ছুটিতে ঘুরতে যাবার জন্য সেরা ৫ দেশ

travel during holidays

ছুটিতে মানুষ ঘুরতে ভালবাসে। ঈদের ছুটিকে সামনে রেখে অনেকেই হয়ত প্ল্যান করছেন পরিবার বা বন্ধুদের নিয়ে কোথাও ঘুরতে যাবেন। ছোটখাটো একটা ছুটিতে প্ল্যান করা, সেই অনুযায়ী টিকেট ভিসা পাওয়া বেশ কঠিন কাজ। প্রথমেই যে প্রশ্নটি মাথায় আসে তা হল─এত অল্প সময়ের জন্য কম বাজেটে কোথায় যাওয়া যায়? এসব বিষয় মাথায় রেখে ছুটিতে ঘুরতে যাবার জন্য আজ ৫টি সেরা গন্তব্য নিয়ে লিখছি।

বাংলাদেশ

Travel Bangladesh

বাংলাদেশ পর্যটন বোর্ডের একটি বেশ পুরনো স্লোগান ছিল “Visit Bangladesh before the Tourists Come”  অর্থাৎ পর্যটকেরা এসে ভিড় করার আগেই ঘুরে দেখুন নিজের দেশ। বাংলাদেশের এমন অনেক ট্যুরিস্ট স্পট আছে এগুলো এখনও প্রায় খালি পরে থাকে বললেই চলে। এদেশের যাতায়াত ব্যবস্থা তেমন সুবিধাজনক নয়─হাইওয়ে রাস্তায় চলাচল করা বিপদজনক এবং ট্যুরিস্টের নিরাপত্তা প্রশ্নের সম্মুখীন। যাই হোক, সবকিছু ছাপিয়ে বাংলাদেশ পৃথিবীর একটি অন্যতম সুন্দর এক দেশ এবং এখানকার মানুষেরা খুবই অতিথিপরায়ণ।

আপনি যদি বাংলাদেশের সেরা ট্যুরিস্ট স্পটগুলো না দেখে থাকেন তবে আপনি আদতে কিছুই দেখেননি। বিশ্বের সবচেয়ে দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার, শ্রীমঙ্গলের হৃদয়জুড়ানো চা বাগান এসব জায়গায় যদি না গিয়ে থাকেন তবে এগুলোর সৌন্দর্য কিছুই বুঝতে পারবেন না। বাংলাদেশের আনাচে কানাচে এমন অনেক সুন্দর সুন্দর জায়গা রয়েছে। আপনি কক্সবাজারের সমুদ্র সৈকতে হাঁটবেন নাকি সাজেক ভ্যালীর মেঘের রাজ্যে হারাবেন নাকি বান্দরবানের সবুজ গহীন পাহাড়ের মাঝে রোমাঞ্চের খোঁজ করবেন সে বিষয়ে সিদ্ধান্ত নিইয়ে ফেলুন আজই। এই শেষ মুহূর্তে সুযোগ ফুরিয়ে যাবার আগেই অনলাইন মার্কেটপ্লেসগুলোতে আপনার পছন্দ এবং বাজেট অনুযায়ী ট্যুর প্যাকেজ খুঁজে নিন

ভারত

Travel India

ভৌগলিক বৈশিষ্ট্য অনুসারে ভারত একটি বিশাল ঐশ্বর্যশালী দেশ। একটি প্রবাদ আছে, যে পুরো ভারত ঘুরে আসলো, সে যেন পুরো পৃথিবীটাই ঘুরে আসলো। ভারতের সেরা কিছু ঘুরতে যাবার মত জায়গা হল: আন্দামান দ্বীপপুঞ্জ, লাদাখ, গোয়া, কেরালা, দার্জিলিং, মানালি ইত্যাদি। আপনি যদি আয় বুঝে ব্যয় করতে জেনে থাকেন তবে ভারত হবে ছুটিতে ঘুরতে যাবার জন্য অন্যতম একটি সেরা বিকল্প। আর যদি দর কষাকষিতে ভাল হয়ে থাকেন তবে বেশ কম খরচে আপনি ভারতের অন্যতম সুন্দর সুন্দর জায়গা ঘুরে আসতে পারবেন।

