উই এস১ : বিস্তারিত রিভিউ

উই এস১

ডুয়াল ক্যামেরা মোবাইল জগতে টেকনিক্যালি কোন নতুন আবিষ্কার নয়, তবে ২০১৬ সালে অ্যাপল আইফোন ৭ প্লাস এমন একটি নতুন ট্রেন্ড বাজারে নিয়ে আসলো যার দেখাদেখি অন্য সব ফোন কোম্পানি তাদের ফোনের পিছনে দুটি করে ক্যামেরা বসানো শুরু করল। এই বছর আমরা ইতোমধ্যেই স্থানীয় স্মার্টফোন প্রস্তুতকারক হিলিও-এর ডুয়াল ক্যামেরা ফোন এস ২৫ কিন্তু ডিভাইসটি মূলত প্রিমিয়াম মিডরেঞ্জের ফোন। আপনি যদি সাশ্রয়ী মূল্যে ডুয়াল ক্যামেরার কোন ফোন চান তবে নতুন উই স্মার্টফোনটি আপনার জন্য। উই এস১-এর বাজারমূল্য ১৪,৪৯০ টাকা।

ভিডিও রিভিউটি দেখুন:

নকশা এবং গড়ন

উই এস১

ফোনের আকৃতি ব্যবহার-উপযোগী এবং দেখতে আধুনিক ধাঁচের। ডুয়াল ক্যামেরা লেন্সের ছোট অংশটি ছাড়া পুরো বডিটিই প্লাস্টিকের তৈরি। তবে বডির ফিনিশিং দূর থেকে দেখলে মেটাল বলে মনে হয়। এটির গ্রিপ খুব ভালো এবং এতে হাতের ছাপ পড়ে না সহজে। ফোনের ওজন ১৫৮ গ্রাম এবং এটি ৯.২৫ মিঃমিঃ পাতলা।

ব্যাক-কভার যেহেতু খোলা যায় না, সেহেতু এর বাম পাশে একটি হাইব্রিড সিম ট্রে আছে। ট্রে-টিতে একটি মাইক্রো সিম লাগানো যায়, একটি মাইক্রো এসডি কার্ড লাগানো যায় অথবা একটি ন্যানো সিম লাগানো যায়। প্লাস্টিকের পাওয়ার এবং ভলিউম বাটন মাইক্রো ইউএসবি পোর্টের বিপরীত পাশে অবস্থিত, এবং ৩.৫ মিঃমিঃ হেডফোন জ্যাক ডিভাইসটির উপরে পাওয়া যাবে। একটি স্পিকার ডান পাশের নিচের দিকে পাওয়া যাবে যার শব্দ যথেষ্ট স্পষ্ট যদিও তাতে কিছুটা হালকা ধাতব আওয়াজ রয়েছে।

উই এস১

এস১-এর একটি ফিজিকাল হোম বাটন রয়েছে যা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার হিসেবেও কাজ করে। স্ক্যানারটি সবসময় চালু থাকে সুতরাং ফোন আনলক করার জন্য আপনাকে আলাদা কোন বাটন চাপতে হবে না। এটি কোন সুপারফাস্ট ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার নয় তবে এটি যথেষ্ট নিখুঁত। আমার প্রায় প্রতিবারই স্ক্যানিং সফল হয়েছে। যদিও এস১-এর একটি হোম বাটন আছে, এতে কোনো ক্যাপাসিটিভ কী নেই। ফোনটিতে হোম বাটন সহ সফটওয়্যার নেভিগেশন কী ব্যবহার করা হয়েছে যাতে আপনি দুরকম দিক থেকেই লাভবান হতে পারেন।

ডিসপ্লে

screen 2

৫.৫ ইঞ্চির ৭২০ আইপিএস ডিসপ্লে সন্তোষজনক ব্যবহারের জন্য অসাধারণ। আমি এস১-এ ইউটিউব ভিডিও চালিয়ে এবং বিভিন্ন ওয়েব পেইজ ব্রাউজ করে অনেক সময় কাটিয়েছি এবং একবারও স্ক্রীনে কোন ধরণের ত্রুটি চোখে পড়েনি। ডিভাইসটিতে যেহেতু ২.৫-ডি পান্ডা কিং গ্লাস ব্যবহার করা হয়েছে, সেহেতু এটি দেখতে সাধারণ স্মার্টফোনের চেয়ে আরও বেশি আকর্ষণীয়। রঙগুলো কিছুটা উষ্ণ ধাঁচের এবং স্যাচুরেশন সাধারণের চেয়ে একটু বেশি, যার ফলে প্রাণবন্ত অভিজ্ঞতা পাবেন। স্ক্রীনের অ্যাঙ্গেল দেখতে অসাধারণ এবং সূর্যের আলোর নিচে কিংবা অন্ধকারে আরামদায়ক ব্যবহারের লক্ষ্যে উজ্জ্বলতার রেঞ্জ যথেষ্ট বিস্তৃত রাখা হয়েছে।

সফটওয়্যার

উই এস১

উই তাদের ফোনে সফটওয়্যার খুবই পরিচ্ছন্ন অনুক্রমে রেখেছে। পরিচ্ছন্ন বলতে আমি বুঝাচ্ছি যে ইউজার ইন্টারফেস দেখতে অনেকটা স্টক অ্যান্ড্রয়েডের মত। উই তাদের কিছু নিজস্ব অ্যাপ তাদের ফোনের অন্তর্ভুক্ত করে রেখেছে কিন্তু এগুলো এখানে দেয়ার কারণ যাতে করে আপনি তাদের ক্লাউড এবং ওয়াইফাই ফিচারগুলো ব্যবহার করতে পারেন। এস১-এ অ্যান্ড্রয়েড ৬.০ মারশমেলো খুব সুন্দরভাবে চলে এবং এর সামগ্রিক ব্যবহারিক অভিজ্ঞতা অত্যন্ত মসৃণ। যখন অনেকেই বলবে যে এতে কাস্টমাইজেশনের সুবিধা খুবই কম, তবে বেশিরভাগ ব্যবহারকারীর কাছেই পরিচ্ছন্ন সেটআপ এবং ফ্লুইডিটি যথার্থ সুষম।

ক্যামেরা

cover

এস১-এর ডুয়াল ক্যামেরা নিশ্চিতভাবে অনেক ক্রেতাকে আকর্ষণ করবে। সৌভাগ্যক্রমে এই ফিচারটি চমৎকার বোকেহ-সহ সুন্দর ইমেজ বের করে আনতে সক্ষম। খুব সামান্য পরিসরে ইফেক্টটি ব্যবহার করা হলে ছবি দেখতে সবচেয়ে বেশি বাস্তবসম্মত লাগে। বোকেহ ইফেক্ট বেশি ব্যবহার করা হলে ছবি দেখতে কৃত্রিম মনে হয়।

পেছনের ক্যামেরা ১৩ মেগাপিক্সেল সনি আইএমএক্স ২৫৮ সেন্সর এবং ফ্রন্ট ক্যামেরা ৫ মেগাপিক্সেল স্যামসাং ৫ই৮ সেন্সর। দিনের আলোতে দুটো ক্যামেরাই চমৎকার শার্পনেস এবং জোরালো রঙের আকর্ষণীয় ছবি তুলতে সক্ষম। স্বল্প আলোর ক্ষেত্রে ছবিতে স্বাভাবিকভাবেই কিছুটা নয়েস চলে আসে।

ক্যামেরাটি সাধারণভাবে ভালো কার্যকর হলেও এতে ম্যানুয়াল মোডের সুবিধা কম থাকায় আমি ফোনটি নিয়ে খুব বেশি একটা খুশি নই। ফোনটির ক্যামেরায় যেসব সেন্সর ব্যবহার করা হয়েছে সেগুলোর সাথে অসামাঞ্জস্যপূর্ণ সফটওয়্যারের সমন্বয় ঘটানোর কারণে সেন্সরগুলোর যথার্থ এবং সম্ভাবনাময় ব্যবহার সম্ভবপর হয়ে ওঠেনি।

কার্যকারিতা

Screenshot_20170408-233309 Screenshot_20170408-232421 Screenshot_20170408-233534 Screenshot_20170408-233537

এস১-এ ২ জিবি র‍্যাম সহ ১.৫ গিগাহার্টজ কোয়াড কোর মিডিয়াটেক এমটি৬৭৩৭টি সিপিইউ, ১৬ জিবি বিল্টইন স্টোরেজ এবং ৩,০০০ এমএএইচ ব্যাটারী ব্যবহার করা হয়েছে। ব্যাটারী লাইফ গড়ে এক দিনের মত থাকে। সাধারণত দিনশেষে ২০% চার্জ অবশিষ্ট থাকে। ইন্টারনাল স্পেসিফিকেশন আধুনিক গেম খেলার জন্য যথেষ্ট ভাল। ডিভাইসটির গেমপ্লে কার্যকারিতা দেখতে চাইলে ভিডিও রিভিউটি দেখুন। সব গেম ডিফল্ট সেটিংসে খেলা হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে ছোটখাটো ফ্রেম-স্কিপ এবং আটকে চলতে দেখা গেছে কিন্তু সামগ্রিক অভিজ্ঞতার উপর এর কোন প্রভাব পড়েনি।

উপসংহার

body

১৪,৪৯০ টাকায় উই শুধুমাত্র আপনাকে একটি ফোনই বিক্রি করছে না, তারা একটি বিশেষ প্যাকেজও অফার করছে যেখানে ক্রেতারা ১০০ জিবি ফ্রী ক্লাউড স্টোরেজ এবং উই-এর নেটওয়ার্কে হাই স্পীড ওয়াইফাই পাচ্ছেন। সব মিলিয়ে এস১ দিচ্ছে একটি অনন্য ফোন এবং ফোনটির ডুয়াল ক্যামেরা অবশ্যই কিছুটা বিশেষ নজর কাড়তে সক্ষম হবে। ভাল ডিসপ্লে এবং ইমেজ সেন্সর এই ফোনের সবচেয়ে সেরা ফিচার। ১৪,৪৯০ টাকায় উই এস১ সবচেয়ে সাশ্রয়ী ডুয়াল ক্যামেরার স্মার্টফোন।

সম্পূর্ণ স্পেসিফিকেশন: http://www.we.net.bd/smartphones/s1/

Comments

comments