ইলেকট্রনিক্স

ওয়াই-ফাই স্পিড নিয়ে চিন্তিত? জেনে নিন রাউটারের গতি বাড়ানোর ৬টি উপায় 

প্রয়োজনের সময় রাউটার পর্যাপ্ত স্পিড না সরবরাহ করলে কম-বেশি সবাই ঝামেলায় পড়ে যান। অফিসের কাজ হোক বা অবসরে ভিডিও দেখা, সকল ক্ষেত্রেই ইন্টারনেটের স্পিড বেশ গুরুত্বপূর্ণ একটি ব্যাপার হয়ে দাঁড়িয়েছে আজকের দিনে।

অন্যান্য সকল ল্যাপটপ ও কম্পিউটার অ্যাক্সেসরিজের মতোই রাউটার প্রায় সকল অফিস এবং বাসাতেই দেখতে পাওয়া যায়। চলুন দেখে নেওয়া যাক কীভাবে রাউটারের গতি বাড়ানো যেতে পারে তার কয়েকটি দুর্দান্ত টিপস।

রাউটারের গতি বাড়ানোর উপায়

ফ্লোর থেকে সর্বনিম্ন ৫ ফুট উচ্চতায় রাখুন রাউটার

ডিভাইস থেকে কাছাকাছি অবস্থানে রাউটার রাখলে সেখান থেকে ভালো স্পিড পাওয়া সম্ভব। তাই নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে ৫ ফুট উঁচু কোথাও আপনার রাউটারটি রাখুন। তবে মনে রাখতে হবে যে রাউটারের সিগন্যালে ব্যাঘাত ঘটতে পারে এমন কোনও ডিভাইসের পাশাপাশি রাউটার না রাখাই ভালো। এসব ডিভাইস থেকে নির্গত ইলেকট্রোম্যাগনেটিক তরঙ্গ রাউটারের ইন্টারনেটের গতি অনেকখানিই কমিয়ে দেয়। তাই টিভির আশেপাশে, কর্ডলেস ফোনের বেস, অন্য কোনও রাউটার, মাইক্রোওয়েভ ইত্যাদির উপরে বা পাশে রাউটার রাখা যাবে না।

বেশ কয়েকটি ঘর থেকে একই রাউটার ব্যবহার করতে চাইলে মাঝামাঝি কোথাও রাউটারের অবস্থান হওয়া ভালো। এছাড়াও আশেপাশে দেয়াল আছে এমন জায়গা নির্বাচন না করাই ভালো, এতে করে সিগন্যাল বাধাগ্রস্থ হবার সম্ভাবনা থাকে। এছাড়াও, রাউটারের অ্যানটেনা উল্লম্বভাবে রাখলে ওয়াই-ফাই গতি বেশি পাওয়া যায়।

ইন্টারনেট কানেকশন চেক করা

ইন্টারনেট কানেকশন ঠিক আছে কিনা তা যাচাই করে নিন। আপনি নিজে থেকে না পারলে ইন্টারনেট সংযোগ প্রদানকারী প্রতিষ্ঠান থেকে কাউকে ডেকে এনে যাচাই করে নিতে হবে। গতি ঠিক থাকলে রাউটারের সঙ্গে ইথারনেট ক্যাবল যুক্ত করে সরাসরি আপনার ল্যাপটপ বা কম্পিউটারে দ্রুতগতির ইন্টারনেট ব্যবহার করা যাবে।

পাশপাশি কানেকশন ঠিক রাখতে ও ভালো ওয়াই-ফাই গতি পেতে সারাদিনে অন্তত ১০ মিনিটের জন্য রাউটার বন্ধ রাখুন এবং বজ্রপাতের সময় রাউটার ব্যবহার না করাই ভালো।

ফ্রিকোয়েন্সি জেনে রাউটার কিনুন

নেটওয়ার্ক অ্যাডমিন ইন্টারফেস থেকে আপনার রাউটারের ফ্রিকোয়েন্সি কত সেটি জানা যাবে। সাধারণত ২ দশমিক ৪ গিগাহার্টজের রাউটার বেশি বিক্রি হয় বাজারে। তবে ডুয়েল ব্যান্ডের রাউটারে ৫ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি পাওয়া যায়। তাই বাসায় বা অফিসে অনেক ব্যবহারকারী থাকলে ডুয়েল ব্যান্ড রাউটার কেনাই ভালো।

রাউটারের সাথে রিপিটার বা রেঞ্জ এক্সটেন্ডার ব্যবহার

ওয়াই-ফাই এর পরিধি বা রেঞ্জ বিস্তৃত করার জন্য রেঞ্জ এক্সটেন্ডার ব্যবহার করতে হতে পারে। বাসা বা অফিস বড় আকারের হলে সব জায়গায় সমান ভাবে নেটওয়ার্ক পাওয়া কঠিন। এছাড়াও দেয়ালের জন্য স্পিড কমে যেতে পারে। ওয়াই-ফাই সিগন্যাল বাড়ানোর জন্য রেঞ্জ এক্সটেন্ডার বা মেশ নেটওয়ার্ক ব্যবহার করা যেতে পারে। রিপিটার বা রেঞ্জ এক্সটেন্ডার রাউটার থেকে সিগন্যাল গ্রহণ করার পর পুনরায় সম্প্রচার করে। যা ওয়্যারলেস রাউটারের সিগন্যালের পরিধি বাড়াতে সাহায্য করে।

ইউএসবি পোর্ট যুক্ত রাউটার ব্যবহার করুন

বাজারে এখন USB যুক্ত রাউটার পাওয়া যায়। USB পোর্ট সহ রাউটার ব্যবহার করলে এক্সটার্নাল হার্ড ড্রাইভ বা প্রিন্টারও রাউটার-এর সাথে কানেক্ট করতে পারেন। এতে করে রাউটারের সাথে কানেক্ট থাকা কোনো ডিভাইস থেকে সরাসরি প্রিন্ট করে নেওয়া যাবে। এছাড়াও USB পোর্ট যুক্ত রাউটারগুলো বেশ পাওয়ারফুল হয়ে থাকে।

জেনে রাখুন ওয়াই-ফাই ব্যবহারকারীর সংখ্যা

আপনার ওয়াই-ফাই যদি সবার জন্য উন্মুক্ত থাকে বা পাসওয়ার্ড দুর্বল থাকলে সেটি অনেকে ব্যবহার করতে পারে, ফলত আপনি ওয়াই-ফাই স্পিড কম পেতে পারেন। ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহারকারীর সংখ্যা ওয়্যারলেস নেটওয়ার্ক ওয়াচার ব্যবহার করে জেনে নিতে পারবেন। এ ছাড়া রাউটারের অ্যাডমিন ইন্টারফেসে দেখে নিতে পারেন কোন ডিভাইসটি বেশি ডাটা ব্যবহার করছে।

পরিশেষ

আপনি বিভিন্ন Speed test অ্যাপের মাধ্যমে অথবা ওয়েবসাইট থেকে আপনার বাড়ি অথবা অফিসের ইন্টারনেটের আপলোড স্পিড, ডাউনলোড স্পিড এবং পিং রেট পরীক্ষা করতে পারেন। এইসব অ্যাপ বা ওয়েবসাইটের ব্যবহার অত্যন্ত সহজ, সেই সাথেই এসব অ্যাপে অনেক বেশি পারমিশন বা অনুমতির প্রয়োজন হয় না এবং খুব কম সময়ের মধ্যে আপনি আপনার ইন্টারনেটের Speed test এর ফলাফল পেয়ে যাবেন।


নতুন পুরাতন ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার, অ্যাক্সেসরিজ কেনার পাশাপাশি বাংলাদেশের কম্পিউটার বাজার সম্পর্কে ধারণা পেতে ঘুরে আসতে পারেন বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস – Bikroy.com

সর্বশেষ বিজ্ঞাপনগুলি ব্রাউজ করুন:
TP-Link TL-WR841N
Dhaka, Laptop & Computer Accessories
Tk 950
tenda router. 2 antenna
Dhaka, Laptop & Computer Accessories
Tk 1,000
Samsung 17 inch Monitor
Dhaka, Laptop & Computer Accessories
Tk 2,500
UPS sell
Dhaka, Laptop & Computer Accessories
Tk 3,000
1 TB \1000 GB
Khulna, Laptop & Computer Accessories
Tk 2,700
View all 13761 ads..

ঢাকা এ বিক্রির জন্য ল্যাপটপ ও কম্পিউটার এক্সেসরিজচট্টগ্রাম এ বিক্রির জন্য ল্যাপটপ ও কম্পিউটার এক্সেসরিজ
ঢাকা বিভাগ এ বিক্রির জন্য ল্যাপটপ ও কম্পিউটার এক্সেসরিজখুলনা বিভাগ এ বিক্রির জন্য ল্যাপটপ ও কম্পিউটার এক্সেসরিজ
সিলেট এ বিক্রির জন্য ল্যাপটপ ও কম্পিউটার এক্সেসরিজচট্টগ্রাম বিভাগ এ বিক্রির জন্য ল্যাপটপ ও কম্পিউটার এক্সেসরিজ
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close