দেশীয় ওয়েবসাইট গুলোর মধ্যে শীর্ষে Bikroy.com

Bikroy Brand Health Report
Share

বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস Bikroy.com, স্থানীয় সকল অনলাইন কেনা-বেচার ওয়েবসাইটের মধ্যে সিংহভাগ মানুষের টপ অব মাইন্ডে রয়েছে- “সোমরা-এমবিএল লিমিটেড” পরিচালিত ‘অনলাইন ব্র্যান্ড হেলথ: মার্কেট রিসার্চ রিপোর্ট’ শীর্ষক এক গবেষণার ফলাফলে এমন তথ্যই উঠে এসেছে। গবেষণার উদ্দেশ্যে ২,৪০০ জন ইন্টারনেট ব্যবহারকারীর ওপর সম্প্রতি একটি জরিপ পরিচালিত হয়। ঢাকায় ৭০%, চট্টগ্রামে ২০% এবং সিলেটে ১০% মিলিয়ে মোট ২,৪০০ জন এই জরিপ কার্যক্রমে অংশগ্রহণ করেন। জরিপে অংশগ্রহণকারীদের বয়সসীমা ১৮ থেকে ৪০ বছর, যাদের সকলেই নিয়মিত ইন্টারনেট ব্যবহার করে থাকেন।

স্থানীয় ওয়েবসাইটগুলোর মধ্যে শীর্ষে, আন্তর্জাতিক ওয়েবসাইটের মধ্যে দাপুটে অবস্থান

জরিপের ফলাফলে দেখা যায়, দেশের অনলাইন মার্কেটপ্লেস হিসেবে টানা তিন বছর ধরে মানুষের টপ অব মাইন্ডে আছে Bikroy। আন্তর্জাতিক ওয়েবসাইটগুলোর মধ্যে এ অবস্থান চতুর্থ, শীর্ষে আছে ফেসবুক এবং দ্বিতীয় ও তৃতীয় স্থানে অবস্থান করছে যথাক্রমে গুগল ও ইউটিউব। ফেসবুক, গুগল ও ইউটিউবের পর Bikroy কেবল সবার সেরা পছন্দই নয়, বরং গ্রাহকদের পছন্দের তালিকায় দেশীয় অন্যান্য অনলাইন সাইটগুলোর চেয়ে Bikroy বরাবরের মতো এগিয়ে আছে। ৬৯ শতাংশ মানুষেরই অনলাইন সাইটগুলোর মধ্যে প্রথম পছন্দ Bikroy.com। যাত্রার শুরু থেকেই বাংলাদেশের বাজারে অনলাইন বেচা-কেনার মার্কেটপ্লেস হিসেবে শীর্ষে আছে Bikroy.com।

Brand Health Infographics

ধারাবাহিক সাফল্য

বিগত বছরের ন্যায় এ বছরও Bikroy.com ক্রেতাদের টপ অব মাইন্ডের ক্ষেত্রে ধারাবাহিকভাবে শীর্ষে অবস্থান করছে এবং বিভিন্ন ক্যাটাগরিতে Bikroy শক্তিশালী অবস্থান ধরে রেখেছে। মোবাইল ফোন বেচা-কেনার ক্ষেত্রে বাজারে Bikroy-এর একচ্ছত্র আধিপত্য বজায় রয়েছে। অনলাইন মার্কেটের বিভিন্ন ক্যাটাগরির মধ্যে ৭৫% জরিপে অংশগ্রহণকারীর প্রথম পছন্দ হচ্ছে মোবাইল/ট্যাবলেট, ১৯% এর ল্যাপটপ, ১০% এর গাড়ি, ৬% এর পছন্দ চাকরি এবং প্রপার্টি ক্যাটাগরি।

Brand Health Infographics Report

ব্যবহৃত পণ্য কেনা-বেচার বাজারে একচ্ছত্র আধিপত্য

২০১৭ সালের ন্যায় এই বছরেও ব্যবহৃত পণ্য কেনা-বেচার বাজারে রাজত্ব করেছে Bikroy. এক্ষেত্রে Bikroy.com ৬৯% ফেসবুককে বিশাল ব্যবধানে পেছনে ফেলে আমাদের দেশে শীর্ষ স্থানে অবস্থান করছে, যেখানে ফেসবুক ৩৩% মার্কেট শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

Brand Health Infographics Report 3

মোবাইল বিক্রেতাদের বিশ্বস্ত বাজার

অধিকাংশ মোবাইল ফোন বিক্রেতাগণ পছন্দের তালিকায় Bikroy.com কে ১ম স্থানেই রেখেছেন। সোমরা-এমবিএল – এর গবেষণার ফলাফলে দেখা যায়, জরিপে অংশগ্রহণকারীদের শতকরা ৬৫ ভাগই মোবাইল বিক্রি করার জন্য নির্দ্ধিধায় Bikroy – কেই বেছে নেন। এই ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে থাকা সাইটটি ব্যবহার করতে পছন্দ করে মাত্র ২৬% মানুষ। একইভাবে তৃতীয় এবং চতুর্থ স্থানে থাকা সাইটটি পছন্দ করেন যথাক্রমে ২৫% ও ৭% মানুষ।

Brand Health Infographics Report 4

গাড়ি/মোটবাইক ক্রেতাদের প্রথম পছন্দ

প্রতিবেদনের তথ্যানুযায়ী, অর্ধেকেরও বেশি গাড়ি বা মোটরবাইক ক্রেতাদের গাড়ি কেনার আগে অনলাইনে যাচাই করে দেখেন এবং অনলাইন যাচাইয়ের ক্ষেত্রে তাদের পছন্দের সেরা ওয়েবসাইট হলো Bikroy.com। গবেষণার জরিপে অংশগ্রহণকারীদের ৬৮% মতামত দিয়েছেন যে, তারা সবার আগে Bikroy.com ভিজিট করেন, ২৯% কখনো কখনো ভিজিট করেন। এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা সাইট ভিজিট করতে পছন্দ করেন মাত্র ২৮% মানুষ। একইভাবে তৃতীয় স্থানে থাকা সাইটটি ১৬%, চতুর্থ স্থানে থাকা সাইটটি ৮% এবং পঞ্চম স্থানে থাকা সাইটটি ৫% মানুষ ভিজিট করে।

Brand Health Infographics Report 5

উল্লেখ্য, সার্বিক ব্র্যান্ড হেলথ পর্যালোচনা করার লক্ষ্যে Bikroy প্রতিবছর এ ধরণের গবেষণা কার্যক্রম পরিচালনা করে থাকে। একই লক্ষ্যে এবছরও Bikroy – এর প্রধান ক্যাটাগরিগুলো যেমন- গাড়ি, প্রপার্টি, ইলেক্ট্রনিকস পণ্য এবং চাকরি ইত্যাদি সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ধারণা পেতে এই গবেষণা কার্যক্রমটি পরিচালনা করেছে।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments