ইলেকট্রনিক্স

কিভাবে বাংলাদেশে Spotify ব্যবহার করবেন

বাঙালিরা গান খুব ভালবাসে। হোক তা লোকসঙ্গীত, ক্লাসিক্যাল অথবা কোন ঐতিহ্যগত এবং পাশ্চাত্যের মিশেল কোন গান হলেও আমরা সব ধরণের গানই পছন্দ করে থাকি। বিগত কিছু বছর আমি আমার গান শোনার তৃষ্ণা মিটিয়েছি ইউটিউব দিয়ে, যেখানে বাংলা গান সহ সব ধরণের বিদেশি গান পাওয়া যায়। ঘরে বসে দ্রুতগতির ওয়াইফাই দিয়ে ইউটিউবে গান শোনার বিষয়টি চমৎকার। কিন্তু অন্যত্র মোবাইলফোনে ইউটিউব থেকে গান শুনতে গেলে ব্যাপারটি কঠিন হয়ে যায় কেননা ইউটিউব ব্যবহারে প্রচুর ডাটা খরচ হয়। স্থানীয় কিছু সার্ভিস প্রদানকারী টেলিকম কোম্পানি যেমন, গ্রামীণফোন এবং রবির নিজস্ব গান স্ট্রিমিং সার্ভিস আছে। তবে তাদের অ্যাপ্লিকেশনগুলোকে বেশি সময় ধরে ব্যবহার করার লক্ষ্যে আরও ব্যবহারোপযোগী হতে হবে। এই সমস্যার আপাত সমাধানের জন্য আমি বেছে নিয়েছি Spotify। গানের বৈচিত্র্যময় এবং বিশাল সংগ্রহের জন্য বিশ্বখ্যাত। আমি Spotify-তে বহু জনপ্রিয় বাংলা গান খুঁজে পেয়ে বেশ অবাক হয়েছিলাম। বর্তমানে এই অ্যাপটি গান শোনার জন্য আমার প্রথম পছন্দ।

spotify

এদেশে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে এই সার্ভিসটি চালু হয়নি। তাই বাংলাদেশে Spotify ব্যবহার করতে চাইলে আপনাকে কিছু কাঠখর পোড়াতে হবে। সৌভাগ্যক্রমে এটি ইন্সটল করার প্রক্রিয়া অনেক সহজ, ঘাবড়াবার কিছু নেই। একের পর এক পদ্ধতিগুলো অনুসরণ করুন এবং গান শুনতে থাকুন!

ডিস্ক্লেইমার: এই টিউটোরিয়ালটি শুধুমাত্র এন্ড্রিয়েড ডিভাইসের জন্য প্রযোজ্য। আপনি যদি একবার Spotify-তে সফলভাবে সাইন আপ করতে পারেন তবে আপনি সহজেই আপনার পিসি বা অ্যাপল ম্যাক কম্পিউটার এই সার্ভিসটি ব্যবহার করতে পারবেন।

প্রথম ধাপ: VPN অ্যাপ ডাউনলোড করুন

vpn

যেহেতু Spotify বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে চালু নেই সেহেতু আপনাকে আপনার ফোনটি এমনভাবে সেটিং করতে হবে যাতে করে মনে হয় আপনি আমেরিকায় অবস্থান করছেন। এবং এই কাজটি করার জন্যই আপনাকে ভিপিএন ব্যবহার করতে হবে। আমার অভিজ্ঞতা বলে এক্ষেত্রে সবচেয়ে আস্থাশীল হচ্ছে TunnelBear এবং Opera VPN.

