আপনার পছন্দসই চাকরি খুঁজতে সাহায্য নিন! ভিজিট করুন Bikroy.com/jobs

bikroy jobs banner

জীবনের একটি অত্যন্ত কঠিন কাজ হলো সঠিক চাকরিটি খুঁজে বের করা। সুতরাং আমরা স্কুল, কলেজ, ইউনিভার্সিটি এবং এমনকি গ্র্যাজুয়েট স্কুল যা-ই শেষ করে থাকি না কেনো আমরা কোন ক্যারিয়ারের দিকে এগিয়ে যাবো তা নিয়ে সংশয় এবং দুশ্চিন্তার কোন অন্ত নেই। এতোদিনে আমরা হয়ত “প্যাশন অনুসরণ করো” বা “যা করতে ভালোবাসো তা-ই করো” শুনতে শুনতে বিরক্ত। কোন কাজ করতে পছন্দ করা এক বিষয় আর সারা জীবন কোন কাজ করে যাওয়া অন্য বিষয়। দুর্ভাগ্যজনকভাবে এই অনুভূতিগুলো আমাদের জীবনের অভিজ্ঞতার একটি অবিচ্ছেদ্য অংশ যা অংকের মতো “সমাধান” করা যায় না। কিন্তু আপনি যদি আপনার জন্য সঠিক চাকরিটি খুঁজে বের করার জন্য উৎসাহী হয়ে থাকেন তবে এই প্রবন্ধটি পড়ে আপনি নিশ্চিত লাভবান হবেন!

আপনি কি কোন বিশেষ সেক্টরে চাকরি খুঁজছেন? Bikroy jobs বাংলাদেশের অন্যতম সেরা জব সার্চ পোর্টাল। একজন চাকরি সন্ধানকারীর জন্য সেরা রিসোর্স হলো বিভিন্ন ধরণের চাকরির ক্ষেত্র এবং চাকরির সুযোগ। এই পোর্টাল কেবল শত শত নতুন চাকরির লিস্টই নয় বরং একটি পরিপূর্ণ প্ল্যাটফর্ম যেখানে বিভিন্ন ধরণের চাকরির সুযোগ সম্পর্কে গুরুত্বপূর্ণ ইনসাইট দেয়া আছে।

যেসব চাকরি আপনার জন্য মানানসই সেসব চাকরি আপনি কিভাবে খুঁজে পাবেন

Bikroy জবস পেইজে ভিজিট করুন এবং আপনার জন্য মানানসই জব সার্চ করুন। সার্চ উইন্ডোর বাম দিকে অনেকগুলো ফিল্টার রয়েছে যা আপনার আগ্রহ অনুসারে সার্চকে আরও প্রাসঙ্গিক করতে সাহায্য করবে। এই সর্টিং ফিল্টারগুলোর মধ্যে রয়েছে লিস্টিং-এর সময়সীমা, প্রতিষ্ঠানের ধরণ, চাকরিতে পজিশনের লেভেল, প্রতিষ্ঠানের ঠিকানা, ইন্ডাস্ট্রি, চাকরির ধরণ, ডিপার্টমেন্ট ক্যাটাগরিসহ আরও অনেক কিছু। আপনি শর্টলিস্টেড চাকরির সুযোগ খুঁজে বের করার জন্য যতগুলো ফিল্টার প্রয়োজন ততগুলোই ব্যবহার করতে পারবেন।

bikroy bn jobs home page

আপনার পছন্দের লোকেশন নির্ধারণ করুন

উন্নত দেশগুলোর তুলনায় বাংলাদেশ যেহেতু বর্তমানে একটি দেশ হিসেবে উন্নয়নশীল পর্যায়ে আছে সেহেতু বেশিরভাগ চাকরিই পাওয়া যায় ঢাকা শহরে। সে যা-ই হোক, যেহেতু দেশ এগিয়ে যাচ্ছে সেহেতু দেশের মানুষদের জন্য দেশজুড়ে প্রতিনিয়ত সৃষ্টি করা হচ্ছে বিভিন্ন ধরণের কাজের সুযোগ। আপনি বর্তমানে যে এলাকায় অবস্থান করছেন সেখানে যদি চাকরির সুযোগ না পান তবে আপনি এই ফিল্টারটি ব্যবহার করে অন্য এলাকায় আপনার পছন্দের চাকরি খুঁজতে পারবেন।

bikroy bn job location filter

আপনার পছন্দসই চাকরির ধরণ নির্ধারণ করুন

বাজারে নানা ধরণের চাকরি সন্ধানকারী আছেন যাদের মধ্যে কেউ তাদের কোর্স শেষ করার জন্য ইন্টার্নশিপের সুযোগ খুঁজছেন আর কেউ কেউ তাদের পরিবারকে সাপোর্ট দেয়ার জন্য খুঁজছেন ফুল-টাইম চাকরি, এমনকি কেউ কেউ উচ্চ শিক্ষা সম্পন্ন করবেন এমন প্ল্যান মাথায় রেখে খুঁজছেন পার্ট-টাইম চাকরি। এই ফিল্টার আপনার সার্চকে আপনার প্রয়োজন অনুসারে আরও প্রাসঙ্গিক করতে সাহায্য করবে।

bikroy bn job types filter

আপনার পছন্দের ইন্ডাস্ট্রি নির্ধারণ করুন

এরকম প্রায়েই দেখা যায় যে আমরা যে ধরণের পড়ালেখা করে এসেছি তা আমাদের কিছু নির্দিষ্ট চাকরির জন্য গড়ে তোলে। এটা তেমন বড় কোন সমস্যা নয় কারণ আমরা নির্দিষ্ট কর্মক্ষেত্রগুলোতে খুব একটা কষ্ট করা ছাড়াই চাকরি খুঁজতে সক্ষম হচ্ছি। তাছাড়া এমন কর্মক্ষেত্রও রয়েছে যেখানে চাকরির সুবর্ণ সুযোগ থাকলেও সে অনুপাতে চাকরি সন্ধানকারী নেই। বিষয়টি যেমনই হোক না কেনো, এই ফিল্টারটি ব্যবহার করে পছন্দের ইন্ডাস্ট্রিতে চাকরি সার্চ করে আপনি সহজেই পেয়ে যাবেন প্রাসঙ্গিক সার্চ রেজাল্ট।

bikroy bn jobs industry filter

আপনার পছন্দের জব ডিপার্টমেন্ট নির্ধারণ করুন

যখন কোন নির্দিষ্ট চাকরির জন্য ক্যাটাগরিকাল সার্চ আপনাকে এনে দেয় পছন্দসই রেজাল্ট, কিছু কিছু ক্ষেত্রে নির্দিষ্ট চাকরিটি হয়তো এমন কিছু যা আপনি করতে আগ্রহী নন। যেমন ধরুন, আপনি হয়তো আইটি ইন্ডাস্ট্রিতে পার্ট-টাইম চাকরি খুঁজতে গিয়ে ঢাকায় একটি সরকারি চাকরির সন্ধান খুঁজে পেয়েছেন যার মূল কর্মকাণ্ড লজিস্টিক্স-কেন্দ্রিক। কিন্তু আপনি আসলে যা খুঁজছেন তা হলো কাস্টোমার সার্ভিস ডিপার্টমেন্ট-কেন্দ্রিক। এই ফিল্টারটি আপনাকে এ ধরণের সার্চের ক্ষেত্রে আপনার পছন্দের কাজ সম্পর্কিত চাকরি খুঁজে পেতে আরও প্রাসঙ্গিক রেজাল্ট পেতে সাহায্য করবে।

bikroy bn job functions filter

সঠিক জব পোস্টিং

উপরে উল্লিখিত ফিল্টারগুলো আপনাকে উপযুক্ত চাকরি খুঁজে পেতে অনেক সাহায্য করবে। এ বিষয়টি আপনাকে বুঝতে হবে যে সঠিক জব পোস্টিং খুঁজে পাওয়া কেবল শুরু মাত্র। ভালো চাকরি খুঁজে পেতে চাইলে আপনাকে আপনার ব্যক্তিগত স্কিল বাড়াতে এবং যে প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন করছেন সে প্রতিষ্ঠানের ব্যাকগ্রাউন্ড সম্পর্কে জ্ঞান লাভ করার জন্য যথেষ্ট সময় দিতে হবে। যেসব প্রতিষ্ঠানে আপনি চাকরির জন্য আবেদন করছেন সেসব প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইট ঘাটুন এবং প্রাতিষ্ঠানিক উদ্দেশ্য, লক্ষ্য, কার্যক্রম ইত্যাদি সম্পর্কে জানার চেষ্টা করুন। যে ইন্ডাস্ট্রিতে আপনি চাকরি খুঁজছেন সেই ইন্ডাস্ট্রির সর্বশেষ খবরাখবর কিংবা ইন্ডাস্ট্রিতে ঘটে যাওয়া ঘটনা সম্পর্কে আপডেটেড থাকুন।

তাছাড়াও, আপনি যখন একটি ভালো জব পোস্ট পাবেন, আপনি হয় তৎক্ষণাৎ আবেদন করতে পারবেন, না হয় পোস্টটি সেভ করে রাখতে পারবেন এবং পরে আবেদন করতে পারবেন অথবা শেয়ার করতে পারবেন আপনার বন্ধু-বান্ধব কিংবা আত্মীয়-স্বজনদের সাথে।

bikroy bn jobs sample

উপসংহার

সঠিক চাকরি খুঁজে পাওয়া বেশ সময়সাপেক্ষ এবং অনেকটা প্রতিকুল অবস্থার সাথে কঠিন লড়াইয়ের মতোই কঠিন একটি বিষয়। সঠিক ক্যারিয়ার খুঁজে পাওয়া মানেই জীবনে স্বচ্ছল এবং সুন্দর। এমনটা সহজেই বলা যায় কিন্তু কাজের ক্ষেত্রে আসলে একেবারেই ততোটা সহজ নয়। কারণ ক্যারিয়ারে সফলতা অর্জনের জন্য প্রয়োজন প্রতিজ্ঞা, ফোকাস এবং চেষ্টা। সৌভাগ্যজনকভাবে Bikroy জবের ইন্টারঅ্যাকটিভ জব সন্ধানকারী পোর্টাল রয়েছে যা আপনার কষ্ট অনেকটাই কমিয়ে দিতে সক্ষম।  এটা মনে রাখা প্রয়োজন যে, সঠিক চাকরি, ক্যারিয়ার, জীবনধারা খুঁজতে গিয়ে আমরা যাতে আমাদের জীবনধারার ভারসাম্য হারিয়ে না ফেলি। উপযুক্ত চাকরি বলে কোন শব্দ নেই, যা আছে তা হলো আপনি কোন নির্দিষ্ট একটি কাজ করতে কতোটা ভালোবাসেন এবং যথাসম্ভব নির্ভুলভাবে কাজটি সম্পন্ন করতে পারেন। বিষয়টিকে জটিল না করে সহজভাবে নিন এবং দুশ্চিন্তা করা বাদ দিন। জব পোস্ট কিংবা স্যালারি রেঞ্জকে প্রাধান্য না দিয়ে ব্যক্তিগত মানসিক প্রশান্তিকে প্রাধান্য দিন।

Bikroy জবস আজই ভিজিট করুন এবং খুঁজে নিন নতুন নতুন চাকরির সুযোগ আর ভালো থাকুন। নিজের জন্য সবচেয়ে মানানসই চাকরিটি খুঁজে পেতে Bikroy জবসের সাহায্য নিন। শুভকামনা!

Comments

comments