ইলেকট্রনিক্স

বাংলাদেশের টিভি মার্কেট ২০২১ঃ বর্তমান পরিস্থিতি এবং আগামীর প্রত্যাশা

টেলিভিশনকে সাধারণত আমাদের দেশের দ্রুততম বর্ধমান ভোক্তা বাজারগুলোর মধ্যে একটি হিসেবে ধরা হয়ে থাকে, এবং Bikroy.com-এ প্রতি মাসে পোস্ট হওয়া হাজার হাজার বিজ্ঞাপনের মাধ্যমে আমরা এই পরিসংখ্যানটি খুব কাছ থেকে প্রত্যক্ষ করেছি। এছাড়াও, সারা দেশে ইন্টারনেট সংযোগের দ্রুত প্রসার বর্তমান প্রজন্মের ভোক্তাদের অনলাইন বিনোদন পোর্টালগুলোকে উপভোগ করা আরও সহজ করেছে। 

বাংলাদেশে টিভির বাজারে আমরা এখন প্রতিনিয়ত উচ্চ প্রযুক্তি সমৃদ্ধ টিভি দেখতে পাই যা প্রচলিত ক্যাথোড রে টিউব (সিআরটি) টেকনোলজির থেকে অনেক বেশি উন্নত। নতুন প্রযুক্তিগত উদ্ভাবন এবং প্রায় সকল প্রাইস রেঞ্জের ব্যবহারকারীদের জন্য টিভির সহজলভ্যতা দেশে টিভি বিক্রির হার অনেকাংশে বৃদ্ধি করেছে।

আজকের দিনে টিভির ব্যবহারকে আধুনিকতা হিসেবে ধরা হয় না। বছরের পর বছর ধরে চলে আসা টিভি ইন্ডাস্ট্রি বর্তমান দিনে 4K এবং ভয়েস কন্ট্রোলের মত প্রযুক্তি সমৃদ্ধ নতুন নতুন মডেল বাজারে নিয়ে আসছে নিয়মিত।

আজকের লেখায় আমরা আপনাকে বাংলাদেশে টিভি মার্কেটের বর্তমান হালচাল এবং বাংলাদেশে টিভির বাজারদর সম্পর্কে একটি স্পষ্ট ধারণা দেওয়ার চেষ্টা করবো।

বিভিন্ন প্রাইস রেঞ্জের টিভি

TV ads by price range
প্রাইস রেঞ্জ অনুযায়ী টিভির বিজ্ঞাপন

Bikroy.com থেকে পাওয়া তথ্য অনুসারে দেশের বাজারে টেলিভিশনের বিক্রি নানান মাধ্যমের নির্ভর করে। বিশেষত কোভিড -পরবর্তী সময়ে স্মার্ট এবং এলইডি টিভি সেগমেন্টে টিভি বিক্রি বেশ প্রবৃদ্ধি অর্জন করেছে। মধ্যম আকারের অর্থনীতি হওয়ার দরুন আমরা ইনফোগ্রাফিক্সে দেখতে পাচ্ছি যে সর্বাধিক বিজ্ঞাপন পোস্ট হয়েছে ২৫,০০০-১,০০,০০০ টাকা প্রাইস রেঞ্জের মধ্যে এবং অন্যান্য বিজ্ঞাপনগুলোও রয়েছে প্রায় কাছাকাছি অবস্থানেই।

দেশের বাজারে বিভিন্ন টেলিভিশন উৎপাদনকারী ব্র্যান্ডের টিভিগুলো নানান দামের মধ্যে পাওয়া যায়। ইনফোগ্রাফিকের তথ্যানুযায়ী, Bikroy.com-এ প্রকাশিত মোট বিজ্ঞাপনের ২৭% রয়েছে ১৫-২৫,০০০ টাকার মধ্যে, ২১% বিজ্ঞাপন ৫,০০০-১০,০০০ টাকার মধ্যে, ২০% বিজ্ঞাপন ১০,০০০-১৫,০০০ টাকার মধ্যে, ১৮% বিজ্ঞাপন রয়েছে ২৫,০০০-১,০০,০০০ টাকার মধ্যে, এবং ১১% বিজ্ঞাপন রয়েছে ০-৫,০০০ টাকা প্রাইজ রেঞ্জের মধ্যে। তুলনামূলক বেশি এবং কম মূল্যের ক্ষেত্রে বিজ্ঞাপন প্রদানের হার কিছুটা কম। যেখানে আমরা দেখতে পাচ্ছি যে মাত্র ৪% বিজ্ঞাপন রয়েছে ১,০০,০০০+ টাকা প্রাইজ গ্রুপে।

সর্বাধিক বিক্রিত টিভির ব্র্যান্ড

Top 5 TV brands on Bikroy
সর্বাধিক বিক্রিত টিভির ব্র্যান্ড

টিভি কেনার পূর্বে গ্রাহকরা যে প্রশ্নগুলো অনুসন্ধান করেন তার মধ্যে অন্যতম হল বাংলাদেশে টিভি বিক্রির ক্ষেত্রে শীর্ষ ব্র্যান্ডগুলো কী কী। তাদের মধ্যে অনেকেই বিভিন্ন ওয়েবসাইটে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে টিভি কেনার ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে থাকেন। Bikroy.com থেকে পাওয়া তথ্যানুযায়ী, আমরা এখানে বাংলাদেশে সর্বাধিক বিক্রিত টিভির ব্র্যান্ডগুলোকে তুলে করেছি। 

দেশীয় বিভিন্ন ইলেকট্রনিক্স প্রতিষ্ঠানের সহজলভ্যতার কারণে, প্রায় ৫৬% বিজ্ঞাপন বিভিন্ন টেলিভিশনের ব্র্যান্ডকে উল্লেখ করে পোস্ট করা হয়েছে, যার মধ্যে রয়েছে ফিলিপস, প্যানাসনিক, এলজি, সিঙ্গার এর মত কিছু ব্র্যান্ড। এছাড়া, সনি সমগ্র বিজ্ঞাপনের ১১% এবং স্যামসাং, জেভিসি এবং ওয়ালটন যথাক্রমে বিজ্ঞাপনের ৯%, ৫% এবং ৫% জায়গা জুড়ে আছে।

নতুন না পুরাতন? টিভি কেনার সময় কোনটি বেছে নেবেন? 

New VS Used TV
নতুন না পুরাতন? কেনার ক্ষেত্রে কোন ধরণের টিভি বেছে নেবেন

সময়ের সাথে সাথে প্রযুক্তি সাধারণত উন্নত এবং সহজলভ্য হতে থাকে, এবং টিভির ক্ষেত্রেও এর ব্যতিক্রম কিছু নয়। অত্যাধুনিক প্রযুক্তি, এবং বেশ পরিচিত একটি হোম অ্যাপ্লায়েন্স হওয়ার কারণে, ব্যবহারকারীরা বেশিরভাগ ক্ষেত্রে নতুন টিভি কেনাকে প্রাধান্য দিয়ে থাকে।

ইনফোগ্রাফিকের তথ্য অনুসারে, আমরা দেখতে পাচ্ছি বিজ্ঞাপনের প্রায় ৭২%-ই নতুন টিভি সম্পর্কে পোস্ট করা হয়েছে, যেখানে ২৮% বিজ্ঞাপন ব্যবহৃত টিভির জন্য দেওয়া হয়েছে।

টিভির আকার অনুযায়ী টিভির বিজ্ঞাপন

Percentage of TV sizes available out to total TV ads on Bikroy
টিভির আকার অনুযায়ী টিভির বিজ্ঞাপন

দেশে অর্থনৈতিক স্বচ্ছলতা বৃদ্ধি পাওয়ার কারণে গ্রাহকদের পছন্দকে সহজেই বুঝতে পারা টিভি নির্মাতাদের জন্য এখন বেশ চ্যালেঞ্জিং। এছাড়াও শো-রুমের পাশাপাশি দ্রুত ইন্টারনেট এখন অনলাইন মার্কেটপ্লেসের মাধ্যমেও প্রচুর টেলিভিশন বিক্রিতে অবদান রাখছে, যা দেশের বাজারে টিভির চাহিদা বৃদ্ধিতে অন্যতম একটি বড় কারণ।

ইনফোগ্রাফিক থেকে লক্ষ করা যাচ্ছে যে, দেশে ৪০”- ৫০” সাইজের টিভির জন্য পোস্ট করা বিজ্ঞাপন ২৭%, ৫৫”- ৮৫” স্ক্রিন সাইজের জন্য বিজ্ঞাপন আছে ১০% এবং ৫% বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে ১৮” – ৩২” স্ক্রিন সাইজের জন্য।

যে শহরগুলো থেকে টিভির বিজ্ঞাপন পোস্ট হয় বেশি

TV ads by location
যে শহরগুলো থেকে টিভির বিজ্ঞাপন পোস্ট হয় বেশি

বাংলাদেশের রাজধানী হওয়ার কারণে বিজ্ঞাপন পোস্ট করার তালিকায় ঢাকা শীর্ষে থাকবে এটাই স্বাভাবিক। পরিসংখ্যানের ভিত্তিতে, পুরো বিজ্ঞাপনের ৬৪% ঢাকা থেকে পোস্ট করা হয়েছে, এর পরপরই এই তালিকায় আছে চট্টগ্রাম, খুলনা, এবং অন্যান্য শহর যথাক্রমে ২৮%, ২% এবং ৭% বিজ্ঞাপন নিয়ে।

কোন ধরণের টিভির বিক্রি বেশি? 

যে ধরণের টিভির বিক্রি বেশি

ইন্টারনেট ব্যবহারের হার বেড়ে যাওয়ার দরুন অনেক গ্রাহকেরা কেনাকাটা করার আগে কোনো পণ্য বা সেবা সম্পর্কে অন্য ব্যবহারকারীদের রিভিউ জেনে নেওয়ার ব্যাপারে আগ্রহী থাকে, এবং পণ্যটি যদি হয় ইলেকট্রনিক্স, তাহলে তো কথাই নেই। এ ধরনের বাজেট-সচেতন বাজারে, ক্রেতারা সাধারণত তাদের পছন্দানুযায়ী টিভি কিনতে পছন্দ করে। তাহলে, কোন ধরনের টিভি বাংলাদেশের বেশিরভাগ মানুষ পছন্দ করছে?

ইনফোগ্রাফিকের মাধ্যমে আমরা দেখতে পাই যে, বেশিরভাগ মানুষ আজকাল এলইডি টিভি কিনছে, যা পুরো বিজ্ঞাপনের ৫৬% জায়গা নিয়ে আছে। এর পরেই গ্রাহকদের পছন্দের তালিকায় রয়েছে স্মার্ট টিভি, অ্যান্ড্রয়েড, এবং 4K টিভি যথাক্রমে ৪২%, ৩৫%, এবং ২৮% বিজ্ঞাপন নিয়ে। 

শেষ কথা

আমাদের দেশের প্রেক্ষাপটে টিভি শুরু থেকেই বেশ পরিচিত এবং জনপ্রিয় একটি গণমাধ্যম হিসেবে পরিচিত হয়ে এসেছে। শুধু ব্র্যান্ডই নয়, ভোক্তারাও সবসময় টিভি কেনার ক্ষেত্রে বুঝেশুনে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি বিক্রিত টিভির ব্র্যান্ড বা বাজেট-বান্ধব টিভি নিয়ে উৎসাহী হয়ে থাকেন।

টিভির বাজার গত এক দশক থেকে বেশ প্রবৃদ্ধি লক্ষ্য করেছে এবং আগামী দিনগুলোতে তা ক্রমশ বৃদ্ধি পাবে বলে আমাদের ধারণা।

ইন্ডাস্ট্রি সম্পর্কিত নিত্যনতুন তথ্য পেতে, Bikroy.com-এর সাথেই থাকুন। 

হ্যাপি শপিং!

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close