চাকরিটিপস ও গাইড

ছোট আকারের ব্যবসা প্রতিষ্ঠানের জন্য অ্যাকাউন্ট্যান্ট বা হিসাবরক্ষক খুঁজছেন? খেয়াল রাখতে হবে যে সকল বিষয়ে

ছোট ও মাঝারি আকারের ব্যবসার ক্ষেত্রে উদ্যোক্তাদের বেশিরভাগ সময় নানান ধরণের কাজে নিজেদের জড়িয়ে রাখতে হয়। কিন্তু সবার পক্ষে কি ফাইন্যান্স সম্পর্কিত সমস্যাগুলো সমাধান করা সম্ভব? না, এমনকি ছোটখাটো রেকর্ড রাখার সময় সাধারণ কিছু ভুলও আপনার মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে। ঠিক এই কারণেই আপনাকে একজন বিশ্বস্ত অ্যাকাউন্ট্যান্টের খোঁজ করতে হবে, যিনি কর প্রদানের পাশাপাশি আপনার প্রতিষ্ঠানকে বিভিন্ন উপায়ে সাহায্য করতে পারেন।

আপনার ছোট আকারের ব্যবসার জন্য একজন অ্যাকাউন্ট্যান্ট বা হিসাবরক্ষক খোঁজা ও সেরা অ্যাকাউন্ট্যান্ট খুঁজে পাওয়া দুটি ভিন্ন জিনিস। উপযুক্ত কাউকে নিয়োগ করা নিঃসন্দেহে একটি কঠিন ও সময়সাপেক্ষ কাজ। সুতরাং, এই সম্পর্কিত পদক্ষেপ নেওয়ার আগে চলুন দেখে নেওয়া যাক একজন অ্যাকাউন্ট্যান্ট কী কী কাজ করেন এবং বাংলাদেশে অ্যাকাউন্ট্যান্ট চাকরি খুঁজে নেওয়ার উপায়।

একজন অ্যাকাউন্ট্যান্ট মূলত কী কাজ করেন?

একটি ছোট ব্যবসা চালু করার পর থেকে, আপনাকে সম্পাদন করার জন্য বেশ কিছু কাজ প্রস্তুত করতে হবে, যার মধ্যে রয়েছেঃ নিয়মিত ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা, ব্র্যান্ড সচেতনতা তৈরি ও বৃদ্ধি, মার্কেটিং বাজেট তৈরি করা, সেলস কৌশলগুলো নির্ধারণ, সঠিক উপায়ে বাজেট বণ্টন এবং আরও অনেক কিছু। অন্যদিকে, একজন অ্যাকাউন্ট্যান্ট আর্থিক বিষয়ে বিশেষজ্ঞ হয়ে থাকেন, প্রতিষ্ঠানের আর্থিক বিষয় সমূহ বিশ্লেষণ করেন এবং ট্যাক্স রিটার্ন প্রস্তুত করেন।

একজন অ্যাকাউন্ট্যান্ট সাধারণত প্রতিষ্ঠানের আর্থিক বিবৃতি বিশ্লেষণ করে, আপনার ক্যাশ ফ্লো মসৃণ রাখার উপায় খুঁজে বের করবেন এবং পাশাপাশি তারা ট্যাক্স আইনেও বিশেষজ্ঞ হয়ে থাকেন। সর্বোপরি একজন ভালো অ্যাকাউন্ট্যান্ট আপনাকে একটি উৎপাদনশীল কর মৌসুম বজায় রাখতে সহায়তা করবে। 

সব ছোট ব্যবসার ক্ষেত্রেই কি একজন অ্যাকাউন্ট্যান্ট প্রয়োজন?

