কর্মক্ষেত্রে নারী অনুপাত বৃদ্ধি করে #HeForShe প্রতিশ্রুতির নবায়ন করলো Bikroy

বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস Bikroy, ২০১৬ সালে জাতিসংঘের #HeForShe ক্যাম্পেইনের প্রতিশ্রুতি পূরণের অংশ হিসেবে নারী কর্মীর অনুপাত ২৯% থেকে ৩৬%-এ বৃদ্ধি করেছে। লিঙ্গ সমতা প্রতিষ্ঠা করতে ২০১৬ সালের শুরুতে নারীর ক্ষমতায়ন নীতিমালার জন্য জাতিসংঘ নারী ‘প্রবর্তিত সংহতি’ ক্যাম্পেইনের সাথে যুক্ত হয়েছিলো এই অনলাইন মার্কেটপ্লেসটি। লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি এবং নারীর ক্ষমতায়ন বাড়াতে ইউএন ওমেন এবং ইউএন গ্লোবাল কমপ্যাক্ট সমন্বয়ে নারীর ক্ষমতায়ন নীতিমালার এই উদ্যোগটি বিশ্বব্যাপী চালু হয়।

লিঙ্গ সমতা বিষয়ে মতামত প্রকাশ এবং Bikroy-এর নারী কর্মীদের উৎসাহিত করতে ‘মনের জানালা’ সেশনে বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক জাহানারা আলমকে আমন্ত্রণ জানানো হয়। Bikroy.com ‘মনের জানালা’ কর্মসূচির অধীনে বিভিন্ন সেশনের আয়োজন করে এবং এর নারী কর্মীদের অনুকূল পরিবেশ তৈরি ও পেশাগত অগ্রগতি নিশ্চিত করতে প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের উদ্যোগ অব্যাহত রেখেছে।

বাংলাদেশে পুরুষতান্ত্রিক কর্মক্ষেত্রে নারীর সাফল্য অর্জন করতে পরিবারের গুরুত্ব সম্পর্কে জাহানারা আলম বলেন, “আমি যা অর্জন করতে চাই তার জন্য সাহস অন্যতম একটি মূল বিষয়, কিন্তু শুধু সাহসই যথেষ্ট নয়। একজন নারীর স্বপ্ন পূরণের জন্য পরিবারের সহযোগিতা অবশ্যই দরকার। এক্ষেত্রে আমি সৌভাগ্যবান যে, আমার লক্ষ্য অর্জনে আমি পরিবারের সহযোগিতা পেয়েছি”।

Comments

comments