বাংলাদেশের গবাদি পশুর মার্কেট ২০১৯ | ইনফোগ্রাফিক

Share

মনে হয় এই তো সেদিন ঈদ-উল-ফিতর উযাপন করলাম, অথচ ঈদ-উল-আযহার জন্য প্রস্তুতি নেবার সময় বলতে গেলে এসেই পরলো! প্রতি বছর খোলা আকাশের নিচে গরু কেনার জায়গাগুলো দিন কে দিন যেন আরও অসহনীয় হয়ে উঠছে। আর সেজন্যই প্রতি বছর বেশি সংখ্যক মানুষ অনলাইন থেকে গরু কেনায় আগ্রহী হয়ে উঠছেন। আজ আমরা Bikroy -এর ২০১৯ সালের ইউজার ডাটার ভিত্তিতে বাংলাদেশের গবাদি পশুর মার্কেটের ট্রেন্ডগুলো বিশ্লেষণ করে দেখবো এবং সেগুলোর কিছু দিক নিয়ে পর্যালোচনা করবো যা এই বছর আপনাকে অনলাইন থেকে কোরবানির গরুটি কিনতে সাহায্য করবে

বেশির ভাগ গবাদি পশুর বিজ্ঞাপন কোথা থেকে পোস্ট হচ্ছে?

গবাদি পশুর বিজ্ঞাপন

এই পর্যায়ে আমরা গবাদি পশুর বিজ্ঞাপন যেসব এলাকা থেকে পোস্ট করা হয়, সেই এলাকাভিত্তিক বিজ্ঞাপনের হার সম্পর্কে জানবো। এই ডাটা অনুযায়ী,  রাজশাহী থেকে সর্বাধিক গরু এবং ছাগলের বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে। এই এলাকা থেকে পোস্ট করা বিজ্ঞাপন প্রায় ৩২%। ২৪% বিজ্ঞাপন নিয়ে এই সারির দ্বিতীয় অবস্থানে আছে রাজধানী ঢাকা। ২০% নিয়ে সিলেট তৃতীয় এবং ১১% নিয়ে চট্টগ্রাম চতুর্থ অবস্থানে রয়েছে। এর পরের অবস্থানে আছে খুলনা ৭% এবং রংপুর ৩%।      

মেম্বার বনাম গৃহস্থদের বিজ্ঞাপন

মেম্বার বনাম গৃহস্থদের বিজ্ঞাপন

Bikroy এ অর্ধেকের বেশি গবাদি পশুর বিজ্ঞাপনই মেম্বারদের পোস্ট করা। এই হারটি হলো ৫৭%। আর গৃহস্থদের পোস্ট করা বিজ্ঞাপনের হার ৪৩%।

মূল্য সীমা

মূল্য সীমা

আমাদের ডাটা অনুযায়ী, Bikroy এ পোস্ট করা প্রায় অর্ধেকের বেশি গবাদি পশুর দামই ৫০,০০০ টাকার নিচে। Bikroy-এ থাকা ভাগ গবাদি পশুর দামই ৫০ হাজার টাকার নিচে। Bikroy-এ পোস্ট হওয়া বিজ্ঞাপনগুলোর মধ্যে সিংহভাগই সাশ্রয়ী দামের হওয়ার অন্যতম কারণ হচ্ছে যে এখানে বিভিন্ন খামার মালিক ছাড়াও অনেক গৃহস্থ তাদের গবাদি পশুর বিজ্ঞাপন দিয়ে থাকেন। ১ লক্ষ থেকে ৫ লক্ষ টাকার মধ্যেও বিপুল সংখ্যক গবাদি পশুর বিজ্ঞাপন পোস্ট করা হয়। এছাড়াও ৫০ হাজার থেকে ১ লক্ষ ও ৫ লক্ষ থেকে ১০ লক্ষের মধ্যেও কিছু সংখ্যক গবাদি পশুর বিজ্ঞাপন রয়েছে। 

পোস্টকৃত বিজ্ঞাপন বনাম বিক্রির হার

পোস্টকৃত বিজ্ঞাপন বনাম বিক্রির হার

Bikroy-এ গরু এবং ছাগলের বিজ্ঞাপন সংখ্যা প্রতিবছরই বাড়ছে।  ২০১৭ সালে শুধুমাত্র কোরবানির সময় পোস্ট হওয়া গবাদি পশুর সংখ্যা ছিল ৫৪২০ টি যা থেকে বিক্রি হয়েছিলো ১৫৪৪ টি পশু। ২০১৮ সালে কোরবানির সময় পোস্ট করা হয়েছিলো ৭২৪৬ টি বিজ্ঞাপন এবং বিক্রি হয়েছিলো ২২৯৩ টি পশু। এ বছর এ পর্যন্ত কোরবানির মৌসুমে গবাদি পশুর বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে ৯৩৩১ টি এবং বিক্রি হয়েছে ২৮৮৯ টি পশু। আর এই সংখ্যাগুলো বেড়েই চলেছে।

গরু বনাম ছাগলের সংখ্যা

গরু বনাম ছাগলের সংখ্যা

Bikroy এ গরুর বিজ্ঞাপন ছাগলের বিজ্ঞাপনের প্রায় দ্বিগুণ। সাম্প্রতিক ডাটা অনুযায়ী, Birkoy-এ সর্বমোট গবাদি পশুর মধ্যে গরুর বিজ্ঞাপন আছে ৬৩% এবং ছাগলের বিজ্ঞাপন আছে ৩৭%। এবং এর সংখ্যা দিন দিন বাড়ছে

২০১৯ সালের সবচেয়ে দামি গরু

২০১৯ সালের সবচেয়ে দামি গরু

Bikroy-এর ওয়েবসাইটে এই বছর এ পর্যন্ত বাংলাদেশের অন্যতম দামি গরু “টাইগার” – এর বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে। ৪২ মণের এ গরুটি দৈর্ঘ্যে ৫ ফুট ছয় ইঞ্চি এবং লম্বায় ৯ ফুট। এর দাম চাওয়া হয়েছে ৩০ লক্ষ টাকা।

শেষকথা

আমাদের জীবনের নানা রকম দিকের মতই ইন্টারনেটের কল্যাণে কোরবানির জন্য গরু কেনাটাও আজ আমাদের জন্য অনেক সহজ হয়ে গেছে। Bikroy-এ রয়েছে ১০ হাজারেরও বেশি গবাদি পশুর বিজ্ঞাপন। তাই আজই Bikroy-এর সাইট থেকে দেখে নিন সেরা সব অফারগুলো আর কোরবানির জন্য সময়মত ঘরে নিয়ে আসুন আপনার পছন্দের পশুটি!

সম্পূর্ণ ইনফোগ্রাফিক ডাউনলোড করুনঃ পিন্টারেস্ট

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments