নিউজ ও রিভিউযানবাহন

বাংলাদেশে গাড়ির বাজার – তথ্য ও উপাত্ত ২০২২

উচ্চ-মধ্যবিত্ত শ্রেণীর উত্থান ও রাইড শেয়ারিং সার্ভিসের ক্রমবর্ধমান চাহিদা বাংলাদেশের অটোমোবাইল ইন্ডাস্ট্রিকে একটি লাভজনক মার্কেটে পরিণত করেছে। মিড রেঞ্জ বিভিন্ন গাড়ি এবং গাড়ির দাম সাশ্রয়ী রাখার দরুন বর্তমানে এই মার্কেটে স্বনামধন্য ব্র্যান্ড টয়োটা অবস্থান করছে একেবারে শীর্ষে।

এছাড়াও পার্টস ও সার্ভিসিং সেন্টারগুলো সুলভ হওয়ার কারণে মধ্যম-আয়ের মানুষেরা বেশিরভাগ ক্ষেত্রেই রিকন্ডিশন্ড গাড়ি কেনার প্রতি আস্থা ধরে রেখেছেন আর এই পুরো ব্যাপারটিই অটোমোবাইল শিল্পকে করেছে বেশ লাভবান।

দেশে মাথাপিছু আয়ের পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে গাড়ির চাহিদাও। ধারণা করা হচ্ছে, ২০২২ সালের শেষ নাগাদ বাংলাদেশের জিডিপি ৬.৯% বৃদ্ধি পাবে, তাই এটি সহজেই অনুমেয় যে সাম্প্রতিক বছরগুলোতে গাড়ির বাজার অনেক ভালো করেছে।

বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস – Bikroy.com-এ আমরা গাড়ির বাজারে ইতিবাচক প্রবৃদ্ধি দেখতে পাচ্ছি। চলুন ২০২২ সালে বাংলাদেশে গাড়ির বাজারের বর্তমান পরিস্থিতি ইনফোগ্রাফিক্সের মাধ্যমে আলোচনা করা যাক।

বাংলাদেশে কোন শহরগুলো থেকে সবচেয়ে বেশি গাড়ি বিক্রির বিজ্ঞাপন পোস্ট করা হয়?

যে শহরগুলো থেকে সবচেয়ে বেশি গাড়ি বিক্রির বিজ্ঞাপন পোস্ট করা হয়
যে শহরগুলো থেকে সবচেয়ে বেশি গাড়ি বিক্রির বিজ্ঞাপন পোস্ট করা হয়

Bikroy-এ সারাদেশের গাড়ির লিস্টিং থাকলেও এর বড় অংশই ঢাকাচট্টগ্রাম থেকে। স্বাভাবিকভাবেই রাজধানী ঢাকা থেকেই পোস্ট করা হয়েছে গাড়ি বিক্রির সিংহভাগ বিজ্ঞাপন।

ঢাকা একটি বিশাল মেট্রোপলিটন শহর যা বিভিন্ন সড়ক ও মহাসড়কের সাথে সংযুক্ত। গাড়ি এখন অব্দি এখানকার সবচেয়ে জনপ্রিয় একটি পরিবহন মাধ্যম আর তাই প্রায় ৫৮% বিজ্ঞাপনই ঢাকা শহরের। বাণিজ্য ও বন্দর নগরী চট্টগ্রাম ২০% বিজ্ঞাপন নিয়ে রয়েছে দ্বিতীয় অবস্থানে।

অবশিষ্ট বিজ্ঞাপনগুলোর মধ্যে ১৬% বিজ্ঞাপন অন্যান্য বিভিন্ন শহর থেকে পোস্ট করা হয়েছে এবং সিলেট, খুলনা, ও রাজশাহী থেকে যথাক্রমে ৩%, ২%, ও ১% বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে।

বাংলাদেশে সর্বাধিক জনপ্রিয় গাড়ির ব্র্যান্ড কোনগুলো?

