হোম এবং লিভিং

এয়ার কন্ডিশনার রক্ষণাবেক্ষণঃ এয়ার কন্ডিশনার সার্ভিসিং এর গুরুত্ব

ভূমিকা

এয়ার কন্ডিশনার আমাদের জীবনে প্রয়োজনীয় একটি মূল্যবান সামগ্রী। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সাথে সাথে, গ্রীষ্মকাল সারা বিশ্ব জুড়ে দীর্ঘতর ও অসহনীয় হয়ে উঠছে। আর রাজধানী ঢাকার মতো ঘনবসতিপূর্ণ তাপমাত্রা এমন অসহনীয় অবস্থায় পৌঁছে গিয়েছে যা থেকে রক্ষা পাওয়ার একমাত্র পন্থা একটি ভালো মানের এয়ার কন্ডিশনার।   

তাছাড়া আমাদের ঘরের ভালো সরঞ্জামগুলোর যথাযথ সার্ভিসিং বা নিয়মিত রক্ষণাবেক্ষণের ব্যাপারে আমরা সবচেয়ে বেশি অবহেলা করে থাকি। তাই আজ আমরা আলোচনা করবো, এয়ার কন্ডিশনার এর দুর্দান্ত পারফরম্যান্স এবং দীর্ঘ মেয়াদ নিশ্চিত করতে এর সঠিক সার্ভিসিং এবং নিয়মিত রক্ষণাবেক্ষণের বিষয়ে। এয়ার কন্ডিশনার এর নির্ভরযোগ্যতা এবং স্থায়িত্ব নির্ভর করে এর সঠিক রক্ষনাবেক্ষণ, এছাড়াও গৃহস্থালীর অন্যান্য যন্ত্রপাতি ব্যবহারের উপর। 

আমরা তিন ভাগে এয়ার কন্ডিশনার সার্ভিসিং নিয়ে আলোচনা করব, প্রথমত- নিয়মিত এবং সঠিকভাবে এয়ার কন্ডিশনার সার্ভিস করার সুবিধা, দ্বিতীয়ত- এসির সর্বাধিক সংঘটিত সমস্যা এবং সবশেষে, সঠিক এয়ার কন্ডিশনার রক্ষণাবেক্ষণ নিশ্চিত করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা।

তাহলে চলুন শুরু করা যাক।

নিয়মিত এয়ার কন্ডিশনার সার্ভিসিং এর সুবিধা

এয়ার কন্ডিশনার এর সর্বাধিক ব্যবহার নিশ্চিতকরণে যে বিষয়টি আপনাকে সবসময় মনে রাখতে হবে – নিয়মিত এবং সঠিক সার্ভিসিং এয়ার কন্ডিশনার এর কর্মক্ষমতা, নির্ভরযোগ্যতা এবং স্থায়িত্বকে নিশ্চিত করে। তাই এর গুরুত্ব, পরীক্ষিত এবং প্রামাণিক ফলাফলের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরবো। জরিপগুলো পরামর্শ দেয় যে, যথাযথ সার্ভিসিং এয়ার কন্ডিশনার এর কার্যক্ষমতা এবং পরিচালন দক্ষতার ৯৫% অবধি বজায় রাখে। 

আসুন এর সুবিধার দিকে আরও বিস্তারিত ভাবে আলোকপাত করা যাকঃ

  • ভালো কুলিং এবং এয়ার এর মান 

বেশিরভাগ ব্যবহারকারীর একটি সাধারণ মতামত, যখন একটি ব্র্যান্ড এর এসি নতুন অবস্থায় থাকে তখন এটি বেশ ভালো সার্ভিস দেয় যেমন- বিশুদ্ধ এবং শীতল বাতাস। তবে বয়স বাড়ার সাথে সাথে, বাতাস ততখানি শুদ্ধ এবং শীতলতা আগের মতো থাকে না।

সময় এবং ব্যবহারের সাথে সাথে ধুলো জমে যাওয়ার কারণে বাতাসের গুণগতমান খারাপ হয় এবং শীতল করার ক্ষমতা হ্রাস পায়। নিয়মিত রক্ষণাবেক্ষণ, আপনার এসির এয়ারিং ব্যবস্থা পরিষ্কার রাখবে এবং ফিল্টারে ধুলো ময়লার কারণে জ্যাম হয়ে থাকবে না। ফলস্বরূপ, শীতাতপনিয়ন্ত্রণ ইউনিটের মাধ্যমে আসা বায়ুটি আরও উন্নতমানের, এবং প্রথম যখন কিনেছিলেন ঠিক তখনকার মতো অনুভব হবে।

  • জ্বালানি ব্যবহারে দক্ষতা বৃদ্ধি

“জ্বালানি দক্ষতা” শব্দটিকে আমরা অনেকেই ভুল বুঝে থাকি। বিপুল সংখ্যক গ্রাহক মনে করেন যে, এটি হচ্ছে নতুন কোনো প্রযুক্তিকে অথবা যন্ত্রাংশের নতুন কোনো আপডেটেড সংস্করণ। জ্বালানি দক্ষতা আসলে গ্যাস, বিদ্যুৎ বা এমনকি জলের মতো শক্তির সংস্থানগুলোর সবচেয়ে কার্যকর ব্যবহার। 

আপনার এসি ইউনিটটি বয়স বাড়ার সাথে সাথে বেশি পরিমানে বিদ্যুৎ ব্যবহার করার প্রবণতা বৃদ্ধি পায়।  উদাহরণস্বরূপ, যদি আপনার এসি নিয়মিত রক্ষণাবেক্ষণ না করা হয়ে থাকে, সেক্ষেত্রে এটি যদি পূর্বে ১০০ ওয়াট শক্তি ব্যবহার করতো বয়স বাড়ার সাথে সাথে  ২০০+ ওয়াট বা দ্বিগুণ জ্বালানি ব্যবহার করতে থাকে। এর কারণ, বয়স বৃদ্ধির কারণে পূর্বের মতো একই সেবা প্রদানে এর দ্বিগুণ শক্তি প্রয়োগ করতে হয়। ফলস্বরূপ, আপনার বিদ্যুৎ বিলও বৃদ্ধি পেতে থাকে। 

আপনি যখন নিয়মিত এয়ার কন্ডিশনার সার্ভিসিং এ গুরুত্ব আরোপ করবেন, সহজেই অনুরূপ কর্মক্ষমতা সরবরাহ করতে এটি কম পরিমাণে বিদ্যুৎ ব্যবহার করবে। ফলস্বরূপ, আপনার এসি কম শক্তি নিয়ে চলবে যা আপনার পরিবেশকে নিরাপদ, তুলনামূলক কম দূষণ, ইলেকট্রিক বিল নিয়ন্ত্রণ এবং সর্বোপরি আপনার অর্থ সাশ্রয় করবে।

  • দীর্ঘসময় সেবা পেতে

নিয়মিত রক্ষণাবেক্ষণ এবং সার্ভিসিংয়ের ফলে আপনার এয়ার কন্ডিশনারটি তুলনামূলক বেশিদিন চলবে। এখন, এর অর্থ এই নয় যে এটি সারাজীবন আপনাকে সেবা প্রদান করবে, এর অর্থ হলো আপনি এর থেকে আরও কয়েক বছর বেশি সেবা পেতে পারেন।

এটি কেবল আপনার রেফ্রিজারেটর বা এসির মতো কোনো গৃহ সরঞ্জামের জন্যই নয়, মানবজীবনের কথা চিন্তা করুন। যদি আমরা সুষম ডায়েট সহ স্বাস্থ্যকর জীবনযাপন করি সেক্ষেত্রে আমরাও গড় আয়ুর চেয়ে দীর্ঘ জীবন পাওয়ার আশা করতে পারি।

  • মেরামত ব্যয় নিয়ন্ত্রণ

সার্ভিসিং এবং রক্ষণাবেক্ষণে অর্থ বিনিয়োগের পরেও অতিরিক্ত কিছু অর্থ মেরামতের জন্য আপনাকে ব্যয় করতে হবে। নিয়মিত সার্ভিসিংয়ের মাধ্যমে অপ্রত্যাশিত মেরামত ব্যয় এড়ানো যায় কারণ এক্ষেত্রে আপনি এসির অবস্থা সম্পর্কে অবহিত থাকেন।  

অন্যদিকে, আপনি যদি দীর্ঘ সময় ধরে আপনার এসি সার্ভিসিং বা মেরামত না করে থাকেন সেক্ষেত্রে অনেক বড় ধরণের ক্ষতির সম্মুখীন হবার সম্ভাবনা থাকে অথবা অতিরিক্ত মেরামত ব্যয় বহন করতে হতে পারে। এর কারণ, যখন কোনো নির্দিষ্ট অংশে ত্রুটি ধরা পড়ে, তখন এটি পুরো ইউনিটের জন্য সমস্যা সৃষ্টি করে।  

