নারী কর্মীদের জন্য Bikroy-এর বিশেষ আয়োজন ‘মনের জানালা’

moner janala
Share

এবারের অতিথি: রুবাবা দৌলা

বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস Bikroy, কর্মস্থলে নারী কর্মীদের অংশগ্রহণের অনুপাত বাড়াতে এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে জাতিসংঘের ‘হি ফর শি’ ক্যাম্পেইনের সাথে যুক্ত হয়ে ‘মনের জানালা’ শীর্ষক একটি ফোরাম তৈরি করেছে। ফোরামের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে Bikroy- এর নারী কর্মীদের অংশগ্রহণে গত ১৪ নভেম্বর, বুধবার রাজধানীর প্ল্যাটিনাম গ্র্যান্ড রেস্টূুরেন্টে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করেছে।

Bikroy-এর নারী কর্মীরা তাদের যেকোনো ধরনের চিন্তা বা অনুভুতি ‘মনের জানালা’ ফোরামে শেয়ার করতে পারেন। ফোরামটি প্রতিনিয়ত লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং সকল ক্ষেত্রে নারী সদস্যগণের অংশগ্রহণ উৎসাহিত করার উদ্দেশ্যে কাজ করছে। এই লক্ষ্য বাস্তবায়নে ফোরামের তিন উপদেষ্টা- নাজ হুসাইন, রেহেনুমা ইসলাম এবং ঈশিতা শারমিন নিয়মিত কাজ করে যাচ্ছেন। নারী কর্মীদের কেন্দ্র করে আয়োজন করা হলেও, এই ফোরামে পুরুষ কর্মীরাও তাদের মতামত জানাতে পারেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পালস হেলথ কেয়ার সার্ভিসেস-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক, উদ্যোক্তাদের সর্ববৃহৎ আন্তর্জাতিক সংগঠন টাই (টিআইই-দ্যা ইন্ডাস এন্টারপ্রেনার্স) গ্লোবাল-এর ঢাকা চ্যাপ্টারের নব-নির্বাচিত প্রেসিডেন্ট রুবাবা দৌলা। এছাড়াও বিক্রয় এর পক্ষ থেকে অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন বিক্রয় ডট কম-এর হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম, হেড অব মার্কেটিং এন্ড অ্যাড সেলস ঈশিতা শারমিন এবং হেড অব মার্কেটপ্লেস সেজামী খলিল সহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

মনের জানালা প্রসঙ্গে রুবাবা দৌলা বলেন, “একজন নারীকে একই সাথে পেশাগত জীবন এবং ব্যক্তিগত ও সাংসারিক জীবনের চ্যালেঞ্জ সামলাতে হয়। অনেক সময় এসব বিষয়ের সামলাতে গিয়ে নারীরা অনেক সময়ই হাঁপিয়ে উঠেন। অনেকেই এই হাঁপিয়ে ওঠার বিষয়টি কাউকে বলতেও পারেন না। আমি বিক্রয় ডট কম – কে সাধুবাদ জানাতে চাই এমন একটি চমৎকার আয়োজন করেছে যেখানে সবাই তার মনের কথা বলতে পারে”।

বিক্রয় ডট কম-এর হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম বলেন, “বিক্রয় প্রতিটি কর্মীকে নিয়ে অগ্রসর হবার ব্যাপারে উচ্চাকাঙ্ক্ষী। ‘মনের জানালা’ এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে আমাদের নারী কর্মীরা তাদের কাজের পরিবেশ এবং কাজ করতে গিয়ে একজন নারী হিসেবে যেসব প্রতিকূলতার সম্মুখীন হতে হয়, তা নিয়ে দ্বিধাহীন ভাবে কথা বলতে পারেন। প্রতিবার অনুষ্ঠানে আমরা এমন একজন নারীকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানাই, যিনি সমাজে প্রতিষ্ঠিত এবং তাঁর প্রতিষ্ঠিত হয়ে উঠার গল্প আমাদের কর্মীদের অনুপ্রেরণা যোগাতে পারে। সফল এসকল নারীদের জীবনের গল্প আমাদের কর্মীদের কর্মজীবনে সাফল্য অর্জন করবে বলে আমি আশাবাদী”।

বিক্রয় ডট কম-এর হেড অব মার্কেটিং এন্ড অ্যাড সেলস ঈশিতা শারমিন বলেন, “‘মনের জানালা’ Bikroy-এর একটি ঐতিহ্য এবং নিয়মিত আয়োজন। গত তিন বছর ধরে প্রতি তিন মাস অন্তর এটি হয়ে আসছে, যাতে তরুণ নারী কর্মীদের মধ্যে নেতৃত্বের গুণগত মান বাড়ানো যায়। ব্যবস্থাপনা স্তরের আরও বেশি বৈচিত্র্যের ফলাফল সত্ত্বেও, বেশিরভাগ প্রতিষ্ঠানগুলিতে নেতৃত্বের ভূমিকাগুলিতে নারীদের অংশগ্রহণ কম থাকে। বিক্রয় এ আমরা সবসময়ই নারী ও পুরুষ উভয়কে সমান সুযোগ দিয়ে থাকি যাতে করে তারা তাদের কাজে ভালো করতে পারে

উল্লেখ্য, টেলিকম এবং আইটি ইন্ডাস্ট্রির সকল ক্ষেত্রে প্রভাবনমূলক ভূমিকা পালনে একজন সফল পেশাদার, উদ্যোক্তা, পরামর্শদাতা এবং উপদেষ্টা হিসেবে রুবাবা দৌলা’র রয়েছে দীর্ঘ উনিশ বছরেরও বেশি সময়ের অভিজ্ঞতা। তিনি অনন্য সব রেকর্ডের অধিকারী একজন অভিজ্ঞ নেতা। টেলিনর-এর সাবসিডিয়ারি গ্রামীনফোনকে এক নম্বর ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করতে এবং বাজারে আধিপত্য বিস্তারের ক্ষেত্রে চিফ অব মার্কেটিং অ্যান্ড চিফ কমিউনিকেশনস অফিসার হিসেবে তিনি অনন্য ভূমিকা পালন করেছেন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments