পোষা প্রাণী ও জীবজন্তু

অনলাইনে কোরবানির পশু কেনার কথা ভাবছেন? যা যা জেনে রাখতে হবে

এবছর পবিত্র ঈদুল আযহা আসতে চলেছে কিছুটা ভিন্নরূপে। ধর্মীয় রীতি অনুযায়ী অনেকেই খোঁজ করছেন পছন্দসই কোরবানির পশুর জন্য, কিন্তু বর্তমান পরিস্থিতিতে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে অনেকেই সরাসরি হাটে গিয়ে গরু বা ছাগল কিনতে ভয় পাচ্ছেন। 

তবে শঙ্কা উড়িয়ে দিচ্ছে ডিজিটাল কোরবানির হাট। Bikroy.com-বাংলাদেশে প্রথমবারের মত শুরু করেছিলো অনলাইনে কোরবানির পশু কেনাবেচার আয়োজন। তবে বর্তমানে সরকারি এবং বেসরকারি উদ্যোগে অনেক প্রতিষ্ঠানই হাটে গিয়ে পশু কেনার ঝামেলা এড়াতে নিয়ে এসেছে অনলাইন পশুর হাট। যা এই অতিমারির সময়েও মানুষজনকে সাহায্য করছে ধর্মীয় রীতিনীতি মেনে পশু কোরবানি দেওয়ার। 

অনলাইনে কোরবানির পশু কেনাবেচার এই সুবিধাকে কেন্দ্র করে আজ আমরা আলোচনা করেছি এমন কিছু টিপসের যা আপনাকে সহজেই অনলাইন থেকে আপনার চাহিদা এবং পছন্দনুযায়ী কোরবানির পশু কিনতে সাহায্য করবে। 

অনলাইন পশুর হাটে যাওয়ার পূর্বে যা জানা প্রয়োজন

কোরবানির ঈদ আসার আগে থেকেই খামারিরা তৎপর থাকেন তাদের গরুগুলোকে মোটাতাজা দেখানোর জন্য। যার কারণে তারা কমবেশি বিশেষ ধরণের খাবার খাইয়ে থাকেন গরুকে, তবে কিছু অসাধু খামারি আছেন যারা গরুকে স্টেরয়েড, হরমোন ইনজেকশন, এবং অন্যান্য ক্ষতিকর খাবার দিয়ে থাকেন বাড়তি কিছু মুনাফার জন্য। 

এই জাতীয় খাবার খাওয়ানোর ফলে পশুর মাংস মানুষের জন্য ক্ষতিকারক হয়ে উঠে। একইসাথে বাড়তে পারে ডায়াবেটিস, ক্যান্সার, এবং কিডনি সংক্রান্ত মারাত্মক রোগের ঝুঁকি। স্টেরয়েড হরমোন প্রয়োগ করা গরুর মাংস খাওয়া রোধে পৃথিবীর অধিকাংশ উন্নত দেশে এই ধরণের চর্চা আইনত নিষিদ্ধ করা হয়েছে।    

তাহলে অনলাইন মার্কেটপ্লেস থেকে পশু কেনার সময় কীভাবে সুস্থ পশু বেছে নিবেন? 

অনলাইনে সুস্থ কোরবানির পশু চেনার উপায়

ইন্টারনেটে বসে পশু বাছাই ও কেনার আগে এই টিপসগুলো দেখে নিতে পারেন, যা আপনার সিদ্ধান্ত নেওয়াকে সহজ করে তুলবেঃ 

  • এমন কাউকে সাথে নিন, যে কিনা একবার দেখেই সুস্থ গরু বা ছাগল চিনে ফেলায় পারদর্শী।
  • বিক্রেতাকে পশুর বয়স জিজ্ঞাসা করে নিন, তবে আপনি নিজেও পশুর দাঁত পর্যবেক্ষণ করার মাধ্যমে এই কাজটি করতে পারেন। সাধারণত একটি সুস্থ পূর্ণবয়স্ক গরুর দাঁত দেখে ৫ বছর পর্যন্ত বয়স শনাক্ত করা যায় নিখুঁতভাবে। দুই বছর বয়সী একটি সুস্থ গরুর ২টি স্থায়ী কর্তন দাঁত থাকে, তিন বছর বয়সে ৪টি, চার  বছর বয়সে ৬টি ও পাঁচ বছর বয়সে পুরো মুখে সর্বমোট ৮টি স্থায়ী কর্তন দাঁত থাকে। ছাগল বা ভেড়ার ক্ষেত্রে ২টি স্থায়ী দাঁত থাকলে অথবা ১ বছর বয়সী হলে কোরবানির জন্য উপযুক্ত হিসেবে বলা হয়েছে।
  • পশুর সকল দিক থেকে তোলা ছবি দেখুন, প্রয়োজনে বিক্রেতাকে ভিডিও কল করার মাধ্যমে আপনার পছন্দনীয় পশুকে ভালোভাবে যাচাই করে নিন।
  • গর্ভবতী পশু কোরবানি দেওয়া নিষিদ্ধ। তাই কেনার আগে তা নিশ্চিত হয়ে নিন।
  • সাধারণত বড় সাইজের গরুর শরীরে অতিরিক্ত চর্বি থাকে, যা খাওয়া মানব শরীরের জন্য বেশ ক্ষতিকর। এছাড়াও তুলনামূলক বড় গরুগুলোকে ইনজেকশন বা হরমোন ট্যাবলেট খাওয়ানো হয় বেশি। তাই কোরবানি করার জন্য বড় গরু না কিনে মিডিয়াম সাইজের গরু কেনা নিরাপদ।
  • দুর্বল এবং ত্রুটিযুক্ত পশু কোরবানি দেওয়া নিষিদ্ধ। তাই কেনার পূর্বে ভালোভাবে দেখে নিন। পশুর নাকের দিকে লক্ষ্য করুন, সুস্থ পশুর নাকের উপরের অংশ ভেজা ভেজা থাকে।
  • ভিডিও কলের মাধ্যমে ভালোভাবে যাচাই করে নিন। কেনার পূর্বে পশুর শিং, লেজ, মুখ, দাঁত ঠিকঠাক আছে কিনা দেখুন।

সরাসরি হাটে না গিয়ে অনলাইনে পশু কেনাটা কিছুটা চ্যালেঞ্জিং, তবে উপরোক্ত বিষয়গুলো মাথায় রাখার মাধ্যমে আপনি সহজেই এই ঈদে আপনার পছন্দসই পশুটি বেছে নিতে পারবেন। 

এই ঈদে অনলাইনে পশু কিনুন “বিরাট হাট” থেকে

আসন্ন ঈদের অল্প কিছুদিন হাতে রেখে বিভিন্ন পশুর হাটগুলোতে শুরু হয়েছে তোড়জোড়। তবে কোভিড-১৯ এবং চলমান শাটডাউনের কারণে বেশিরভাগ ক্রেতাই এবার ঝুঁকছেন অনলাইন পশুর হাটের দিকে। অন্যান্য ডিজিটাল হাটের পাশাপাশি এই বছরেও বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস ও অনলাইনে গবাদি পশু কেনা-বেচার জনপ্রিয় মাধ্যম Bikroy.com ক্রেতাদের জন্য ৭ম বারের মতো আয়োজন করেছে বিরাট হাট-এর।

বিরাট হাট মূলত ক্রেতাদের জন্য বিভিন্ন পশু এবং তাদের দামের ক্ষেত্রে তুলনা ও যাচাই করার জন্য একটি নির্ভরযোগ্য মার্কেটপ্লেস। কারণ বিগত ৯ বছরে ক্রেতা ও বিক্রেতা উভয় পক্ষের জন্যই বেশ সহজ ও নির্ভরযোগ্য একটি প্ল্যাটফর্ম হিসেবে Bikroy.com বাংলাদেশে সুপরিচিত। 

সম্ভাব্য ক্রেতারা সহজেই Bikroy-এর গবাদি পশু ক্যাটাগরিতে সার্চ করে দেখতে পারেন এবং সেখানে থাকা বিজ্ঞাপনগুলো দেখে যাচাই বাছাই করতে পারেন। বিজ্ঞাপনের দাম ও অফার তুলনা করে দেখলেই আপনি বুঝে যাবেন ঠিক কি আশা করা উচিত এবং সেটার জন্য আগাম প্রস্তুতি নিতে পারবেন।

কোভিড-১৯ এবং চলমান শাটডাউন পরিস্থিতির কারণে Bikroy-এর বিশ্বস্ত পশু বিক্রেতা খামারিরা নতুন কিছু সুবিধা প্রদান করছেনঃ 

  • ঘরে বসে অনলাইনে কোরবানির পশু বেচা কেনার সুযোগ। 
  • লোকাল এরিয়াতে ফ্রি ডেলিভারি সুবিধা। 
  • সারা বাংলাদেশে পেইড ডেলিভারি ব্যবস্থা। 
  • মাংস প্রসেসিং করে তা হোম ডেলিভারি দেওয়ার সুবিধা। 
  • ক্যাশ অন ডেলিভারি সুবিধা। 
  • কোরবানি ভাগীদার খুঁজে দেওয়া এবং প্রসেসিং করে তা হোম ডেলিভারির ব্যবস্থা। 

Bikroy Hot Deals গ্রাহকদের জন্য এ বছর অনলাইনে নিয়ে এসেছে কোরবানি পশুর এক বিশাল সমাহার, যার মাধ্যমে গ্রাহকেরা অগ্রিম পশু বুকিং করতে এবং পছন্দসই কোরবানির পশুর হোম ডেলিভারি পেতে পারবেন সহজেই। তাই আগামী ১৬ জুলাই এর মধ্যে অগ্রিম বুকিং দিয়ে ঘরে বসেই বুঝে নিন আপনার পছন্দের কোরবানির পশু।

অনলাইনে কোরবানির পশু কেনার টিপস

অনলাইনে কোরবানির পশু কেনার ক্ষেত্রে আপনার অভিজ্ঞতাই হতে পারে সব থেকে বড় আস্থার জায়গা। পাশাপাশি রিসার্চ করার সুবিধার্থে অন্যান্য যেসকল ব্যাপারে খেয়াল রাখতে হবেঃ 

  • বর্তমান বাজারদর নিয়ে রিসার্চ করুনঃ আপনি যেই পশু কিনতে চাইছেন তার দাম সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। বর্তমানে অনেক রকম ব্রিড বা জাতের কোরবানির পশু বাজারে পাওয়া যায়, একেক ব্রিড অনুযায়ীও পশুর দামে তারতম্য হতে পারে। তাই কেনার আগে নিশ্চিত হয়ে নিতে পারেন যে ব্রিড ও ওজনের সাথে দাম সামঞ্জস্যপূর্ণ আছে কি না। 
  • খুঁটিনাটি বিষয়ে খেয়াল রাখুনঃ প্রাথমিক ভাবে অনলাইনে পশু কেনার শর্ত হলো তা ভালো ভাবে যাচাই করে নেওয়া। বিক্রেতার কাছ থেকে পশুর বিভিন্ন আঙ্গিকে তোলা ছবি দেখুন। প্রয়োজনে ভিডিও কল করার মাধ্যমে সকল বিষয়ে নিশ্চিত হয়ে নিন।
  • বিক্রেতার সাথে ভালো বোঝাপড়া তৈরি করুনঃ বিক্রেতার সাথে বিস্তারিত আলাপ করে পশুটির বয়স, লালন-পালনের ইতিহাস, খাদ্যাভ্যাস ইত্যাদি সম্পর্কে জেনে নিন। নিজে পশুর ডেলিভারি নিতে না চাইলে বিক্রেতা আপনাকে ডেলিভারি দিতে পারবে কি না তা জেনে নিন। সেক্ষেত্রে দরদাম করার সময়ই যাতায়াতের খরচের ব্যাপারে কথা বলে নিন।
  • সঠিক দাম নির্ধারণ করুনঃ  আপনার বাজেটের উপর ভিত্তি করে দরদাম করুন এবং একটি সঠিক মূল্য নির্ধারণ করুন। হয়তো আপনি দাম কিছুটা কমিয়ে আনতে সক্ষম হতে পারেন বা আপনাকে অতিরিক্ত কিছু টাকা ব্যয় করতে হতে পারে আপনার পছন্দসই কোরবানির পশু কেনার জন্য ।
  • পছন্দের পশুটি কিনুনঃ আপনার পছন্দের পশুটি পেয়ে গেলে নিরাপদে দাম পরিশোধ করে তা কিনে ফেলুন। এক্ষেত্রে আপনি আপনার সুবিধানুযায়ী ক্যাশ অন্য ডেলিভারি পদ্ধতি বা অনলাইন পেমেন্ট অপশনের যেকোনো একটি ব্যবহার করতে পারেন। পরবর্তীতে ডেলিভারি হয়ে গেলে নিজের হাতে পশুটির যত্ন নেওয়ার এবং খাওয়ানোর চেষ্টা করুন।

শেষকথা

উপরোক্ত বিষয়গুলো মাথায় রাখার মাধ্যমে এই ঈদে আপনি আপনার পছন্দের কোরবানির পশুটি কিনে ফেলতে সক্ষম হবেন বলে আমরা আশাবাদী। ইন্টারনেটের ব্যবহার বিভিন্ন দিক থেকে আমাদের প্রাত্যাহিক জীবনযাপনকে সহজ করে তুলেছে। Bikroy.com-এ রয়েছে সারা দেশ জুড়ে সাড়ে ছয় হাজারেরও বেশি পশু বিক্রির বিজ্ঞাপন। 

তাই ব্রাউজ করার মাধ্যমে আপনার সাধ এবং সাধ্যের মধ্যেই খুঁজে নিন কোরবানির পশু। 

আমাদের পক্ষ থেকে আপনাকে এবং আপনার পরিবারের সবাইকে আগাম পবিত্র ঈদের শুভেচ্ছা।  

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close