সুতরাং, এর ধীরে ধীরে বন্ধ হয়ে যাওয়ার অপেক্ষা না করে নিয়মিত রক্ষণাবেক্ষণ অব্যাহত রাখুন। সম্ভাব্য বড় ও ব্যয়বহুল মেরামত এড়াতে সার্ভিসিংয়ের সময় ছোটখাটো মেরামত করে নেওয়া সবচেয়ে কার্যকর। 

এয়ার কন্ডিশনারগুলো সঠিকভাবে এবং নিয়মিত সার্ভিসিং করার সবচেয়ে বড় সুবিধা হলো এটি নিশ্চিত করবে যে আপনি এবং আপনার পরিবার পরিষ্কার বাতাসে নিঃশ্বাস নিচ্ছেন। সার্ভিসিংয়ের প্রয়োজনীয়তা আপনার এসি ইউনিটের ব্র্যান্ড এবং বয়স অনুসারে পরিবর্তিত হয় তবে প্রতি বছর কমপক্ষে দু’বার এর সার্ভিসিং করার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

বাসাবাড়ির এয়ার কন্ডিশনারগুলোতে যেসকল সমস্যা সবচেয়ে বেশি হয়ে থাকে

এয়ার কন্ডিশনার রক্ষণাবেক্ষণের গাইডলাইন দেওয়ার আগে, আপনি যে সকল সাধারণ সমস্যাগুলোর সম্মুখীন হতে পারেন তার কয়েকটি তুলে ধরছিঃ

  • ভুল ব্যবহার

ভুল ব্যবহারের কারণে এসিতে সবচেয়ে বেশি সমস্যার সৃষ্টি হয়। আপনি হয়ত ভাবছেন যে, সঠিক উপায়ে এসি ব্যবহার করা আবার কী। হ্যাঁ, এসি ব্যবহারেরও সঠিক উপায় আছে।

আমরা অনেকেই যেই ঘরে এসি থাকে সেই ঘরের ব্যাপারে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করি না।   আমরা ঘরটিকে সঠিকভাবে আবদ্ধ করার দিকে নজর দিই না। উদাহরণস্বরূপ, এসি চলাকালীন সময়ে দরজা এবং জানালাগুলো পুরোপুরি বন্ধ না রাখা, রাখলেও ফাঁকফোকর থাকার কারণে বাইরের ও ভেতররের বাতাস আসা যাওয়া করে।   

ফলস্বরূপ, ঘরটি দ্রুত ও পর্যাপ্ত পরিমাণে শীতল হয় না, এতে করে এসির অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহারের প্রয়োজন হয়, যার ফলে মাস শেষে বিদ্যুৎ বিল বেড়ে যায়। তাই ভালো ফলাফল পাওয়ার জন্য এসি ঘরটিকে সঠিকভাবে সিল করা খুবই জরুরি। 

  • রেফ্রিজারেন্ট / কুল্যান্ট এর ছিদ্র

আমরা অনেক সময় এসির বাইরের ইউনিটের ছিদ্র দিয়ে পানির ফোঁটা পড়তে দেখি, কিন্তু এর বাইরেও আরও অনেক ধরণের ছিদ্র হয়ে থাকে যেমন এসি কুলেন্টে এ, যা আমরা লক্ষ্য করি না। এসি কুলেন্ট রেফ্রিজারেন্ট হিসাবেও পরিচিত, যা কোনো টেকনিশিয়ান দ্বারা কোনো ছিদ্র এবং যথাযথ আছে কিনা তা চেক করানো উচিত।   

যদি কোনো ধরণের ছিদ্র থেকে থাকে সেক্ষেত্রে অবশ্যই কোনো পেশাদার টেকনিশিয়ান দ্বারা ঠিক করা দরকার। আর যদি কুলেন্টে লিক না থাকলেও শীতলতা কম পেয়ে থাকেন, তবে এসির সঠিক কার্যকারিতার জন্য পর্যাপ্ত কুলেন্ট যুক্ত করুন। পর্যাপ্ত কুল্যান্ট না থাকলে, এসি তার স্থায়িত্ব এবং কর্মক্ষমতা হারায়।  

