আকর্ষণের শীর্ষে নিন্টেন্ডোর নতুন কন্সোল

এ বছর মাইক্রোসফট এবং সনি দুটি কোম্পানিই তাদের গেমিং সিস্টেম আপগ্রেড করার ঘোষণা দিয়েছে তবে নিন্টেন্ডো উন্মোচন করতে যাচ্ছে একেবারেই নতুন এক ধরণের কন্সোল। এটি ফ্রাঙ্কেন্সটাইন মেশিন ধাঁচের একটি কন্সোল এবং এর এলিমেন্টগুলো গতানুগতিক হোম কন্সোলের মত যার সাথে থাকছে একটি ট্যাবলেট। সুতরাং স্বাগত জানানো যাক উই ইউ-এর উন্নত এবং বিবর্তিত ভার্সন নিন্টেন্ডো সুইচকে।

কন্সোলের জন্য দেয়া “সুইচ” নামটি একদম যথার্থ। সুইচের মূল বৈশিষ্ট্যগত ধারণাটি হল সহজেই ফিক্সড কন্সোল সেটআপ থেকে পোর্টেবল সেটআপে স্থানান্তর করতে পাড়া। নিন্টেন্ডো এখন পর্যন্ত ডিভাইসটির বিস্তারিত কোন তথ্য প্রকাশ না করায় আমরা সঠিক স্পেসিফিকেশন সম্পর্কে তেমন কিছু জানতে পারিনি। তবে এই নতুন কন্সোলটি নিয়ে বিস্তারিত আলোচনা করার মত অনেকগুলো ব্যাপার রয়েছে।

2

সুইচ মূলত অতিরিক্ত কোন ডিভাইসের সাথে সংযুক্ত করা যায় এমন পোর্টযুক্ত এক ধরণের ট্যাবলেট। আমাদের ধারণা ট্যাবলেটটিতেই গেমিঙের জন্য প্রয়োজনীয় সেরা উপকরণগুলো বিদ্যমান এবং এই অতিরিক্ত পোর্টটি কিছু বাড়তি সংযোজনের সুবিধার্থে দেয়া হয়েছে। সুইচের বেসিক সেটআপটি অন্য সব কন্সোলের মতই – একটি কন্ট্রোলার থাকবে এবং আপনি কন্সোলটি আপনার টিভির সাথে সংযুক্ত করে খেলবেন। টিভিতে গেম খেলার সময় আপনি সংযুক্ত করার পোর্টটি থেকে ট্যাবলেটটি খুলে আনতে পারবেন। সবচেয়ে মজার ব্যাপারটি আসলে এখানেই। সুইচের কন্ট্রোলারটিও (যা অবশ্য খুব একটা সহজ ব্যবহারযোগ্য নয়) আপনি যে কোন সময়ই খুলে নিতে পারবেন এবং ট্যাবলেটের সাথে সংযুক্ত করতে পারবেন। এটা অনেকটা উই ইউ-এর গেমপ্যাডের মত ফর্মফ্যাক্টর আকৃতি ধারণ করে। আমাদের মতে এই নতুনত্বটি প্রশংসার যোগ্য কেননা ফুল স্কেল গেমস খেলতে একটি উপযুক্ত কন্ট্রোলারের প্রয়োজন এবং নিন্টেন্ডো এই সুবিধার কথা চিন্তা করে তাদের একটি গুরুত্বপূর্ণ কমার্শিয়াল পন্যে এমন একটি উদ্ভাবনী বৈশিষ্ট্যের উন্মেষ ঘটিয়েছে।

3

ট্যাবলেটের সাথে কন্ট্রোলার সংযুক্ত থাকা অবস্থায় আপনি যে গেমটি খেলছিলেন তা খেলা চালিয়ে যেতে পারবেন। নিন্টেন্ডোর উদ্ভাবনী কৌশল শুধুমাত্র এ পর্যন্তই সীমাবদ্ধ নয়। ফার্স্ট লুক ভিডিওতে দেখানো হয়েছিলো দুইজন প্লেয়ার কন্ট্রোলারটি সমান ভাগে ব্যবহার করে মাল্টিপ্লেয়ার মোডে মারিও কার্ট খেলছে। অর্থাৎ এর মাধ্যমে ধারণা পাওয়া যায় যে ট্যাবলেট এবং কন্ট্রোলারের ওয়্যারলেস সুবিধা আছে এবং এদের দুটোকেই পৃথক করে স্বাধীনভাবে ব্যবহার করা যায়।

4

সুইচ সম্পর্কে আমাদের মূল উদ্বেগ – এর চালনক্ষমতার প্রকৃতি এবং থার্ড পার্টি ডেভেলপারের সহায়তা কতটা অর্থবহ। স্বাভাবিকভাবেই আমাদের মনে প্রশ্ন জাগবে যে – এই ছোট আকৃতির সহজে বহনযোগ্য ট্যাবলেটটিতে কি পরিমাণ ক্ষমতা সম্পন্ন হার্ডওয়্যার ব্যবহৃত হয়েছে। ফার্স্ট লুক ভিডিওতে দেখানো হয়েছে ডিভাইসটিতে স্কাইরিম খেলা হচ্ছে এবং আমরা জানি যে স্কাইরিম খেলতে বেশ উচ্চ ক্ষমতা সম্পন্ন প্রসেসর প্রয়োজন। এনভিডিয়া ঘোষণা দিয়েছে যে ডিভাইসটিতে তারা তাদের টেগরা সিপিইউর একটি ভার্সন স্থাপন করেছে যা এর কর্মক্ষমতার একটি অন্যতম উৎস। তারপরও, সুইচের সাথে অন্যান্য মূল ধারার কন্সোলের কর্মক্ষমতার তুলনা ঠিক কিভাবে করা যাবে সে ব্যাপারে আমরা অনিশ্চিত।

5

নিন্টেন্ডো তাদের নিজস্ব ব্র্যান্ড নামের অধীনে খুব সুন্দর টাইটেল নির্বাচন করে তবে অনেক ক্ষেত্রে থার্ড পার্টির পৃষ্ঠপোষকতা থাকায় নিয়মিত গেমাররা কোম্পানির কাছেই তাদের প্রাপ্তি আশা করে। নিন্টেন্ডো কিছু বড় বড় কোম্পানির নাম ইতোমধ্যেই প্রকাশ করেছে যারা সুইচের বিকাশ ঘটাতে প্রতক্ষ্য এবং পরোক্ষভাবে সাহায্য করেছে। তবে যতক্ষণ পর্যন্ত আমরা যুগের সাথে মানানসই এবং আকর্ষণীয় কোন টাইটেল না দেখছি ততক্ষণ এ বিষয়ে আমাদের মতামত প্রকাশ করতে পারছি না।

6

কন্সোল জাতীয় গেমিং ডিভাইসের বাজারে নিন্টেন্ডো সুইচ সত্যিকার অর্থেই একটি অনন্য সংযোজন। ফুল স্কেল কন্সোল গেম চালন ক্ষমতার অঙ্গীকার নিয়েই সুইচের আবির্ভাব। সুইচের সহজ বহনযোগ্যতা বর্তমান বাজারে তুমুল জনপ্রিয় নিন্টেন্ডোর গেমিং ডিভাইস – নিন্টেন্ডো থ্রীডির উপস্থিতিকে আরও দৃষ্টিগোচর করবে। সুইচ বাজারজাত করলে তা গেমারদের চাহিদার উপর কেমন প্রভাব ফেলবে সেটাই তখন লক্ষণীয় বিষয় হয়ে দাঁড়াবে। বাজারে সুইচের আবির্ভাব ঘটলে কি তা থ্রীডির ব্যবহার উপযোগিতা হ্রাস করবে?

7

শুধুমাত্র নিখুঁত ডিটেইলসই পারে গেমিং জগতের মৌলিক চাহিদা পূরণ করতে। আপাতদৃষ্টিতে দেখা যাচ্ছে যে, নিন্টেন্ডো তাদের নতুন পণ্য সুইচের বিস্তারিত তথ্যের ব্যাপারে এবং এ নিয়ে তাদের ভবিষ্যৎ পরিকল্পনার ব্যাপারে বেশ গোপনীয়তা অবলম্বন করছে। সুইচের মূল্য সম্পর্কে আমরা এখন পর্যন্ত কিছু জানতে পারিনি তবে ২০১৭ সালের মার্চে আনুষ্ঠানিকভাবে সুইচ উন্মোচন করা হবে বলে জানা গেছে। তবে এটা বলা যায় যে, নিন্টেন্ডো সফলভাবে ক্যাজুয়াল এবং হার্ডকোর দুই ধরণের গেমিং সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। খুব শীঘ্রই এ নিয়ে বড় ধরণের কোন আলোড়ন সৃষ্টি হবে বলেই আশা করছে নিন্টেন্ডো।

8

 

 

Comments

comments