বাংলাদেশের সেরা ৫ প্রয়োজনীয় অ্যাপস

প্রয়োজনীয় অ্যাপস

কয়েকটি প্রয়োজনীয় অ্যাপস না থাকলে স্মার্টফোন ব্যবহারের কোনো মানেই হয় না। গুগল প্লে-স্টোর এবং অ্যাপেল অ্যাপ-স্টোরে হাজার হাজার দারুণ সব অ্যাপস পাওয়া যায়, তবে এই প্রবন্ধে আমরা এমন কয়েকটি অ্যাপস নিয়ে আলোচনা করব যেগুলো প্রত্যেক বাংলাদেশির থাকা উচিৎ। যদিও সবগুলোই বাংলা অ্যাপস নয়, এই লিস্টে উল্লিখিত অ্যাপস বাংলাদেশের পরিপ্রেক্ষিতে সবচেয়ে সেরা এবং প্রয়োজনীয় অ্যাপস।

১. ফেসবুক এর Free Basics

 প্রয়োজনীয় অ্যাপস : ফ্রী বেসিক

ফেসবুক এর Free Basics এমন একটি অ্যাপ যা আপনাকে কয়েকটি নির্দিষ্ট ওয়েবসাইট এবং সার্ভিসে ফ্রী এক্সেস  করার সুবিধা দিয়ে থাকে। এটি ফেসবুকের তরফ থেকে উন্নত বিশ্বের দেশগুলোর জন্য একটি বিশেষ উদ্যোগ যা ব্যবহারকারীদের সহজেই গুরুত্বপূর্ণ কিছু ওয়েবসাইটে এক্সেস করার সুবিধা দেয়। বাংলাদেশে গ্রামীণ এবং রবি ব্যবহারকারীরা এই অ্যাপটি ব্যবহার করে Bikroy, প্রথম আলো ইত্যাদি সাইট মোবাইল ডাটা খরচ ছাড়াই ব্যবহার করতে পারেন।

‘Free Basics’ ডাউনলোড করুন Google Play থেকে

 

২. Foodpanda

প্রয়োজনীয় অ্যাপস : ফুডপান্ডা

আমি জানি আপনি কি ভাবছেন – Hungrynaki-ই তো ভালো! কিন্তু আমার অভিজ্ঞতা আমাকে বলে যে Foodpanda অধিকতর ভাল সার্ভিস প্রদান করে এসেছে সবসময়। আপনি হোম ডেলিভারির জন্য এই অ্যাপ দিয়ে বিশাল রেস্টুরেন্ট লিস্ট থেকে আপনার পছন্দেরটি বেছে নিয়ে খাবার অর্ডার করতে পারবেন। ডেলিভারির সময় নির্ভর করে ভৌগলিক অবস্থানের ভিত্তিতে এবং এতে ডেলিভারি ফী বেশ অল্প পরিমাণে কাটা হয়। Foodpanda-র যে বিষয়টি আমি ব্যক্তিগতভাবে পছন্দ করি তা হল এই অ্যাপের একটি টাইমার আছে যা আপনাকে অর্ডার ট্র্যাক করতে সাহায্য করে এবং যা আপনার অপেক্ষা করার দুশ্চিন্তা কমিয়ে আনে। পাশাপাশি আপনি আপনি ‘প্রীতম’ থেকে খাবার অর্ডার করতে পারবেন একমাত্র Foodpanda ব্যবহার করে।

‘Foodpanda’ ডাউনলোড করুন Google Play / App Store থেকে

 

৩.Uber

প্রয়োজনীয় অ্যাপস : উবার

এটির গুরুত্ব নিয়ে ভাবার কোন অবকাশ নেই। Uber আপনার জন্য হতে পারে রীতিমত একটি জীবন রক্ষাকারী অ্যাপ। এই অ্যাপ ব্যবহার করে আপনি একটি গাড়ি ভাড়া করতে পারবেন যা আপনাকে আপনার প্রয়োজনীয় গন্তব্যে পৌঁছে দেবে। আপনি এই অ্যাপ ব্যবহার করে রুট দেখতে পাবেন এবং আনুমানিক ভাড়া কত আসবে তা সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। Uber অত্যন্ত সহায়ক যখন আপনি এমন কোন সময়ে কোথাও যাবার জন্য গাড়ি খুঁজছেন কিন্তু কোন পাবলিক ট্রান্সপোর্ট পাওয়া যাচ্ছে না। যদিও অনেকে হাটা কিংবা অন্যান্য মাধ্যমকে এক যায়গা থেকে অন্য যায়গায় যাবার পন্থা হিসেবে বেছে নেন, আমি মনে করি রাস্তাঘাটে চলাফেরার সময় সংকটময় পরিস্থিতিতে ক্ষেত্রে Uber একটি অসাধারণ ব্যাকআপ হিসেবে কাজ করে।

‘Uber’ ডাউনলোড করুন Google Play / App Store থেকে

৪. Bikroy

প্রয়োজনীয় অ্যাপস : বিক্রয়

Bikroy বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস এবং সম্ভবত এর সার্ভিস সম্পর্কে ইতোমধ্যেই আপনি অনেক কিছু জানেন। Bikroy অ্যাপটি ব্যবহার করে আপনি যেকোনো কিছু, যেমন- গাড়ি ও অন্যান্য যানবাহন, ইলেকট্রনিক্স ইত্যাদি কেনা-বেচা করতে পারবেন এবং এমনকি আপনি চাকরি এবং প্রপার্টির খোঁজ করতে পারবেন। Bikroy তাদের এই অ্যাপটির ব্যবহারকারীদেরকে অত্যন্ত সহজ উপায়ে কোম্পানিটির সব সার্ভিসগুলো ব্যবহার করার সুবিধা দেয়। আপনি এই অ্যাপের মাধ্যমে খুব দ্রুত বিজ্ঞাপন পোস্ট করতে পারবেন, সম্ভাব্য ক্রেতাদের সাথে সরাসরি চ্যাট করতে পারবেন অথবা তাদের বাম্প আপ এবং টপ অ্যাপ ফিচার ব্যবহার করে আপনার বিজ্ঞাপন প্রচারের প্রসার ঘটাতে পারবেন। যারা অনলাইনে কেনা-বেচা করেন তাদের জন্য এই অ্যাপটি অপরিহার্য।

‘Bikroy’ ডাউনলোড করুন Google Play / App Store থেকে

৫. SwiftKey কীবোর্ড:

প্রয়োজনীয় অ্যাপস : সুইফটকী

SwiftKey এই লিস্টের অন্তর্গত হয়েছে কারণ এযুগের স্মার্টফোনে টাইপ করার সুবিধার্থে এটি সবচেয়ে সহজ উপায়ের সুবিধা দিয়ে থাকে। এই অ্যাপটি আপনাকে বাংলা ছাড়াও আরও ৫টি ভিন্ন ভিন্ন ভাষায় টাইপ করার সুবিধা দিয়ে থাকে। আমার মতে এটি বাজারের সবচেয়ে বেশি বুদ্ধিমত্তা সম্পন্ন কীবোর্ড অ্যাপ যা লেখার কন্টেক্সট সম্পর্কে স্বয়ংক্রিয়ভাবে অবগত এবং আপনি কি টাইপ করতে যাচ্ছেন তা বুঝে ফেলতে সক্ষম। যার ফলশ্রুতিতে আপনি যে সুবিধাটি পাচ্ছেন তা হল সবচেয়ে দ্রুতগতিতে টাইপ করার অভিজ্ঞতা। আরও একটি সুবিধাজনক বিষয় হল এর মধ্যে অনেক সুন্দর সুন্দর থীম আছে যার মাধ্যমে আপনি আপনার টাইপিং অভিজ্ঞতাকে কাস্টোমাইজ করে নিতে পারবেন।

‘SwiftKey’ ডাউনলোড করুন Google Play / App Store থেকে

 

Comments

comments