আপনার কাঙ্ক্ষিত চাকুরী খুঁজে পেতে কিভাবে Bikroy.com-কে কাজে লাগাবেন?

Bikroy.com হচ্ছে বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় মার্কেটপ্লেস। সেল ফোন, পুরনো ফার্নিচার, বা অন্যকিছু কেনাবেচার পাশাপাশি ঢাকা, সিলেট, খুলনা, এবং বাংলাদেশের যেকোনো জায়গায় চাকুরী খুঁজে পাওয়ার জন্যও Bikroy.com বেশ কাজের। যারা পেশা পরিবর্তন বা খালি পদের জন্য আবেদন করতে চাইছেন তাঁদের জন্য Bikroy.com চমৎকার একটি উপায়।

যাদের কাছে Bikroy.com একেবারেই নতুন, তাঁরা ওয়েবসাইটটি দেখে ঘাবড়ে যেতে পারেন। কারণ এতে নানারকম তথ্য রয়েছে, এবং বিশেষ করে নতুন চাকুরী খুঁজতে গেলে। আপনার এই চাকুরী খোঁজা সহজ করতে কিভাবে Bikroy.com-কে ব্যবহার করবেন সেই সম্পর্কে কিছু কথা এখানে বলা হলো।

আপনার জন্য উপযুক্ত পদের কথা বিবেচনা করুন

প্রথমে সময় নিয়ে চিন্তা করুন আপনার জন্য কোন পদ ভালো হবে। আপনি যদি আগে চাকুরী করে থাকেন তবে আপনার উচিৎ সেই একই ক্ষেত্রে নতুন পদের খোঁজ করা। তার মানে এই নয় যে কেউ সারাজীবন দাপ্তরিক কাজ করে থাকলে তিনি মার্কেটিং বা শিক্ষকতা করতে পারবেন না। মূল বিষয় হচ্ছে আপনি এমন চাকুরী খুঁজবেন যেই বিষয়ে আপনার প্রবল আগ্রহ রয়েছে এবং যেখানে আপনি অনেক দিন পর্যন্ত কাজ করতে চান। প্রবল আগ্রহ ও ইচ্ছাশক্তি আপনাকে অনেকদুর নিয়ে যেতে পারে, তাই আপনার জন্য সঠিক চাকুরী খোঁজার ক্ষেত্রে এই বিষয়টি মাথায় রাখবেন।

আপনি কোথায় কাজ করতে চান তা ঠিক করুন

চাকুরী খোঁজার সময় আরেকটি বিষয় মাথায় রাখতে হবে, আর তা হচ্ছে আপনি কোথায় কাজ করতে চান। আমাদের দেশে চাকুরী করার জন্য অনেক এলাকা রয়েছে, যা আপনাকে বিবেচনায় রাখতে হবে। আপনার যদি পরিবার থাকে বা আপনি যদি বাড়ীর কাছাকাছি থাকতে চান তবে আপনার সুযোগ সীমিত। তারপরও, আপনি যদি একা হন এবং নতুন জায়গায় যেতে চান তবে ঢাকা, সিলেট, খুলনা বা দেশের অন্য যে কোনো জায়গায় চাকুরী খুঁজতে পারেন। আপনি কোথা থেকে আপনার ক্যারিয়ার শুরু করতে চান তা একবার ঠিক করে ফেললে, এরপর শুধু সামনে এগিয়ে যাওয়ার পালা।

আপনার খোঁজার ক্ষেত্র সীমিত করুন

আপনি যখন ঠিক করে ফেলেছেন আপনি কি করতে চান এবং কোথায় কাজ করতে চান, এরপর Bikroy.com-এ ঢুকে আপনার খোঁজ শুরু করে দিন। Bikroy.com-এ চমৎকার কিছু ফাংশন রয়েছে, যা চাকুরী সন্ধানীদের তাঁদের চাহিদা অনুযায়ী সবকিছু খুঁজে পেতে সাহায্য করবে। এতে করে আপনি আপনার পছন্দের চাকুরীটি খুঁজে পাবেন, আপনাকে এমন কোনো চাকুরী করতে হবে না যেখানে আপনার কোন আগ্রহ নেই।

নিয়োগকারী প্রতিষ্ঠানগুলো কী চাইছে তা খুঁজে বের করুন

কোনো প্রতিষ্ঠান যখন কোনো পদে লোক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয় তখন সেটি কিছুটা সময় নিয়ে ভালোভাবে দেখুন এবং চিন্তা করে দেখুন কেনো আপনি এই পদের জন্য উপযুক্ত প্রার্থী। আপনি যদি আইটির চাকুরী খোঁজেন তবে আপনাকে খুঁজে বের করতে হবে এই ধরনের চাকুরীর জন্য কী ধরনের দক্ষতার প্রয়োজন। তাছাড়া, আপনি যদি খুঁজে বের করতে পারেন কেনো আপনি অন্য সবার থেকে আলাদা তবে তা আপনার রেজ্যুমে (Resume) ও কাভার লেটার তৈরিতে সাহায্য করবে। সর্বোপরি, আপনি যদি শিক্ষকতার চাকুরীর জন্য আবেদন করেন, কিন্তু আপনার কাগজপত্রে মনে হয় আপনি মার্কেটিংয়ের চাকুরী খুঁজছেন, তবে আপনার নিয়োগকারী ব্যবস্থাপককে সন্তুষ্ট করতে পারবেন না।

ব্যক্তিগতভাবে যোগাযোগ করুন

যখন চাকুরীর বিজ্ঞপ্তির বিপরীতে আপনি অনেক ই-মেইল লিখবেন, তখন এতে অনেক সময়ের প্রয়োজন এবং ক্লান্তিকর। এই কারণে, অনেকেই একটি ই-মেইল লিখে তা কপি পেস্ট করে বিভিন্ন জায়গায় পাঠায়। আপনি যখন এরকমটি করবেন তখন, আপনার লেখা নিয়োগকর্তাদের আকৃষ্ট করতে পারবে না। তাই প্রত্যেকটি চাকুরীর আবেদন নিজে আলাদা আলাদাভাবে করবেন। যার কাছে লিখছেন তাঁকে সম্বোধন করুন, আপনি কেনো সেই প্রতিষ্ঠানে চাকুরী করতে চান এবং আপনার দক্ষতা কিভাবে সেই প্রতিষ্ঠানের কাজে লাগবে তা বুঝিয়ে বলুন। উদাহরণস্বরূপ, আপনি যদি দাপ্তরিক কাজ খোঁজেন, তবে আপনি আপনার ওয়ার্ড প্রসেসিং স্পীড এবং ব্যবস্থাপনার অভিজ্ঞতার কথা বলবেন। অথবা, আপনি যদি আইটির চাকুরী খোঁজেন তবে প্রযুক্তির ব্যাপারে আপনার অভিজ্ঞতা ও নেটওয়ার্ক সেটআপের কথা উল্লেখ করবেন। আপনার আবেদন যত ব্যক্তিগত মনে হবে ততো আপনি চাকুরী প্রার্থীদের মধ্যে আলাদা করে নজর কাড়তে পারবেন।

আপনার রেজ্যুমে ও কাভার লেটার সংযুক্ত করে দিন

সম্ভাব্য নিয়োগকর্তার কাছে ই-মেইল পাঠানো একটি ভালো শুরু, কিন্তু এদেশে চাকুরী খোঁজার ক্ষেত্রে তা যথেষ্ট নয়। তারচেয়ে, আপনি আপনার কাভার লেটার ও রেজ্যুমে সংযুক্ত করে দিন, যার উভয়ই সেই চাকুরীর জন্য বিশেষভাবে তৈরি। আপনার কাভার লেটার আপনার নিজেকে পরিচয় করিয়ে দেওয়ার এবং আপনি কেন এই চাকুরীর জন্য সেরা তা ব্যাখ্যা করার জন্য একটি ভালো সুযোগ, অপরদিকে আপনি অতীতে কী করেছেন তা আপনার রেজ্যুমেতে ফুটে উঠবে। এই দু’টি ডকুমেন্টের যে কোনো একটি ছাড়া, নিয়োগকারী ব্যবস্থাপক আপনার আবেদনটি গুরুত্বের সাথে নেবেন না এবং তাঁরা আপনার পরিবর্তে যোগ্য অন্য কাউকে খুঁজবেন।

স্ক্যাম থেকে সাবধান

সবশেষে, আপনি সততার সাথে কাজ করবেন এবং স্ক্যাম হতে সাবধান থাকবেন। ইংরেজিতে একটি কথা আছে, “If it’s too good to be true, then it probably is” এক্ষেত্রে এটি সত্য। Bikroy.com স্প্যাম ও জাঙ্ক থেকে অনেকটাই মুক্ত কিন্তু তাও সম্পূর্ণ মুক্ত নয়, তাই এগুলো সম্পর্কে সাবধান হতে হবে। তাই, আপনার ব্যক্তিগত তথ্য পাঠানোর পূর্বে প্রতিষ্ঠান সম্পর্কে ভালো করে খোঁজ খবর করুন এবং আপনি কার সাথে যোগাযোগ করছেন তা নিশ্চিত হোন।

আপনি যদি এই পরামর্শগুলো মেনে চলেন, তবে Bikroy.com-এর মাধ্যমে আপনি আপনার কাঙ্ক্ষিত চাকুরী খুঁজে পাবেন। অতঃপর, আপনাকে সাক্ষাৎকারে ভালো করতে হবে এবং আপনি আপনার পছন্দের চাকুরীতে প্রবেশ করতে পারবেন।

Comments

comments