পুরনো পিয়ানো কেনার পূর্বে যা যা জানা প্রয়োজন

পিয়ানো একটি চমৎকার বাদ্যযন্ত্র যা অসাধারণ শ্রুতিমধুর শব্দ তৈরি করতে পারে। যেসব সৌভাগ্যবান পিয়ানো বাঁজাতে পারেন, তাঁরা পিয়ানো বাজিয়ে তাঁদের অবসর সময় পার করতে পারেন অথবা তাঁদের দক্ষতা বাড়াতে পারেন। পিয়ানো কেনার একটি সমস্যা হচ্ছে নতুন কিনতে গেলে এর দাম অনেক বেশী পড়বে। কিন্তু খুশির খবর এই যে, পুরনো পিয়ানো কিনলে এতো খরচ হবে না। আসলে, পুরনো ব্যবহার করা পিয়ানো কিনলে তা কম দামে পাবেন এবং যত্ন সহকারে ব্যবহার করলে অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।

নতুন পিয়ানো কেনার মতো পুরনো পিয়ানো কেনা ততটা সহজ নয়। তাই, পুরনো ব্যবহার করা পিয়ানো কেনার জন্য কিছু বিষয় মাথায় রাখতে হবে।

ভালো পিয়ানোর খোঁজ করুন

সর্বপ্রথম আপনার প্রত্যাশিত পিয়ানোটি খুঁজে বের করতে হবে। এর জন্য আপনি অনলাইন কেনাবেচার ওয়েবসাইট বা ব্যবহার করা পুরনো জিনিসপত্র বিক্রির দোকানে খুঁজে দেখতে পারেন। উভয় ক্ষেত্রেই, খেয়াল রাখবেন যেন বাছাই করার জন্য পছন্দমতো অনেক বিকল্প আপনার হাতে থাকে। যত বেশী পিয়ানো দেখতে পারবেন পছন্দসই পিয়ানো কিনতে গিয়ে সিদ্ধান্ত নিতে ততো সহজ হবে।

মনে রাখবেন, পছন্দ মতো পিয়ানো খুঁজে পেলেই তা সাথে সাথে কিনে ফেলতে হবে এমনটি নয়। বরং, সময় নিন, যাচাই বাছাই করে দেখুন যে আপনার কেনার জন্য প্রয়োজনীয় সব তথ্য দেওয়া আছে কিনা। যদি কোনো বিক্রেতা আপনাকে অস্বস্তির মধ্যে ফেলে দেয় তবে আপনি সরাসরি তাঁকে বলে দিন যে আপনি আগ্রহী নন এবং আপনার খোঁজ চালিয়ে যান।

বর্তমান মালিককে অনেক প্রশ্ন করুন

বর্তমান মালিকের কাছে আপনার অনেক কিছু জিজ্ঞাসার আছে। এসব প্রশ্ন করার আগে, আপনার ভালো ধারণা হওয়া উচিৎ যে কেনার পর পিয়ানোটি ব্যবহারের জন্য ভালো হবে কিনা।

প্রথম যে প্রশ্নটি করতে পারেন তা হল, কেনো তিনি সেটি বিক্রি করছেন। কিছু কিছু ক্ষেত্রে এমনটি হতে পারে যে, হয়তো তাঁদের পিয়ানোর আর প্রয়োজন নেই বা সেটি তাঁদের ঘরের অনেক জায়গা নষ্ট করছে। আপনি জেনে অবাক হবেন যে, কিছু কিছু মানুষ আপনাকে বলবে তাঁরা সেটি বিক্রি করছেন কারণ তা ঠিকমতো কাজ করছে না, অথচ বিজ্ঞাপনে তাঁরা সেটি উল্লেখ করেননি। কেনো তাঁরা বিক্রি করছেন সেই প্রশ্নটি করে আপনাকে বোঝার চেষ্টা করতে হবে এটিই সেই পিয়ানো কিনা যা আপনি কিনতে চাচ্ছেন।

আপনার জন্য সেরা পিয়ানোটি খুঁজে পেতে বর্তমান মালিককে জিজ্ঞেস করুন কত দিন পর পর সেটি টিউন করা হতো। যদি সেটি খুব বেশী টিউন করা না হয়ে থাকে তবে বুঝতে হবে সেটির খুব বেশী যত্ন করা হয়নি। কেনার পর যদিও আপনি পিয়ানোটি টিউন করতে পারেন তবুও সেটি ততোটা ভালো হবে না যতটা না হতে পারতো যদি সেটি নিয়মিত টিউন করা হতো। অপরদিকে, যদি এর মালিক সেটিকে নিয়মিত টিউন করে থাকেন, তবে আপনি তাতে স্বস্তি পেতে পারেন এই ভেবে যে, সেটির নিয়মিত যত্ন নেয়া হয়েছে এবং সেটিকে ভালো অবস্থায় রাখতে সব কিছু করা হয়েছে।

আরও একটি প্রশ্ন যা আপনি করতে পারেন তা হচ্ছে, পিয়ানোটি কে বাজাতো এবং কি রকম বিরতিতে সেটি বাজানো হতো। এছাড়াও, ঠিক কি উদ্দেশ্যে এটি বাজানো হতো। যেমন ধরুন, একটি পরিবারে তাঁর সন্তানের শেখার জন্য একটি পুরনো পিয়ানো কেনা হয়েছে, কিন্তু সেটি মাত্র কয়েকবার বাজানো হয়েছে, এবং তাঁদের কাছে সেটি ভালোও লাগেনি, তবে এই ধরণের পিয়ানোর জন্য টাকা খরচ করা ঠিক হবে না। আবার অপরদিকে, কেউ যদি সেটি নিয়মিত বাঁজায়, কনসার্টের জন্য অনুশীলন করেন, তবে বুঝবেন যে সেটির নিয়মিত যত্ন নেয়া হয়ছে এবং তাঁরা জানতেন, তাঁরা কী করছেন।

সবশেষে, পিয়ানো কেনার সময় আপনি জানতে চাইবেন এর আগে সেটির অন্য কোনো মালিক ছিল কিনা। এতে আপনি ধারণা করতে পারবেন এর পূর্বে সেটি কতজন ব্যবহার করেছেন এবং আপনি বুঝতে পারবেন এটি আর কতদিন চলতে পারে।

এর বাহ্যিক অবস্থা ভালোভাবে পরীক্ষা করুন

অনেক প্রশ্ন করার পর, এটি চোখে দেখে পরীক্ষার পালা এবং দেখুন এর বাহ্যিক অবস্থা দেখে আপনার কী মনে হয়। খেয়াল করে দেখুন এতে ক্ষয়-ক্ষতির কোনো চিহ্ন দেখতে পান কিনা অথবা দেখে মনে হয় কিনা যে সেটির ঠিক মতো যত্ন নেয়া হয়েছে। খুঁজে দেখুন এক জায়গা থেকে অন্য জায়গায় নেওয়ার সময় বা অযত্নের কারণে কোনো অংশে ভাঙা বা আঘাতের চিহ্ন আছে কিনা। আপনাকে এর সার্বিক অবস্থা ভালোভাবে পরখ করে দেখতে হবে, কেননা এর বর্তমান মালিক হয়তো আপনাকে এর কোনো কিছু ঠিক করার কথা বলবেন না বা পূর্বে এর কোনো সমস্যা ছিল কিনা তা আপনাকে জানাবেন না।

বাজিয়ে পরীক্ষা করে দেখুন

সবশেষে, পুরনো পিয়ানো কেমন কাজ করে তা ব্যবহার না করলে বুঝতে পারবেন না। তাই আপনি বসে সময় নিয়ে সেটি বাজিয়ে দেখুন। পিয়ানো বাজিয়ে দেখার সময় খেয়াল করে দেখুন সেটি সুরে আছে কিনা। আপনি প্রতিটি কী বাজিয়ে দেখতে পারেন কোনো সমস্যা আছে কিনা। এছাড়াও, প্রতিটি কী ঝামেলা ছাড়া ঠিক মতো কাজ করছে কিনা তা খেয়াল করুন।

যদি পিয়ানোটি বাজিয়ে মনে হয় সব ঠিক আছে এবং চোখের দেখায় তা ঠিকঠাক মনে হয় তবে হয়তো আপনি সেরা পিয়ানোটিই দেখছেন। বিভিন্ন প্রশ্ন করে যদি মনে হয় সব ঠিক আছে তবে সেটি বাড়িতে নিলে আপনি পুরনো সেই পিয়ানোটি নিয়ে খুশিই হবেন।

Comments

comments