কেন কিনবেন দাড়ির স্টাইলিং এর জন্য ভালো ট্রিমার?

একটি ভালো দাড়ির ট্রিমার কেন কিনবেন
Share

আমাদের মধ্যে অনেকেরই দাড়ি রাখার কারণ হয়ত ভিন্ন ভিন্ন, কিন্তু প্রত্যেক পুরুষেরই দাড়ির সাথে এক রকম বন্ধন বা সম্পর্ক রয়েছে। আমাদের মধ্যে কারো কারো দাড়ি আমাদের মধ্যে একটু বিজ্ঞ ভাব নিয়ে আসে, কারো জন্য এই দাড়ি কিছুটা রুক্ষ আকর্ষণীয় লুক এনে দেয়, কিংবা কারো জন্য একটু বয়স বেশি দেখাতে সাহায্য করে, আবার কারো জন্য এই দাড়ি স্টাইলের অংশ বা ধর্মীয় আচার বিধান পালনের প্রতিশ্রুতিও বটে।

কিন্তু সকল পুরুষের জন্য এটাই সত্য যে আমরা আমাদের দাড়ি অনেক ভালোবাসি এবং নারীদের পছন্দও এটি!

যে কারণে একটি ভালো দাড়ির ট্রিমার আপনার প্রয়োজন

প্রাথমিক ধাপে হয়ত আপনার মাত্রই নতুন দাড়ি গজানো শুরু হয়েছে, কিন্তু এরই মধ্যে সেটিকে কীভাবে স্টাইল করবেন সেটা নিয়েও জল্পনা কল্পনা আপনার মনের মধ্যে ঠিকই করে নিয়েছেন। যদিও স্টাইলিং এর জন্য প্রচলিত বিভিন্ন যন্ত্রপাতি যেমন রেজার, ক্ষুর, কাঁচি এগুলো ব্যবহার করাই যথেষ্ট, তারপরও এখন যুগ বদলে গেছে এবং একজন ব্যস্ত নরসুন্দরের জন্য বসে থাকার চেয়ে আমরা নিজেদের হাতে নিয়ন্ত্রণ থাকাটায় বেশি স্বাছন্দ্য বোধ করি।

ট্রিমারের মত একটি সহজ ও ব্যবহার উপযোগী যন্ত্র হাতে পেয়ে যাওয়ার পর পরই আপনারা নিজ নিজ দাড়ির উপর ভিন্ন ভিন্ন স্টাইল পরীক্ষা করে দেখা শুরু করতে পারেন। এতে স্বাভাবিক ভাবে সেলুনের নিয়মিত খরচটাই শুধু বাঁচাতে পারছেন তা না, বরং আপনার নির্দিষ্ট স্টাইলের জন্য ব্যক্তিগত ছোঁয়ায় নিজের মনের মত করে দাড়ির যত্নও নিতে পারবেন!

কিন্তু যদি আপনি ট্রিমার ব্যবহারে এক্সপার্ট নাও হন, তবুও একটি ভালো মানের দাড়ির ট্রিমার ব্যবহার করার মাধ্যমে নিজেকে পরিচ্ছন্ন ও পরিপাটি রাখতে পারবেন অনায়াসেই।

দাড়ির ট্রিমার কেনার আগে যে সব বিষয় ভেবে দেখতে হবে

আপনি চাইলেই যেকোন লোকাল দোকান থেকে একটি ট্রিমার কিনে নিতে পারেন, কিন্তু আপনার জন্য সঠিক ট্রিমারটি খুঁজে কেনার জন্য কিছুটা ভাবনা চিন্তা করে নেয়া আবশ্যক। বাজারের যেকোন ট্রিমারের পেছনে এমনি এমনি টাকা ঢালবেন না, নিজের প্রয়োজন বুঝে সেরা ট্রিমারটি কিনে নিন!

