Bikroy: কর্মজীবী মা-দের জন্য এক দারুন কর্মস্থল

working mothers

মাতৃত্বকালীন ছুটি এমন একটি নির্দিষ্টকালীন ছুটি যখন একজন কর্মজীবী মা তার গর্ভে সন্তান ধারণ করছেন বলে অফিস থেকে ছুটি নেন। বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী Bikroy-এ সকল কর্মজীবী মা ১২০ কর্ম-দিবসের মাতৃত্বকালীন ছুটি পেয়ে থাকেন। আমরা আমাদের প্রতিষ্ঠানে কর্মরত ২জন মা নারীকর্মীদের সাথে এই ছুটির বিষয়ে কথা বলেছি এবং এই ছুটি সম্পর্কে তারা যে সব অভিজ্ঞতা এবং অনুভূতি ব্যক্ত করেছেন সেগুলো তুলে ধরার চেষ্টা করেছি।

হবু মা
সোহানা সরকার
সিনিয়র এক্সিকিউটিভ, ক্যাটাগরী ম্যানেজমেন্ট
চাকরির মেয়াদকাল: ৩+ বছর

Bikroy Working Mothers - Sohana

সোহানা প্রায় আট মাসের গর্ভবতী একজন অফিস কর্মী এবং তিনি চলতি মাস থেকে তার মাতৃত্বকালীন ছুটি পেতে যাচ্ছেন। আমরা তাকে প্রশ্ন করেছিলাম যে তার প্রথমবারের মত গর্ভধারণ করার অনুভূতি কেমন এবং Bikroy-এ অবস্থায় তিনি কিভাবে তার কাজের পাশাপাশি নিজের সুস্বাস্থ্য রক্ষা করে ভারসাম্য বজায়ে রেখেছেন। তিনি Bikroy-এ তার অভিজ্ঞতা সম্পর্কে আনন্দিত এবং যেভাবে তিনি তার অনুভূতি এবং অভিজ্ঞতার কথা বলছিলেন তাতে Bikroy-এ কাজ চালিয়ে যাবার প্রত্যয় এবং উদ্যম সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যায়।

অবিচল ক্যারিয়ার:

গর্ভকালীন অবস্থায় তার সহকর্মীরা কিভাবে তাকে কাজে সহায়তা করেছেন সে অভিজ্ঞতা তিনি ব্যক্ত করেছেন – এমনকি যখনই প্রয়োজন পরেছে তখন পুরুষ সহকর্মীরাও যে তাকে নানাভাবে সহায়তা প্রদান করেছেন। তার কাজে সাহায্য করা থেকে শুরু করে ব্যক্তিগতভাবে সাহায্য করা, খোঁজ খবর নেয়া, তার সুবিধার কথা যতটা সম্ভব বিবেচনা করা, অনুপ্রেরণা দেয়া ইত্যাদি তার কর্মজীবনকে কতটা সহজ করে দিয়েছে সেই অভিজ্ঞতা তিনি প্রকাশ করেছেন। তার টিম লিডার এবং এইচআর ডিপার্টমেন্ট-প্রধান কিভাবে তার ছোটখাটো প্রয়োজনে পাশে থেকেছেন তা নিয়ে তিনি অত্যন্ত গর্বিত। যদিও তার কাজের সময় নির্দিষ্ট ছিল, তিনি সময়ের ক্ষেত্রে বিশেষ সুবিধা পেয়েছেন এবং তিনি প্রয়োজনে আগে ছুটি নিতে পারতেন। মাঝে মাঝে তিনি বাড়ি থেকেও কাজ করেছেন।

ছুটির জন্য পরিকল্পনা:

মাতৃত্বকালীন ছুটিতে তিনি তার নিজের সুস্বাস্থ্যের কথা এবং তার অনাগত শিশুর কথা চিন্তা করে যা যা করণীয় সব করবেন। তিনি খুশি কারন ১২০ কর্ম-দিবসের ছুটি প্রকৃতপক্ষে তাকে চার মাসের চেয়েও বেশি সময় দিয়েছে। তিনি তার নিজের জন্য এবং তার শিশুর জন্য অনেক সময় ব্যয় করতে পারবেন কেননা তিনি তার ঈদের ছুটি, সাপ্তাহিক ছুটি এবং বাৎসরিক ছুটি সবই মাতৃত্বকালীন ছুটির সাথে যোগ করে উপভোগ করতে পারবেন। এ সময় প্রকৃত অর্থেই যথেষ্ট তার বাচ্চাকে দেখাশুনা করার এবং বন্ধন তৈরি করার জন্য। তিনি আরও বলেছেন যে তিনি যে পরিমাণ আর্থিক সুবিধা পেতে যাচ্ছেন সেটা যথেষ্ট লাভজনক এবং তিনি তার সেই অর্থ দিয়ে তার বাচ্চার ঘরটিকে নতুন করে সাজাবেন বলে ঠিক করেছেন। তার মতে এই সুবিধাটি তার ভবিষ্যতের জন্য একটি অত্যন্ত মূল্যবান পুঁজি এবং তিনি এই সুবিধাটি লাভ করে যথেষ্ট সম্মানিত বোধ করছেন। হাসপাতালে তার যেকোন প্রয়োজনের জন্য তিনি একটি ইন্সুরেন্স সুবিধাও পাবেন, যেটা তাকে নির্ভার থাকতে সহায়তা করছে।

বিশ্বাস এবং আস্থা:

সোহানা বিশ্বাস করেন এবং আশা করেন যে এখন তাকে যেভাবে স্বাগত জানানো হচ্ছে ঠিক একই ভাবে তাকে স্বাগত জানানো হবে যখন তিনি মাতৃত্বকালীন ছুটি কাটিয়ে কাজে ফিরে আসবেন। তিনি আরও বলেছেন যে যখনই তিনি কোন কারণে অনুপস্থিত থাকেন তখন তার সহকর্মীরা তাকে সবসময় কাজের আপডেট জানিয়ে দেন, যাতে করে তিনি যখন কাজে ফিরে আসেন তখন স্বাচ্ছন্দ্যে কাজ চালিয়ে যেতে পারেন। তিনি তার ছুটি নিরুদ্বেগ এবং নির্ঝঞ্ঝাটে কাটাতে পারবেন ভেবে অত্যন্ত উৎফুল্ল।

একটি ফুটফুটে কন্যাসন্তানের মা
জারিন তাসনিম তানি
এক্সিকিউটিভ, কনট্যাক্ট সেন্টার
চাকরির মেয়াদকাল ৩+ বছর

Bikroy Working Mothers - Tany

তানি একটি ৯ মাস বয়সী ফুটফুটে কন্যা সন্তানের মা। আমরা যখন তার সাথে কথা বলেছি তখন তিনি তার মাতৃত্বের অসাধারণ অভিজ্ঞতার কথা আমাদের জানিয়েছেন এবং গর্ভধারণকালীন সময় ও সন্তান জন্মদান পরবর্তী সময়ে তার ব্যক্তিগত জীবন এবং কর্মজীবনের সমন্বয় কেমন ছিল সে অভিজ্ঞতা ব্যক্ত করেছেন।

নিরাপদ মাতৃত্ব:

তিনি যে আর্থিক কল্যাণ লাভ করেছেন তা তাকে নানা ভাবে সহায়তা করেছে। তিনি বলেছেন যে মাতৃত্বকালীন ছুটিতে যাবার আগে তিনি যখন অর্ধেক মাতৃত্বকালীন বৃত্তি সুবিধা পেয়ছিলেন তখন তার কতটা স্বস্তি লাগছিলো। তিনি সেই অর্থ জরুরী অবস্থার জন্য জমিয়ে রেখেছিলেন, তবে কোন রকম বিপদ না হওয়ায় শেষ পর্যন্ত প্রায় পুরো টাকাটাই তিনি জমাতে পেরেছিলেন। প্রসবকালীন সময়েও তাকে কোন ঝামেলার সম্মুখীন হতে হয়নি কেননা তিনি Bikroy থেকে একটি ইন্সুরেন্স সুবিধা পেয়েছেন। তার সন্তান জন্মদানের পর তিনি অফিসকে জানিয়ে কিছু কাগজ পত্র জমা দিয়ে মাতৃত্বকালীন বৃত্তি সুবিধার বাকি অর্থ তুলে নিয়েছিলেন। তিনি মাতৃত্বকালীন এই বিশেষ আর্থিক সুবিধাটি লাভ করে অত্যন্ত আনন্দিত এবং চাপমুক্ত।

লম্বা ছুটি:

মাতৃত্বকালীন ছুটির সাথে তানি তার বাৎসরিক, উপার্জিত আর সরকারী ছুটিগুলো যোগ করে প্রকৃতপক্ষে ছয় মাসেরও বেশি সময়ের ছুটি কাটিয়েছেন! সুতরাং তানি অনেক বড় একটি সময় পেয়েছিলেন তার শিশুর সাথে বন্ধন গড়ে তোলার জন্য এবং এর ফলে তিনি পুরোপুরি সুস্থভাবে কাজে ফিরে আসতে পেরেছেন।

কর্ম-জীবন সন্তুষ্টি:

তানি গর্ভধারণকালীন সময়ে তার অফিসে কাজের অভিজ্ঞতা সম্পর্কে বলেছেন যে কিভাবে পুরোটা সময় তার সহকর্মী এবং ম্যানেজার তাকে সাহায্য করেছেন। তার সহকর্মীরা নিশ্চিত করেছিলেন যে তানির যাতে কাজ করতে কোন রকম সমস্যা না হয়, তারা তানিকে ফুটরেস্ট এবং অতিরিক্ত আরামদায়ক চেয়ারের ব্যবস্থা করে দিয়েছিলেন। তার কাজের সময়সূচী তার সুবিধামত সমন্বয় করা হয়েছিল। তিনি যখনই কোন রকমের অসুবিধা অনুভব করতেন তখনই অফিস থেকে ছুটি গ্রহণ করতে পারতেন। অফিসের সকলে সর্বক্ষণ তার দেখাশুনা করতেন। তার ছুটিকালীন সময়ে তার সহকর্মীরা তাকে অফিস সংক্রান্ত জরুরী তথ্য দিয়ে তাকে আপডেটেড রাখতেন। এতে করে তিনি যখন কাজে ফিরেছিলেন তখন প্রায় কোন রকম অসুবিধা ছাড়াই তিনি কাজ চালিয়ে যেতে সক্ষম হয়েছিলেন।

তিনি বলেছেন যে একজন গর্ভবতী চাকরিজীবী মা হিসেবে তিনি যে সুবিধাগুলো লাভ করেছেন সেগুলো তার প্রত্যাশার চেয়েও বেশি। তিনি আরও বলেছেন যে তিনি যখন তার অন্যান্য বান্ধবীদের সাথে কথা বলেছেন তখন জানতে পেরেছেন অন্যান্য প্রতিষ্ঠানগুলো তার প্রতিষ্ঠানের মত কর্মচারীদেরকে মাতৃত্বকালীন এত সুযোগ সুবিধা প্রদান করে না। তিনি Bikroy-এ তার কর্ম-জীবন অভিজ্ঞতা সম্পর্কে অত্যন্ত আনন্দিত এবং পরিতৃপ্ত, এবং টিম লিডার থেকে শুরু করে সকল সহকর্মীদের কাছে তিনি অত্যন্ত কৃতজ্ঞ।

Comments

comments