ইলেকট্রনিক্সনিউজ ও রিভিউ

২০২১ সালে বাংলাদেশের কম্পিউটার মার্কেট ও ২০২২ এর প্রত্যাশা | ইনফোগ্রাফিক

তথ্য-প্রযুক্তির অভাবনীয় গতি আমাদের দৈনন্দিন কাজকে করেছে আরও সহজ এবং সাবলীল, আর নিত্যদিনের এই সমস্ত কাজে যে প্রযুক্তি পণ্যটি আমাদের ক্রমাগত সাহায্য করে চলেছে তা হলো কম্পিউটার। ব্যক্তিগত ব্যবহারের পাশাপাশি আমাদের দেশের প্রায় প্রতিটি অফিস, প্রতিষ্ঠান সহ স্কুল-কলেজেও রয়েছে কম্পিউটারের অগাধ ব্যবহার। 

বাংলাদেশের সামগ্রিক অর্থনীতির প্রবৃদ্ধিতে কম্পিউটার মার্কেট বেশ বড় ভূমিকা রেখে চলেছে গত প্রায় দু-দশক ধরেই। ডিজিটাল সম্ভাবনার নতুন এক সূচনায় বাংলাদেশে ২০২১ সালের কম্পিউটার মার্কেট ছিল বেশ চোখে পড়ার মত এবং আসছে ২০২২ সালেও তা ধারাবাহিকতা বজায় রাখবে বলে আমাদের ধারণা। 

আজকের আলোচনায় আমরা বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস – বিক্রয় ডট কম থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী ২০২১ সালে বাংলাদেশের কম্পিউটার মার্কেট কেমন ছিল সে সম্পর্কে একটি বাস্তবসম্মত ধারণা তুলে ধরার চেষ্টা করেছি।

১. দাম ও ক্যাটাগরির ভিত্তিতে পোস্ট হওয়া কম্পিউটারের বিজ্ঞাপন

দাম ও ক্যাটাগরির ভিত্তিতে পোস্ট হওয়া কম্পিউটারের বিজ্ঞাপন
দাম ও ক্যাটাগরির ভিত্তিতে পোস্ট হওয়া কম্পিউটারের বিজ্ঞাপন

বিক্রয় ডট কম-এ বিক্রির জন্য যে কম্পিউটারগুলো পোস্ট করা হয়, সেগুলোর জন্য দুটো আলাদা ক্যাটাগরি থাকে – ডেস্কটপ কম্পিউটার ও ল্যাপটপ ।

ইনফোগ্রাফিকের তথ্যানুযায়ী ২০২১ সালে ১০,০০০-২০,০০০ টাকার মধ্যে ডেস্কটপ কম্পিউটার ক্যাটাগরিতে পোস্ট হয়েছে প্রায় ৪৭% বিজ্ঞাপন। ১০,০০০ টাকার নিচে রয়েছে প্রায় ৪০% এবং অবশিষ্ট ১৩% বিজ্ঞাপন পোস্ট হয়েছে ২০,০০০ টাকার বেশি মূল্যমান গ্রুপের মধ্যে।

অন্যদিকে, ল্যাপটপ কম্পিউটার ক্যাটাগরিতে প্রায় ২৮% বিজ্ঞাপন রয়েছে ২০,০০০-৩০,০০০ টাকার মধ্যে। এছাড়াও ১০,০০০-২০,০০০ এবং ৩০,০০০-৫০,০০০ টাকা মূল্যমানের গ্রুপে রয়েছে যথাক্রমে ২৭% ও ২৩% বিজ্ঞাপন। ল্যাপটপ কম্পিউটারের ক্ষেত্রে অধিক দাম এবং কম দামের গ্রুপের মধ্যে বিজ্ঞাপন প্রদানের হার কিছুটা কম। ইনফোগ্রাফিক অনুযায়ী ৫০,০০০ টাকার বেশি প্রাইস গ্রুপে পোস্ট হয়েছে ১৬% বিজ্ঞাপন, যেখানে ১০,০০০ টাকার নিচে পোস্ট করা হয়েছে অবশিষ্ট ৭% বিজ্ঞাপন। 

২. দেশের বাজারে বিক্রি হওয়া কম্পিউটারের জনপ্রিয় ব্র্যান্ডগুলো

দেশের বাজারে বিক্রি হওয়া কম্পিউটারের জনপ্রিয় ব্র্যান্ডগুলো
দেশের বাজারে বিক্রি হওয়া কম্পিউটারের জনপ্রিয় ব্র্যান্ডগুলো

উন্নয়নশীল দেশ হিসেবে শুধুমাত্র কম্পিউটারের জন্যই না, বরং প্রযুক্তি ভিত্তিক যেকোনো পণ্যের দিক থেকে বাংলাদেশ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মার্কেট। একটি উন্মুক্ত জরিপ থেকে জানা গেছে যে, বাংলাদেশে টেকভিত্তিক পণ্যের মার্কেটের আনুমানিক সাইজের মূল্যমান ১.৫ বিলিয়ন মার্কিন ডলারের চেয়েও বেশি যা ২০২৫ সাল নাগাদ ৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে বলে এখানে ধারণা করা হয়েছে।

২০২১ সালে দেশে বিক্রিত ডেস্কটপ কম্পিউটারের মধ্যে শুরুতেই ৭৫% অংশ নিয়ে আছে কাস্টমাইজড ডেস্কটপ। গ্রাহকেরা বেশিরভাগ ক্ষেত্রেই তাদের বাজেট ও চাহিদানুযায়ী ডেস্কটপ বানিয়ে নিয়ে থাকেন। পাশাপাশি ইন্টেল, অন্যান্য বিভিন্ন ব্র্যান্ডের ডেস্কটপ (যেমন এইচপি, ডেল স্যামসাং, ইত্যাদি), গিগাবাইট ও আসুস ব্র্যান্ডের বিজ্ঞাপন রয়েছে যথাক্রমে ১৩%, ৭%, ৩%, ও ২% জায়গা নিয়ে।

ব্র্যান্ডের ভিত্তিতে সর্বোচ্চ সংখ্যায় পোস্ট হওয়া ল্যাপটপের বিজ্ঞাপনের ক্ষেত্রে আমরা দেখতে পাচ্ছি এইচপি (হিউলেট প্যাকার্ড) প্রায় ৪২% বিজ্ঞাপন নিয়ে সর্বোচ্চ অবস্থানে রয়েছে। অন্যদিকে ডেল এবং অন্যান্য কিছু ব্র্যান্ড (যেমনঃ এসার, ম্যাকবুক, তোশিবা, ইত্যাদি) উভয়েই সমগ্র বিজ্ঞাপনের ১৮% করে জায়গা ভাগ করে নিয়েছে। পরিশেষে লেনোভো এবং আসুস ১৩% ও ৯% বিজ্ঞাপন নিয়ে আছে যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম অবস্থানে।

৩. ২০২১ সাল জুড়ে কেনাবেচা হওয়া কম্পিউটারগুলোর কন্ডিশন

২০২১ সাল জুড়ে কেনাবেচা হওয়া কম্পিউটারগুলোর কন্ডিশন
২০২১ সাল জুড়ে কেনাবেচা হওয়া কম্পিউটারগুলোর কন্ডিশন

তথ্য অনুযায়ী ডেস্কটপ কম্পিউটারের ক্ষেত্রে ২০২১ সালে বিক্রির জন্য পোস্ট হওয়া ৫১% বিজ্ঞাপন নতুন ডেস্কটপের জন্য, যেখানে বাকি ৪৯% বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে ব্যবহৃত ডেস্কটপ কম্পিউটারের জন্য। অন্যদিকে ল্যাপটপ কম্পিউটারের ক্ষেত্রে ৯৪% বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে ব্যবহৃত ল্যাপটপের জন্য এবং মাত্র ৬% বিজ্ঞাপন রয়েছে নতুন ল্যাপটপের জন্য।

৪. শহরভেদে বাংলাদেশে কম্পিউটারের লিস্টিং

শহরভেদে বাংলাদেশে কম্পিউটারের লিস্টিং
শহরভেদে বাংলাদেশে কম্পিউটারের লিস্টিং

এবার দেখে নেওয়া যাক বিক্রয় ডট কম-এ কম্পিউটার ক্যাটাগরিতে পোস্ট হওয়া বিজ্ঞাপনের ক্ষেত্রে কোন শহরগুলো এগিয়ে আছে। বাংলাদেশের রাজধানী এবং সবচেয়ে বেশি সংখ্যক মানুষের বসবাস থাকার কারণে প্রত্যাশিতভাবেই পোস্ট হওয়া কম্পিউটারের বিজ্ঞাপনের মধ্যে সবচেয়ে বড় অংশই এসেছে ঢাকা শহর থেকে। বিক্রয়-এ বিক্রির জন্য কম্পিউটারের মধ্যে ৬৯%-ই ঢাকা থেকে করা।