আপনার জন্য সেরা ট্রিমারটি পছন্দ করা খুব একটা সহজ কাজ নয়, বরং অনেক ঝামেলা পোহাতে হয়। বাজারে যেমন অনেক বেশি রকমের পণ্য, তেমনি তাদের মধ্যেও অনেক রকম ফিচারের সমারোহ! এরই মধ্যে আপনার জন্য সেরা কোনটি সেটা বেছে নেয়া বেশ কঠিন একটা কাজ। যেই প্রধান দিকগুলো আপনাকে অবশ্যই ভেবে দেখতে হবে সেগুলোর মধ্যে কয়েকটি হলো পারফর্মেন্স, স্থায়ীত্ব এবং আরাম। আর সেরা কোয়ালিটির ট্রিমার এর নিশ্চয়তা দিতে আপনার পাশেই আছে সহজ, দ্রুত ও নিরাপদ “Buy Now সার্ভিস” – Bikroy থেকে সরাসরি আপনার দোরগোড়ায়!

একটি দাড়ির ট্রিমারের মূল প্রয়োজনটি বুঝুন

কোন দোকান কিংবা অনলাইন মার্কেটপ্লেসে যেয়ে একটি বেছে নেয়ার আগে আপনাকে আপনার নিজের প্রয়োজন ও চাহিদাগুলো আগে চিনে নিতে হবে। আপনি জানেন যে আপনার একটি ট্রিমার প্রয়োজন, কিন্তু নিজের কাছে নিজের চাহিদাগুলো স্পষ্ট করে তোলার জন্য আরো নির্দিষ্ট ভাবে ভাবতে হবে। বাজারে আসলে বিভিন্ন ধরণের ট্রিমার, শেভার, ক্লিপার ইত্যাদি রয়েছে। আগে এই বিভিন্ন ধরণের ট্রিমার ও অন্যান্য চুলের যত্ন নেয়ার যন্ত্রের মধ্যে পার্থক্য আপনাকে জানতে ও বুঝতে হবে, তারপরই কোন সিদ্ধান্ত নিতে পারবেন।

নতুনদের জন্য চুলের ক্লিপার মূলত বড় চুল ছাঁটার জন্য ব্যবহৃত হয়ে থাকে এবং একই সাথে এটি দিয়ে লম্বা দাড়িও ছাঁটা যায়।  ট্রিমারের ব্লেড যথেষ্ট ছোট হয় এবং আপনার মুখের ছোট ও সূক্ষ্ম পশম বা দাড়ি গুলো কাটার জন্য তৈরি করা হয়। আরো ছোট ও আরো সূক্ষ্ম পশমের জন্য রয়েছে বিশেষ গোঁফের ট্রিমার। তারপর রয়েছে নাকের পশম ও কানের পশমের জন্য ট্রিমার, একই সাথে নারী পুরুষ উভয়ের জন্যই শরীরের পশম দূর করার ট্রিমার। শুকনো বা ড্রাই শেভিং এর জন্য বাজারে রয়েছে ইলেক্ট্রনিক শেভার। 

এখন আপনি যেহেতু জেনেছেন যে আপনার হাতে নানা রকম অপশন রয়েছে, অতএব আপনার প্রয়োজন কেমন তা বুঝতে পারা খুব একটা কঠিন হবে না। আপনি যদি শুধুমাত্র দাড়ি গজানোর পরিকল্পনা করেন, তাহলে একটি আদর্শ দাড়ির ট্রিমারই আপনার জন্য যথেষ্ট। একটি দাড়ির ট্রিমার ব্যবহার করে আপনি অনায়াসে খাটো ও চাপ দাড়ির স্টাইল করতে পারবেন। কিন্তু আপনার যদি দাড়িগুলো একটু লম্বা ধাঁচের হয় তাহলে আরো ভারি ও বিশেষ ধরণের দাড়ি বা চুলের ক্লিপার ব্যবহার করতে হবে।

যদি আপনি ইতোমধ্যে দাড়ির ক্লিপার ব্যবহার করে থাকেন ও ভাবেন যে আপনার ট্রিমারের প্রয়োজন নেই, তাহলে কিন্তু ভুল হবে! একটি দাড়ির ট্রিমার বিশেষ ভাবে ডিজাইন করা হয় যাতে আপনি পারফেক্ট, স্টাইলিশ ও গোছানো দাড়ি রাখতে পারেন সব সময়; অতএব এর কোন বিকল্প নেই বলা চলে। আপনাকে বুঝতে হবে যে ভিন্ন ভিন্ন ধরণের ট্রিমার ভিন্ন ভিন্ন উদ্দেশ্যে বাহারি স্টাইলের লুক পাওয়ার জন্য ডিজাইন করা হয়ে থাকে।

আপনার দাড়ির দৈর্ঘ্য হয়ে উঠুক আপনার স্টাইলের মূল আকর্ষণ

সঠিক মাপের ও চাহিদা অনুযায়ী নিজের লুক তৈরি করে নেয়ার জন্য আপনার ট্রিমারই হতে পারে আপনার জন্য সেরা পথ। আপনি যদি হালকা চাপ দাড়ি পছন্দ করেন এবং ফাইভ-ও-ক্লক শ্যাডো স্টাইলে (৫টা বাজলে ঘড়ির কাঁটা যেমন দেখায়) চাপ দাড়ি রাখতে চান, তাহলে আপনার ট্রিমারে ০.৩-০.৫ মিমি সেট করে দিয়ে ঠিক সেই সূক্ষ্ম প্রাকৃতিক ছাটে দাড়ি কাটতে পারবেন। অতএব এমন একটি ট্রিমার বেছে নিন যেটি চুল বা দাড়ি ছোট ও সূক্ষ্ম ভাবে কাটতে পারে। সাধারণভাবে কোন রকম গাইড কম্ব বা বিশেষ চিরুনি ছাড়াই এই মাপে দাড়ি ছাঁটা সম্ভব, কিন্তু গাইড কম্ব থাকলে পছন্দ মত যেকোন মাপ করে নেয়া যায়।

আপনি যদি মোটামুটি লম্বা দাড়ি রাখার কথা ভেবে থাকেন তাহলে আপনার দৈর্ঘ্য নির্ধারক গাইড কম্ব সহ একটি  ট্রিমার প্রয়োজন হবে। বেশির ভাগ দাড়ির ট্রিমারে ২ মিমি থেকে ৫ মিমি দৈর্ঘ্যের মধ্যে মাপ নির্ধারণ করে দেয়া যায়, এবং এই মাপ বেড়ে সর্বোচ্চ ১০ থেকে ১৬ মিমি দৈর্ঘ্য পর্যন্ত পাওয়া সম্ভব। এই মাপের মধ্যে সচরাচর মাঝারি থেকে লম্বা দৈর্ঘ্যের দাড়ি কাটা যায়।

আপনার ট্রিমারে থাকা এক বা একাধিক ব্লেড সম্পর্কে জানুন

ভালো ব্র্যান্ডের বেশির ভাগ ট্রিমার আপনাদের সর্বোত্তম মানের ব্লেড দিবে, যেগুলো প্রায় জীবনভর আপনাকে সার্ভিস দিয়ে যাবে। কিন্তু অন্যগুলোর মধ্যে বেশির ভাগের ক্ষেত্রেই আপনারা পরবর্তী গ্রহনযোগ্য পদ্ধতি ব্যবহার করে চালিয়ে নিতে পারবেন। এই অপশনটি হলো খুলে ফেলার মত ব্লেড, যা আপনারা পরিষ্কার করার জন্য খুলে নিতে পারবেন কিংবা পরবর্তীতে বদলে ফেলতে পারবেন। অনেক ট্রিমারে দাড়ি, গোঁফ এবং চুলের জন্য আলাদা আলাদা ব্লেড ব্যবহার করার জন্য এই রকম অপশন থাকে। আবার কিছু কিছু ট্রিমারে নাক ও কানের পশম কাটার জন্য ক্লিপ পদ্ধতির ব্লেডও দেয়া থাকে। আপনি যেই ট্রিমারই বেছে নিন না কেন, সেটায় কী কী ব্লেড রয়েছে ও সেগুলো কীভাবে কাজ করে তা অবশ্যই জেনে নিতে হবে।

বাজারে এমন ট্রিমারও রয়েছে যেগুলোতে পরিবর্তনশীল গাইড কম্ব ও অন্যান্য আনুষঙ্গিক যন্ত্রপাতি দেয়া থাকে, যেগুলোর সাহায্যে মুখের পশম যেমন দাড়ি ও গোঁফ ইত্যাদি বিভিন্ন দৈর্ঘ্যে ছাঁটা সম্ভব। এই গাইড কম্ব গুলো পরিষ্কার করার জন্য সহজেই খুলে নেয়া যায় এবং এগুলো দিয়ে মোটা বা ভারী চুলও কাটা যায়। এমন ট্রিমারও রয়েছে যেগুলোর গাইড কম্ব নন-রিমুভাবল হয় বা খোলা যায় না, এবং এগুলোকে একটি লিভার বা জুম হুইলের সাহায্যে নিয়ন্ত্রণ করা যায়। এই লিভার কিংবা হুইল আপনাকে কম্বের দৈর্ঘ্য ও অন্যান্য সেটিংস ঠিক করতে সাহায্য করে, কিন্তু মাঝে মাঝে এগুলো পরিষ্কার করা খুব কঠিন হয়ে যায়, আর মোটা চুল বা দাড়ি কাটার সময় জ্যাম হয়ে বা আটকে যেতে পারে।

এছাড়াও ব্লেড গুলোর স্থায়িত্ব এবং উৎপাদনকারীদের যেকোন উচ্চতর প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জেনে নিতে হবে, যেমন সেলফ শার্পেনিং বা নিজে নিজেই ব্লেড ধার দেয়ার প্রযুক্তি। তেল বা এ জাতীয় যেকোন লুব্রিক্যান্ট বা পিচ্ছিলকারক পদার্থ ইত্যাদি ব্যবহার করে আপনার ট্রিমারটির যত্ন নিতে হবে নিয়মিত। কিন্তু নতুন ব্র্যান্ডের ভালো মানের দাড়ির ট্রিমার গুলোতে সেলফ শার্পেনিং ব্লেড প্রযুক্তি ব্যবহার করা হয়, যেখানে ব্লেডগুলো একে অপরের সাথে ঘষা খায় এবং ধারালো হয়ে ওঠে। এছাড়াও ভালো মানের উপাদান যেমন স্টেইনলেস ষ্টীল কিংবা টাইটেনিয়ামের প্রলেপ যুক্ত ব্লেড রয়েছে, যেগুলো সূক্ষ্ম ও নিখুঁত ভাবে কাটতে পারে এবং বেশ লম্বা সময় পর্যন্ত টেকে।

কর্ডলেস অর্থাৎ তারবিহীন নাকি তারসহ : কোনটি বেশি ভালো

আরাম, স্বাচ্ছন্দ্য ও সুবিধা ইত্যাদির পর যেই জিনিসটি নিয়ে আমরা সবচেয়ে বেশি ভাবি তা হলো, তারবিহীন নাকি তারসহ দাড়ির ট্রিমার, কোনটি কেনা উচিত।

উত্তরটা আসলে বেশ সহজ……সেরা ট্রিমারের অভিজ্ঞতা পাওয়ার জন্য কর্ডলেস বা তারবিহীন দেখে কেনাই সবচেয়ে ভালো!

