এই ওয়ার্ল্ডকাপে ঘরে আনুন নতুন টিভি

ঘরে আনুন নতুন টিভি
Share

টেলিভিশন বরাবরই আমাদেরকে চমকে দিয়ে আসছে। কালো রঙের ছোট বক্স থেকে শুরু থেকে আধুনিক যুগের স্মার্ট স্ক্রিন পর্যন্ত, যেসব টেলিভিশন মডেল কিনে আমরা এখন ঘরে নিয়ে আসি, তা অনেকভাবে পরিবর্তিত হয়ে আজকের এই রুপে এসেছে। সামনে আই সি সি ওয়ার্ল্ডকাপ, তাই এখনি টেলিভিশন কেনার সবচেয়ে উপযুক্ত সময় যাতে বড় স্ক্রিনে খেলা দেখার আনন্দ অপূর্ণ না থাকে। বর্তমানে বাজারে সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ডগুলোর মধ্যে শীর্ষে স্যামসাং, সনি, এল জি এবং দেশীয় ব্র্যান্ডের মধ্যে ওয়ালটন রয়েছে। এইসব ব্র্যান্ডগুলো প্রতিনিয়ত বাজারে ক্রেতাদের জন্য আনছে নজরকাড়া সব নতুন মডেল এবং আকর্ষনীয় ফিচারস। এল ই ডি, এল সি ডি এবং স্মার্ট টেলিভিশন বাদ নেই কোনোটিই। এখন আপনি হয়তো ভাবছেন, আপনার জন্য কোন টেলিভিশনটা সবচেয়ে ভালো হবে। কষ্টের টাকায় নিজের শখের টেলিভিশনটি কেনার আগে সেজন্য আপনাকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিতে হবে। 

আপাতত চলুন জেনে নেওয়া যাক, বাজারের সবচেয়ে প্রচলিত লেটেস্ট টেলিভিশনগুলোর প্রসঙ্গে-

টিভি কেনার সময় যে বিষয়গুলোর প্রতি খেয়াল রাখতে হবে –

এখনকার টেলিভিশনগুলোর ব্যবহার অনেকটা স্মার্টফোনের মতোই। স্মার্টফোনের অনেক বৈশিষ্ট্যই এখন টেলিভিশনেও পাওয়া যাচ্ছে, যাতে করে ব্যবহারকারীরা সম্মিলিত এবং সর্বোচ্চ অভিজ্ঞতা পেতে পারেন। সম্প্রতি সবচেয়ে বেশি প্রচলিত হচ্ছে এল ই ডি (LED) এবং এল সি ডি (LCD)। আগে বাংলাদেশে সবচেয়ে বেশি দেখা যেত সি আর টি (CRT) টেলিভিশন কিন্তু যুগের সাথে তাল মিলিয়ে নতুন প্রযুক্তি এবং বাজারে অনেক যন্ত্রপাতির সহজলভ্যতার জন্য বর্তমানে এল ই ডি (LED)  এবং এল সি ডি (LCD) টিভির চাহিদা বেড়ে গেছে।

এল ই ডি এবং এল সি ডি টেলিভিশনের মধ্যে মূল পার্থক্য হচ্ছে, এর মনিটরের থিকনেস বা পুরত্ব। মূলত এল সি ডি টেলিভিশনেরই আরেক প্রকারভেদ এল ই ডি। কিন্তু তা সত্ত্বেও এল সি ডির  তুলনায় এল ই ডি-এর জনপ্রিয়তা দিন দিন বেড়ে যাচ্ছে এর আকর্ষনীয় ডিজাইন এবং সাশ্রয়ের জন্য। এছাড়াও, এল ই ডি টেলিভিশনের আরেকটি উল্লেখযোগ্য দিক হচ্ছে, কালো ব্যাকগ্রাউন্ডে অথবা ডার্ক ছবি স্পষ্টভাবে দেখা যায়। তা সত্ত্বেও এল সি ডি টেলিভিশনের ব্যবহার দেখা যায় প্রচুর পরিমানে।

ডিসপ্লে ছাড়াও টেলিভিশনের সাইজও একটা বিবেচনার গুরুত্বপূর্ণ বিষয় কেনার আগে। টেলিভিশনের আকার যদি রুমের তুলনায় বড় মাপের হয় তবে তা যেমন বেমানান দেখাবে ও সেই সাথে ঘরের সৌন্দর্য্য নষ্ট হবে। আমাদের দেশে সবচেয়ে প্রচলিত টিভি স্ক্রিনের সাইজ হচ্ছে ২২ ইঞ্চি থেকে ৬০ ইঞ্চির মধ্যে। যারা লিভিং রুম বা বেডরুমের জন্যে টিভি কিনতে চাচ্ছেন তাদের জন্য এই সাইজের মধ্যে যেকোনটি কিনলেই মানানসই হবে। এই তো গেলো ডিসপ্লে, টিভি স্ক্রিনের আকার আকৃতি নিয়ে কথা।

এরপরের বিবেচ্য বিষয়টি হচ্ছে টেলিভিশনটি স্মার্ট কিনা। অর্থাৎ, আপনার কেনা টেলিভিশনটি  অ্যান্ড্রয়েড মোড সাপোর্ট করে কিনা এবং এর নিজস্ব ইউজার ইন্টারফেস আছে কিনা। টিভির মডেলের উপর নির্ভর করে কলাকৌশলগত পার্থক্য থাকলেও প্রাথমিক কার্যাবলি সকল টেলিভিশনের একই। স্মার্ট টেলিভিশনগুলোয় আপনি ইউটিউব, নেটফ্লিক্স, ইন্টারনেট ব্রাউজিং কম বেশি সবকিছুই করতে পারবেন। আরও বিস্তারিত জানতে আমাদের আরেকটি প্রবন্ধ থেকে জেনে নিন টেলিভিশন কেনার আগে যেসব দরকারি তথ্যগুলো জেনে নিতে হবে

খরচপাতির বিষয়াদি

এখন আসা যাক, টেলিভিশনের প্রাইস রেঞ্জে। টেলিভিশনের দাম শুরু হয় আনুমানিক প্রায় ২২,০০০ টাকা থেকে ২,০০,০০০ টাকা পর্যন্ত।  ব্র্যান্ডের উপর মূলত নির্ভর করে দাম । বড় বড় ব্র্যান্ড যেমন সনি এবং স্যামসাং এর টেলিভিশনের দাম তুলনামূলকভাবে বেশি অন্য সকল দেশীয় ব্র্যান্ড সার্প বা ওয়ালটন থেকে। ব্র্যান্ড ছাড়াও টেলিভিশনের বাহ্যিক অবস্থার উপর নির্ভর করেও দামের তারতম্য হয়ে থাকে। একদম নতুন টেলিভিশনের দাম ব্যবহৃত বা সেকেন্ড হ্যান্ড টেলিভিশনের চেয়ে অপেক্ষাকৃত একটু বেশিই। Bikroy.com এ নতুন এবং ব্যবহৃত উভয় ধরনের টেলিভিশনের বিশাল সংগ্রহ আছে যেখান থেকে ক্রেতা এবং বিক্রেতারা তাদের পছন্দসই টেলিভিশনটি বেছে নিতে পারবেন খুব সহজেই। এখনকার টেলিভিশনগুলো দীর্ঘমেয়াদী এবং টেকসই হওয়ায় ব্যবহৃত টেলিভিশন কিনলেও তা দিয়েই বহু বছর পার করে দেওয়া যাবে। ব্যবহৃত টেলিভিশন কেনার সময় একটু খেয়াল করে টেলিভিশনটির অবস্থা এবং স্পেশিফিকেশনগুলো দেখে নিতে হবে। আর আপনি যদি আপনার টিভি সেটটি বিক্রি করে দেওয়ার চিন্তা ভাবনা করে থাকেন তাহলে Bikroy.com তার জন্য একটি আদর্শ প্ল্যাটফর্ম। Bikroy.com এর মাধ্যমে অতি দ্রুত এবং বিনা ঝামেলায় খুব সহজেই বিক্রি করে ফেলতে পারবেন আপনার টেলিভিশন সেটটি।

বর্তমানে বাজারে অনেক জনপ্রিয় এমন কয়েকটি টেলিভিশনের তালিকা নিচে দেওয়া হলো-

সনি

অনেক বছর ধরে তথ্য প্রযুক্তি ইন্ডাস্ট্রিতে শীর্ষে অবস্থান করছে সনি। সনি ব্র্যান্ডের আনুমানিক ১২০০ বিজ্ঞাপন আছে Bikroy.com -এ , যা থেকে বুঝা যাচ্ছে যে, ক্রেতাদের মধ্যে সনি টিভির ব্যাপক চাহিদা রয়েছে। সনি টেলিভিশন সিরিজের মধ্যে সবচেয়ে প্রচলিত মডেলগুলি হচ্ছেঃ

