যানবাহন

এই ভয়াবহ গরমে আপনার গাড়িটি যত্নে রাখুন

গ্রীষ্মকাল বাংলাদেশে সবসময়ই তীব্র তাপদাহের সৃষ্টি করে। যার ফলে এদেশের গাড়িগুলোর বরাবরই বেশ ক্ষতি হয়ে থাকে। এই তীব্র তাপদাহ যে গাড়ির জন্য ভয়াবহ ক্ষতি বয়ে আনে তা বেশিরভাগ মানুষেরই জানার বাইরে। গ্রীষ্মের এই ভয়াবহ গরমে আপনার গাড়িটি কে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচাতে পাঁচটি উপায় আপনার সহায়ক হতে পারে-

১. মানবদেহের মতন গাড়িরও চাই তরল কিছূ!
car care fluid

গাড়ির ইঞ্জিন সচল রাখতে তরলের প্রয়োজন। এরমধ্যে আবার সবগুলো লুব্রিকেন্টের কাজ করেনা। কিছু তরল পদার্থ গাড়ীর উত্তপ্ত পার্টসগুলো কে ঠান্ডা রাখতে সহায়তা করে। যখন তরল পদার্থের মাত্রা গাড়ির অংশ বিশেষে কমে যায়, তখনই মূলত শীতলিকরণ প্রক্রিয়াগুলো ব্যাহত হওয়া শুরু করে। এ কারণে গাড়িতে মাত্রাতিরিক্ত উত্তাপ অনুভূত হতে পারে। তাই যতদ্রুত সম্ভব আপনার গাড়িটি নিকটস্থ কোনো সার্ভিস সেন্টারে পরীক্ষা করিয়ে ফেলুন। না হলে অযাচিত খরচ এবং অহেতুক ঝামেলার মাঝে দিয়ে যেতে হতে পারে আপনাকে।

২. গাড়ির ইঞ্জিন ঠান্ডা রাখুন।
 car-care-overheated

গ্রীস্মে গাড়ির ইঞ্জিন তূলনামূলক বেশি কাজে লাগে বলে একমাত্র শীতলিকরণ প্রক্রিয়ার মাধ্যমেই এই গরমে আপনার গাড়িটি কে অতিরিক্ত তাপ থেকে রক্ষা করা সম্ভব। কিছু বাড়তি সতর্কতা অবলম্বন করলে এই প্রক্রিয়া রেডিয়েটর এবং ইঞ্জিনকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারে। উপযুক্ত রক্ষনাবেক্ষণ ছাড়া এই শীতলিকরণ প্রক্রিয়া সচল রাখা বেশ ঝামেলার। এসব কারণে গাড়ির স্থায়ী ক্ষতিও হয়ে যেতে পারে। ইঞ্জিন যখন গরম থাকে তখন রেডিওয়েটরের ক্যাপটি কখনোই খুলে রাখা উচিত নয়। উত্তপ্ত গাড়ির ইঞ্জিন যেকোন সময় দূর্ঘটনার কারণ হয়ে দাঁড়াতে পারে।

৩. গাড়ির ভেতরটা ঠান্ডা রাখুন।
car care cool inside

অতিরিক্ত গরমে একটি ভালো শীতাতপ নিয়ন্ত্রক কেবলই আপনার আরামের সঙ্গী নয়। যদি এই শীতাতপ নিয়ন্ত্রেনের ব্যবস্থা হঠাৎ করে খারাপ হয়ে যায় তাহলে বুঝতে হবে গাড়ির শীতলিকরণ প্রক্রিয়ায় অথবা অন্য কোথাও কোন একটা ঝামেলা হয়েছে। যদি এমনটা হয়ে থাকে তাহলে অভিজ্ঞ একজন টেকনিশিয়ান দিয়ে চটজলদি আপনার গাড়িটি পরীক্ষা করিয়ে ফেলুন।

৪. মাত্রাতিরিক্ত তাপ গাড়ির ব্যাটারির আয়ু কমিয়ে দেয়।
car care battery heat

গাড়ির ব্যটারির জন্য গ্রীষ্মের প্রবল তাপ শীতকালের থেকেও বেশি ক্ষতিকর। গাড়ির ব্যাটারীর দু’টি প্রধান হলো মাত্রাতিরিক্ত তাপ আর ঝাঁকুনি। এসব কারণে গরমে আপনার গাড়িটির অভ্যন্তরীণ ক্ষতিও হয়ে থাকে। গাড়ির সম্ভাব্য আরেকটি ক্ষতির কারণ হচ্ছে ব্যাটারীর তরল পদার্থের বাষ্পীভবন, যেটা টার্মিনাল এবং অভ্যন্তরীণ অংশের ক্ষয়ের কারণ। ব্যাটারী তিন বছরের বেশী পুরনো হয়ে গেলে টেকনিশিয়ান দেখিয়ে গাড়ির আয়ু সম্পর্কে ধারণা নিয়ে নিন। ব্যাটারি টার্মিনাল এবং তারগুলো যাতে শক্তভাবে আটকে থাকে সেদিকে কড়া নজর রাখুন।

৫. গাড়ির চাকাকে প্রবল তাপ থেকে দূরে রাখুন।
car care tire heat1

খানিকটা ক্ষয়ে যাওয়া কিংবা কম হাওয়া আছে, এমন চাকা নিয়ে ড্রাইভ করা খুবই ঝুঁকিপূর্ণ। এটা  কেবল গাড়ির হ্যান্ডেলিং আর ব্রেকিং এর ক্ষতিই করে না, পাশাপাশি এসব কারণে গাড়ির চাকা উত্তপ্ত হয়ে যেতে পারে। এরকম পরিস্থিতি তখনই হয় যখন পীচ-ঢালা রাস্তা মাত্রাতিরিক্ত গরম হয়ে যায়। গাড়ির চাকার প্রেশার পরীক্ষা করার সময় বাড়তি চাকাটিরও প্রেশার পরীক্ষা করিয়ে নেবেন। চাকাকে রাস্তায় ঠিকমত চালানোর জন্য চাকার মাপ আর স্থুলতাও পরীক্ষা করে রাখা প্রয়োজন। চাকায় আঁকা-বাঁকা অথবা উঁচু-নীচু সমতলতা থাকলে সেটাও দ্রুত সারিয়ে নিতে হবে।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

Arifin Hussain

Passionate online marketer and tech blogger. Currently working at Bikroy.com as Online Marketing Specialist.

অনুরূপ লেখা গুলো

Leave a Reply

Back to top button
Close
Close