মালয়েশিয়া

Travel Malaysia

মালয়েশিয়াকে অনেকেই তাদের লিস্টে বেশ পেছনে রাখেন। কিন্তু এই দেশটি খুবই সুন্দর এবং এখানকার খাবার অত্যন্ত সুস্বাদু। মালয়েশিয়ার অবস্থান সিঙ্গাপুর এবং থাইল্যান্ডের মাঝামাঝি। আর মালয়েশিয়া থেকে সিঙ্গাপুর এবং থাইল্যান্ডে ঘুরতে যাওয়াও বেশ সহজ। এখানে আপনি দক্ষিন এশিয়ার বহু ঐতিহ্যবাহী স্থান, প্রাকৃতিক সৌন্দর্য, মজাদার খাবার এবং আধুনিক শহুরে জীবনযাত্রা উপভোগ করতে পারবেন। তাছাড়া, মালয়েশিয়ার সংস্কৃতি, স্থাপত্যকলা এবং খাবার অনেক বৈচিত্র্যময়। সুতরাং সব ট্যুরিস্টরাই বাজেটের মধ্যে অনেক বিচিত্র অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। বিচিত্র রকমের খাবার, ভারতীয় রেস্টুরেন্ট, স্থানীয় পেস্ট্রির দোকানগুলোয় আপনার সাধ্যের মধ্যে ভোজনবিলাস করতে পারবেন। মালয়েশিয়া কি আপনার পছন্দের তালিকায় রয়েছে? চাইলেই আপনি বাড়িতে বসে বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন মার্কেটপ্লেসে আপনার পছন্দমত ট্যুর প্যাকেজ খুঁজে নিতে পারবেন।

মালদ্বীপ

Travel Maldives

মালদ্বীপ নৈসর্গিক সৌন্দর্য্যে পরিপূর্ণ একটি অসাধারণ জায়গা যেখানে আপনি আপনার সঙ্গী/সঙ্গিনীর সাথে হারিয়ে যেতে পারবেন নিরালায়। আপনি যদি একাও যান তবুও আপনি মালদ্বীপের সৌন্দর্য উপভোগ করবেন একশত ভাগ। গেস্টহাউজগুলো এখানকার দ্বীপগুলোতে প্রতি মাসেই পর্যটকদের জন্য অবিশ্বাস্য সব সাশ্রয়ী অফার দিচ্ছে। বিলাসবহুল রিসোর্টগুলোর মধ্যে প্রতিটি রিসোর্ট একটি করে ছোট দ্বীপের উপর অবস্থিত যেখানে দম্পতিরা একান্তে কিছু স্মরণীয় মুহূর্ত কাটাতে পারবেন। সুলভ মূল্যের প্যাকেজ থাকার কারণে কিছু জনপ্রিয় দ্বীপের গেস্টহাউজগুলোতে পর্যটকদের ভিড় প্রতি বছর বেড়েই চলছে। সুতরাং মালদ্বীপে ঘুরতে যাবার এখনই যথার্থ সময়।

চীন

Travel China

চীন সেই মার্কো পোলোর সিল্ক রোড আবিষ্কারের সময় থেকেই পর্যটকদের জন্য একটি অনন্য আকর্ষণীয় দেশ। চীনের সবচেয়ে দারুণ ব্যাপারটি হল, আয়তনে অনেক বড় হওয়া সত্ত্বেও এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করা খুবই সহজ। পর্যটকদের জন্য এটি অত্যন্ত সস্তায় ঘুরে দেখার মত একটি দেশ। প্রতিদিনের হোটেলের ভাড়া ২০ ডলারেরও কম, খাবার খরচ বেলাপ্রতি ২-৫ ডলার এবং শহরগুলোতে স্থানীয় যানবাহনে যাতায়াত খরচ এক ডলারেরও কম। সমুদ্র তীরবর্তী শহর এবং বড় শহরগুলোতে হয়ত খরচ একটু বেশি তবে বাকিটা বেশ সাশ্রয়ী। চীন ঘুরে আসার সবচেয়ে উৎকৃষ্ট সময় হলো মে থেকে সেপ্টেম্বর মাস। সুতরাং আর অপেক্ষা কিসের? অনলাইনে চাইনিজ ট্যুরিস্ট ভিসার জন্য অ্যাপ্লাই করে নিন এবং এই ছুটিতেই ঘুরে আসুন চীন!

আপনি আপনার সামনের ছুটি কোথায় কাটাতে চান? সারা পৃথিবী জুড়ে আপনার রোমাঞ্চপ্রেমী মনের চাহিদা মেটানোর মত হাজারো জায়গা রয়েছে। সহজেই সেইসব জায়গায় ঘুরে আসার জন্য আজই আপনার গন্তব্য ঠিক করে নিন আর অনলাইনে বুকিং দিয়ে ফেলুন কোনো ট্যুর প্যাকেজ-এ

Comments

comments