে আর্থিকভাবে লাভবান হওয়ার কোন সুবিধা নেই। ভাড়া প্রদানের অর্থ এমন একটি খরচ যার কোন পুরষ্কার নেই, চলুন জেনে আসা যাক বাসা ভাড়া নেবার আরও কিছু অসুবিধাসমূহ।

  • আপনাকে সবসময় ভাড়ার চুক্তি অনুসারে বিধি-নিষেধ মেনে চলতে হবে
  • মালিকের অনুমতি ছাড়া বারিতে কোন ধরণের পরিবর্তন এমনকি অনেক সময় ছোটখাটো পরিবর্তন করাও সম্ভব নয়
  • মালিকের অনুমতি ছাড়া তাৎক্ষণিক প্রয়োজনীয় মেরামত, ব্যবস্থাপনা ইত্যাদি করা সম্ভব নয়
  • যদি কোন তৃতীয় পক্ষ থেকে বাড়ি ভাড়া নয়া হয়ে থাকে তবে যেকোন সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অধিক সময় অপেক্ষা করার প্রয়োজন পরে থাকে
  • ব্যক্তিগত সম্পদ বৃদ্ধি হয় না
  • ভাড়ার খরচ, বিল ইত্যাদি বাড়ার সম্ভাবনা সমূহ
  • ভবিষ্যতের অনিশ্চয়তা থেকে যায়, কেননা ভাড়ার চুক্তি বারবার নতুন করে করতে হয় এবং এই চুক্তিগুলোর কোন নিশ্চয়তা নেই

এই পয়েন্টগুলো দেখে আপনি হয়তো নিজেকেই প্রশ্ন করবেন – কেন আমি বাসা ভাড়া নিয়ে থাকবো? বাসা ভাড়া নেয়াটা আমাদের কারোরই প্রথম পছন্দ নয়, আমরা বেশিরভাগ মানুষ যা করে থাকি তা হলো বাড়ি বা অ্যাপার্টমেন্ট কেনার মত বড় সিধান্ত গ্রহণ করার ক্ষেত্রে যেখানে বিপুল অর্থ খরচের প্রয়োজন সে বিষয়ে বেশ সিদ্ধান্তহীনতায় ভুগে থাকি। যার ফলশ্রুতিতে আমরা ভাড়া নেয়ার জন্য বাসা খুঁজি। কিন্তু যদি আপনি বাসা ভাড়া থাকতে অনাগ্রহী হয়ে থাকেন এবং বাসা ক্রয় করার মত একটি বুদ্ধিমান সিদ্ধান্ত গ্রহণ করার কথা ভেবে থাকেন যাকে আপনি সত্যিকার অর্থেই নিজের বাড়ি বলতে চান তবে Bikroy Property আপনাকে সবচেয়ে কার্যকারী উপায়ে সহায়তা প্রদান করবে। Bikroy’s property portal-টি বাংলাদেশের অন্যতম বৃহৎ পোর্টাল যেখানে আপনি বাংলাদেশের বাড়ি, অ্যাপার্টমেন্ট এবং যেকোনো ধরণের প্রপার্টির সন্ধান পাবেন। সমগ্র বাংলাদেশজুড়ে প্রপার্টির সন্ধান পাবেন বিধায় আপনাকে বাড়ি খোঁজার ক্ষেত্রে প্রপার্টি এজেন্ট এবং প্রপার্টি সংক্রান্ত এজেন্সির ঝামেলা পোহাতে হবে না।

নিজের বাড়ি থাকার প্রয়োজনীয়তার নেপথ্যে প্রধান ৩টি কারণ

buy own house bikroy

প্রতিনিয়ত বেড়ে চলেছে নিত্য দৈনন্দিন জিনিসের মূল্য তার মধ্যে বাড়ি ভাড়া একটি বিশাল মাথা ব্যাথার কারণ। মাস শেষে একটি বড় অঙ্কের টাকা চলে যায় বাড়ি ভাড়া বাবদ। আপ্ন্র যদি নিজস্ব বাড়ি থাকে তবে আপনি মানসিক প্রশান্তিতে থাকবেন এবং মাস শেষে ছোটখাটো কিছু বিল নিয়েই আপনাকে মাথা ঘামাতে হবে। অন্যের কথা মত চলা সবসময় আপনার ভালো লাগবে না কিন্তু অনেক বাড়িওয়ালাই আপনাকে নানা রকমের নিয়ম-কানুনের বেড়াজালে আবদ্ধ করে রাখবে। চলুন দেখে নেয়া যাক নিজের বাড়ি থাকার প্রয়োজনীয়তার নেপথ্যের প্রধান ৩টি কারণ সম্পর্কে যা আমাকেও নিজের একটি বাড়ির মালিক হওয়ার জন্য উদ্বুদ্ধ করে।

   ০১. আগাম অনুমান করার সুবিধা

আপনার মাস শেষের খরচগুলো যেমন, ভাড়া বৃদ্ধি – কখনই অনিশ্চিত থাকবে না। বছরের পর বছর আপনি আপনার নিজের বাসাতেই থাকবেন, আপনার শুধুমাত্র বাসার ব্যবস্থাপনা আর মেরামতের পেছনেই কিছু খরচ হবে আর কিছু নয়। আপনার কি কি খরচ হবে তা সম্পর্কে আপনি সবসময়েই অবগত থাকবেন যা আপনাকে মানসিক প্রশান্তি দেবে।

