অ্যাপল এর সবচেয়ে সেরা সাদামাটা আইপ্যাড ২০১৭

অ্যাপল একটি নতুন আইপ্যাড মুক্তি দিয়েছে এবং বিভ্রান্তিকর ভাবে এর নাম দিয়েছে ‘আইপ্যাড’। ৯.৭ ইঞ্চির নতুন এই আইপ্যাডটি সাফল্যের সাথে আইপ্যাড এয়ার ২-কে প্রতিস্থাপন করতে যাচ্ছে তবে এটি আগেরটির মত স্লিম, হালকা এবং ফিচারে পরিপূর্ণ নয়। বরং নতুন আইপ্যাডটি খুবই সাদামাটা এবং একঘেয়ে। ব্যাপারটা কি অ্যাপল? তোমাদের উদ্ভাবনীশৈলী এবং নির্মাণকৌশল কোথায়? সহজ ভাষায় বলতে গেলে এটি আইপ্যাড জগতের ‘আইফোন এসই‘ এবং দেখতে একেবারেই পুরনো মডেলগুলোর মত, তবে দামে সাশ্রয়ী এবং এর অভ্যন্তরীণ স্পেসিফিকেশনগুলো উন্নততর। নতুন এই আইপ্যাডটির মূল্য ৩২৯ ইউএস ডলার এবং বড় আইপ্যাডগুলোর মধ্যে এটিই সবচেয়ে কম দামের।

perform

চলুন তবে স্পেসিফিকেশনগুলো দেখা যাক। নতুন আইপ্যাডটি এম৯ কোপ্রসেসরের সাথে এ৯ চিপ ব্যবহার করে। এতে আছে একটি ৯.৭ ইঞ্চি ২০৪৮*১৫৩৬ রেটিনা ডিসপ্লে, টাচ আইডি, একটি ৮ মেগাপিক্সেল এফ/২.৪ মেইন ক্যামেরা এবং একটি ১.২ মেগাপিক্সেল এফ/২.২ ফ্রন্ট ক্যামেরা। এগুলো একটিও অ্যাপল এর সেরা ট্যাবলেট কম্পোনেন্ট নয় কিন্তু এগুলো প্রত্যহ ব্যবহার করার জন্য বেশ ভাল। এই ট্যাবলেট একটি লাইটনিং পোর্ট ব্যবহার করে এবং এগুলোতে পেশাদারী আইপ্যাডগুলোর মত স্মার্ট কানেক্টর নেই।

touch ID

আপনি যদি অ্যাপল এর আরও ব্যয়বহুল আইপ্যাডগুলোর দিকে তাকান (আইপ্যাড প্রো ৯.৭ এবং আইপ্যাড প্রো ১২.৯) তবে দেখবেন যে এদের অ্যাপল পেন্সিল কম্প্যাটিবিলিটি আছে, একটি স্মার্ট কানেক্টর আছে, স্মার্ট কীবোর্ড কম্প্যাটিবিলিটি আছে, লেমিনেটেড ডিসপ্লে এবং দ্রুততর এ৯এক্স প্রসেসর আছে। ‘প্রো’ আইপ্যাডগুলোতে যে অতিরিক্ত সুবিধাগুলো পাওয়া যায় সেগুলোর মধ্যে সবচেয়ে দরকারি যে বিষয়টি আপনি পাবেন তা হল দ্রুতগতির প্রসেসর। এ৯এক্স চিপে মাল্টিটাস্কিং ছিল অসাধারণ কিন্তু আমরা জানি না যে কিভাবে এটি এ৯ চিপ নিয়ে কাজ করবে। আগের একটি প্রবন্ধে আমি বলেছিলাম যে, আইপ্যাড ল্যাপটপের মত সত্যিকারের উৎপাদনশীলতার সাথে কাজ করে না বরং এটি অনেকটা মিডিয়া কনসাম্পশন ডিভাইসের মত কাজ করে। এই মতামতের উপর ভিত্তি করে আইপ্যাড প্রো এবং ২০১৭ সালের আইপ্যাড বলতে গেলে একই ধাঁচের, শুধু একটির তুলনায় আরকটির মূল্য দ্বিগুন।

models

ভেবে দেখুন – মানুষ ইউটিউব ভিডিও দেখার জন্য অথবা খবর পড়ার জন্য ট্যাবলেট ব্যবহার করে। বাচ্চারা গেম খেলার জন্য ট্যাবলেট ব্যবহার করে কিংবা মাঝে মাঝে ছোট ই-মেইল টাইপ করার জন্য তারা এটি ব্যবহার করে। যারা কোন গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করতে চান তারা ব্যবহার করেন ল্যাপটপ কিংবা ডেস্কটপ কম্পিউটার এবং ট্যাবলেটগুলোকে ব্যবহার করা হয় সহজ, আরামদায়ক ডিভাইস হিসেবে। স্বতন্ত্র ট্যাবলেটগুলোর দুর্দান্ত প্রসেসিং ক্ষমতা বা ব্যয়বহুল উৎপাদনশীল অ্যাক্সেসরিজের প্রয়োজন নেই। এগুলোর শুধু আনুষঙ্গিক এক্সেসরিজ প্রয়োজন।

screen

আমার মতে আইপ্যাড ২০১৭ অ্যাপল এর তৈরি সেরা ট্যাবলেট কারণ এর আকর্ষণীয় সুলভ মূল্য। এই ট্যাবলেটটির মধ্যে একজন ব্যবহারকারীর জন্য প্রয়োজনীয় সবকিছুই রয়েছে এবং এর মধ্যে আইপ্যাড প্রো-এর মত লোকদেখানো মার্কেটিং ম্যাটেরিয়াল নেই। না, আইপ্যাড ২০১৭ কোনো অ্যাডভান্স প্রযুক্তির ডিভাইস নয়। কার্যত এই ডিভাইসে আসলে আকর্ষণীয় নতুন কিছুই নেই। কিন্তু, একটি সাধারণ ট্যাবলেটের মধ্যে যা যা থাকা প্রয়োজন তার সবই এতে আছে সাশ্রয়ী মূল্যে এবং এ কারণেই আমার মনে হয় এটি হট-কেকের মত বিক্রি হবে।

 

Comments

comments