এছাড়াও অন্যান্য শহরগুলো থেকে সম্মিলিতভাবে বিজ্ঞাপন প্রদানের হার ২২% এবং দেশের বাণিজ্যিক রাজধানী ও বন্দর নগরী চটগ্রাম থেকে পোস্ট করা হয়েছে অবশিষ্ট ৯% বিজ্ঞাপন।

৫. কম্পিউটারের ধরণ অনুযায়ী বিজ্ঞাপন

কম্পিউটারের ধরণ অনুযায়ী বিজ্ঞাপন
কম্পিউটারের ধরণ অনুযায়ী বিজ্ঞাপন

ইনফোগ্রাফিকের তথ্যানুযায়ী বিক্রির জন্য ডেস্কটপ ও ল্যাপটপের বিজ্ঞাপনের সংখ্যায় তেমন কোনো ব্যবধান লক্ষণীয় না। ২০২১ সালে কম্পিউটার ক্যাটাগরিতে পোস্ট হওয়া সমগ্র বিজ্ঞাপনের ৫১% ল্যাপটপ এবং অবশিষ্ট ৪৯% ডেস্কটপ কম্পিউটারের জন্য করা হয়েছে। তবে এই দুই ধরণের কম্পিউটার বিক্রির ক্ষেত্রে নতুন ও ব্যবহৃত কম্পিউটারের জন্য চাহিদার ধরণে বেশ পার্থক্য দেখা যায়।

বিক্রয় ডট কম-এ ডেস্কটপ কম্পিউটারের তুলনায় ল্যাপটপ কম্পিউটার কেনাবেচার হার কিছুটা বেশি। শুধুমাত্র বাংলাদেশেই না, বরং সমগ্র বিশ্বেই ল্যাপটপ কম্পিউটারের মার্কেট বেশ দ্রুত গতিতে প্রসার লাভ করছে। এর অন্যতম প্রধান একটি কারণ হচ্ছে ল্যাপটপের বহনযোগ্যতা এবং বেশ কমপ্যাক্ট একটা সাইজের মধ্যে সব রকম লেটেস্ট প্রযুক্তি ও ফিচার সংযোজন করা হচ্ছে আধুনিক ল্যাপটগুলোতে

পরিশেষ

ইন্টারনেট এবং তথ্য-প্রযুক্তি মানুষের কাজের ধরণকে অনেকাংশে পাল্টে দিয়েছে। হয়তো এতটা বিশাল পরিসরে কম্পিউটারের ব্যবহার আজ থেকে ২০ বছর আগেও কেউ কল্পনা করেনি।

সরকারি বিভিন্ন সহায়তা এবং দেশের প্রতিভাবান তরুণ-তরুণীদের ক্রমে বাড়তে থাকা ইন্টারনেট ব্যবহারের আগ্রহ থেকেই এই বছরের মত ২০২২ সালেও বাংলাদেশের কম্পিউটার মার্কেট নিশ্চিতভাবে এক অভাবনীয় সাফল্যের মুখ দেখতে পাবে বলে আমাদের বিশ্বাস। 
এখন ঘরে বসেই কয়েকটি ক্লিকের মাধ্যমে ডেস্কটপ, ল্যাপটপ স্মার্টফোন, এবং ইলেকট্রনিক্স সামগ্রী সহ নানা রকম উদ্ভাবনী গ্যাজেট খুঁজে নিন দেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস – বিক্রয় ডট কম-এ।

সর্বশেষ বিজ্ঞাপনগুলি ব্রাউজ করুন:
{ রেডি } Desktop Computer সাথে 17" LED Monitor | ২ বছরের ওয়ারেন্টি ।
Dhaka, Desktop Computers
Tk 4,999
Desktop PC
Dhaka, Desktop Computers
Tk 12,000
Desktop computer
Barishal, Desktop Computers
Tk 22,000
computer / desktop PC (8gb ram, i5, super fast)
Dhaka, Desktop Computers
Tk 17,500
Desktop Computer for sell
Dhaka, Desktop Computers
Tk 25,000
View all 12752 ads..

ঢাকা এ বিক্রির জন্য কম্পিউটারচট্টগ্রাম এ বিক্রির জন্য কম্পিউটার
ঢাকা বিভাগ এ বিক্রির জন্য কম্পিউটারখুলনা বিভাগ এ বিক্রির জন্য কম্পিউটার
সিলেট এ বিক্রির জন্য কম্পিউটারচট্টগ্রাম বিভাগ এ বিক্রির জন্য কম্পিউটার
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Show More

Related Articles

Back to top button
Close
Close