কিন্তু তার মানে তারসহ ট্রিমার কেনাটা যে একটি খারাপ সিদ্ধান্ত, তা নয়। তারবিহীন ট্রিমারগুলো আপনার দাড়ি যেকোন অবস্থানে থেকে সুবিধামত কাটা বা ছাঁটার স্বাধীনতা দিতে পারে। তার ছাড়া বিভিন্ন জায়গায় চলাচল করাটা অপেক্ষাকৃত ভাবে সহজ এবং বাথরুম কিংবা আপনার বেডরুম বা বাড়ির বাইরে নিয়ে যাওয়াটা বেশ নিরাপদও বটে। ব্যাটারী চালিত বা তারবিহীন দাড়ির ট্রিমার গুলো তার সহ বা কর্ডেড ট্রিমারের চেয়ে কম শক্তিশালী, এমন ভুল ধারণা অনেকেরই রয়েছে। তার থাকুক আর নাই বা থাকুক, ভালো মানের ট্রিমার গুলো কোনভাবেই দুর্বল বা কম শক্তিশালী হয় না।

এছাড়াও বেশির ভাগ নতুন মডেলের তারবিহীন বা ব্যাটারী চালিত দাড়ির ট্রিমারে সেটিকে তারযুক্ত অবস্থায় ব্যবহার করার অপশনও দেয়া থাকে। অতএব আপনি যেমন আপনার ট্রিমারটির রিচার্জেবল ব্যাটারীর স্বাধীনতা উপভোগ করতে পারছেন, তেমন প্রয়োজনের সময় সেটিকে তার যুক্ত করেও ব্যবহার করতে পারবেন,

মেয়েদের জন্য ট্রিমার

মেয়েদের জন্য ট্রিমার

ছেলে কিংবা মেয়েদের জন্য, অথবা ছেলে কিংবা মেয়ে জন্য ট্রিমারের মধ্যে পণ্যের মান ও পারফর্মেন্সে আলাদা করার মত তেমন কোন বৈশিষ্ট্য নেই। বরং পুরুষদের তুলনায় মেয়ে কিংবা নারীদের ট্রিমার ব্যবহারের মধ্যে কিছুটা তফাৎ রয়েছে। একই ভাবে মেয়ে বা ছেলে উভয়ের জন্যই সেরা ট্রিমারগুলোর বৈশিষ্ট্য ও চাহিদা গুলো প্রায় একই রকম, পার্থক্য শুধুমাত্র তাদের ব্যবহারে। মেয়েদের জন্য বিশেষ ভাবে ডিজাইন করা ট্রিমার গুলো পাতলা চুল বা পশম কাটার মত করে তৈরি এবং এদের আকৃতিতে কিছুটা ফ্লেক্সিবল ও বাঁকানোর সিস্টেম দেয়া থাকে, যাতে করে তাদের ব্যবহারে সুবিধা হয়। এই একটা দিক ছাড়া ছেলেদের জন্য ট্রিমার কিংবা মেয়েদের জন্য ট্রিমারের মধ্যে আর কোন বিশেষ পার্থক্য নেই।

একটি ভালো দাড়ির ট্রিমারে কি কি বৈশিষ্ট্য খুঁজে দেখা উচিত

একটি দাড়ির ট্রিমারে অনেক রকম ফিচার থাকে, কিন্তু আমাদের পছন্দের কয়েকটি বৈশিষ্ট্য নিম্নে উল্লেখ করা হলো:

  • ব্যবহারের সুবিধার জন্য কর্ডলেস বা তারবিহীন ব্যবহারের অপশন
  • তারবিহীন ভাবে ব্যবহার করার সময় সর্বোচ্চ সময় ধরে চলার জন্য ভালো ব্যাটারি ব্যাক-আপ
  • প্লাগ-ইন বা তারসহ ব্যবহারের সুবিধা : বিভিন্ন কর্ডলেস ট্রিমারে তার যুক্ত অবস্থাতেও ব্যবহার করার অপশন
  • বাথরুমে ব্যবহার ও সহজে পরিষ্কার করার জন্য পানিরোধী বা ওয়াটারপ্রুফ সুবিধা
  • রক্ষণাবেক্ষণের জন্য রিমুভাবল বা পরিবর্তনযোগ্য ব্যাটারি
  • সর্বোচ্চ স্টাইলিং এর অপশন পাওয়ার জন্য বিভিন্ন দৈর্ঘ্য নির্ধারণের সেটিংস

