চাকরি

প্রতিষ্ঠানের জন্য দক্ষ সেলস কর্মী খুঁজে নেওয়ার জন্য ৬ টি করণীয়

প্রতিষ্ঠানের জন্য যোগ্য সেলস কর্মী খুঁজে নিতে হলে আপনাকে কিছুটা কৌশলী হতে হবে এবং এই কাজটি করার জন্য সুনির্দিষ্ট কোনো নিয়মনীতি নেই। দিনশেষে মূলত কঠোর পরিশ্রম এবং সঠিক যাচাইকরণ প্রক্রিয়াই আপনাকে এনে দিতে পারে সফলতা। 

অন্যদিকে, আপনি হয়তো এমন একজন বিক্রয়কর্মীকে নিয়োগ করলেন যে কিনা আপনার চাহিদা মোতাবেক কাজ করতে পারছে না, এতে করে দুজনারই সময় নষ্ট হতে পারে। প্রায় সকল নিয়োগকারীই কখনো না কখনো ছোটখাটো কিছু ভুল করে থাকেন, তবে নিয়োগ প্রক্রিয়ার সময় যথেষ্ট মনোযোগ দিলে এই সকল ভুল এড়ানো সম্ভব।

আজকের লেখায় আমরা কীভাবে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে সেলস এক্সিকিউটিভ চাকরি প্রার্থীদের খুঁজে নেওয়া যেতে পারে সেই ব্যাপারে বিস্তারিত আলোচনা করবো। চলুন দেখে নেওয়া যাক সেলস কর্মী খোঁজার প্রাথমিক ধাপগুলো। 

১. যোগ্য প্রার্থী যাচাই এর কিছু শর্তাবলী তৈরি করে রাখুন 

অন্যান্য সকল ইন্টারভিউ এর মতই যোগ্য প্রার্থী যাচাই করার আগে আপনাকে বেশ কিছু আবেদনপত্র দেখতে হতে পারে। তাই আপনি যা খুঁজছেন, তা পেতে চাইলে আপনি BikroyJOBS-এর মত জব পোর্টালে বিজ্ঞাপন দিয়ে দেখতে পারেন, যেখান থেকে আপনি অনেক প্রার্থীদের থেকে বেছে নিতে পারবেন আপনার নিজের প্রতিষ্ঠানের জন্য দক্ষ কিছু বিক্রয় কর্মী। 

বিজ্ঞাপন দেওয়ার পর আপনাকে প্রচুর আবেদনপত্র দেখতে হতে পারে, সুতরাং আপনি ঠিক কেমন বিক্রয়কর্মী খুঁজছেন তা আগে থেকেই নির্ধারণ করে রাখাটা গুরুত্বপূর্ণ। 

বিজ্ঞাপন পোস্ট করার সময়, আপনার চাহিদা মোতাবেক প্রয়োজনীয় এবং প্রস্তাবিত যোগ্যতা দেওয়ার চেষ্টা করুন। এরপর সেই অনুযায়ী আবেদনপত্র থেকে বেছে বেছে প্রার্থী যাচাই করুন। দক্ষতা এবং যোগ্যতার নিরিখে এমন কিছু প্রার্থী বেছে নিন, যারা আপনার প্রতিষ্ঠানের সকল চাহিদা পূরণে সক্ষম। 

২. সঠিক উপায়ে চাকরির বিবরণ লিখুন

আপনি যখন জানতে পারবেন ঠিক কীরকম প্রার্থী আপনি খুঁজছেন, তখন সেই অনুযায়ী চাকরির বিস্তারিত লেখার চেষ্টা করুন। কারণ ভালো প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র আশা করলে, আপনাকে বেশ কিছু ব্যাপারে সচেতন দৃষ্টি রেখে আগাতে হবে। 

প্রথমত, আপনার বিজ্ঞাপনের টাইটেল বা শিরোনাম এমন ভাবে দিন যা সহজেই প্রার্থীদের আকর্ষণ করে। এছাড়াও কিছু কী-ওয়ার্ড দেওয়ার মাধ্যমে তা আরও সাবলীল হয়ে উঠতে পারে যেমনঃ “বি২বি”, “এন্ট্রি লেভেল”, কিংবা “সেলস কর্মী”। তাই সহজেই চোখে পড়ার জন্য শিরোনামের উপর জোর দিন। 

এরপরের পর্যায়ে আপনার প্রতিষ্ঠানের বর্ণনা দেওয়ার চেষ্টা করুন চিত্তাকর্ষক উপায়ে। তবে এক্ষেত্রে অন্য প্রতিষ্ঠানের মতো করে অথবা আপনার নিজের প্রতিষ্ঠানের ব্যাপারে ওয়েবসাইটে যা লেখা আছে তার থেকে ভিন্ন কিছু লিখুন। এছাড়াও আপনার প্রতিষ্ঠানের বিক্রয় কর্মীরা প্রতিদিন কী কী কাজ করে থাকেন তা তুলে ধরুন। 

পরিশেষে সেলসকর্মী হিসেবে যেসব দায়িত্ব অর্পণ করা হবে তা সহজ ভাষায় লিখুন। এমন ভাবে লিখুন যাতে করে প্রার্থীরা সহজেই আপনার বিজ্ঞাপনের প্রতি আকৃষ্ট হয়ে দ্রুত তাদের সিভি পাঠানোর সিদ্ধান্ত নেয়। 

৩. ইন্টারভিউ এর জন্য যোগ্য প্রার্থীদের বেছে নিন

এই পর্যায়ে এসে আপনি যেই আবেদনগুলো পেয়েছেন সেদিকে মনোযোগ দিন। আপনি যদি কভার লেটারও চেয়ে থাকেন, সেক্ষেত্রে লক্ষ্য করুন তারা গতানুগতিক কোনো কভার লেটার পাঠিয়েছে কিনা যা প্রায় সব চাকরির ক্ষেত্রেই প্রযোজ্য। 

ব্যক্তিগত ভাবে একটি প্রতিষ্ঠানকে উদ্দেশ্য করে লেখা আকর্ষণীয় একটি কভার লেটারের মাধ্যমে চাকরি প্রার্থীর কাছে এই নিয়োগ কতখানি গুরুত্বপূর্ণ তা সহজেই অনুমান করা যায়। কেউ তার সময় এবং নিষ্ঠার সাথে কভার লেটার লিখে পাঠালে আপনাকে জানতে হবে সেই প্রার্থী সত্যিই কাজ করতে আগ্রহী। 

সিভি এবং কভার লেটার বাছাই করার পর ফোনের মাধ্যমে স্ক্রিনিং করা শুরু করতে পারেন। বাছাইকৃত প্রার্থীদের আলাদা ভাবে ফোন দিয়ে তাদের পূর্ববর্তী অভিজ্ঞতার কথা শুনুন, এছাড়াও তাদের আপনার প্রতিষ্ঠানের কর্ম পরিবেশের সাথে মানিয়ে নিতে কতদিন সময় প্রয়োজন তাও শুনে নিতে পারেন। 

ফোন স্ক্রিনিং টেস্টের পরেই কাদের সাথে সামনাসামনি ইন্টারভিউ করতে হবে তা নির্ধারণ করুন। 

৪. ইন্টারভিউ নেওয়ার সময় আপনার চাহিদানুযায়ী সঠিক প্রশ্ন করুন

আপনার বাছাইকৃত প্রার্থীরা সিভিতে উল্লেখ করা যোগ্যতার পাশাপাশি বাস্তবে কেমন তা আপনাকে জানতে হবে। তাই ইন্টারভিউ চলাকালীন সময়ে তাদেরকে শুধু বাঁধাধরা কিছু প্রশ্ন না করে সেলস সম্পর্কে তাদের বাস্তব চিন্তাভাবনা সম্পর্কে জানার চেষ্টা করুন। 

হয়তো আপনি একটি ঘটনা উল্লেখ করে ফলো-আপ প্রশ্ন করতে পারেন “এই কঠিন পরিস্থিতিতে আপনি কীভাবে আপনার কাজ নিয়ন্ত্রণ করবেন?” অথবা “আপনি কীভাবে একজন অনমনীয় গ্রাহকের সাথে চুক্তি সম্পাদন করে থাকেন?” আপনি তাদেরকে কিছুটা কঠিন প্রশ্ন করলে বুঝতে পারবেন তারা এককভাবে এবং আপনার টিমের সদস্য হিসেবে কীভাবে নিজেকে তুলে ধরতে পারবেন। 

এছাড়া প্রার্থীর কাছ থেকেও গঠনমূলক প্রশ্ন আসলে বুঝতে হবে সে সত্যিই এই কাজের প্রতি আগ্রহী এবং নিজেকে একজন দক্ষ সেলস কর্মী হিসেবে গড়ে তুলতে প্রতিজ্ঞাবদ্ধ। এছাড়াও প্রার্থীরা সঠিক প্রশ্ন করলে এটা প্রমাণিত হয় যে তাদের আপনার প্রতিষ্ঠান সম্পর্কে ভালো জানাশোনা আছে এবং কঠিন পরিস্থিতিতে পড়লে কীভাবে অন্যদের সাহায্য নিতে হয় এই সম্পর্কে তাদের ধারণা আছে। 

৫. আপনার চাহিদাগুলো সম্পর্কে স্বচ্ছ থাকুন

প্রার্থীদের আপনার প্রত্যাশার ব্যাপারে জানান। কারণ আপনি যদি এমন কাউকে নিয়োগ দেন, যে কিনা আপনার প্রাতিষ্ঠানিক কাজ সম্পর্কে ধারণা রাখে না তাহলে তার জন্য কাজ শিখে নেওয়ার ব্যাপারটা বেশ সময়সাপেক্ষ হতে পারে। 

আপনার কাজগুলো সস্পর্কে ধারণা দিন শুরুতেই, এছাড়াও তারা কী ধরণের চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে কাজ করতে গিয়ে সেই ব্যাপারেও তাদেরকে জানান। তবে লক্ষ্য রাখতে হবে, তারা যাতে ভয় না পান, বরং উৎসাহিত হয়ে কাজ শুরু করেন। 

যতক্ষণ না অব্দি আপনি কাউকে কন্ট্রাকচুয়াল ভাবেনিয়োগ করছেন, মনে রাখবেন আপনি দীর্ঘ সময়ের জন্য কাউকে নিয়োগ দিতে চলেছেন আপনার প্রতিষ্ঠানের জন্য। তাই তারা যে আপনার প্রতিষ্ঠানের কর্মপরিধি সম্পর্কে সঠিকভাবে অবগত, তা নিশ্চিত করে নেওয়াই শ্রেয়। 

৬. যোগ্য প্রার্থী পেলে তাকে নিয়মিত ফলোআপ করুন

ইন্টারভিউ চলাকালীন সময়ে যোগ্য কাউকে পেলে, শুরুতেই তাকে জানিয়ে রাখুন। ইমেইল করুন এবং আপনার প্রতিষ্ঠানের ব্যাপারে ধারণা দিন। এছাড়াও সে আপনার প্রতিষ্ঠানের জন্য উপযুক্ত তা জানানোর মাধ্যমে পরবর্তী ধাপগুলোর জন্য প্রস্তুতি নিন। 

আপনার বাছাই করা প্রার্থী যদি অন্য প্রতিষ্ঠানেও আবেদন করে থাকেন, সেক্ষেত্রে তার টপ অফ মাইন্ডে থাকার চেষ্টা করুন। মাঝে মাঝে ইমেইলএ যোগাযোগ এবং পরবর্তী ধাপ সম্পর্কে জানানোর মাধ্যমে এই কাজটি করা যেতে পারে। এছাড়াও ইন্টারভিউ চলাকানীন বিকল্প প্রার্থীদের ব্যাপারে আপনাকে নিয়মিত খোঁজ রাখতে হবে। 

এবার ধীরে ধীরে অন্য প্রার্থীদের ইন্টারভিউ করতে থাকুন। এক্ষেত্রে উপরে আলোচনাকৃত ধাপগুলো একে একে অনুসরণ করুন। এছাড়াও আপনি চাইলে এক্সটারনাল ইন্টারভিউয়ারদের কাউকে নিয়োগ করতে পারেন, অথবা প্রার্থীদের কাছে তাদের কাজের ব্যাপারে বিস্তারিত জানার অংশ হিসেবে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেখতে চাইতে পারেন। 

৭. শেষ কথা 

আপনার ব্যবসার অন্যান্য গুরুত্বপূর্ণ আনুষাঙ্গিক এর মতই নিয়োগ প্রক্রিয়া একটি কাজ যা আপনাকে যথেষ্ট প্রস্তুতি এবং চিন্তাভাবনা করে করতে হবে। 

তাই আপনাকে আপনার কাঙ্খিত উত্তর এনে দিতে সক্ষম হবে এমন সকল প্রশ্ন করুন। এভাবেই সময় নিয়ে যোগ্য সেলস কর্মীদের নিজেদের প্রতিষ্ঠানে নিয়োগ দিন। 

আমরা আশা করি, উপরে উল্লেখিত সকল প্রক্রিয়া সঠিক উপায়ে মেনে চললে আপনি আপনার ব্যবসার সাথে মানানসই দক্ষ বিক্রয় কর্মীদের খুঁজে নিতে পারবেন অনায়াসেই। 

আপনার নিয়োগের জন্য শুভকামনা!

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close