হোম এবং লিভিং

আগামী ১১ই নভেম্বর বাংলাদেশে আয়োজিত হতে যাচ্ছে স্মার্ট সিটি হ্যাকাথন

বাংলাদেশে প্রথম বারের মত আয়োজিত হতে যাচ্ছে স্মার্ট সিটি হ্যাকাথন। প্রেনিউর ল্যাব, গ্রামীণফোন ও হোয়াইট বোর্ড এর আয়োজনে এই অনুষ্ঠানটি আগামী নভেম্বর মাসে জিপির হেডকোয়ার্টার, জিপি হাউসে অনুষ্ঠিত হতে যাচ্ছে। টানা ৩৬ ঘণ্টা ব্যাপী এই স্মার্ট সিটি  হ্যাকাথনে তরুণরা তাদের বিভিন্ন উদ্ভাবনী চিন্তার মাধ্যমে ঢাকা শহরের বিভিন্ন সমস্যা সমাধানের চেষ্টা করবেন।

ঢাকার মোট জনসংখ্যা ১ কোটি ৭০ লাখ। এই জনবহুল শহরে জনসংখ্যা বৃদ্ধির হার ৩.৪৮%। দিন দিন ঢাকার গুরুত্ব বেড়েই চলছে। স্মার্ট সিটি এমন একটি ধারণা যার উদ্দেশ্য হল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে কাজে লাগিয়ে কোন শহরের সম্পদ গুলো সঠিক ও যুগ উপযোগী ভাবে ব্যবস্থাপনা ও নাগরিকদের জীবনে উন্নয়ন সাধন করা ।

স্মার্ট সিটি হ্যাকাথন এর উদ্দেশ্য হল প্রতিভা সনাক্ত করা ও তাদের বিভিন্ন দিকনির্দেশনা ও রিসোর্স দিয়ে তাদের চিন্তা এবং ধারনা কে বাস্তব রূপ দিতে তাদের সহায়তা করা।এবং সেই প্রকল্পটি দেশের বিভিন্ন উন্নয়ন খাতে ব্যবহার করা। স্মার্ট সিটি হ্যাকাথন এমন একটি প্ল্যাটফর্ম যার মাধ্যমে আপনি আপনার উদ্ভাবনী চিন্তার একটি বাস্তব রূপ দিতে সক্ষম হবেন।

৩৬ ঘণ্টা ব্যাপী এই অনুষ্ঠানে মোট ২৫ টি টীম অংশগ্রহন করতে পারবে। প্রতিটি টীমে সর্বোচ্চ ৪ জন ও সর্বনিন্ম ২ জন সদস্য অংশগ্রহনে টীম গঠন করতে পারবে। প্রতিটি টীম ৩৬ ঘণ্টা সময় ব্যাপী তাদের উদ্ভাবনী ধারণাটিকে এইটি সফটওয়্যার অথবা হার্ডওয়্যারের আকারে উপস্থাপন করবেন। প্রতিটি টীমে জন্য একজন মেন্টর থাকবেন, যিনি সেই টীমকে তাদের চিন্তাটিকে বাস্তবায়ন করতে গাইড করবেন। এই আয়োজনটি সকলের জন্য উন্মুক্ত। তবে এতে অংশগ্রহণ করার জন্যে প্রতিটি টীম কে রেজিস্ট্রেশান করতে হবে।এবং প্রতিটি টীমের প্রস্তাবিত প্রকল্পের বা এর ভাবনাটি যাচাই এর মাধ্যমে নির্বাচন করা হবে।স্মার্ট সিটি হ্যাকাথন এ আপনি আপনার টীমকে নিয়ে সম্পূর্ণ বিনামূল্যে অংশগ্রহণ করতে পারবেন।

স্মার্ট সিটি হ্যাকাথনের বিজয়ী টিমের জন্য থাকবে সার্টিফিকেট, ক্রেস্ট সহ আরও  আকর্ষণীয় পুরস্কার। পুরষ্কারের মধ্যে থাকছে, হোয়াইট-বোর্ডের পক্ষ থেকে ৩ মাসের ইকো- সিস্টেমের অ্যাক্সেস সহ কো-ওয়ার্কিং স্পেস সাপোর্ট, হোয়াইট বোর্ড কর্তৃক প্রাসঙ্গিক জ্ঞান ও অ্যাসেট সাপোর্ট, বাণিজ্যিক সুযোগ গড়ে তোলার লক্ষে  হোয়াইট বোর্ড কর্তৃক একটি বিশেষ ডেমো দিন। আরও থাকছে, জিপি থেকে ৬ মাসের জন্য মেন্টরশিপ ও কো-ওয়ার্কিং স্পেস সাপোর্ট, প্রিনিউরল্যাবের পক্ষ থেকে ৬ মাসের জন্য সার্টআপ মেন্টরশিপ সাপোর্ট, IEEE বাংলাদেশ সেকশন  থেকে ৬ মাসের মেন্টরশিপ, ডিনেট জাংশনের পক্ষ থেকে আইপিআর এবং ইনকিউবেটর সাপোর্ট, স্পাইডার ডিজিটাল (দুবাই) এর পক্ষ থেকে সর্বোচ্চ ২.৫ মিলিয়ন টাকা পর্যন্ত ফান্ডিং এর সুযোগ, আইসিটি বিভাগের পক্ষ থেকে সর্বোচ্চ ২.৫ মিলিয়ন টাকা পর্যন্ত ফান্ডিং এর সুযোগ, দৈনিক ইত্তেফাক ও রেডিও ফুর্তির পক্ষ থেকে মিডিয়া সাপোর্ট।

স্মার্ট সিটি হ্যাকাথনের  রেজিস্ট্রেশান প্রক্রিয়াটি আগামী ৫ই নভেম্বর পর্যন্ত চলবে। রেজিস্ট্রেশানের জন্য www.white-board.co এই লিংকে গিয়ে আপনি আপনার টীমের রেজিস্ট্রেশান সম্পন্ন করুন। রেজিস্ট্রেশানকৃত টিম গুলোর মধ্য হতে বাছাই কৃত টিম গুলকে এসএমএস ও ইমেইল এর মাধমে তাদের অংশগ্রহণের ব্যাপারে জানিয়ে দেয়া হবে ।

আয়োজনটির  স্ট্র্যাটেজিক পার্টনার ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, আইসিটি ডিভিশন, নলেজ পার্টনার IEEE বাংলাদেশ সেকশন, IOT কাউন্সিল ইউরোপ,  মিডিয়া পার্টনার, রেডিও ফুর্তি, দৈনিক ইত্তেফাক, Bikroy, কমিউনিটি পার্টনার গুগল ডেভেলপার গ্রুপ, ইউজার হাব, উইমেন টেকমেকারস, ইনভেস্টমেন্ট পার্টনার, স্পাইডার ডিজিটাল (দুবাই)।

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Show More

Related Articles

Back to top button
Close
Close