এই ফিচারগুলো একটি ট্রিমার ব্যবহারের ক্ষেত্রে আপনার অভিজ্ঞতাকে আনন্দময় ও আরামদায়ক করে তুলতে পারে। পুরুষ ও নারী উভয়ের জন্য প্রিমিয়াম ট্রিমার হিসেবে এই ফিচারগুলো আমরা অবশ্যই সুপারিশ করব। যেখানে বাংলাদেশে অনেক গুলো জনপ্রিয় ও স্বনামধন্য কোম্পানি রয়েছে, সেখানে সেরা মানের ট্রিমারটি খুঁজে পেতে ও কেনার জন্য একটি নির্ভরযোগ্য অনলাইন মার্কেটপ্লেস, যেমন bikroy.com থেকে ব্রাউজ করুন। সস্তা ও নকল পণ্য নয়, এখানে খুঁজে পাবেন অরিজিনাল ব্র্যান্ডের মানসম্মত পণ্য।

শেষকথা

পুরুষদের জন্য পুরুষত্বের অনন্য প্রতীক হচ্ছে তাদের দাড়ি। ইতিহাসে শত শত বছর আগে যেমন এটা সত্য ছিলো, তেমনই আজকের আধুনিক দিনেও এটি একটি জনপ্রিয় ট্রেন্ড। যেখানে অনেকেই একে তাদের পুরুষত্বের প্রতীক হিসেবে রেখে থাকেন, সেখানে হয়ত অনেকেই তাদের সুন্দর ঘন দাড়ি সেরা লুকের জন্য প্রদর্শন করে থাকেন, আবার অনেকে তাদের ধর্মীয় আচার বিধান পালনের উদ্দেশ্যে দাড়ি রাখেন। কিন্তু কারণ যেটাই হোক না কেন, সেই দাড়িকে সুন্দর ভাবে যত্ন করে, পরিষ্কার ও পরিচ্ছন্ন ভাবে গুছিয়ে রাখাটা আবশ্যক।

একটি স্টাইলিশ লুকের জন্য দাড়ির যত্ন ও রক্ষণাবেক্ষণ করতে অবশ্যই একটি ভালো মানের ট্রিমার থাকা চাই। একটি ট্রিমার দাড়ির যত্ন ও রক্ষণাবেক্ষণের জন্য বিশেষ ভাবে ডিজাইন করা হয়ে থাকে। অতএব আজই আপনার আকাঙ্ক্ষিত লুকটি পাওয়ার জন্য Bikroy.com -এর Bikroy Deals থেকে কিনুন জনপ্রিয় ব্র্যান্ডের নতুন সব ট্রিমার

অপরিচিত কোন জায়গা থেকে নকল ব্র্যান্ড ও সস্তা মানের পণ্য কিনে বোকামি করবেন না!

আপনার দাড়ির জন্য আপনার পছন্দের সেই দৈর্ঘ্য, স্টাইল এবং লুকটি পেতে পারেন বাজারের সেরা দাড়ির ট্রিমার ব্যবহার করে। অতএব একটি নির্ভরযোগ্য অনলাইন মার্কেটপ্লেস থেকে সেরা কোয়ালিটির শত শত ট্রিমার এবং অন্যান্য পণ্য যেমন দাড়ির ট্রিমার, নাক ও কানের পশমের ট্রিমার, চুলের ক্লিপার, ইলেকট্রিক শেভার ইত্যাদি থেকে ব্রাউজ করুন। 

শুধুমাত্র দাড়ির ট্রিমারই নয়, সার্চ করুন হাজার হাজার অন্যান ইলেকট্রনিক্স, পণ্য, সার্ভিস, চাকরির বিজ্ঞাপন ইত্যাদি এবং সেরা পণ্য কিংবা সার্ভিস খুঁজে নিন Bikroy.com -এর Bikroy Deals থেকে।

দাড়ির ট্রিমার সম্পর্কে আমাদের শেয়ার করা বিভিন্ন তথ্য সম্পর্কে আপনার মতামত এবং অন্যদের জন্য আপনার পছন্দের টিপস ও স্টাইলগুলো জানান আমাদের কমেন্ট সেকশনে।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments