দ্রুত বিক্রি করুন ব্যবহৃত সামগ্রী

used things Sell fast

অনেকসময় আমাদের ঘরে ব্যবহার হচ্ছে না এমন অনেক সামগ্রী পড়ে থাকে, আবার কখনও বাসা পরিবর্তন করলে আমাদের অনেক সামগ্রী অপ্রয়োজনীয় হয়ে পড়ে। কেউ কেউ এসব সামগ্রী অন্য কাউকে দিয়ে দেন আবার কেউ ফেলে দেন। অপ্রয়োজনীয় সামগ্রী থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে লাভজনক উপায় হলো এগুলো বিক্রি করে দেয়া। সাধারন মার্কেটপ্লেস কিংবা ফেরিওয়ালার কাছে এধরণের সামগ্রী বিক্রি করলে মনমত দাম পাওয়া যায় না, তবে যদি আপনি অনলাইন মার্কেটপ্লেসে চেষ্টা করেন তাহলে আপনার সামগ্রী সেরা দামে বিক্রি হতে পারে!

প্রতিদিন হাজারো মানুষ অনলাইনে তাদের বিভিন্ন সামগ্রীর বিজ্ঞাপন পোস্ট করে থাকেন। তাহলে, একই আইটেমের শত শত বিজ্ঞাপনের ভিড়ে আপনার বিজ্ঞাপনটি ক্রেতার চোখে পড়বে কীভাবে? আজ আমরা কিছু সাধারন টিপস নিয়ে আলাপ করব যা আপনার বিজ্ঞাপনকে করে তুলবে আকর্ষণীয়─

খোঁজখবর নিয়ে সঠিক দাম নির্বাচন করুন

sell fast right price

দাম ঠিক থাকলে যেকোন জিনিস বিক্রি করা সম্ভব। দাম সম্পর্কে ভালো ধারণার জন্য বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে ব্রাউজ করে একই জিনিসের অন্য বিজ্ঞাপনগুলো দেখুন। দামের তুলনা করে আপনার সুবিধা অনুযায়ী একটা প্রতিযোগিতামূলক দাম বাছাই করুন, যাতে সহজেই অন্য বিজ্ঞাপনগুলোকে টক্কর দেওয়া যায়।

তবে হ্যাঁ, ক্রেতার দিক থেকেও চিন্তা করে দেখা জরুরি। তারা কেমন দাম দিতে চান বা পারবেন? সাধারণত  কোনকিছুর দাম যত কম তার চাহিদা তত বেশি। তবে দাম যেন অস্বাভাবিক না হয়, নয়ত ক্রেতা আপনার সামগ্রী জালিয়াতি বা নকল বলে ধরে নেবেন। একটা মানসম্মত ভালো দাম আপনার আইটেম বিক্রি হবার সম্ভাবনা বাড়িয়ে দেয় বহুগুনে।

ভালো মানের ছবি ব্যবহার করুন

sell fast product imae

কোনকিছু অনলাইনে কেনার সময় মানুষ তা ভালোভাবে যাচাই করে নিতে চায়; আর ছবি হলো আপনার সামগ্রীর একমাত্র চাক্ষুস উদাহরন। ক্রেতার আস্থা অর্জন করার জন্য আপনার সামগ্রীর আসল ছবি ব্যবহার করুন। ক্রেতারা ক্যাটালগে থাকা ছবি ব্যবহার করে দেয়া বিজ্ঞাপনের থেকে আসল ছবি ব্যবহার করে দেয়া বিজ্ঞাপন ১০ গুণ বেশি দেখে থাকেন।

কিন্তু ছবি আসল হওয়ার পাশাপাশি আকর্ষণীয়ও হওয়া দরকার। পর্যাপ্ত আলোতে ভালো মানের পরিষ্কার ছবি তুলুন। ক্রেতাদেরকে আইটেম সম্পর্কে ভালো ধারণা দেয়ার জন্য  বিভিন্ন দৃষ্টিকোণ থেকে কয়েকটি ছবি তুলুন। এতে ক্রেতাদের সুবিধা যেমন হবে, তেমনই আপনার পণ্যটি বিক্রি হবার সম্ভাবনাও বেড়ে যাবে।