দ্বিতীয় ধাপ: Spotify ডাউনলোড করুন

আপনি গুগল প্লে স্টোর থেকে সরাসরি ডাউনলোড করতে পারবেন না, সুতরাং এক্ষেত্রে আপনাকে থার্ড পার্টি অ্যাপের সহায়তা নিতে হবে। গুগলে “spotify apk” লিখে সার্চ করলে আপনি কতগুলো লিঙ্ক পাবেন। apkmirror.com নামের লিঙ্কটিতে প্রবেশ করুন। ওয়েবসাইটে Spotify apk-এর সবচেয়ে নতুন ভার্সনটিতে ক্লিক করুন। আপনি Android TV ও Beta-এর জন্য কতগুলো apk পাবেন, সেগুলো ডাউনলোড করবেন না।

1

তৃতীয় ধাপ: Spotify ইন্সটল করুন

আপনার ফোনের সেটিংসে প্রবেশ করুন, তারপর সিকিউরিটি-তে প্রবেশ করুন। স্ক্রল ডাউন করে আননোউন সোর্সেস না পাওয়া পর্যন্ত নামতে থাকুন এবং সেটির উপর ট্যাপ করুন এবং“Install” সিলেক্ট করুন। ইন্সটল করা শেষ হলে “done” সিলেক্ট করুন।

2

চতুর্থ ধাপ: Spotify-তে সাইন আপ করুন

এখানে আমাদের VPN ব্যবহার করার প্রয়োজন পরবে।  VPN অ্যাপটি খুলুন এবং চালু করুন। অ্যাপে আপনার অবস্থান ইউনাইটেড স্টেটস বা ইউনাইটেড কিংডম দিন। আপনার VPN চালু হলে আপনার ব্রাওজার থেকে www.spotify.com ওয়েবসাইটটিতে প্রবেশ করুন। আপনি যদি VPN-টি সঠিক উপায়ে চালু করতে পারেন তবে “Get Spotify Free” নামের একটি অপশন দেখতে পাবেন। সেটি ট্যাপ করুন এবং আপনার ই-মেইল অথবা ফেসবুক ডিটেইলস লিখে সাইন আপ করুন। সাইন আপ করা শেষ হলে সেটি আপনার ই-মেইল ইনবক্স থেকে ইন্সট্রাকশন অনুসরণ করে ভেরিফাই করে নিন।

3

যদি প্রথম পদ্ধতিটি ঠিকমত কাজ না করে, তবে সরাসরি Spotify app-টিতে (VPN চালু থাকা অবস্থায়) চলে যান এবং সেখান থেকে সাইন আপ করুন।

পঞ্চম ধাপ: লগ ইন করুন এবং উপভোগ করুন

আপনি যদি সবগুলো ধাপ সঠিকভাবে অনুসরণ করে থাকেন তবে আপনি Spotify অ্যাপটিতে অবশ্যই লগইন করতে সক্ষম হবেন এবং সার্ভিসটি উপভোগ করতে পারবেন।লগইন করার পর আপনি VPN বন্ধ করে দিতে পারেন। কখনও কখনও এমন হতে পারে যে Spotify আপনাকে লগ আউট করে দিয়ে বলছে যে অ্যাপটি আপনার দেশে সাপোর্ট করে না। এক্ষেত্রে আপনাকে Spotify অ্যাপটি বন্ধ করে দিতে হবে এবং VPN চালু করে আবারও লগ ইন করতে হবে।

4

প্রথমবার সাইন আপ করার পর থেকে Spotify তাদের প্রিমিয়াম সার্ভিসের ক্ষেত্রে ৩০ দিনের একটি ফ্রী ট্রায়ালের সুযোগ দিয়ে থাকে। প্রিমিয়ামের কোন বিজ্ঞাপন নেই, আপনার ফোনে গান সংরক্ষণ করার সুযোগ দেয় এবং প্লে-লিস্টে শাফল করার পরিবর্তে আপনাকে আপনার পছন্দ মত গান নির্বাচন করার সুযোগ দেয়। ৩০ দিনের ট্রায়াল ব্যবহার করার পর আপনি বিজ্ঞাপন সহ Spotify ফ্রীতে ব্যবহার করতে পারবেন অথবা মাসিক ৯.৯৯ ডলার খরচ করে প্রিমিয়াম সার্ভিসটি চালিয়ে যেতে পারবেন। এটি আসলেই গান উপভোগ করার জন্য একটি যুগান্তকারী অ্যাপ, এখানে আপনি পাইরেসির অপরাধে না জড়িয়ে গান শুনতে পারবেন নিশ্চিন্তে।

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Show More

Related Articles

Back to top button
Close
Close