  ০২. স্বাধীনতা

আপনার বাড়ি একান্তই আপনার। আপনি আপনার নিময়েই চলবেন, অবশ্য আপনার পরিবারের সাথে আপনাকে কিছুটা বোঝাপড়া করে চলতে হবে। আপনার পরিবারের সাথে যদি আপনার বোঝাপড়া ভালো থাকে তবে আপনি আপনার নিজের বাড়িতে উপভোগ করতে পারবেন সর্বোচ্চ স্বাধীনতা। এটি আপনাকে মানসিকভাবে রাখবে নির্ভাবনায় আর সাহায্য করবে স্বাস্থ্যকর জীবনযাপনে।

  ০৩. স্থিতি

আপনার নিজস্ব বাড়ি আপনার জীবনে এনে দেবে অতুলনীয় স্থায়িত্ব। আপনার বর্তমান সময়ের প্রেক্ষাপটে হোক কিংবা হোক ভবিষ্যতের জন্য, নিজের বাড়ি ক্রয়ের পেছনে আপনি যে অর্থ ব্যয় করবেন তা হবে দীর্ঘস্থায়ী বিনিয়োগ এবং এই বিনিয়োগ থেকে আপনি ভবিষ্যতে যে সুবিধা পাবেন তা সুনিশ্চিত। আপনি যেখানে থাকবেন তার আশেপাশের বন্ধু-বান্ধব, পরিবার পরিজন এবং পাড়া-প্রতিবেশীদের নিয়েই আপনার এবং তাদের মাঝে একটি স্থায়ী বন্ধনের সৃষ্টি হবে। অনেকসময় আমাদের বাড়িকে ঘিরে থাকা পড়শিদের নিয়েই তৈরি হয় সুন্দর স্মৃতি।

এগুলো ভাড়া বাসায় না থেকে নিজের বাড়িতে থাকার ফলস্বরূপ পাওয়া অনেক সুযোগ-সুবিধার মধ্যে কিছু উল্লেখযোগ্য সুবিধা। নিজের বাড়িতে নিজের নিয়মে সম্পূর্ণ স্বাধীনভাবে বাস করার স্বপ্ন থেকেই মানুষ নিজের বাড়িতে থাকার কথা ভাবে। অ্যাপার্টমেন্ট, বাড়ি ইত্যাদি খোঁজার ঝামেলা পোহানোর কথা চিন্তা করেই অনেকে এই স্বপ্ন বাস্তবায়নের চিন্তা বাদ দিয়ে দেয়। কিন্তু যারা এখনও মন মত বাড়ি খুঁজে চলেছেন তারা যদি বাংলাদেশে বাড়ি খোঁজার জন্য Bikroy Property portal ব্যবহার করেন তবে তারা সন্তোষজনক ফলাফল লাভ করবেন।

উপসংহার

আসল কথা হচ্ছে বাড়ির মত শান্তির যায়গা পৃথিবীতে আর কোথাও নেই, যদি সেটা ভাড়া বাসা হয়ে থাকে তবে তাও। আপনি যদি এখনই একটি বাড়ি ক্রয় করার জন্য আর্থিকভাবে সঙ্গতিপূর্ণ না হয়ে থাকেন তবে তাতে করে যে আপনি পিছিয়ে আছেন তা ভাবার কোন কারণ নেই। বরং আপনি একটি আদর্শ বাড়ি কেনার জন্য আপনার বাজেট এবং লক্ষ্য নির্ধারণ করুন। ভাড়া বাড়ি খোঁজার পেছনে সময় নষ্ট না করে খোঁজ করুন কোথাও কোন প্রপার্টি আছে কিনা যেখানে বিনিয়োগ করলে তা হবে ফলপ্রসূ। সল্পমেয়াদি চিন্তা করলে, ভাড়া বাসায় থাকলে আপনি হয়ত কিছু অর্থ বাঁচাতে পারবেন যা আপনাকে অন্যান্য খাতে খরচ করার সুবিধা দেবে, কিন্তু দীর্ঘমেয়াদে আপনি যদি একটি বাড়ি ক্রয় করেন তবে তা আপনাকে বিশাল প্রতিদান দেবে যার ফলাফল আপনার ভবিষ্যতের জন্য হবে যথেষ্ট।

যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হলো একটি সিদ্ধান্ত গ্রহণ করা এবং সেই সিদ্ধান্তে অটল থাকা। যত বড় হোক বা যত ছোটই হোক আমাদেরকে কোন একটা যায়গা থেকে প্রথমে শুরু করতে হবে। সুতরাং আপনি Bikroy-এর নতুন প্রপার্টি পোর্টাল টি দেখতে পারেন যা বিশেষ করে তাদের জন্যই তৈরি করা হয়েছে যারা বাংলাদেশে নিজেদের জন্য একটি পছন্দসই বাড়ি ক্রয় করতে চাচ্ছেন। আপনি যদি বর্তমানে একটি ছোট অ্যাপার্টমেন্ট কিনে থাকেন তাতেও কোন সমস্যা নেই কারণ আপনার যখন সুযোগ এবং সামর্থ্য হবে তখন আপনি ছোট অ্যাপার্টমেন্টটি বিক্রি করে বড় অ্যাপার্টমেন্ট ক্রয় করতে পারবেন। নিজের জন্য পছন্দসই একটি বাড়ি যাতে আপনি কিনতে পারেন তার জন্য শুভকামনা রইলো এবং একই সাথে নিজের জন্যও শুভকামনা রাখছি যাতে আমিও একটি পছন্দসই বাড়ি কিনে ফেলতে করতে পারি!

নিউজলেটারে সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments