যে অ্যাপগুলো বাংলাদেশের প্রত্যেকের প্রয়োজন

Google Map

Google Maps

দেশের ভেতরে কোনো অচেনা গন্তব্যে যাওয়াটা বেশ কঠিনই। অনেক সময়ই রাস্তার পাশে স্থানের নামসংবলিত নির্দেশক চিহ্নগুলো থাকে না। থাকলেও তা থেকে অনেক সময়ই কিছুই বোঝা যায় না, অথবা পোস্টারে ঢাকা পড়ে আছে এমন। এ পরিপ্রেক্ষিতে গত বেশ কয়েকটি বছর ধরে বিভিন্ন স্থানের সঠিক মানচিত্র থাকায় গুগল ম্যাপ বিশেষ করে প্রধান প্রধান নগরী এমনকি গ্রামাঞ্চলে যাতায়াতের ক্ষেত্রে অপরিহার্য হয়ে উঠেছে। এটা একেবারে প্রত্যেকটি জায়গার নির্ভল বা পূর্ণাঙ্গ মানচিত্র হয়তো এখনো দিতে পারে না, তারপরও দেশের যে কোন গন্তব্যে যাতায়াতের ক্ষেত্রে পথ দেখানোর জন্য এটিই এখনও সবচেয়ে সুবিধাজনক ও নির্ভরযোগ্য পদ্ধতি হয়ে উঠেছে। আপনি কোন জায়গা খুঁজে না পেলে থামুন আর অ্যাপটিতে অনুসন্ধান করুন আপনাকে কোন পথে যেতে হবে দেখিয়ে দেবে।

Bikroy

Bikroy

Bikroy অ্যাপ এমন একটি প্লাটফর্ম হয়ে উঠেছে, যেখানে ইউজার বা ব্যবহারকারীরা বিজ্ঞাপনের মাধ্যমে যে কোনো কিছুই কেনা-বেচা করতে পারে। এখন এর “বাই নাউ” ফিচারের কারণে এটি আরও সহজ হয়ে গেছে। এর মাধ্যমে আপনি আপনার কাঙ্ক্ষিত পণ্যগুলো কিনতে পারবেন।  অর্ডার করলে একেবারে দোরগোড়ায় পৌছে যাবে। এ সেবাটি এখন পর্যন্ত ঢাকা ও তার আশপাশের এলাকাগুলোতে চালু হয়েছে। এই অ্যাপটিতে বাংলা ও ইংরেজি – দুই ভাষাতেই কাজ করা যায় এবং iOSAndroid দুইটি  অপারেটিং সিস্টেমেই  কার্যকর । ফলে এর ব্যবহার সবার জন্যই সহজ। এই  অ্যাপের মাধ্যমে পরবর্তী ব্যবহারের জন্য ফেভারিট এডগুলো, বা যেসব বিজ্ঞাপনগুলো বাছাই করে রাখবেন, সেগুলো সেভ করে রাখতে পারবেন। তাছাড়া এই টুলের মাধ্যমে আপনি নিজের দেয়া বা পোস্ট করা এড বা বিজ্ঞাপনগুলোর ব্যবস্থাপনা নিজেই করতে পারবেন।

Netflix

Netflix

পাইরেসি বা নকল বাংলাদেশের একটি বড় সমস্যা। তবে সত্যি কথা বলতে কি এর জন্য সাধারণ মানুষদেরও দোষ দেওয়া যায় না। কারণ এসব সেবা পাওয়ার জন্য প্রকৃত বৈধ প্রতিষ্ঠানের সংখ্যা খুব বেশি নেই। এ বছরের শুরুতে এ দেশে নেটফ্লিক্সের প্রবর্তনের নকলের বিরুদ্ধের প্রতিরোধের শুরু হয়েছে বলা যায়। এই সেবার মাধ্যমে আপনি ইন্টারনেট ব্যবহার করে আপনি এর লাইব্রেরিতে বিপুল পরিমাণ চলচ্চিত্র ও টিভি শো দেখার সুযোগ পাচ্ছেন। প্রথম মাসে ব্যবহারের জন্য আপনার কোন অর্থব্যয় করতে হবে না। পরে শুধু ৯.৯৯ ডলার লাগবে।

SHAREit

SHAREit 

আপনি যদি আইফোন বা আইপ্যাড ব্যবহার করে থাকেন, তাহলে আপনি ভাল করেই জানেন আপনি জানেন যে এন্ড্রয়েড আর আইওএসের মধ্যে ফাইল ট্রান্সফার বা আদানপ্রদানের কোন উপায় ছিল না। সে কারণেই শেয়ারইট খুবই দরকারী একটি টুল বা সেবা । এতে যে ওয়াইফাই ডাইরেক্ট আছে, সেটি দিয়ে আপনি ছবি, ভিডিও, ডকুমেন্টস ইত্যাদি ফাইলগুলো খুবই দ্রুতগতিতে বিভিন্ন ডিভাইসে ট্রান্সফার করতে পারবেন।

myfitnesspal

MyFitnessPal

আমাদের স্বাস্থ্য আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদ। এবং এ অ্যাপটি থাকলে সেটি দিয়ে আপনি কী কী খাচ্ছেন, আর সেসব থেকে আপনি কী পরিমাণ ক্যালরি পাচ্ছেন তার হিসেব করতে পারবেন। এই অ্যাপে একটি বারকোড স্ক্যানার বসানো আছে। এর মাধ্যমে প্যাকেটজাত খাদ্যদ্রব্যের সম্পর্কে তথ্য পাবেন। যদিও এর বিশাল সংগ্রহতালিকায় কোন খাদ্যের তথ্য আপনি না পান সেক্ষেত্রে আপনি নিজেই নিজের মতো করে প্রয়োজনীয় উপাদানসমূহের সমন্বয়ে রেসিপি তৈরি করে নিতে পারেন এবং তার খাদ্যের পুষ্টির পরিমাপ করতে পারেন।

Comments

comments