Bikroy আপডেটনিউজ ও রিভিউ

Bikroy.com: দেশের ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসাগুলোকে এগিয়ে নিয়ে যাওয়ার এক অনন্য উদ্যোগ

আমাদের দেশে অনলাইন কেন্দ্রিক ব্যবসা কিংবা নতুন উদ্যোক্তাদের কাছে Bikroy.com একটি পরিচিত নাম। বিভিন্ন ইন্ডাস্ট্রি ভিত্তিক প্রায় ৩,০০০ এরও বেশি ব্যবসায়ীদের মেম্বারশিপ সার্ভিসের মাধ্যমে নিরন্তর সেবা দিয়ে যাচ্ছে Bikroy.com। দীর্ঘ ৯ বছর অনলাইন কেনাবেচায় এই অভিজ্ঞতা Bikroy-কে করেছে আরও সমৃদ্ধ এবং জনপ্রিয় একটি মার্কেটপ্লেসে। আজকে বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেসে পরিণত হলেও Bikroy এর শুরুটা হয়েছিল বেশ সাধারণ ভাবেই। 

Bikroy-এর শুরুর যাত্রা

২০১২ সালে দেশের সবচেয়ে বেশি সংখ্যক মানুষের কাছে অনলাইন সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে অনলাইন ক্লাসিফাইড সাইট হিসেবে Bikroy-এর যাত্রা শুরু হয়েছিল। দেশের প্রথম সারির অন্যতম জনপ্রিয় এই ওয়েবসাইটটিতে প্রপার্টি থেকে শুরু করে ইলেক্ট্রনিক্স, গাড়ি সবকিছুই কেনাবেচা করা যায়, এমনকি খুঁজে নেওয়া যাবে চাকরি এবং মনের মতো জীবনসঙ্গীও! 

Bikroy-এর ক্ষুদ্র এবং মাঝারি আকারের ব্যবসাগুলোর জন্য অনলাইনে কেনাবেচা করার সমাধানের পাশাপাশি রয়েছে আধুনিক ও ক্রমবর্ধমান ই-কমার্স প্রযুক্তি সম্পর্কে দীর্ঘ অভিজ্ঞতা। 

Bikroy-এর পথচলার গল্প

২০১৮ সালে করা Millward Brown-এর ‘অনলাইন ব্র্যান্ড হেলথঃ মার্কেট রিসার্চ রিপোর্ট’ জরিপের তথ্য অনুসারে, Bikroy.com ৩.৫ মিলিয়ন মাসিক ভিজিটর নিয়ে দেশের ৪র্থ সেরা ব্র্যান্ড, যেখানে রয়েছে নতুন এবং ব্যবহৃত পণ্যের এক বিশাল সমাহার, যা দেশের যেকোন প্রান্তে বসে অনলাইনে কেনাকাটা করে তুলেছে আরও সহজ। চারটি প্রধান ক্যাটাগরিসহ ৫০টিরও বেশি ভিন্ন ক্যাটাগরিতে Bikroy-এ প্রতি মাসে পোস্ট হয় তিন লক্ষেরও বেশি বিজ্ঞাপন। চলুন জেনে নেওয়া যাক এই চারটি ক্যাটাগরি সম্পর্কিত আরও বিস্তারিত কিছু তথ্য। 

১. মার্কেটপ্লেস

১০ টি ভিন্ন ক্যাটাগিরির সমন্বয়ে গঠিত মার্কেটপ্লেস Bikroy-এর সবচেয়ে বড় ক্যাটাগরি। যেখানে আগ্রহী বিক্রেতা এবং ক্রেতারা ইলেকট্রনিক্স, মোবাইল, পোষা প্রাণী ও জীবজন্তু, সহ নানান ক্যাটাগরিতে বিজ্ঞাপন পোস্ট করতে এবং দেখতে পারবেন। বর্তমানে প্রায় ১,৫০০ জন মেম্বার নিয়ে Bikroy সারা দেশের গ্রাহকদের কাছে সেবা পৌঁছে দেওয়ার কাজ করে যাচ্ছে। মার্কেটপ্লেসের সবচেয়ে জনপ্রিয় ক্যাটাগরি মোবাইলে প্রতিটি বিজ্ঞাপনে বর্তমানে আগ্রহী ক্রেতার সংখ্যা প্রায় ২৬ জন। 

মার্কেটপ্লেস ক্যাটাগরির সম্মানিত মেম্বারদের মধ্যে রয়েছে- মিনিস্টার, প্ল্যানেট আইটি, মেগা হাট, টপ গিয়ার বিডি, আইটি গ্যালারি, ব্লু-স্টার, রূপসা এবং আরও অন্যান্য স্বনামধন্য কিছু প্রতিষ্ঠান।

Bikroy.com কে সাথে নিয়ে ব্যবসা করার প্রসঙ্গে প্ল্যানেট আইটির মালিক মোঃ রাজু বলেন, “আমি Bikroy.com এর মাধ্যমে বিগত ২ বছর ৬ মাস যাবত ব্যবসা করে আসছি। আগে আমি বাসা থেকে ব্যবসায় পরিচালনা করতাম কিন্তু বর্তমানে Bikroy.com এর বদৌলতে আমি একটি শোরুম এর মালিক এবং আমাকে দেখে আমার কিছু বন্ধুও আজ Bikroy.com এর মাধ্যমে ব্যবসা পরিচালনা করে স্বাবলম্বী। তাই আজকে আমি নিজেকে আমি একজন সফল উদ্যোক্তা হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। ধন্যবাদ Bikroy.com আমাকে এরকম সুযোগ দেওয়ার জন্য।” 

২. যানবাহন বা ভেহিকেলস

অনলাইনের মাধ্যমে নতুন এবং পুরাতন নানান ধরণের যানবাহন কেনা এবং বিক্রি করার সুবিধার্থে রয়েছে Bikroy ভেহিকেলস নামে এই ক্যাটাগরি। আপনার পছন্দের মোটরবাইক, কার, বাস সহ বিভিন্ন যানবাহন বিক্রি করা বা ক্রয় করা এখন কয়েকটি ক্লিকেই সম্ভব। প্রায় ১,০০০ জন মেম্বারদের সাথে নিয়ে Bikroy যানবাহন সেই কাজটিকে আরও সহজ করে তুলছে প্রতিনিয়ত। যানবাহন ক্যাটাগরিতে মোটরবাইক ও কারের জন্য আগ্রহী ক্রেতার সংখ্যা গড়ে প্রায় যথাক্রমে ৪৯ ও ২৪ জন। 

যানবাহন ক্যাটাগরিতে আমাদের সম্মানিত মেম্বারদের মধ্যে রয়েছে- ফোর্ড, হোন্ডা, টয়োটা, হুন্দাই, নিশান, টিভিএস, রিয়াজ মোটরস হিরো সহ অন্যান্য স্বনামধন্য কিছু প্রতিষ্ঠান।

Bikroy.com এর সাথে কাজ করার অভিজ্ঞতা নিয়ে রিয়াজ মোটরস-এর ম্যানেজিং ডিরেক্টর জনাব রিয়াজ রহমান বলেন, “Bikroy.com বাংলাদেশের অন্যতম প্রথম এবং সবচেয়ে বিশ্বাসযোগ্য অনলাইন মার্কেটপ্লেস। এটি তাদের ক্লায়েন্টদের কাছে খুব দায়বদ্ধ। ২০১৫ সাল থেকে আমি তাদের ক্লায়েন্ট। এই বছরগুলোর মধ্যে আমি কখনই তাদের সার্ভিস নিয়ে নিরাপত্তাহীনতা বোধ করিনি। আমার একটা অনলাইন শোরুম হিসেবে আমি Bikroy.com কে প্রাধান্য দেই এবং আমি Bikroy.com এর মাধ্যমে আমার গাড়িগুলো বিক্রি করে অত্যন্ত সন্তুষ্ট। ধন্যবাদ Bikroy.com!”

৩. প্রপার্টি

অনলাইনের মাধ্যমে গ্রাহকদের যেকোনো ধরণের প্রপার্টি খোঁজার অভিজ্ঞতাকে সহজ করাই Bikroy প্রপার্টি এর অন্যতম লক্ষ্য। আপনার বাজেট এবং পছন্দনুযায়ী প্রায় সকল প্রকার প্রপার্টির খোঁজই আপনি এখানে পেয়ে যাবেন। বর্তমানে Bikroy প্রপার্টি ৪০০ জন মেম্বারদের সাথে কাজ করছে এবং তাদের পোস্টকৃত বিজ্ঞাপনের মাধ্যমে ক্রেতারা সহজেই ফ্ল্যাট বিক্রয়, ফ্ল্যাট ভাড়া, বাণিজ্যিক সম্পত্তি ভাড়া, জমি ইত্যাদি সহ নানান ধরনের প্রপার্টি খুঁজে নিতে পারবেন। প্রতিটি ফ্ল্যাট বিক্রির বিজ্ঞাপনে আগ্রহী ক্রেতার সংখ্যা গড়ে ১৩ জন।

প্রপার্টি ক্যাটাগরিতে আমাদের সম্মানিত মেম্বারদের মধ্যে রয়েছে- আনোয়ার ল্যান্ডমার্ক, নাভানা রিয়েল এস্টেট লিমিটেড, রূপায়ন, রানার প্রপার্টিজ, কৃষিবিদ রিয়েল এস্টেট, সানমার, এনা প্রপার্টিজ লিমিটেড, সুবাস্তু প্রপার্টিজ, বিডিডিএল প্রপার্টিজ এবং অন্যান্য আরও কিছু স্বনামধন্য প্রতিষ্ঠান।

Bikroy প্রপার্টিজ সম্পর্কে এনা প্রপার্টিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর জনাব ডঃ মোসলেহ উদ্দিন বলেন, “মহামারি চলাকালীন সময় থেকে Bikroy.com এর সাথে আমরা যাত্রা শুরু করেছি এবং আমরা বেশ ভালো সাড়া পাচ্ছি। সেরা সার্ভিস দেওয়ার জন্য Bikroy.com-কে ধন্যবাদ।”

৪. BikroyJOBS

এন্ট্রি-লেভেল এবং দক্ষতা ভিত্তিক চাকরির জন্য #১ নাম্বার জব পোর্টাল BikroyJOBS নিয়োগকারীদের যেকোনো পদের জন্য যোগ্য প্রার্থী খোঁজা এবং চাকরি প্রার্থীদের যেকোনো পদে আবেদনের কাজকে করে আরও সহজ ও সাবলীল। বর্তমানে BikroyJOBS ১০০ জন মেম্বার নিয়ে কাজ করছে।

BikroyJOBS-এ চাকরি প্রার্থীদের জন্য দক্ষতার ভিত্তিতে যেমন বিভিন্ন কাজের অফার রয়েছে তেমন ৪,৫০,০০০+ মাসিক ইউনিক ভিজিটরের সাথে এখানে আবেদনকারীদের ৭,৩৮,০০০+ সিভি ডাটাবেজ রয়েছে যেখান থেকে আমাদের সম্মানিত মেম্বাররা তাদের পছন্দসই প্রার্থী খুঁজে পেতে পারেন। বর্তমানে প্রতিটি চাকরির বিজ্ঞাপনের বিপরীতে প্রার্থী সংখ্যা প্রায় ১৬৬ জন। 

জবস ক্যাটাগরিতে আমাদের সম্মানিত মেম্বারদের মধ্যে রয়েছে- দারাজ, ফুডপান্ডা, ওভাই, সিটি ব্যাংক, গাজী উড লিমিটেড, সহজ, সহ অন্যান্য আরও কিছু জনপ্রিয় প্রতিষ্ঠান। 

BikroyJOBS-এর সাথে কাজ করার ব্যাপারে গাজী উড লিমিটেড-এর জেনারেল ম্যানেজার মো: সাজেদুর রহমান সোহান বলেন যে, “Bikroy.com এর মত একটি প্ল্যাটফর্মের সাথে কাজ করতে পেরে আমরা সত্যিই গর্বিত। তাদের সাপোর্ট ও সার্ভিস আমাদের অনেক সাহায্য করে। BikroyJOBS-এর সকল কর্মীদেরকে অসংখ্য ধন্যবাদ এবং এগিয়ে যাওয়ার জন্য Bikroy.com-কে শুভকামনা।”

শেষ কথা

Bikroy.com এ প্রতিটি পোস্টের বিপরীতে আগ্রহী ক্রেতার সংখ্যা প্রায় ৩০ জন। এছাড়াও Bikroy-এর ৪ ধরণের বিজ্ঞাপন প্রোমোশন– টপ অ্যাড, বাম্প আপ, আর্জেন্ট, ও স্পটলাইট, যা কোনো পণ্য দ্রুত বিক্রি এবং ৭০% পর্যন্ত সেল বৃদ্ধি পারে।

সব মিলিয়ে আমাদের সাথে বর্তমানে ৩,০০০ এরও অধিক মেম্বার মেম্বারশিপ ফিচারটি গ্রহণ করে অনলাইনের মাধ্যমে সারা বাংলাদেশ জুড়ে ব্যবসা করার পাশাপাশি উপভোগ করছে মেম্বারশিপ ফিচারের অন্যান্য সকল সুবিধা।

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close