চাকরিটিপস ও গাইড

২০২২ সালে নিজ প্রতিষ্ঠানের জন্য সেরা কর্মী বেছে নিতে যা যা প্রয়োজন | টিপস ও অন্যান্য

প্রতিষ্ঠানের জন্য সেরা কর্মচারী খুঁজে পেলে ব্যবসার উন্নতি সহজেই পরিলক্ষিত করা যায়। তবে সেরা কর্মী খুঁজে পাওয়ার প্রক্রিয়াটি যতখানি সহজ শোনায় আসলে সেটি ততখানি সহজ নয়।

ব্যবসায়িক সমৃদ্ধির সর্বোত্তম সম্ভাবনাগুলো খুঁজে পাওয়ার বিভিন্ন উপায় থেকে আপনি কীভাবে বুঝতে পারবেন কোনটি আপনার ব্যবসার জন্য সবচেয়ে উপযুক্ত? এই উত্তর নিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস – Bikroy.com এসেছে আপনাকে সহায়তা করার জন্য।

জনঘনত্বের কারণে বাংলাদেশে চাকরির চাহিদা সবসময়ই থাকে। তবুও কখনো কখনো সঠিক কর্মী খুঁজে পাওয়া নিয়োগকর্তাদের জন্য বেশ চ্যালেঞ্জিং হয়ে দাঁড়ায়। ৯ বছরের অভিজ্ঞতা নিয়ে Bikroy-এর সাথে আমরা আপনার ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে পারে এমন সেরা কর্মীদের খুঁজে বের করার উপায়গুলো নিয়ে আলোচনা করেছি।

চলুন তাহলে বর্তমানে বাংলাদেশে চাকরির বাজার এবং নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে আরও বিস্তারিত জানা যাক।

২০২২ সালে সেরা কর্মী খুঁজে নেওয়ার টিপস

নিচে আমরা বাংলাদেশে চাকরির গ্রাফের উপর ভিত্তি করে ২০২২ সালে প্রতিষ্ঠানের জন্য সেরা কর্মী খুঁজে পাওয়ার প্রয়োজনীয় কিছু দিক এবং টিপস শেয়ার করেছি।

১. নিজ প্রতিষ্ঠানের ভিতরে খুঁজুন

যোগ্য প্রতিভা খোঁজার প্রথম পদক্ষেপ হিসেবে প্রথমে আপনার নিজ প্রতিষ্ঠানের অভ্যন্তরেই খোঁজ নিয়ে দেখতে পারেন। বর্তমান কর্মীদের মধ্যে অনেকেই তাদের কর্মজীবনকে এগিয়ে নিতে উল্লেখিত চাকরির ব্যাপারে আগ্রহী হতে পারে।

তবে পরিস্থিতি অনুযায়ী, বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে বর্তমান কর্মীদের যাচাই করে দেখতে হবে যে তারা আসলেই সেই কাজের জন্য উপযুক্ত কিনা। এই কাজটি সহজ উপায়ে করার জন্য যোগাযোগের ক্ষেত্রটি উন্মুক্ত রাখুন, খালিপদের জন্য বিজ্ঞাপন দিন এবং সকল লাইন ম্যানেজারদের জিজ্ঞাসা করুন যে ওই পদের জন্য তারা কাউকে উপযুক্ত মনে করছেন কিনা।

২. সঠিক জায়গায় চাকরির বিজ্ঞাপন দিন

সঠিক প্রতিভা খুঁজে নেওয়ার জন্য আপনাকে সঠিক জায়গায় থাকতে হবে। যার প্রথম ধাপটি হলো আপনার প্রতিষ্ঠানের ওয়েবসাইটে একটি ক্যারিয়ার পেইজ থাকা।

পাশাপাশি ভালো ফলাফলের জন্য অনলাইন চাকরির পোর্টালগুলোতে নিয়োগ বিজ্ঞপ্তি পোস্ট করতে হবে। লিংকডইন থেকে ফেসবুক, আপনার পোস্ট যতবেশি মানুষের কাছে পৌঁছাবে আপনি ততবেশি উপকৃত হবেন। তবে দূরদর্শী বিজনেস ম্যানেজাররা এসব সার্ভিস ওয়েবসাইটের বাইরে গিয়েও ভেবে থাকেন। বাংলাদেশের বেশ কয়েকটি অনলাইন চাকরির পোর্টাল বিভিন্ন ইন্ডাস্ট্রির জন্য যোগ্য কর্মীর সন্ধান দিয়ে থাকে এবং আপনিও যদি নিজের প্রতিষ্ঠানের জন্য উপযুক্ত কর্মী খুঁজে থাকেন তাহলে এসব পোর্টাল আপনার জন্য সহায়ক হতে পারে। তন্মধ্যে বাংলাদেশের এন্ট্রি-লেভেল এবং দক্ষতা ভিত্তিক চাকরির জন্য #১ নাম্বার জব পোর্টাল-BikroyJOBS আপনার পছন্দের তালিকায় একেবারে উপরের দিকে থাকতে পারে। 

৩. গুছিয়ে বিজ্ঞাপন দিন

আপনার নিজের প্রতিষ্ঠান থেকেই প্রতিটি শূন্যপদ পূরণ করতে পারবেন না বরং এজন্য আপনাকে একটি নির্ভরযোগ্য চাকরির পোর্টাল খুঁজে নিতে হবে। আর এক্ষেত্রে সফলতা লাভের জন্য আপনার চাই একটি গোছানো এবং সংক্ষিপ্ত কাজের বিবরণ।

যেখানে আপনার প্রতিষ্ঠানের সংস্কৃতি, পরিকল্পনা এবং লক্ষ্য নিয়ে আলোচনা করতে হবে যাতে আপনার আপনার সম্ভাব্য কর্মীরা আপনার প্রতিষ্ঠান এবং কাজের পরিবেশ সম্পর্কে একটি পরিষ্কার ধারনা পেতে পারে। এই পুরো প্রক্রিয়াটিই আপনার কাজের বিবরণ দেওয়ার মাধ্যমেই শুরু হয়ে থাকে।

পাশাপাশি আপনার জব লিস্টিং-এর জন্য একটি আকর্ষণীয় শিরোনাম এবং প্রাসঙ্গিক কীওয়ার্ড এতে অন্তর্ভুক্ত করা যেতে পারে যা এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান) কার্যকারিতা পাবে। এছাড়াও আপনাকে নিয়োগের প্রক্রিয়াটি উল্লেখ করতে হবে যাতে আবেদনকারীরা জানতে পারে আপনার প্রতিষ্ঠান কাজ করার জন্য চমৎকার একটি কর্মক্ষেত্র।

৪. জোরালো অনলাইন উপস্থিতি নিশ্চিত করুন

ভবিষ্যৎ কর্মীদের জন্য আপনার প্রতিষ্ঠানের চমৎকার সংস্কৃতি এবং বিভিন্ন সুবিধা উল্লেখ করার প্রয়োজন তো আছেই, তবে এটি যথেষ্ট নয়। একটি উল্লেখযোগ্য অনলাইন উপস্থিতির মাধ্যমে আধুনিক বিশ্বের সাথে পাল্লা দিয়ে সমান তালে এগিয়ে যাওয়ার ভাবমূর্তি তৈরি করারও প্রয়োজন রয়েছে। এছাড়াও আপনি যদি বেশি বেতনের চাকরি অফার করেন, তাহলে নানান প্ল্যাটফর্মে আপনার অনলাইন উপস্থিতি নিশ্চিত করা আবশ্যক।

অনলাইন চাকরি বর্তমানে বেশ জনপ্রিয়, এবং এর সাথে পাল্লা দিয়ে বাড়ছে অনলাইন চাকরি খোঁজার হার। আপনার প্রতিষ্ঠানের ফেসবুক, লিংকডইন, টুইটার এবং ইন্সটাগ্রাম-এর মতো পরিচিত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে উপস্থিতি বেশ গুরুত্বপূর্ণ। যদি ইতিমধ্যেই এসব প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে পিন্টারেস্ট এবং কোরা-এর মত প্ল্যাটফর্মগুলোর ব্যাপারে ভাবা যেতে পারে। এছাড়াও, আপনার কোম্পানির একটি ওয়েবসাইট এবং ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করার জন্য একটি ব্লগ সাইট ও থাকা প্রয়োজন।

৫. চিরায়ত নিয়মের বাইরে চিন্তা করুন

বিভিন্ন উপায়ে আপনাকে আপনার সম্ভাব্য কর্মীদের কাছে পৌঁছানোর চেষ্টা করতে হবে। দেশীয় অনেক বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ফেস্টের আয়োজন করে থাকে যেখানে আপনার প্রতিষ্ঠান অংশগ্রহণ করতে পারে। বিশ্ববিদ্যালয়গুলো ফ্রেশ গ্রাজুয়েট ও ইন্টার্ন খুঁজে পাওয়ার জন্য দারুণ একটি জায়গা। এছাড়াও আপনি নতুন স্নাতকদের ভালো কাজের সুবাদে তাদেরকে ফুল-টাইম চাকরিও দিতে পারেন।

সম্ভাব্য কর্মীদের সম্পর্কে জানার জন্য সাধারণত তাদের সিভি সঠিক উপায়ে পর্যালোচনা করাই সর্বোত্তম উপায়, তবে আপনি যদি শুধুমাত্র সিভিতে যা লেখা রয়েছে তাতেই মনোনিবেশ করেন তবে আপনি উপযুক্ত প্রার্থীদের হারাতে পারেন। এক্ষেত্রে ইন্টারভিউ-এর সময় জীবনবৃত্তান্তে যা লেখা আছে তার চেয়ে তাদের দক্ষতার দিকে মনোযোগ দেওয়ার চেষ্টা করুন। চাকরিপ্রার্থীদের অনেকেই হয়তো উচ্চ বেতনের চাকরি খুঁজছেন, বা কেউ কেউ ক্যারিয়ারের পথ পরিবর্তন করতে চাইছেন, তাই প্রার্থীদের চাহিদা শনাক্ত করে সেই অনুযায়ী তাদের ইন্টারভিউ নেওয়ার চেষ্টা করুন। 

৬. সঠিক প্রশ্ন জিজ্ঞাসা করুন

সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়ায় ইন্টারভিউ একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই সেরা কর্মী বেছে নেওয়ার জন্য তাদেরকে উপযুক্ত প্রশ্ন করতে হবে।

শুধুমাত্র পূর্ববর্তী কাজের অভিজ্ঞতা এবং পেশাদার গুণগুলোর বাইরে গিয়ে প্রশ্ন করার চেষ্টা করুন। ইন্টারভিউ সেশনে কাজের ক্ষেত্রে তাদের শক্তিশালী ও দুর্বল দিকগুলো জানুন, কঠিন সময়ে তারা কীভাবে সিদ্ধান্ত নিয়ে থাকে, এবং তাদের শখ সম্পর্কিত প্রশ্ন করুন।

শেষ কথা 

সঠিক প্রার্থী নিয়োগ ও খোঁজার প্রক্রিয়াটি ব্যয়বহুল, সময়সাপেক্ষ এবং ক্লান্তিকর হতে পারে – তবে এটি হওয়া উচিত নয়।

উল্লিখিত টিপসগুলো অনুসরণ করার মাধ্যমে এবং বাংলাদেশের সবচেয়ে নির্ভরযোগ্য চাকরির প্ল্যাটফর্মে আপনার চাকরি পোস্ট করে – আপনি সহজেই আপনার প্রতিষ্ঠানের জন্য সেরা কর্মী খুঁজে পেতে পারেন।

আমরা আপনার সুস্থ এবং সফল কর্মজীবন প্রত্যাশা করছি! 

সর্বশেষ বিজ্ঞাপনগুলি ব্রাউজ করুন:
Driver for hire in Saver
Dhaka, Driver
Tk 11,000 - 12,000
Student counsellor
Dhaka, Counsellor
Tk 15,000 - 20,000
GARDENER wanted
Dhaka, Gardener
Tk 8,000 - 10,000
Auditor Marketing পদে চাকরী
Khulna, Market Research Analyst
Tk 16,500 - 17,500
Web Developer
Dhaka, Software Engineer
View all 1917 ads..

ঢাকা এ চাকরিচট্টগ্রাম এ চাকরি
ঢাকা বিভাগ এ চাকরিখুলনা বিভাগ এ চাকরি
সিলেট এ চাকরিচট্টগ্রাম বিভাগ এ চাকরি
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close