বিজ্ঞাপনে সবকিছু পরিষ্কারভাবে বর্ণনা করুন

sell fast honest description

অনলাইনে কেনাকাটা অনেকটাই অন্ধকারে ঢিল ছোঁড়ার মত। তাই যত বেশি বিবরণ দিবেন, ক্রেতারা তত ভালোভাবে আপনাকে বিশ্বাস করতে পারবেন। যদি আমরা একই সামগ্রীর জন্য ২টা ভিন্ন বিজ্ঞাপন দেখি যার একটিতে আকর্ষণীয় শিরোনাম, সহজ ভাষায় বিস্তারিত বর্ণনাসহ ক্রেতার সকল প্রশ্নের উত্তর দেয়া, আর অপরটিতে শুধুমাত্র আইটেমের নাম ও দাম উল্লেখ করা, তাহলে স্বাভাবিকভাবেই ক্রেতাদের প্রথম বিজ্ঞাপনটি ক্লিক করে কেনাকাটা করার সম্ভাবনা সবচেয়ে বেশি। সুন্দর বর্ণনা = বেশি ক্রেতার দৃষ্টি আকর্ষণ!

একই সাথে আপনাকে ক্রেতার চাহিদার কথাটাও মাথায় রাখতে হবে। এমন সব কীওয়ার্ড আর প্রাসঙ্গিক বর্ণনা দিন যাতে ক্রেতারা আকৃষ্ট হন। বিজ্ঞাপনে ক্লিক করার আগে সর্বপ্রথম ক্রেতাদের চোখে পড়ে যে জিনিসটা তা হলো শিরোনাম। অতএব ক্লিক বেশি পেতে একটি সুন্দর শিরোনাম দিন আর বিজ্ঞাপন থেকে আইটেম সফলভাবে বিক্রি করার জন্য আকর্ষণীয় বিবরণ লিখুন। ফাঁকা আশ্বাস না দিয়ে যা সত্যি তাই গুছিয়ে লিখুন। কেউ না কেউ নিশ্চয়ই আপনার সামগ্রীটি কিনতে চাইবেন।

আপনার বিজ্ঞাপনটি প্রচার করুন!

sell fast promote

যে অনলাইন মার্কেটপ্লেসে বিজ্ঞাপন দিচ্ছেন সেখানে যদি আপনার বিজ্ঞাপনটি প্রচার করার সুযোগ থেকে থাকে তবে অবশ্যই আপনার বিজ্ঞাপন প্রচার করুন। জনপ্রিয় মার্কেটপ্লেসগুলোতে প্রচার করা বিজ্ঞাপনসমূহ ১০ গুণ বেশি বার দেখা হয়ে থাকে আর আপনার বিজ্ঞাপন যত বেশি দেখা হবে, তত বেশি সংখ্যক আগ্রহী ক্রেতা আপনার আইটেমটি কিনতে চাইবেন। আগ্রহী ক্রেতার সংখ্যা বেশি হলে আপনার সামগ্রীটি আপনার ঠিক করা দামে বিক্রি হবার সম্ভাবনাও বেড়ে যায়।

যদি প্রচার করার অপশন না থাকে বা আপনার নিজেরই অতিরিক্ত টাকা খরচ করার ইচ্ছা না থাকে, তবে বিভিন্ন সামাজিক গণমাধ্যমে আপনার বিজ্ঞাপনটি শেয়ার করতে পারেন। তবে এই পদ্ধতিতে ক্ল্যাসিফাইড মার্কেটপ্লেসের মত আপনার বিজ্ঞাপনে নিশ্চিত আগ্রহী ক্রেতা নিয়ে আসার কোন গ্যারান্টি নেই। অতএব ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন কোন মার্কেটপ্লেসে আপনার বিজ্ঞাপনটি পোস্ট করবেন। দ্রুত বিক্রির জন্য ভালো মানের ছবি আর সুন্দর সঠিক বর্ণনাসহ আপনার বিজ্ঞাপন পোস্ট করুন, আরো দ্রুত বিক্রির জন্য বিজ্ঞাপনটি প্রচার করুন। বিক্রি হবেই!

Comments

comments