  • বৈদ্যুতিক চ্যুতি

উন্নয়নশীল দেশ হিসাবে, আমাদের এখনও বিদ্যুতের অপর্যাপ্ততা এবং ভোল্টেজের ওঠানামা এর কারণে বিভিন্ন ধরণের সমস্যার সম্মুখীন হতে হয়। সহজভাবে বলা যায়, এর কারণে এসির বৈদ্যুতিক ওয়্যারিং, ফিউজ ইত্যাদিতে সমস্যা হতে পারে যেহেতু আমরা দিনের অধিকাংশ সময় তা ব্যবহার করে থাকি। 

সাধারণত ছোটখাটো বৈদ্যুতিক সমস্যা বড় সমস্যার জন্ম দিয়ে থাকে। সুতরাং সার্ভিসিং এবং রক্ষণাবেক্ষণের সময় অবশ্যই সমস্ত তার এবং বৈদ্যুতিক উপাদানগুলো ভালো অবস্থায় রয়েছে কিনা তা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ।

  • সেন্সর সমস্যা

আর একটি সাধারণ সমস্যা হলো তাপমাত্রা নিয়ন্ত্রণ সেন্সর বা থার্মোস্ট্যাট সেন্সর। এই সেন্সরটি ঘরের ভেতরের তাপমাত্রা পরিমাপ করে এবং এসি শীতলকরণের কার্যক্ষমতা নিয়ন্ত্রণ করে। সেন্সরটি যদি সঠিকভাবে কাজ না করে, তবে যখন আপনার শীতল বাতাস প্রয়োজন তখন সেটি তা দিতে অক্ষম হবে এবং এমনকি দেখা যাবে যে, ঘরের তাপমাত্রা ২০ ডিগ্রি এর ওপরে কিন্তু এসি ইউনিট তা ভুলবশত দেখাচ্ছে ২০ ডিগ্রি।  

আপনাকে আবার একটি নতুন এসি কিনতে হবে ভেবে হয়তো হতাশ হয়ে পড়তে পারেন, কিন্তু আসলে দেখা যাচ্ছে কেবল সেন্সরই আপনার এসির কার্যকারিতাকে প্রভাবিত করছে। তাই নিয়মিত রক্ষণাবেক্ষণ নিশ্চিত করবে যে, এই ধরণের সাধারণ সমস্যাগুলো সহজেই নির্ণয় এবং সারানো যায়।  

  • রক্ষণাবেক্ষণের অভাব

হ্যাঁ, সবশেষে যেই সমস্যাটি  সবচেয়ে বেশি দেখা যায় তা হলো, এয়ার কন্ডিশনারগুলোর পর্যাপ্ত সার্ভিসিং বা রক্ষণাবেক্ষণ না করানো। ফিল্টার পরিষ্কার করা, কুল্যান্ট, তার এবং তাপমাত্রা নিয়ন্ত্রক সেন্সর ইত্যাদি নিয়মিত পরীক্ষা করালে যেকোনো ধরণের বড় সমস্যা যেমন কমপ্রেসার বা অন্যান্য বড় অংশ নষ্ট হওয়ার থেকে নিস্তার পাওয়া যায়। যদিও গ্রীষ্মে ঘন ঘন ব্যবহার ফলে এসি পরীক্ষা করা হয় কিন্তু শীতের সময়ও এমনটি করা প্রয়োজন, যাতে কম ব্যবহারেরর ফলে এটি ক্ষতিগ্রস্থ না হয়। 

এয়ার কন্ডিশনার সার্ভিসিং এবং সঠিক রক্ষণাবেক্ষণের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশিকা

নিয়ম মেনে নিয়মিত রক্ষণাবেক্ষণ এবং সার্ভিসিং এয়ার কন্ডিশনার কে দীর্ঘকাল ধরে চলতে এবং অপ্রয়োজনীয় বড় মেরামত, এমনকি দুর্ঘটনার হাত থেকে বাঁচায়। এমনকি দুর্ঘটনা এড়াতে যেকোনো ধরণের ছোটোখাটো ছিদ্র অথবা অস্বাভাবিক অবস্থা দেখা দিলেই ব্যবস্থা নেয়া উচিত। 

কীভাবে করবেন আসুন সে সম্পর্কে বিশদ ধারণা নেয়া যাকঃ 

  • একজন পেশাদার এর শরণাপন্ন হওয়া

এসি রক্ষণাবেক্ষণের জন্য অবশ্যই একজন পেশাদার টেকনিশিয়ান নিয়োগ করা আবশ্যক। আপনি যদি সার্ভিসিং ওয়ার‍্যান্টি সহ কোনো স্টোর থেকে আপনার এসি ইউনিটটি কিনে থাকেন সেক্ষেত্রে তাদের নিজস্ব সার্ভিসিং কেন্দ্র ব্যবহার করুন। যদি তা না হয়, সেক্ষেত্রে কোনো দক্ষ পেশাদার টেকনিশিয়ান দ্বারা নিয়মিত মেরামত এবং সার্ভিসিং করান। একটি পেশাদার এসি সার্ভিসিং রুটিনে নিম্নলিখিত বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকতে হবেঃ

  • এসি কুল্যান্ট বা রেফ্রিজারেন্টের স্তরটি পরীক্ষা করুন
  • কুল্যান্ট বা রেফ্রিজারেন্টের এ কোনো ছিদ্র আছে কিনা পরীক্ষা করে দেখুন
  • পাইপগুলোতে আটকে থাকা কুলেন্ট বা রেফ্রিজারেন্ট নিরাপদে সরিয়ে ফেলুন
  • ফিল্টারগুলোর মাধ্যমে বায়ু প্রবাহ হচ্ছে কিনা পরীক্ষা করুন
  • তাপমাত্রা নিয়ন্ত্রণ সেন্সরটি পরীক্ষা করুন
  • পরিষ্কার এবং সঠিকভাবে চলাচলের জন্য সমস্ত বৈদ্যুতিক ফিউজ, তার এবং অন্যান্য টার্মিনালগুলো চেক করুন
  • অতিরিক্ত জল সঠিকভাবে নিষ্কাশিত হচ্ছে কিনা তা নিশ্চিত করুন 
  • এসি ফিল্টারগুলো পরিষ্কার করা 

সমস্ত মৌলিক বিষয় যাচাই করার পরে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হলো ফিল্টারগুলো পরিষ্কার করা। এয়ার  ফিল্টারগুলো নিয়মিত পরিষ্কার করা এবং পরিবর্তন করা নির্ভর করে টিয়ার এবং ওয়্যার এর অবস্থার উপর।  

বায়ু প্রবাহিত হওয়া জন্য ময়লা, ধূলিকণা এবং অন্যান্য ধ্বংসাবশেষ ক্রমাগত ফিল্টার করা হয়। সুতরাং, এটি এমন একটি অংশ যেখানে খুব সহজেই ময়লা জমে। সুতরাং বাতাসের মান খারাপ করতে পারে এমন জিনিস সরিয়ে ফেলা উচিত।

এসির ফিল্টারটিকে পরিষ্কার, পরিবর্তন অথবা পুনরায় ব্যবহার করা যাবে কিনা তাও বোঝা গুরুত্বপূর্ণ। কিছু ফিল্টার পুনরায় ব্যবহারযোগ্য আর কিছু পরিবর্তন আবশ্যক।

ময়লা এবং জঞ্জাল এয়ার ফিল্টারগুলো আপনার এসির অবস্থার সহজেই অবনতি ঘটাবে, এর কার্যক্ষমতা হ্রাস করবে, দূষিত বায়ু সরবরাহ করবে এবং অন্যান্য বড় সমস্যার সৃষ্টি করবে। এয়ার ফিল্টার পরিষ্কার করা সার্ভিসিং  এর  একটি সহজ কাজ তবে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উপসংহার

আপনার বাড়িতে বা অ্যাপার্টমেন্টে এর এক বা একাধিক কক্ষে শীতাতপনিয়ন্ত্রক থাকতে পারে কিন্তু আপনার এসি ইউনিটগুলো তাদের প্রয়োজন এর চেয়ে বেশি ব্যবহার করবেন না। এর ফলে কেবলমাত্র  ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনাই নয়, আপনাকে প্রতি মাসে বিদ্যুতের বিলেও অতিরিক্ত অর্থ ব্যয় করতে হবে।

গ্রীষ্মকালে আপনি অবশ্যই চাইবেন যাতে আপনার এসি সঠিকভাবে কাজ করে, তাই নিয়মিত আপনার এয়ার কন্ডিশনারটি সার্ভিসিং করতে অবহেলা করবেন না। লেটেস্ট সব এয়ার কন্ডিশনার এবং অন্যান্য হোম ইলেকট্রনিক্স আপডেট পেতে চোখ রাখুন Bikroy.com-এ।

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close