বাংলাদেশে সর্বাধিক জনপ্রিয় গাড়ির ব্র্যান্ড
বাংলাদেশে সর্বাধিক জনপ্রিয় গাড়ির ব্র্যান্ড

আগেই বলা হয়েছে, জনপ্রিয় জাপানি ব্র্যান্ড টয়োটা তাদের মিড-রেঞ্জ গাড়িগুলো নিয়ে বাজারের শীর্ষস্থান দখল করে আছে। আমাদের তথ্যানুযায়ী মোট গাড়ির বিজ্ঞাপনের ৮০%-ই টয়োটার। রাস্তায় বের হলেই টয়োটার নানান রকম গাড়ি আমাদের চোখে পড়ে হোক সেটি সেলুন কার বা সেডান, কমপ্যাক্ট কার, মাইক্রোবাস বা এসইউভি, সুতরাং সংখ্যাটি খুবই স্বাভাবিক। Bikroy-এ বেচাকেনা হওয়া সর্বাধিক গাড়ির হারের তালিকায় একেবারে উপরে রয়েছে টয়োটা এবং এটি কমার কোনো সম্ভাবনা নেই।

গাড়ির বাজারের বাকি ২০% বিজ্ঞাপনের মধ্যে ৭% জায়গা নিয়ে রয়েছে নিশান, এই ব্র্যান্ডের গাড়িগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো নিশান সানি এবং নিশান এক্স-ট্রেইল, এছাড়াও ৬% বিজ্ঞাপন রয়েছে হোন্ডার – যেমন ভেজেল বা সিআর-ভি গাড়িগুলোর, অন্যান্য ব্র্যান্ডের বিজ্ঞাপন রয়েছে ৪%, ২% মিতশুবিশি, এবং ১% হুন্ডাই ব্র্যান্ডের।

ব্যবহারকারীরা গাড়ি কেনার পেছনে কেমন ব্যয় করে থাকেন?

ব্যবহারকারীরা গাড়ি কেনার পেছনে কেমন ব্যয় করে থাকেন
ব্যবহারকারীরা গাড়ি কেনার পেছনে যেমন ব্যয় করে থাকেন

আমাদের গাড়ির বাজারের বড় একটি অংশ যেহেতু মধ্যম আয়ের মানুষদের দ্বারা প্রভাবিত, তাই এর প্রতিফলনও শতকরা হারের মধ্যে দেখা যায়। বিজ্ঞাপনের সর্বাধিক অংশ জুড়ে রয়েছে ১০ – ২০ লক্ষ টাকার সেগমেন্ট। এই প্রাইস গ্রুপে রয়েছে ৩০% বিজ্ঞাপন এবং এই বাজেটের মধ্যে রয়েছে সাশ্রয়ী মূল্যের নতুন ও ব্যবহৃত গাড়ি।

মিড-রেঞ্জ এবং হাই-রেঞ্জ গাড়ির বিজ্ঞাপন রয়েছে ২৬%, যেগুলো ২০ – ৩০ লক্ষ টাকা প্রাইস গ্রুপের মধ্যে। অপরদিকে ৩০-৪০ লক্ষ টাকার গাড়িগুলো ১৬% এবং প্রিমিয়াম সেগমেন্টে অর্থাৎ যেসব গাড়ির মূল্য ৪০ লক্ষ টাকার উপরে সেগুলোর বিজ্ঞাপন রয়েছে ১৩%।

৫-১০ লক্ষ টাকার মধ্যে গাড়ির জন্য রয়েছে ১০% বিজ্ঞাপন, এবং বাকি ৫% বিজ্ঞাপন দেওয়া হয়েছে ৫ লক্ষ টাকার নিচের প্রাইস গ্রুপে। এই লিস্টিংগুলো সাধারণত ‘৯০ কিংবা ২০০০ দশকের সময় উৎপাদনকৃত বা দীর্ঘদিন ব্যবহার করা হয়েছে এমন গাড়িগুলোর জন্য করা হয়ে থাকে।

কোন কন্ডিশনের গাড়ি বিক্রির দিক থেকে এগিয়ে?

কন্ডিশনের গাড়ি বিক্রির দিক থেকে এগিয়ে
যে কন্ডিশনের গাড়ি বিক্রির দিক থেকে এগিয়ে

দীর্ঘদিন ধরেই আমাদের গাড়ির বাজার ছেয়ে আছে রিকন্ডিশন্ড গাড়িতে। যদিও বর্তমানে নতুন গাড়ির চাহিদা বাড়ছে তবে সেটি উচ্চ-বিত্ত ক্রেতাদের মধ্যেই সীমাবদ্ধ থাকছে।

Bikroy.com-এ আমরা লক্ষ্য করেছি, প্রায় ৫১% বিজ্ঞাপনই পোস্ট করা হয়েছে রিকন্ডিশন্ড গাড়ির ক্যাটাগরিতে। রিকন্ডিশন্ড গাড়িগুলো বেশিরভাগ ক্ষেত্রেই বিদেশে কিছু বছর ব্যবহার হওয়ার পর কিছু কাজ করিয়ে পুনরায় দেশের বাজারে বিক্রি করা হয়। এই গাড়িগুলো দামের দিক থেকে নতুন গাড়ির তুলনায় সাশ্রয়ী এবং কন্ডিশনের দিক থেকে ব্যবহৃত গাড়ির চেয়ে বেশ ভালো।

৪৮% বিজ্ঞাপন লিস্টিং নিয়ে এর পরপরই আছে ব্যবহৃত গাড়ির সেগমেন্ট। এই গাড়িগুলো পূর্বের মালিকদের দ্বারা ব্যবহৃত এবং গাড়ির কন্ডিশন অনুযায়ী এগুলোর দাম নির্ধারণ হয়ে থাকে। অন্যান্য গাড়ির তুলনায় এসব ব্যবহৃত গাড়ির দাম তুলনামূলক কম হয়ে থাকে।

Bikroy-এ নতুন গাড়ির লিস্টিং রয়েছে ১%, যা মূলত অনুমোদিত ডিলারদের মাধ্যমে দেওয়া বিজ্ঞাপন। 

Bikroy-এ লিস্টিং করা গাড়িগুলো কী ধরণের? 

Bikroy-এ লিস্টিং করা গাড়িগুলো যে ধরণের
Bikroy-এ লিস্টিং করা গাড়িগুলো যে ধরণের

চলুন Bikroy-এ লিস্টিং এর গাড়িগুলোর ধরণ কেমন জেনে নেওয়া যাক। 

মোট গাড়ির বিজ্ঞাপনের ৩৯% সেলুন গাড়ি বা সেডান। এগুলো সাধারণত ৪ সিটের গাড়ি যা বাংলাদেশি ক্রেতারা বেশি কিনে থাকেন। সাশ্রয়ী জ্বালানি এবং মাইলেজের কারণে এই গাড়িগুলো ছোট পরিবারের জন্য বেশ উপযুক্ত।

SUV এবং অন্যান্য গাড়িগুলো মোট বিজ্ঞাপনের যথাক্রমে ১৯% এবং ১৭% জায়গা নিয়ে আছে। পরপরই ১৬% বিজ্ঞাপন নিয়ে রয়েছে MPV গাড়িগুলো। বড় পরিবারের জন্য এই ধরণের গাড়িগুলো মানানসই কারণ এই গাড়িগুলো নিয়ে সব ধরণের রাস্তায় চলাচল করা যায় – ফ্যামিলি ট্রিপের জন্যও দুর্দান্ত। অবশিষ্ট ৯% বিজ্ঞাপন হ্যাচব্যাক গাড়ির।

পরিশেষ

বিগত দুই বছরে কোভিডের প্রকোপ থাকা সত্ত্বেও গাড়ির বাজার মোটামুটি অপরিবর্তিত রয়েছে। বাজারে গাড়ির চাহিদা থাকলে গাড়ির কেনাবেচাতেও প্রবৃদ্ধি লক্ষ্য করা যায়।

আগামী কয়েক বছরে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে দেশের গাড়ির বাজারে একটি সম্ভাব্য পরিবর্তন আসতে পারে। তদুপরি, সাম্প্রতিক সময়ে পরিবেশ-বান্ধব গাড়ির চাহিদা বৃদ্ধির ফলে আমরা হয়তো খুব শীঘ্রই হাইব্রিড এবং বৈদ্যুতিক বা ইলেকট্রিক গাড়ির বাড়তি চাহিদা দেখতে পাবো যা অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে একটি ইতিবাচক পরিবর্তন আনতে সক্ষম হবে বলে আমরা আশা করছি।

সর্বশেষ বিজ্ঞাপনগুলি ব্রাউজ করুন:
Honda Accord 2.0 Litre 2011
Dhaka, Cars
Tk 1,850,000
Nissan Cefiro 230JM 2005
Dhaka, Cars
Tk 1,270,000
Toyota Vitz G Push Start 2012
Dhaka, Cars
Tk 1,060,000
Toyota Axio Hybrid 2016
Dhaka, Cars
Tk 1,875,000
Honda Grace HYBRID LX SENSING P4 2017
Dhaka, Cars
Tk 2,190,000
View all 9945 ads..

ঢাকা এ বিক্রির জন্য গাড়িচট্টগ্রাম এ বিক্রির জন্য গাড়ি
ঢাকা বিভাগ এ বিক্রির জন্য গাড়িখুলনা বিভাগ এ বিক্রির জন্য গাড়ি
সিলেট এ বিক্রির জন্য গাড়িচট্টগ্রাম বিভাগ এ বিক্রির জন্য গাড়ি
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close