নারী কর্মীদের অনুপ্রেরণায় Bikroy-এর ‘মনের জানালা’

এই একুশ শতকে এসেও ‘নারী ক্ষমতায়ন’ সম্পূর্ণভাবে প্রতিষ্ঠিত নয়। একজন নারী বাড়ি বা বাইরে যেখানেই কাজ করুন না কেনো তার আশেপাশের সবকিছুর দায়িত্ব তাকে সমানভাবে পালন করতে হয়। তবুও কখনো কখনো পরিবার ও কর্মক্ষেত্রে তার কাজের অবদান সঠিকভাবে মূল্যায়ন করা হয় না। দৈনন্দিন জীবনযাত্রায় তার মুখোমুখি করা চ্যালেঞ্জগুলো অনেক সময়ই আলোচনার বাইরে থেকে যায়। ক্রমাগত অবহেলার কারণে, একসময়ে তিনি হতাশ হয়ে পড়েন। নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে এবং কর্মস্থলে নারী কর্মীদের অংশগ্রহণের অনুপাত বাড়াতে বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস Bikroy.com জাতিসংঘের ‘হি ফর শি’ ক্যাম্পেইনের সাথে যুক্ত হয়ে ‘মনের জানালা’ শীর্ষক একটি ফোরাম তৈরি করেছে। এই ফোরামের মাধ্যমে Bikroy আজ ২৪ জুন, রোববার রাজধানীর ফিউশন হান্ট রেস্টুরেন্টে নারী কর্মীদের জন্য অনুপ্রেরণামূলক এক প্রোগ্রামের আয়োজন করে। Bikroy.com গত তিন বছর ধরে প্রতি তিন মাস অন্তর এই অনুষ্ঠানটির আয়োজন করে আসছে।

এতে উপস্থিত ছিলেন বেসরকারি টেলিভিশন চ্যানেল নিউজ টোয়েন্টিফোর-এর প্রধান বার্তা সম্পাদক (সিএনই) এবং একজন সংগ্রামী নারী শাহনাজ মুন্নী এবং Bikroy-এর সকল নারী কর্মীসহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

Bikroy-এর নারী কর্মীরা তাদের যেকোনো ধরনের চিন্তা বা অনুভুতি ‘মনের জানালা’ ফোরামে শেয়ার করতে পারেন। ফোরামটি প্রতিনিয়ত লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং সকল ক্ষেত্রে নারী সদস্যগণের অংশগ্রহণ উৎসাহিত করার উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে। এই ফোরামের তিনজন উপদেষ্টা রয়েছেন- নাজ হুসাইন, রেহেনুমা ইসলাম এবং ঈশিতা শারমিন। এই ফোরামে পুরুষ কর্মীরাও তাদের মতামত জানাতে পারেন। প্রতিবার অনুষ্ঠানটির শেষে জরিপের মাধ্যমে মতামত জানতে চাওয়া হয় এবং গঠনমূলক যেকোনো মতামত পরবর্তী সেশনের জন্য গুরুত্বসহকারে বিবেচনা করা হয়।

Bikroy.com কম বাংলাদেশের গুটিকয়েক প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি, যা কর্মস্থলে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছে এবং তার ফলাফলও বেশ উৎসাহজনক। হিউম্যান রিসোর্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন হেড অব রেহেনুমা ইসলামের মতে Bikroy- এ মহিলা কর্মচারীদের অনুপাত আগের বছরের তুলনায় ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বন্ধুত্বপূর্ণ কাজের পরিবেশ Bikroy- এ মহিলা কর্মীদের পদচারণা বাড়াতে আরও সহয়তা করেছে।

moner janala bikroy BN

আয়োজিত অনুষ্ঠানে শাহনাজ মুন্নী বলেন, “অনেক সময়ই আমরা সমাজে মনের জানালা খুলে কথা বলতে পারি না। কিন্তু Bikroy.com তার নারী কর্মীদের মনের জানালা খুলে কথা বলার সুযোগ দিয়েছে দেখে আমাকে সত্যিই খুব ভালো লাগছে। কর্মস্থলে কাজের বিষয়ে তিনি বলেন, কর্মস্থলে হয়তো অনেকের সাথেই মনের মিল হয় না, অনেক সময় উত্থান-পতন হয় তবুও সব কিছু মিলিয়ে জীবন যুদ্ধ চালিয়ে যেতে হয়। কাজের চাপের কারণে অনেক সময় মনে হতে পারে চাকরি ছেড়ে দেই, কিন্তু সেটি করলে সিদ্ধান্তটি সঠিক নাও হতে পারে। নিজের যোগ্যতা, দক্ষতা এবং ভালো আচরণ দিয়ে টিকে থাকতে হবে। কর্মস্থলে আমাদের কাজের ক্ষেত্রে দায়িত্ববোধের জায়গাটা অনেক বেশি”। নিজের কর্মজীবনের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে তিনি আরও বলেন, “শুরুটা সহজ ছিলো না। নিজের ক্যারিয়ার শুরু করতে গিয়ে অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে। এ ক্ষেত্রে বাইরের কাজ আর ঘরের কাজের মধ্যে ব্যালেন্স করাটা খুবই জরুরি”।

Bikroy.com -এর হেড অব হিউম্যান রিসোর্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন রেহেনুমা ইসলাম বলেন, “‘মনের জানালা’ হছে এমন একটি প্লাটফর্ম যেখানে নারী কর্মীরা তাদের কাজের পরিবেশ এবং নিত্যদিনের কাজে তারা যেসব প্রতিকূলতার সম্মুখীন হয় সেসব ব্যাপারে মন খুলে কথা বলতে পারে। এখানে আমরা নারী ক্রমীদের উন্নয়ন এবং তাদের কর্মক্ষেত্র ও নিজস্ব জীবনের মধ্যে ভারসাম্য আনার বিষয়টিকে গুরুত্ব দিয়ে থাকি। প্রতিবার অনুষ্ঠানে আমরা সমাজের একজন প্রতিষ্ঠিত নারীকে অতিথি হিসেবে আমন্ত্রন জানাই যেখানে তারা তাদের গল্পগুলো আমাদের সাথে শেয়ার করেন যাতে আমাদের কর্মীদের প্রত্যেহ জীবনের কাজের ক্ষেত্রে আসা বাধাগুলো অতিক্রম করে ক্যারিয়ারের লক্ষ্য অর্জনে অনুপ্রাণিত হয়। এবারের অনুষ্ঠানে আমরা আমন্ত্রণ জানিয়েছি জনপ্রিয় ও সফল সাংবাদিক শাহনাজ মুন্নী-কে। তিনি আমাদের শুনিয়েছেন কিভাবে বিভিন্ন বাধা ও প্রতিকূলতার মোকাবিলা করে তিনি সাংবাদিকতার মত একটি পেশায় এই পর্যায়ে এসেছেন। আমি বিশ্বাস করি আমাদের এইবারের আয়োজনটিও সফল হবে এবং সামনের দিনগুলোতেও আমাদের আয়োজন অব্যাহত থাকবে”।

Bikroy.com-এর হেড অফ মার্কেটিং এন্ড অ্যাড সেলস ঈশিতা শারমিন বলেন, “‘মনের জানালা’ Bikroy-এর একটি ঐতিহ্য। একজন নারী কর্মী হিসেবে এই ধরণের অনুষ্ঠানের অংশ হতে পেরে আমি গর্বিত। মনের জানালাতে আমরা সব সময়ই মনের কথা শেয়ার করতে পারি। এই বারের সেশনে সেসব বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে যা কর্মস্থলে আমাদের কাজের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ। নিজের অবদান কর্মস্থলের জন্যও গুরুত্বপূর্ণ, হোক তা ছোট কিংবা বড়। নারী ক্ষমতায়নে Bikroy-এর এই অবদান প্রশংসাযোগ্য”।

Comments

comments