টিপস ও গাইডপোষা প্রাণী ও জীবজন্তু

অনলাইন গরুর হাটঃ সতর্কতা, টিপস, ও অন্যান্য

অনেকেই কোরবানির সময় ভিড় ঠেলে দরদাম করে পশু কিনে আনতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না আর ঠিক তাদের জন্যই বড় একটি স্বস্তির ব্যাপার হলো অনলাইন গরুর হাট। নানান ওয়েবসাইট ঘুরে ঘুরে পছন্দসই গরু বা ছাগল কেনার এই সুযোগ তারা হাতছাড়া করতে চান না। 

শুধুমাত্র গরু কেনাতেই সীমাবদ্ধ নয়, এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা আপনার কেনা কোরবানির পশুর মাংস আপনার কাঙ্ক্ষিত গন্তব্যে পৌঁছে দেওয়ারও ব্যবস্থা করবে। আবার অনেক প্রতিষ্ঠান মাংস কাটার জন্য কসাই খুঁজে নেওয়ারও ব্যবস্থা রেখেছে।

বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস – Bikroy.com, দেশে প্রথমবারের মত শুরু করেছিলো অনলাইনে কোরবানির পশু কেনাবেচার আয়োজন। প্রতি বছরের ন্যায় এবারও তারা নিয়ে এসেছে তাদের ফ্ল্যাগশিপ ক্যাম্পেইন ‘বিরাট হাট’। যেখান থেকে পছন্দসই পশু যাচাই করার পাশাপাশি জানা যাবে বাংলাদেশে কোরবানির গরুর দাম সম্পর্কে।

অনলাইনে কোরবানির পশু কেনার সময় সতর্ক না থাকলে প্রতারিত হবার সম্ভাবনা রয়েছে। তাই আজকের লেখায় আমরা এমন কিছু টিপস ও সতর্কতা নিয়ে আলোচনা করেছি যা সহজেই অনলাইন থেকে আপনার বাজেট, চাহিদা এবং পছন্দনুযায়ী কোরবানির পশু কিনতে সাহায্য করবে।  

অনলাইনে কীভাবে চিনবেন সুস্থ পশু?

প্রতিবছর কোরবানির সময়ে অনেক খামারি তৎপর হয়ে থাকেন তাদের গরুগুলোকে যাতে মোটাতাজা দেখায়। আর এই উদ্দেশ্যে তারা কমবেশি বিশেষ ধরণের খাবার খাইয়ে থাকেন গরুকে, তবে কিছু অসাধু খামারি আছেন যারা বাড়তি কিছু মুনাফার জন্য গরুকে স্টেরয়েড, হরমোন ইনজেকশন, এবং অন্যান্য ক্ষতিকর খাবার খাইয়ে থাকেন। ফলস্বরূপ এসব পশুর মাংস মানুষের জন্য ক্ষতিকারক হয়ে উঠে। যার কারণে বাড়তে পারে ডায়াবেটিস, ক্যান্সার, এবং কিডনি সংক্রান্ত মারাত্মক সব রোগের ঝুঁকি। 

তাহলে কীভাবে চেনা যাবে সুস্থ পশু? 

  • এমন কাউকে সাথে নেওয়া যেতে পারে যারা সহজেই সুস্থ গরু বা ছাগল চিনে ফেলতে পারে।
  • আলোচনার শুরুতেই বিক্রেতাকে পশুর বয়স জিজ্ঞাসা করে নিন, তবে পশুর দাঁত পর্যবেক্ষণ করার মাধ্যমে আপনি নিজে থেকেও এই কাজটি করতে পারেন। সাধারণত একটি সুস্থ পূর্ণবয়স্ক গরুর দাঁত দেখার মাধ্যমে গরুটির বয়স শনাক্ত করা যায় নিখুঁতভাবে (৫ বছর পর্যন্ত)। সেক্ষেত্রে মনে রাখতে হবে, দুই বছর বয়সী একটি সুস্থ গরুর ২টি স্থায়ী কর্তন দাঁত থাকে, তিন বছর বয়সে ৪টি, চার বছর বয়সে ৬টি ও পাঁচ বছর বয়সে পুরো মুখে সর্বমোট ৮টি স্থায়ী কর্তন দাঁত থাকে। ছাগল বা ভেড়ার ক্ষেত্রে ২টি স্থায়ী দাঁত থাকলে অথবা ১ বছর বয়সী হলে কোরবানির জন্য উপযুক্ত হিসেবে বলা হয়েছে।
  • ছবি দেখার সময় একটি পশুর সকল দিক থেকে তোলা ছবি দেখুন, প্রয়োজনে বিক্রেতাকে ভিডিও কল করে যাচাই করে নিন।
  • গর্ভবতী পশু কোরবানি দেওয়া নিষিদ্ধ। তাই কেনার আগে সেটি গর্ভবতী কিনা তা নিশ্চিত হয়ে নিন।
  • দুর্বল এবং কোনোরকম ত্রুটিযুক্ত পশু কোরবানি দেওয়া নিষিদ্ধ। তাই কেনার পূর্বে ভালোভাবে যাচাই করুন। পশুর নাকের দিকে লক্ষ্য করুন, সুস্থ পশুর নাকের উপরের অংশ ভেজা ভেজা থাকে।
  • ছবি বা ভিডিও দেখে পশুর শিং, লেজ, মুখ, দাঁত ঠিকঠাক আছে কিনা দেখুন।

সাধারণত কিছুটা বড় সাইজের গরুর শরীরে অতিরিক্ত চর্বি থাকে, যা শরীরের জন্য বেশ ক্ষতিকর। আবার এধরণের বড় গরুগুলোকে ইনজেকশন বা হরমোন ট্যাবলেট খাওয়ানো হয় অনেক সময়। তাই আমরা খুব বড় আকারের গরু না কিনে মিডিয়াম সাইজের গরু কেনার পরামর্শ দিয়ে থাকি।

ডিজিটাল গরুর হাটে কোরবানির পশু কেনার কিছু টিপস

অনলাইনে বা ডিজিটাল গরুর হাট থেকে কোরবানির পশু কেনার সময় যেসকল ব্যাপারে খেয়াল রাখতে হবেঃ 

  • বাজারের হালচাল সম্পর্কে অবগত থাকুনঃ আপনি যেই ধরণের পশু কেনার কথা ভাবছেন সেই জাত, ব্রিড অনুযায়ী দাম সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। ব্রিড বা জাত অনুযায়ী পশুর দামে পার্থক্য থাকতে পারে। তাই কেনার আগে নিশ্চিত হয়ে নিতে পারেন যে ব্রিড ও জাতের সাথে দাম সামঞ্জস্যপূর্ণ আছে কি না। 
  • খেয়াল রাখুন খুঁটিনাটি বিষয়ঃ অনলাইন হাটে গবাদি পশু কেনার অন্যতম শর্ত হলো তা ভালো ভাবে যাচাই করে নেওয়া। বিক্রেতার কাছ থেকে পশুর বিভিন্ন আঙ্গিকে তোলা ছবি দেখুন। প্রয়োজনে ভিডিও কলের মাধ্যমেও পশুকে সরাসরি দেখে দেওয়া যেতে পারে।
  • বিক্রেতার সাথে বিস্তারিত আলোচনা করুনঃ বিক্রেতার সাথে কথা বলার মাধ্যমে পশুটির বয়স, খাদ্যাভ্যাস, রোগব্যাধি হয়েছিল কিনা ইত্যাদি সম্পর্কে জেনে নিন। কেনার পরে বিক্রেতা আপনাকে হোম ডেলিভারি দিতে পারবে কি না তা জেনে নিন। সেক্ষেত্রে শুরুতেই যাতায়াতের খরচের ব্যাপারে কথা বলে নিন।
  • দাম নির্ধারণ করুন সতর্কতার সাথেঃ আপনার বাজেটের মধ্যে থেকে দরদাম করুন এবং একটি সঠিক মূল্য নির্ধারণ করুন। এক্ষেত্রে অন্যান্য ক্রেতা ও খামারীদের সাথে আলোচনা করে নিতে পারেন।
  • এবার কিনে ফেলুন আপনার পছন্দের পশুটিঃ পছন্দসই পশুটি পেয়ে গেলে নিরাপদে দাম পরিশোধ করে তা কিনে ফেলুন। এসময় বিক্রেতার সাথে কথা বলে হোম ডেলিভারির ক্ষেত্রে ক্যাশ অন ডেলিভারি বা ক্যাশলেস পেমেন্ট অপশনের যেকোনো একটি ব্যবহার করতে পারেন।

পশু বাসায় নিয়ে আসার পরে নিজের হাতে পশুটির যত্ন নেওয়ার এবং খাওয়ানোর চেষ্টা করুন।

আবার এসে গেছে ‘বিরাট হাট’

অনলাইনে গবাদি পশু কেনা-বেচার জনপ্রিয় মাধ্যম Bikroy.com ক্রেতা ও বিক্রেতাদের জন্য ৮ম বারের মতো আয়োজন করেছে বিরাট হাট-এর।

বিরাট হাট মার্কেটপ্লেসে ক্রেতারা বিভিন্ন জাতের পশু এবং তাদের দাম তুলনা ও যাচাই করতে পারেন। ক্রেতারা সহজেই Bikroy ব্রাউজ করার মাধ্যমে গবাদি পশু সার্চ করে দেখতে পারেন এবং সেখানে থাকা বিজ্ঞাপনগুলো দেখে পছন্দসই পশু যাচাই বাছাই করতে পারেন। তাছাড়াও গবাদি পশুর মার্কেট সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়ার পরে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ তো থাকছেই।

শেষকথা

আশা করি আমাদের আজকের সতর্কতা এবং টিপসগুলো আপনাকে আসন্ন ঈদে ডিজিটাল গরুর হাট থেকে কোরবানির পশু কেনার সময়ে সাহায্য করবে। 

মনে রাখবেন, অনলাইনে বিক্রেতা যদি তার গরু ভালোভাবে দেখাতে ব্যর্থ হন, তাহলে তা না কেনাই ভালো। সবচেয়ে ভালো হয়, অনলাইনে পছন্দের পশু বাছাইয়ের পর সশরীরে সেখানে গিয়ে যাচাই করে দেখা।

সবাইকে ঈদ-উল-আযহা এর অগ্রিম শুভেচ্ছা!

সর্বশেষ বিজ্ঞাপনগুলি ব্রাউজ করুন:
আঁচিল মোরগ মুরগি
Dhaka, Farm Animals
Tk 2,000
৩৭৭ নং শাহীওয়াল জাতের গাভী ও সাথে গির ষাঁড় বাচ্চা
Rajshahi Division, Farm Animals
Tk 132,000
Sundor dudher chagol
Dhaka, Farm Animals
Tk 30,000
পিয়র হল্টিটিন ফিজিয়ামের বকনা বাচ্ছা বিক্রয়
Rajshahi Division, Farm Animals
Tk 50,000
৩ মাস ১০ দিন বয়সি,, ফাউমি মুরগী
Sylhet, Farm Animals
Tk 340
View all 3073 ads..

ঢাকা এ বিক্রির জন্য গবাদি পশুচট্টগ্রাম এ বিক্রির জন্য গবাদি পশু
ঢাকা বিভাগ এ বিক্রির জন্য গবাদি পশুখুলনা বিভাগ এ বিক্রির জন্য গবাদি পশু
সিলেট এ বিক্রির জন্য গবাদি পশুচট্টগ্রাম বিভাগ এ বিক্রির জন্য গবাদি পশু
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close