আগামীর স্মার্টহোম: অ্যামাজন ইকো শো

smart home echo show

বর্তমান প্রযুক্তির বাজারে হোম অটোমেশন এবং স্মার্ট হোম টেকনোলজি দুটি নতুন ট্রেন্ড। সব বড় বড় টেক কোম্পানিগুলো যখন অদূর ভবিষ্যতের ইন্টারনেট অব থিংসের (আইওটি) কথা কল্পনা করছে যার মাধ্যমে আমাদের বাড়ির সব ডিভাইসগুলো একে অপরের সাথে কানেক্টেড থাকবে, তখন সেই কল্পনাকে বাস্তব করে আমাদের কাছে নিয়ে আসছে অ্যামাজন। ‘ইকো শো’ অ্যামাজনের সবচেয়ে লেটেস্ট স্মার্ট হোম ডিভাইস যার সাথে আপনার বাড়ির অন্যান্য সব ইলেক্ট্রনিকস ডিভাইস কানেক্টেড থাকবে।

what is smart home

ইকো শো কি? এর আছে ৭ ইঞ্চি টাচস্ক্রীন এবং ৫ মেগাপিক্সেল ক্যামেরাযুক্ত অ্যামাজনের অ্যাওয়ার্ড জেতা ইকো স্পীকার যা আপনার বাড়িতে একটি স্মার্ট হোম ডিভাইস হিসেবে কাজ করবে। একে আপনার অটোমেটেড হোমের সেন্টারপিস ধরে নেয়া যায়। এটি দেখতে অনেকটা পুরোনো দিনের টেলিভিশনের মত। এতে আছে অ্যামাজন আলেক্সা ভয়েস অ্যাসিসট্যান্ট এবং ৭ ইঞ্চির একটি টাচস্ক্রীন। টাচস্ক্রীন ছাড়া ইকো শো-টির বেশ কিছু আকর্ষণীয় ফিচার পাওয়া যেত না। আপনি প্রয়োজনে আলেক্সাকে কমান্ড করে বিভিন্ন রকমের কাজ করাতে পারবেন এবং স্ক্রীনে আরও বিস্তারিত তথ্য দেখতে পারবেন।

smart home voice recognition

যেমন আপনি যদি অ্যামাজন মিউজিক থেকে গান প্লে করতে চান তবে স্ক্রীনে আপনাআপনিই গানের লিরিকসহ ডিসপ্লে হবে। সুস্বাদু ব্রাউনির রেসিপি জানতে চান? ইকো শো-টি আপনাকে সেটাও দেখাবে। সকালে নাশতা করার সময় ক্যাট ভিডিও দেখতে চান? শো-টি আপনার জন্য ইউটিউব বা অ্যামাজন থেকে সেসব ভিডিও প্লে করবে। ইকো শো-এর সবচেয়ে আকর্ষণীয় ফিচার হল ফ্রন্ট ক্যামেরার সাহায্যে ভয়েস এবং ভিডিও কলিং সুবিধা। অ্যামাজন ইকোর সাথে কম্প্যাটিবল প্রোডাক্ট বা আলেক্সা অ্যাপ্লিকেশন ব্যবহার করেন এমন ব্যক্তির কাছে ইন্টারনেটে কল করতে পারবেন।

smart home support

হয়ত ইতোমধ্যেই একটি ব্যাপার লক্ষ্য করেছেন। এসব ফিচারগুলো এমনভাবে তৈরি যাতে আপনি অ্যামাজনের নিজস্ব সার্ভিসগুলো ব্যবহার করতে বাধ্য হন। যেমন, আপনি যদি ইকো শো-কে একটি স্মার্ট ফটো ফ্রেম হিসেবে ব্যবহার করতে চান তবে আপনাকে অ্যামাজন প্রাইম ফটোস সার্ভিস ব্যবহার করতে হবে। সব কিছুর উর্ধ্বে, অ্যামাজন ইকো লাইনের প্রোডাক্টগুলো নিজেদের বাইরে হাতে গোনা কয়েকটা নামকরা স্মার্ট হোম কিট/ডিভাইস যেমন ফিলিপ হিউ, স্যামসাং স্মার্ট থিংস অ্যান্ড রিং এগুলো সাপোর্ট করে। অ্যামাজন চায় আপনার বাড়ির প্রতিটি ঘরে একটি করে ইকো প্রোডাক্ট থাকুক এবং সকল কানেক্টেড প্রোডাক্টের কন্ট্রোল সেন্টারে থাকুক শো-টি।

smart home smarter

অ্যামাজন ইকো শো-এর মূল্য ২২৯ মার্কিন ডলার। বর্তমানে শুধু আমেরিকাতেই প্রি-অর্ডারের সুবিধা রয়েছে। আশা করা যায়, অন্যান্য বড় মার্কেটে খুব দ্রুত এই ডিভাইসটি পৌঁছে যাবে। আমরা যারা সাপোর্টেড দেশগুলোতে নেই হয়ত তাদের হাতেও একদিন ডিভাইসটি চলে আসবে। অ্যামাজন ইকো এবং ইকো ডট স্মার্ট স্পীকারগুলো বাংলাদেশের মত দেশগুলোতে সাপোর্ট করে না। তবে জিপিএস স্পুফিং আর ভিপিএনের সাহায্যে যেকোনো দেশেই এগুলো সাপোর্ট করানো যেতে পারে। ইকো শো প্রোডাক্টটি সাপোর্টেড দেশগুলোর বাইরেও সহজেই ব্যবহার করা সম্ভব হবে বলে আমাদের বিশ্বাস, সুতরাং সারা বিশ্বের হোম-এন্থুসিয়াস্টরা অ্যামাজনের এই প্রোডাক্টটি উপভোগ করতে পারবেন।

Comments

comments