Uber এখন ঢাকায়!

engagement_post_12042016

নভেম্বারের ২২ তারিখে প্রযুক্তি নির্ভর বাণিজ্যে সাড়া জাগানো Uber ঢাকায় প্রথমবারের মত তাদের পরিবহন সংক্রান্ত সেবা প্রদান করা শুরু করে। ঢাকার নাগরিকরা খুব স্বাচ্ছন্দ্যের সাথেই Uber-এর এই আগমনকে স্বাগত জানায়। ঢাকার অধিবাসীরা আশা করছেন Uber-এর কল্যাণে ঢাকার পরিবহন ব্যবস্থা এখন আরও সহজ হয়ে আসবে। দুর্ভাগ্যজনকভাবে এই সেবা চালু হবার মাত্র তিন দিনের মাথায় বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) Uber-কে অবৈধ ঘোষণা করে। কর্তৃপক্ষ আরও ঘোষণা দেয় – যারা Uber ব্যবহার করবেন তাদেরকে কঠোর আইনি শাস্তি ভোগ করতে হবে। এতে করে যাত্রীরা এবং Uber-চালকরা সেবাটি ব্যবহারে খুব নিরুৎসাহিত হয়। এ ব্যাপারে বিতর্কের বিষয়টি হল বিআরটিএ-এর মতে Uber একটি ট্যাক্সি সার্ভিস যার বদৌলতে এই সার্ভিসের অন্তর্গত গাড়িগুলোকে ভিন্ন লাইসেন্স প্লেট, ভিন্ন রুটে চালানোর অনুমতি এবং ভিন্ন রং ব্যবহার করতে হবে। অপরদিকে Uber নিজেদেরকে একটি সামান্য সফটওয়্যার কোম্পানি বলে দাবি করে যাদের কাজ হল রেজিস্টার্ড চালকদের সাথে যাত্রীদের যোগাযোগ ঘটিয়ে দেয়ার ব্যবস্থা করা, এর বেশি কিছু নয়।

notice

সরকারের পক্ষ থেকে এ ঘোষণা আসার পর Uber-এর পক্ষ থেকে জানানো হয় তারা আইনি বৈধতার বিষয়ে কর্তৃপক্ষের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছেন এবং বিষয়টি দ্রুত নিষ্পত্তি করার লক্ষ্যে তারা আন্তরিকভাবে কাজ করছেন। বিআরটিএ কর্তৃপক্ষ পরিবহন ব্যবস্থায় Uber-এর এই নতুনত্বকে স্বাগত জানিয়েছে তবে তারা Uber-এর কর্মকাণ্ডকে বাংলাদেশের আইন কাঠামোর আওতাধীন রাখার ব্যাপারে সচেষ্ট। এখনও Uber চালকদের ঢাকার রাস্তায় পাওয়া যাবে এবং Uber-এর মোবাইল অ্যাপলিকেশন ব্যবহার করে তাদের সেবা গ্রহণ করা যাবে। যেহেতু এখন পর্যন্ত বিআরটিএ-এর পক্ষ থেকে কোন ফলোআপ নোটিস আসেনি সেহেতু Uber-কে আপাতত অবৈধ বলেই ধরে নেয়া হচ্ছে। Uber বিশ্বের প্রায় ৪৫০টি শহরে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে এবং তার মধ্যে বেশ কিছু শহরেই তাদেরকে আইনি সমস্যার সম্মুখীন হতে হয়েছে।

uber_12042016

Uber-এর কার্যক্রম এই যানজটপূর্ণ ঢাকা শহরের পরিবহন ব্যবস্থায় একটি বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম হবে। Uber-এর তত্ত্ব অনুসারে, যে কোন ব্যক্তি রেজিস্ট্রেশন করে Uber চালক হতে পারবেন এবং সুবিধামত যাত্রীদের তাদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দিতে পারবেন। সে হিসেবে তত্ত্ব অনুযায়ী রাস্তায় গাড়ির সংখ্যা অনেকটাই কমে আসার কথা যেহেতু Uber চালকরা চলতি পথে যাত্রীদের তাদের গন্তব্যস্থলে পৌঁছে দেবেন। Uber যাত্রীদের চলাচলের নিমিত্তে সহজ পরিবহন সেবা দিয়ে থাকে এবং মান সম্মত ট্যাক্সি সেবা প্রদান করে থাকে যা ঢাকার দুর্দশাজনক ট্রানজিট ব্যবস্থায় কিছুটা স্বস্তি বয়ে নিয়ে আসবে বলে আশা করা যাচ্ছে।

Comments

comments