কিভাবে এসি ছাড়াই ঠাণ্ডা থাকবেন

stay cool without ac

এই পরিবর্তনশীল মৌসুমে ভ্যাপসা গরমে আমরা যতই ঠাণ্ডা থাকার চেষ্টা করি না কেন, প্রতিদিন এমন সব পরিস্থিতি আমাদের মোকাবেলা করতে হয় যে নিজেকে ঠাণ্ডা রাখার কোন উপায় অবশিষ্ট থাকে না। অতিরিক্ত তাপ আমাদের শরীরের স্বাভাবিক ক্রিয়া-কলাপ ব্যাহত করে, অনেকে অসুস্থও হয়ে পড়েন। সবার তো আর এসি কেনার সামর্থ্য নেই। সুতরাং কিছু কার্যকরী টিপস অনুসরণ করলে যেমন নিজেকে এসি ছাড়াই ঠাণ্ডা রাখা যায়, তেমনই ইলেক্ট্রিক বিলও বাঁচে-

বেছে নিন সুতি কাপ

stay cool cotton usage

এই ভ্যাপসা গরমে আপনি নিজে পরার জন্য কিংবা বাড়ির বিভিন্ন ইলেক্ট্রনিক সামগ্রী বা আসবাবপত্র ঢাকার জন্য কাপড় ব্যবহার করলে সুতি কাপড় বেছে নিন। কটন বা সুতি কাপড়ের মধ্য দিয়ে বাতাস চলাচল করতে পারে আর এটা শরীরের ঘামও শুষে নেয়। আপাতত আপনার স্টাইলিশ স্যাটিন, সিল্ক বা পলিয়েস্টারের কাপড় শুষ্ক মৌসুম বা শীতকালের জন্য তুলে রাখুন। হালকা রঙের কাপড় সবসময়েই আরামদায়ক; এ রঙের কাপড় সহজে তাপ শুষে নেয় না এবং আপনি বেশ ঠাণ্ডা ও আরামে থাকবেন। বেড শীট, পর্দা, কুশন কভার ইত্যাদির ক্ষেত্রেও একই পরামর্শ প্রযোজ্য।

কোল্ড কম্প্রেস দিয়ে আপনার শরীরের পালস পয়েন্টগুলো ঠাণ্ডা রাখুন

stay cool pulse compress

আপনার হাতের কবজি, কনুই, কনুইয়ের পেছনের অংশ, হাঁটু, হাঁটুর পেছনের অংশে পানি ঢালুন। এগুলো আপনার শরীরের পালস পয়েন্ট যেখানে ব্লাড ভেসেলগুলো আপনার চামড়ার সবচেয়ে কাছাকাছি অবস্থান করে। সুতরাং এই পয়েন্টগুলো ঠাণ্ডা রাখলে আপনার রক্তের তাপমাত্রা কমবে এবং এতে করে পুরো শরীর ঠাণ্ডা থাকবে। দ্রুত ঠাণ্ডা করার লক্ষ্যে আপনার হাত এবং পা একটি ঠাণ্ডা পানির পাত্রে ডুবিয়ে রাখুন। আপনি চাইলে পালস পয়েন্টগুলোতে বরফের কিউবও ব্যবহার করতে পারেন।

পানির যথাযথ ব্যবহার

hydrate and stay cool

গরমের দিনে আপনার শরীরে অন্যান্য সময়ের তুলনায় বেশি পানি প্রয়োজন। তাপের প্রবলতা কমাতে আপনাকে প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি খেতে হবে। পানি শরীরের জন্য সবসময়েই ভাল, তাই বেশি বেশি পানি পান করা উচিত। ঘুমানোর আগে এক গ্লাস পানি খেয়ে নিন, এটি আপনাকে ঘুমানোর সময় শরীরকে ঠাণ্ডা রাখবে। অতিরিক্ত গরম দূর করার জন্য আপনি আপনার বাড়ির দেয়াল এবং মেঝে ভিজিয়ে রাখতে পারেন। জানালা খোলা রেখে পর্দাকে ভিজিয়ে রেখে আপনি প্রাকৃতিক ভাবে কুলিং উপভোগ করতে পারেন।

ঘরে ক্রসব্রীজ ভেন্টিলেশন তৈরি করুন

stay cool crossbreeze

আপনি আপনার ঘরে ক্রস-ব্রীজ এফেক্ট(আড়াআড়ি বায়ু প্রবাহ) ব্যবহার করে একটি স্থায়ী ও কার্যকর কুলিং এফেক্টের ব্যবস্থা করতে পারেন। জানালার দিকে ঘুরিয়ে একটি ফ্যান রাখুন, যা ঘর থেকে গরম বাতাস বের করে দিবে। এবার জানালার সামনে ঘরের দিকে ঘুরিয়ে আরেকটি ফ্যান রাখুন, যা বাইরে থেকে ঘরের ভেতরে ঠাণ্ডা বাতাস টেনে আনবে। আপনাকে এই পদ্ধতির সর্বোচ্চ ফল পাবার জন্য সঠিক জানালাটি খুঁজে বের করতে হবে। ঘরের ভেতরে কয়েক জায়গায় সঠিকভাবে জানালাগুলোর পাশে একাধিক ফ্যান ব্যবহার করে আপনি এফেক্টটি আরো কার্যকর করতে পারেন যাতে করে ঘরে সবসময় প্রাণবন্ত বাতাস চলাচল করতে পারে।

প্রয়োজন না থাকলে ঘরের লাইট বন্ধ রাখুন

stay cool natural light

লাইট বাল্ব (এমনকি পরিবেশ-বান্ধব, পাওয়ার-সেভিং সিএফএল-ও) তাপ নিঃসরণ করে। সৌভাগ্যক্রমে আমরা জুন মাসে দীর্ঘক্ষণ দিনের আলো পেয়ে থাকি, কেননা এই সময় দিন বড় ও রাত ছোট। সুতরাং এ সময় প্রাকৃতিক আলোর যথাসম্ভব সদ্ব্যবহার করা উচিত। এতে করে আপনি অন্ধকার নামার পর আপনার ঘর ঠাণ্ডা রাখতে পারবেন। যতটা সম্ভব লাইট কম ব্যবহার করতে হবে। গরমের সময় অপ্রয়োজনীয় লাইট জ্বালিয়ে রাখার কোন দরকার নেই; এ সুযোগে ইলেকট্রিসিটির খরচও অনেক কমে যাবে।

গ্যাসের চুলায় রান্না কমান এবং ভারী খাবারের অভ্যাস পরিহার করুন

stay cool smart cooking

বাসার সাধারণ চুলায় রান্নাবান্নায় প্রচুর তাপ নির্গমন হয়, এতে আপনার ঘর আরও গরম হয়ে যায়। তাই এই সময়ে যত সম্ভব চুলার ব্যবহার কমিয়ে আনুন, প্রয়োজনে মাইক্রোওয়েভ বা ইনডাকশন চুলা ব্যবহার করুন। তাপমাত্রা নিয়ন্ত্রনে রাখে এমন খাবার, যেমন- সালাদ, জ্যুসও অন্যান্য হালকা খাবার  তৈরি করা আপনার ঘর এবং স্বাস্থ্য উভয়ের জন্যই উপকারী। গরমে ভারী খাবারের পরিবর্তে হালকা খাবার এবং বেশি পরিমাণের পরিবর্তে অল্প পরিমাণে খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী কেননা এতে করে খাবার সহজে হজম হয়। ভারী এবং অধিক তেল জাতীয় খাবার হজম করতে আপনার শরীরে বেশি তাপ উৎপন্ন হয়।

প্রাকৃতিক উপাদান বেছে নিন

stay cool rustic indoor

আপনি আপনার বেড শীটে খড় বা বাঁশের তৈরি ম্যাট/পাটি ব্যবহার করতে পারেন। এগুলো তুলা-ভরা ম্যাট্রেসের মত গরম শুষে নেয় না। আরও ভাল হয় যদি আপনি ম্যাট মাটিতে বিছিয়ে শুতে পারেন। বাঁশ বা খড়ের ম্যাট তাপ পরিবাহী নয় বরং ঠাণ্ডা বাতাস চলাচলে সাহায্য করে। আপনি এই ম্যাটগুলো জানালায় ঝুলিয়ে ঘরের তাপমাত্রা স্বাভাবিক রাখতে পারেন।

খাদ্য শস্যের ব্যবহার করুন একটু অন্যভাবে

stay cool use grains

চাল কিংবা বাজরা শস্য খাবার হিসেবে খাওয়া ছাড়াও অন্য উপায়েও ব্যবহার করা যায়! এগুলো আপনাকে গরমের রাতে ঠাণ্ডা রাখতে সাহায্য করে। বাজরা শস্যের তৈরি বালিশে ঘুমিয়ে দেখুন একবার, এগুলো তাপ অপরিবাহী। কোল্ড-কম্প্রেস সাপোর্ট পাবার জন্য মোজার ভেতরে বা কাপড়ের তৈরি পকেটে চাল ভরে প্রায় এক ঘণ্টার মত রেফ্রিজারেটরে রেখে দিন। কম্প্রেসটি আপনাকে ৩০ মিনিটের মত ঠাণ্ডা রাখতে সাহায্য করবে। ❄️❄️❄️

Comments

comments