আপনার যদি পূর্বে একজন অ্যাকাউন্ট্যান্ট হিসাবে কাজ করার অভিজ্ঞতা থাকে তাহলে ভালো, অন্যথায়, আপনার একজন পেশাদার অ্যাকাউন্ট্যান্ট খুঁজে নিতে হবে। এক্ষেত্রে অন্তত আপনার একজন ফাইন্যান্স কনসালট্যান্ট এর কাছে যেতে হতে পারে।

একজন ভালো মানের অ্যাকাউন্ট্যান্টের সন্ধান করার পেছনে বেশ কয়েকটি কারণ রয়েছে যার মধ্যে ট্যাক্স পরিকল্পনায় সহায়তা করা অন্যতম গুরুত্বপূর্ণ। এছাড়াও তারা আপনাকে অনেক বাড়তি খরচ কমাতে সাহায্য করতে পারে যা আপনি কখনো কল্পনা করেননি। ট্যাক্স ও আর্থিক পরিকল্পনার ওপর একটি গভীর পর্যালোচনা আপনার স্টার্টআপ এর স্বল্প এবং দীর্ঘমেয়াদে উন্নতি করতে সাহায্য করতে পারে।

একটি স্টার্টআপ বা নতুন ব্যবসা হিসেবে, বেশিরভাগ সময় একজন পেশাদার অ্যাকাউন্ট্যান্ট নিয়োগ করা কঠিন হতে পারে। কিন্তু কাজের পরিধি বাড়ার সাথে সাথে, সেগুলো পর্যবেক্ষণ করার তাগিদে আপনাকে একজন দক্ষ অ্যাকাউন্ট্যান্ট নিয়োগ করতে হবে।

কীভাবে ছোট ব্যবসার জন্য একজন অ্যাকাউন্ট্যান্ট বেছে নেবেন?

আপনি যদি একজন হিসাবরক্ষকের ভূমিকায় পার্ট টাইম বা চুক্তিভিত্তিক একজনকে নিয়োগ করে থাকেন, তবুও তিনি আপনার প্রতিষ্ঠানকে বিভিন্ন উপায়ে উপকৃত করতে পারেন। একজন দক্ষ অ্যাকাউন্ট্যান্ট খুঁজে নেওয়ার অংশ হিসেবে আমরা এখানে কিছু গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করেছিঃ

  • আপনার প্রয়োজনীয়তাগুলো সম্পর্কে জানুন

প্রথমেই আপনার প্রতিষ্ঠানের অর্থ সংক্রান্ত ব্যবস্থাপনার বর্তমান অবস্থান নির্ধারণ করুন। প্রয়োজনে আপনার আর্থিক রেকর্ড ও ক্যাশ ফ্লো নথি পর্যালোচনা করুন। যদি ডকুমেন্টগুলো কমপ্লিকেটেড অবস্থায় থেকে থাকে তবে আপনার একজন যোগ্য হিসাবরক্ষক প্রয়োজন হতে পারে। তবে আপনার ডকুমেন্টসগুলো ঠিকঠাক সাথে থাকলে এবং শুধুমাত্র কর মৌসুমের জন্য সহায়তার প্রয়োজন হয়ে থাকলে, আপনি একজন পার্ট টাইম অ্যাকাউন্ট্যান্ট নিয়োগ করতে পারেন।

এছাড়াও আপনি হয়তো একটি ব্যবসা প্রতিষ্ঠা করতে চাইছেন যে ইন্ডাস্ট্রি সম্পর্কে আপনার ধারণা কম, সেক্ষেত্রে প্রাসঙ্গিক ইন্ডাস্ট্রি অভিজ্ঞতা সহ একজন অ্যাকাউন্ট্যান্ট নিয়োগ আপনার ব্যবসার জন্য সহায়ক হতে পারে।

  • সঠিক উপায়ে ইন্টারভিউ নিন

প্রতিষ্ঠানের জন্য সেরা অ্যাকাউন্ট্যান্ট নিয়োগের অংশ হিসেবে, ইন্টারভিউ নেবার জন্য কিছু প্রশ্ন তৈরি করে রাখতে হবে। কারণ প্রার্থীদের থেকে পাওয়া উত্তর আপনাকে বুঝতে সাহায্য করবে যে আপনি সঠিক দিকে যাচ্ছেন কি না। আমরা এখানে অ্যাকাউন্ট্যান্ট নিয়োগের ইন্টারভিউ সংক্রান্ত কিছু প্রশ্ন যোগ করেছিঃ

  • আপনি কি কখনো আপনার ফাইন্যান্স ডকুমেন্টস-এ ভুল করেছেন? যদি তাই হয়, আপনি এটি কিভাবে সমাধান করেছেন তা সংক্ষেপে বর্ণনা করুন। 
  • একজন অ্যাকাউন্ট্যান্ট হিসেবে আপনি যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হয়েছেন তা শেয়ার করুন।
  • আপনি যে সফটওয়্যার টুলস ব্যবহার করেন সে সম্পর্কে আমাদের বলুন। 
  • আপনি নিয়মিত কী ধরনের ফাইন্যান্স রিপোর্ট তৈরি করেন?

আপনি যদি এমন কাউকে খুঁজে পান যিনি আপনার প্রতিষ্ঠানের সংস্কৃতির সাথে সহজেই খাপ খাইয়ে নিতে পারবেন, সেক্ষেত্রে আপনি তাকে কিছু ব্যক্তিগত বা টিম-ভিত্তিক প্রশ্নও করতে পারেন।

  • একটি অনলাইন পোর্টাল বা অ্যাকাউন্টিং ফার্মে একটি চাকরি পোস্ট করুন

বিভিন্ন উপায় অবলম্বন করে আপনি আপনার প্রতিষ্ঠানের জন্য অ্যাকাউন্ট্যান্ট খুঁজে পেতে পারেন তবে আমাদের দেশের প্রেক্ষিতে অ্যাকাউন্ট্যান্ট পদে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পোস্ট করা সর্বোত্তম উপায় হতে পারে। তাই বাংলাদেশের সেরা অনলাইন জব পোর্টাল বেছে নিন, আপনার বিজ্ঞাপন পোস্ট করুন এবং আপনার পছন্দের প্রার্থী খুঁজে পেতে সঠিক নিয়ম অনুসরণ করুন।

আপনি যদি আপনার সদ্য চালু করা স্টার্ট-আপের জন্য অ্যাকাউন্ট্যান্টের সন্ধান করে থাকেন, তবে কিছু ক্ষেত্রে তা কঠিন হতে পারে। সেই ক্ষেত্রে, আপনি একটি অ্যাকাউন্টিং ফার্মে আপনার প্রয়োজনীয়তাগুলো জানিয়ে তাদের সার্ভিস নিতে পারেন। এ ধরণের ফার্মগুলো দীর্ঘ সময়ের জন্য অ্যাকাউন্টিং সার্ভিস দেওয়ার জন্য বেশ ভালো।

  • নতুন সদস্যকে কাজ বুঝিয়ে দিন

কাজ কিন্তু এখনো শেষ হয়নি। এবার আপনার নতুন কর্মীকে সবকিছু বুঝিয়ে দিতে হবে। কর্মীদের অনবোর্ডিং করার আনুষ্ঠানিকতা তাদের অভিজ্ঞতা অনুযায়ী ভিন্ন হতে পারে। আপনি যদি স্বল্প অভিজ্ঞতার কাউকে নিয়োগ করেন তাহলে সেটি সম্ভবত তাদের আপনার প্রতিষ্ঠান সম্পর্কে জানানোর মধ্যেই সীমাবদ্ধ থাকতে পারে।

এছাড়াও, আপনাকে অনবোর্ডিংয়ের সময় প্রার্থীর জন্য একটি গাইডলাইন প্রস্তুত ও শেয়ার করতে হবে। সেখানে আপনার ভবিষ্যৎ অ্যাকাউন্টিং সাফল্য নির্ধারণ করুন এবং এটা নিশ্চিত করুন যে আপনারা উভয়েই সঠিক গন্তব্য সম্পর্কে অবগত। তারপর বিভিন্ন ডিপার্টমেন্টের অন্যান্য কর্মীদের সাথে নতুন কর্মীর মিটিং করার ব্যবস্থা করা যেতে পারে যাদের সাথে তিনি আগামীতে কাজ করবেন। 

যদি আলাদাভাবে একজন অ্যাকাউন্ট্যান্ট নিয়োগ করা সম্ভব না হয়

আপনি যদি ব্যবসার প্রাথমিক পর্যায়ে থাকেন এবং একজন অ্যাকাউন্ট্যান্ট নিয়োগ করার মতো অবস্থানে না থেকে থাকেন, তাহলে চিন্তা করবেন না। বেশ কিছু অ্যাকাউন্টিং অ্যাপ একজন অ্যাকাউন্ট্যান্টের দারুণ বিকল্প হতে পারে যা আপনার ফাইন্যান্সিয়াল ট্র্যাকগুলিকে সংগঠিত রাখতে আপনাকে সাহায্য করতে পারে। এখানে কিছু বৈশিষ্ট্য উল্লেখ করা হলো যা আপনার অ্যাকাউন্টিং সিস্টেমে থাকা উচিতঃ 

  • স্বয়ংক্রিয় রেকর্ড রাখাঃ এমন কিছু সফটওয়্যার রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্যয়, হিসাবরক্ষণ এবং অন্যান্য অ্যাকাউন্টিং-সম্পর্কিত কাজগুলোর ও
  • পর নজর রাখবে।
  • আর্থিক প্রতিবেদন তৈরি করাঃ আপনার রেকর্ড স্বয়ংক্রিয় করার পাশাপাশি, অনেক সফটওয়্যার স্বয়ংক্রিয়ভাবে রিপোর্ট বা প্রতিবেদন তৈরিও করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি প্রতি মাসের একটি নির্দিষ্ট দিনে একটি প্রতিবেদন পেতে চান, তাহলে সেটি সেই অনুযায়ী কাজ করবে।
  • মোবাইল অ্যাপ্লিকেশনঃ মোবাইল অ্যাকাউন্টিং অ্যাপ্লিকেশনগুলো নিশ্চিত করে যে আপনি চলাফেরা বা অন্যান্য কাজ করার সময় আপনার আর্থিক প্রতিবেদন সম্পর্কে সর্বদা সচেতন থাকেন। এটি মূলত ছোট ব্যবসার মালিকদের জন্য খুবই উপযোগী কারণ তাদের ব্যবসায়িক কাজের সুবাদে বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে হয়।

শেষ কথা 

একজন পেশাদার অ্যাকাউন্ট্যান্ট নিয়োগ বিভিন্ন অর্থ সংক্রান্ত জটিলতা কমিয়ে আপনার ব্যবসাকে সুচারুভাবে পরিচালনা করতে সাহায্য করে থাকে।

আমরা আশা করি এই লেখাটি আপনাকে সঠিক অ্যাকাউন্ট্যান্টের সন্ধানে এগিয়ে যেতে সাহায্য করবে যার উপর আপনি ব্যবসার প্রসারের ক্ষেত্রে নির্ভর করতে পারেন।

আপনার আগামী নিয়োগের জন্য আমাদের পক্ষ থেকে শুভকামনা!

সর্বশেষ বিজ্ঞাপনগুলি ব্রাউজ করুন:
Factory Cashier (Petty cash)
Dhaka, Accountant
Tk 8,000 - 10,000
Accountant
Dhaka, Accountant
Sr. Executive Accounts
Dhaka, Accountant
Accountant
Dhaka, Accountant
হিসাব রক্ষক,মহিলা
Dhaka, Accountant
Tk 9,000 - 15,000
View all 24 ads..

ঢাকা এ অ্যাকাউন্ট্যান্ট চাকরিচট্টগ্রাম এ অ্যাকাউন্ট্যান্ট চাকরি
ঢাকা বিভাগ এ অ্যাকাউন্ট্যান্ট চাকরিখুলনা বিভাগ এ অ্যাকাউন্ট্যান্ট চাকরি
সিলেট এ অ্যাকাউন্ট্যান্ট চাকরিচট্টগ্রাম বিভাগ এ অ্যাকাউন্ট্যান্ট চাকরি
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close