সনি ব্রাভিয়া কেডিএল-ডব্লিউ৬০০ডি

SONY BRAVIA KDL-W600D from Bikroy.com

এটি সনির ৩২-ইঞ্চি এল ই ডি (LED) স্মার্ট টিভি, যার দাম আনুমানিক প্রায় ২৭,০০০ টাকা।

এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে-

ডিসপ্লের ধরণ LED
স্ক্রিন সাইজ 32’’, 80.0 cm
রেজুল্যুশন 1366×768
অডিও আউটপুট 5w+5w
স্পিকার সিস্টেম Open baffle speaker
ডাইমেনশন (L x W x H) 735x446x66 mm (L x W x H)
HDMI আছে
ওয়াই-ফাই আছে
ওয়ারেন্টি ৫ বছরের সার্ভিস ওয়ারেন্টি ( পার্টস ওয়ারেন্টি ছাড়া)
পাওয়ার সাপ্লাই 45W
রিমোট কন্ট্রোল আছে
স্ট্যান্ডবাই পাওয়ার কন্সাম্পশন 0.50w

সনি ব্রাভিয়া ডব্লিউ ৮০০সি

SONY BRAVIA W800C from bikroy.com

যারা ঘরে বসেই টেলিভিশনের মাধ্যমে খেলা কিংবা সিনেমা দেখে গ্যালারি থিয়েটারের মত অভিজ্ঞতা পেতে চান  তাদের জন্যই সনি ব্রাভিয়া ডব্লিউ ৮০০সি মডেলটি। ৪৩ ইঞ্চি সাইজের সাথে অ্যান্ড্রয়েড টিভি হওয়ায় এর চাহিদা এতো ক্রেতাদের কাছে। এর দাম আনুমানিক প্রায় ৫৪,০০০ টাকা হলেও Bikroy.com সহ সনির বিভিন্ন আউটলেটে এই মডেলটির উপর ডিসকাউন্ট প্রযোজ্য রয়েছে।

এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে-

স্ক্রিনের ধরণ LED
স্ক্রিন সাইজ 43″
প্যানেল Flat
রেজুল্যুশন Full HD 1080P
3D টেকনোলজি 3D
রিফ্রেস রেট Motion flow XR 800Hz
কনট্রাস্ট Advance Contrast Enhancer
ব্রাইটনেস Live color
টিভি টিউনার DVB-T/T2
সাউন্ড 10W+10W Dolby Digital, Dolby Digital Plus, Dolby Pulse
কানেক্টিভিটি USB, HDMI, Wi-Fi, LAN, RF, MHL
রিমোট কন্ট্রোল RMT-TX100P
ডাইমেনশন 962 x 565 x 59mm
ওয়ারেন্টি ৫ বছরের সার্ভিস ওয়ারেন্টি

এল জি (LG)

এল জি ব্র্যান্ড মূলত এর টেকসই এবং দীর্ঘমেয়াদী প্রোডাক্টের জন্য পরিচিত এবং টেলিভিশনও এর ব্যতিক্রম না। এই ব্র্যান্ডের সবচেয়ে সাম্প্রতিক মডেলগুলো হচ্ছেঃ

এল জি ৪৩ইউজে ৬৩০টি

LG 43UJ630T  on bikroy.com

এই টেলিভিশনটিতে ৪৩ ইঞ্চি আলট্রা 4k এলইডি  ডিসপ্লের পাশাপাশি স্মার্ট টেলিভিশনের সুবিধাগুলো রয়েছে সেই সাথে এর মসৃণ এবং নান্দনিক আকার আকৃতি, সবকিছুই পেয়ে যাবেন আনুমানিক প্রায় ৬০,০০০ টাকার মধ্যে। রমজান উপলক্ষে বিভিন্ন অফারে আরো কম দামে পেয়েও যেতে পারেন এই টিভিটি।

এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে-

ডিসপ্লের ধরণ LED
স্ক্রিন সাইজ 43″
রেজুল্যুশন 3840 x 2160
অডিও আউটপুট 20W
স্পিকার সিস্টেম 2.0 ch
ডাইমেনশন (L x W x H) Size W/O Carton, W/O Stand 977 x 575 x 81

Size W/O Carton, With Stand 977 x 615 x 187

Size W/ Carton, With Stand 1060 x 660 x 152

পাওয়ার সাপ্লাই 100~240Vac 50-60Hz
রিমোট কন্ট্রোল Yes
স্ট্যান্ডবাই পাওয়ার কন্সাম্পশন 0.5W

স্যামসাং

বাংলাদেশে স্যামসাং এর সকল ধরণের পণ্যই বহুল প্রচলিত। মোবাইল ফোন থেকে শুরু করে, রেফ্রিজারেটর, ওয়াশিং মেশিন, টেলিভিশন সবই আছে এই এক ব্র্যান্ডের মধ্যে। স্যামসাং ব্র্যান্ডের আরেকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে এর হাই কোয়ালিটি এবং তুলনামূলক সাশ্রয়ী মূল্য। স্যামসাং এর এই বিশাল প্রোডাক্ট ভ্যারাইটি থেকে আপনাদের কেনার সুবিধার্থে ৩টি ভিন্ন দামের টেলিভিশনের তথ্য নিচে দেওয়া হল –

স্যামসাং এন৫৩০০

Samsung N5300 on bikroy.com

দামের তুলনায় স্যামসাং এর এই ৪০ ইঞ্চি এল ই ডি ডিসপ্লে মডেলটি বেশ ভালো। Bikroy.com এ এই মডেলটি বেশ জনপ্রিয়। এর দাম আনুমানিক প্রায় ৩৮,০০০ টাকা কিন্তু অনেক জায়গায়ই আরো একটু সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে। এই মডেলটি আরো বড় সাইজের স্ক্রিনেরও হয়ে থাকে কিন্তু দামটা সেক্ষেত্রে আরেকটু বেশি হয়ে থাকে।

এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে-

ডিসপ্লের ধরণ LED
স্ক্রিন সাইজ 40″
রেজুল্যুশন 1,920 × 1,080
অডিও আউটপুট 20W
স্পিকার সিস্টেম 2CH
ডাইমেনশন (L x W x H) 917.1 x 552.4 x 170.3 mm
ওয়েইট 7.2 kg
ব্লুটুথ No
HDMI 2
USB 1
ওয়াই-ফাই Yes
ওয়ারেন্টি ৫ বছরের সার্ভিস ওয়ারেন্টি
পাওয়ার সাপ্লাই AC100-240V 50/60Hz
রিমোট কন্ট্রোল Yes
স্ট্যান্ডবাই পাওয়ার কন্সাম্পশন 0.50 W

স্যামসাং এমইউ৭০০০

Samsung MU7000 on bikroy.com

স্যামসাং এর এই মডেলটির স্ক্রিন সাইজ ৫০ ইঞ্চি সাথে রয়েছে মসৃণ এবং আকর্ষনীয় ডিসাইন। এর ডিসপ্লে টাইপ 4k ইউ এইচ ডি। এর দাম আনুমানিক প্রায় ৭০,০০০ টাকা। অন্যান্য ব্র্যান্ডগুলোর মত স্যামসাং এর টেলিভিশনের উপরও আকর্ষনীয় ডিসকাউন্ট রয়েছে Bikroy.com সহ স্যামসাং এর বিভিন্ন আউটলেটে।

এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে-

ডিসপ্লের ধরণ 4k UHD
স্ক্রিন সাইজ 50″
রেজুল্যুশন 3840 x 2160
অডিও আউটপুট 20 W
স্পিকার সিস্টেম 2 CH (Down Firing w / Bass Reflex)
ডাইমেনশন (L x W x H) Package Size (WxHxD) 1396.0 x 760.0 x 170.0 mm

Set Size with Stand (WxHxD) 1128.9 x 723.7 x 310.5 mm

Set Size without Stand (WxHxD) 1128.9 x 654.4 x 63.2 mm

ওয়েইট Package Weight 18.30 kg

Set Weight with Stand 12.70 kg

Set Weight without Stand 11.5 kg

ব্লুটুথ No
HDMI 3
USB 2
ওয়াই-ফাই Yes
পাওয়ার সাপ্লাই AC100-240V 50/60Hz
রিমোট কন্ট্রোল Yes
স্ট্যান্ডবাই পাওয়ার কন্সাম্পশন 195 W

স্যামসাং এনইউ৭১০০

Samsung NU7100 on bikroy.com

আপনার বাজেট যদি আরো একটু বেশি হয়ে থাকে, তবে এই মডেলটি আপনার জন্যই। স্যামসাং এর এই মডেলটির স্ক্রিন হচ্ছে ৬৫ ইঞ্চি যার সাথে আরো আছে 4k UHD ডিসপ্লে, যা ঘরের সৌন্দর্য্য বাড়িয়ে তোলে কয়েকগুন। এর দাম আনুমানিক প্রায় ১,৩০,০০০ টাকা কিন্তু নানা ডিসকাউন্টের জন্যে সব মিলিয়ে একটু কমই পরবে।

এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে-

ডিসপ্লের ধরণ LED
স্ক্রিন সাইজ 65″
রেজুল্যুশন 3,840 x 2,160
স্পিকার সিস্টেম 2CH
ডাইমেনশন (L x W x H) Set Size with Stand (WxHxD) 970.2 x 636.3 x 210.3 mm
ওয়েইট 9.8 kg
ব্লুটুথ No
HDMI 3
USB 2
ওয়াই-ফাই Yes
ওয়ারেন্টি 05 Years’ Service warranty (No Parts Warranty)
পাওয়ার সাপ্লাই AC100-240V 50/60Hz
রিমোট কন্ট্রোল Yes
স্ট্যান্ডবাই পাওয়ার কন্সাম্পশন 115 W

ওয়ালটন

দেশে ধীরে ধীরে জনপ্রিয়তা অর্জন করছে দেশীয় ব্র্যান্ড ওয়ালটন। দেশীয় ব্র্যান্ড হওয়ায় ওয়ালটনের পণ্যের দাম অন্যান্য ব্র্যান্ড যেমন এল জি, স্যামসাং, সনি এর তুলনায় কম। দাম কম হলেও ফিচার , সুবিধা ওসব অনেকটা অন্যান্য ব্র্যান্ডের মতই হয়ে থাকে। ক্রেতাদের সুবিধার্থে ওয়ালটনের সবচেয়ে প্রচলিত টেলিভিশনটির উল্লেখ করা হল-

ডব্লিউ ডি ১- টি এস ৪৩-এফ ভি ১০০

walton WD1-TS43-FV100 on bikroy.com

ওয়ালটনের এই মডেলটির মধ্যে যেমন LED ডিসপ্লের সুবিধা রয়েছে সেইসাথে রয়েছে এর নিজস্ব স্মার্ট ইউজার ইন্টারফেস। এর দাম আনুমানিক প্রায় ৩০,০০০ টাকা। এর স্ক্রিন সাইজ ৪৩ ইঞ্চি।

এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে-

ডিসপ্লের ধরণ LED
স্ক্রিন সাইজ 43”
রেজুল্যুশন 1920 x 1080
HDMI IN (Version: 1.3 / 1.4) 2
USB 2.0 2
ওয়াই-ফাই Yes
ওয়ারেন্টি ৫ বছরের সার্ভিস ওয়ারেন্টি
সাউন্ড সিস্টেম BG/ D/ K/ I
সাউন্ড  ইফেক্ট Stereo, Surround sound
রিমোট কন্ট্রোল Yes
স্ট্যান্ড ছাড়া (L × W × H) 979mm × 275mm × 640mm
স্ট্যান্ড সহ (L × W × H) 979mm × 89.2mm × 579mm
স্ট্যান্ডবাই পাওয়ার কন্সাম্পশন <0.5w

সাধারণত টেলিভিশন কেনার সময় সেটি টেকসই কিনা সেদিকেই সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়। তাই কেনার আগে একটু মার্কেট রিসার্চ করে নিলে ঠকার সম্ভাবনা কম থাকে। আগেরকার দিনের মত দোকানে বা আউটলেটে গিয়েই কিনতে হবে – এখন আর সেরকম বাধ্যবাধকতা নেই। Bikroy.com এর ওয়েবসাইটের মাধ্যমে ঘরে বসেই নতুন এবং ব্যবহৃত যেকোন ধরণের টেলিভিশনের সেরা অফারের খোঁজ পেতে পারবেন এবং সহজেই কিনে নিতে পারবেন নিজের শখের টেলিভিশনটি

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments